এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • DP | 127812.51.9002312.152 (*) | ১৮ মে ২০১৯ ০২:৪৭78581
  • FTP হোক, বা ইভিএম, কোনটা নিয়েই ২০১৪ সালের মে মাসের আগে পর্যন্ত কোন পোসনো ছিলনা। সেই যে মে মাসটা এক, আর দেশের সব মেশিনারি বা সিস্টটেম নিয়েই পোসনো উটে গেল। তা সে যাই হোক, ভারতের মত দেশে এফটিপি তো বটেই, এই এরিয়া বেসড ওয়েস্টমিনস্টার মডেলও বিশেষ গ্রহনযোগ্য বিষয় নয়। চয়েস বেসড ভোটের জটিলতায় না গিয়েও অন্য অনেক পদ্ধতি আছে। যেমন ইজরায়েল বা ইতালির ধাঁচে প্রপরশনার রিপ্রেজেন্টেশন করা যায়। আরেকটা সমস্যা আসে তা হল প্রার্থীর সাথে দল বা দলীয় নেতার দ্বন্দ্ব। এক্ষেত্রে যেটা করা যায় তা হল দুটো করে ভোট হোক। একটা নিজের এলাকার প্রতিনিধী নির্বাচনের জন্য, আরেকটা প্রপরশনাল রিপ্রেন্টেশন প্যানেলে। আর পার্লামেন্টে যেকোন কিছুতে দলীয় হুইপ জারি বন্ধ করা হোক।
  • S | 458912.167.34.76 (*) | ১৮ মে ২০১৯ ০৪:০২78582
  • ১) বিজেপি অনেকদিন ধরেই ভারতের গণতান্ত্রিক কাঠামোকে পরিবর্তন করার চেস্টা করছে। আগেরবার বিজেপি সরকারের আমলেও প্রেসিডেনশিয়াল স্টাইলে ডিবেট এবং ইলেক্শনের কথা উঠেছিলো। বিজেপির ভরসা ছিলো যে বাজপেয়ি-আডবানীর মতন সুবক্তা কঙ্গ্রেসে ছিলোনা। এখনো মোদির মতন বক্তা কঙ্গ্রেসে নেই বলেই ওদের ধারণা। এবং ওরা চায় যে ডিবেটটা হবে হিন্দিতে। কারণ (ক) ইংরেজি ভালো করে বলার লোক তেমন নেই, (খ) হিন্দি বলয়ে বিজেপি কঙ্গের থেকে বেশি শক্তিশালী, (গ) অন্য ভাষার নেতা, ভোটার, এবং আন্চলিক দলগুলোকে সহজেই পথ থেকে সড়িয়ে দেওয়া যাবে - যাকে বলে ডিজএনফ্রেনচাইজ্ড করা যাবে (এইটাই ঈশানদা অন্য টইতে লিখেছেন)।

    ২) এই বিজেপি দলটার এবং মোদি-শাহের উপরে কোনো ভরসা নেই। এরা ইভিএম নিয়ে যা খুশি করতেই পারে। গণতন্ত্রের উপরে নাগপুরের কোনোদিনই ভরসা ছিলোনা। গায়ের জোড়ে দেশ চালানোটাই ওদের স্টাইল এবং ইচ্ছে। অতেব হ্যাঁ ২০১৪এর পরে এই সন্দেহ বেড়েছে বৈ কমেনি। যেভাবে দেশের বিভিন্ন জায়গায় ক্ষমতা দখল করেছে, যেভাবে ধর্ম থেকে যুদ্ধ সবকিছুকেই ইলেক্শনের জন্য ব্যবহার করেছে, যেভাবে ইলেকশন কমিশনের সবকটি নিয়মকে বুড়ো আঙ্গুল দেখিয়ে ক্যাম্পেইনিঙ্গ করেছে, যেভাবে ক্যাম্পেইন ফাইনান্স বিল পাশ করে রাজনীতিতে কালো টাকার খেলার পথ সুগম করেছে, যেভাবে প্রধান মন্ত্রী নিজে হর্স ট্রেডিঙ্গের পক্ষে সওয়াল করেছে - তাতে এই দলটি এবং এই দলটির লীডারদের প্রতি বিন্দুমাত্র বিশ্বাস নেই।

    ৩) বিজেপির আইটি সেল এবারে একটা ক্যাম্পেইন চালিয়েছে ভোটের আগে এইটা দাবী করে যে ২০১৯ই হোক শেষ ইলেকশন। এর দুটো কারণ। এক, এই ইলেকশনটা জেতার সম্ভাবনা প্রবল হলেও পরেরটা যে হারবে সে বিষয়ে মোদি-শাহের উপরে বিজেপির অনেক ভরসা। দুই, গণতন্ত্রের প্রতি বিজেপির ঘৃণা। যদি প্রশ্ন করেন যে মোদি হারলেও এটাকে শেষ ইলেকশন বলবেন বা যেবারে কঙ্গ জিতবে সেটাকে শেষ ইলেকশন বলে মেনে নেবেন, তখনই দেখবেন অন্যরকম উত্তর আসছে। তার মানে নাগপুর থেকে ভক্তবৃন্দ সকলেই হিন্দুরাষ্ট্রবাদী ডেক্টেটরশীপ চালু করার পরিকল্পনা করছে। অতেব জনগণ সাবধান।
  • DP | 127812.51.9002312.152 (*) | ১৮ মে ২০১৯ ০৪:৩৯78583
  • ঘোড়া কেনাবেচা, কেন্দ্রীয় সংস্থার অপব্যবহার, এগুলো ২০১৪ তে নতুন কিছু বিষয় নয়। কংগ্রেসও এসবের বহু ব্যবহার করেছে, বরং আরো বেশী করে। অতীতে পব তে ৪০% এর কম ভোট পেয়েও কং জিতত। কংগ্রেস নামক দলটিই ১৯৫৭ তে কেরলের নাম্বুদ্রিপাদের সরকার, ১৯৬৭ তে গঠিত হওয়া বিভিন্ন অকংগ্রেসী সরকারকে ৩৫৬ প্রয়োগ করে ফেলেছে। পবতে ১৯৭২ এর বিধানসভা নির্বাচনের মত প্রহসন উপহার দিয়েছে, এবং জরুরী অবস্থা জারীও তাদেরই কৃতিত্ব। আরো পরে মোরারজী দেশাই বা ভিপি সিংহের সরকারগুলেকে ফেলে দেওয়াটাও স্মরনীয়। সঞ্জয় গান্ধী মারা না গেলে ভারত ফুল ডিক্টেটর বহু আগেই দেখে নিত। সে যাই হোক, ২০১৪ এর পরে এগুলো নিয়ে টনক নড়ল বলার অর্থ এগুলো অস্বীকার করা নয়। যেটা বলতে চেয়েছি তা হল দীর্ঘদিন ধরে একটা ফ্লয়ড সিস্টেমকে লালন পালন করে যাওয়া, যা সবশেষে এই জায়গায় পৌঁছেছে। তা বেটার লেট দ্যান নেভার। তবে যারা মনে করছেন কেন্দ্রে সরকারখানা উল্টে গেলেই সব সমাধান হয়ে যাবে, তাদের জন্য অপেক্ষষা করা ছাড়া আর কিছু বলার নেই।
  • Ishan's friend | 340112.24.7878.60 (*) | ২০ মে ২০১৯ ১১:৪২78584
  • "বিজেপির আইটি সেল এবারে একটা ক্যাম্পেইন চালিয়েছে ভোটের আগে এইটা দাবী করে যে ২০১৯ই হোক শেষ ইলেকশন।"

    Proof? Screenshot? Sakshi Maharaj said this, but is there any evidence of an organized campaign propagating this? I don't see how this would be attractive for most of the electorate — people in India generally *like* to vote, and turnout is higher than in many countries.
  • S | 458912.167.34.76 (*) | ২০ মে ২০১৯ ১১:৪৯78585
  • You may watch Prannoy Roy's coverage of this election in UP.
  • S | 458912.167.34.76 (*) | ২১ মে ২০১৯ ১২:০৫78587
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ প্রতিক্রিয়া দিন