এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  ব্লগ

  • লেখক, বই ও বইয়ের বিপণন

    Dibyendu Singha Roy লেখকের গ্রাহক হোন
    ব্লগ | ১৫ ফেব্রুয়ারি ২০১৮ | ২০৬৯ বার পঠিত
  • কিছুদিন আগে বইয়ের বিপণন পন্থা ও নতুন লেখকদের নিয়ে একটা পোস্ট করেছিলাম। তারপর ফেসবুকে জনৈক ভদ্রলোকের একই বিষয় নিয়ে প্রায় ভাইরাল হওয়া একটা লেখা শেয়ার করেছিলাম। এই নিয়ে পক্ষে ও বিপক্ষে বেশ কিছু মতামত পেয়েছি এবং কয়েকজন মেম্বার বেক্তিগত আক্রমণ করে আমায় মিন স্পিরিটেড বা আপনার এত ফাটছে কেন বলতে দ্বিধা করেননি।

    নিজের লেখা ও পরে ভদ্রলোকের শেয়ার করা লেখা পড়ে মনে হয়েছে যারা পক্ষে, বিপক্ষে ও বেক্তি আক্রমণ করেছেন তাদের অনেককেই ব্যাপারটা আরেকটু ভালো ভাবে বোঝানো দরকার। আসলে অল্প বইপত্র পড়ি ও বিভিন্ন ফেসবুক গ্রূপে যা দেখি ও সে নিয়ে আমার প্রতিক্রিয়া জানাতে ও আপনাদের মতামত জানাতে এই পোস্ট।

    মাস খানেক আগে একটা বইয়ের গ্রূপে একদিন দেখি এক লেখক একজন অনলাইনে বই বিক্রেতাকে রীতিমতো চার্জ করছিলেন কেন তার বই ওই বিক্রেতা বিক্রি করেননা। বিক্রেতার বক্তব্য ছিল যে সময়ের মধ্যে ক্রেতা বই ডেলিভারি চেয়েছিলেন সে সময়ের মধ্যে ওই লেখকের বই সরবরাহ করা যেত না। এর পর কেন যেতোনা, প্রকাশকের কি স্টক কম, আসলে আপনি ইচ্ছা করে দিতে চাননি এসব দোষারোপ চলতে থাকে।

    ব্যাপারটা দেখে ব্যথিত হয়েছিলাম একজন লেখক মহামানব নন তবু মনে হয় তারা অনেক উদার হন (ব্যক্তিগত ধারণা ) এইভাবে একজন বিক্রেতার সাথে তাকে ঝগড়া করতে দেখে খারাপ লেগেছিলো। উক্ত লেখককে এর আগে এরকম বেশ কিছু ঝামেলায় জড়াতে দেখেছি বিশেষ করে তার বিপক্ষ গ্রূপের লেখক ও তার দলবলের সাথে। দু পক্ষই কেও কারোর থেকে কম জাননা কদর্য ভাষা ও কাদা ছোঁড়াছুড়িতে। দু পক্ষের লেখা পড়েছি এবং এদের কারোর লেখায় উঁচু মানের মনে হয়নি (ব্যক্তিগত মতামত) যদিও খুব বড় প্রকাশনী এদের লেখা প্রকাশ করে তবু আজ অবধি যারা একটু সিরিয়াস লেখা পড়েন ও আলোচনা করেন তাদের কোনোদিন এদের নিয়ে আলোচনা করতে দেখিনি।

    এধরণের অনেক লেখক লেখিকার বই বেরোনো মাত্র তাদের ফ্যান ফলোয়ার রা রিভিউ দেন। রিভিউতে বইটার শুধু গুণকীর্তন দেখতে পায় কেউ সমালোচনা করলেই ফ্যানেরা রে রে করে তেড়ে আসেন।

    বই বিপণন করতে অনেক লেখক ও প্রকাশক এখন প্রিবুকিং এর সাহায্য নেন। প্রি বুকিং নিয়ে সমস্যার কিছু নেই। কিন্তু যে ভাবে বিজ্ঞাপন করা হয় তা অনেক সময় লাক্স সাবান অথবা গার্নিয়ার মেন্স ফেসওয়াসের মতো যা বার বারবার বলে অর্থ ও প্রচারই শেষ কথা। বইয়ের ক্ষেত্রে এটা মানতে কষ্ট হয় (ব্যক্তিগত মত) এক লেখক কিছুদিন আগে বিখ্যাত গোয়েন্দা নিয়ে নিজের বইয়ের প্রচার করছিলেন ঠিক এইভাবে "প্রিবুকিং করলে আকর্ষণীয় ডিসকাউন্ট, প্রথম ৫০ জন ক্রেতার জন্য সারপ্রাইজ গিফট ও আমার সই" কয়েকজন যারা ওনার লেখা পড়েছেন তাদের মুখে শুনেছি বেশিরভাগ লেখাই উইকিপেডিয়া থেকে টোকা। নিজে পড়তে পারিনি কারণ বইয়ের অসম্ভব দাম।

    রবিনসন স্ট্রিটের কঙ্কাল কাণ্ডের কথা মনে আছে? আনন্দবাজারে কঙ্কাল উদ্ধারের পরদিনই শীর্ষেন্দু মুখোপাধ্যায় লিখেছিলেন "ডালমে কুছ কালা হে"। গোটা বাংলার লোক পার্থ দে নামের অসুস্থ লোকটাকে বিকৃত যৌনাচারী প্রতিপন্ন করে নিজের দিদির সাথে শুইয়ে দিয়েছিলো। শীর্ষেন্দু বাবু তদন্তের আগেই এক প্রকার মতামত দিয়েই দিয়েছিলেন নিশ্চই কিছু গড়বড় আছে।
    একজন লেখক আরেকটু ভাববেন না? আরেকটু দায়িত্ব নেবেন না? হঠাৎ একটা মন্তব্য করে বসবেন!

    শীর্ষেন্দু বাবুর নাম নিতে ভয় পাইনা। আমার লেখায় তার কিছুই যায় আসেনা কিন্তু নতুন লেখকদের যখন এরকম ভাবে প্রতিক্রিয়া দিতে দেখি চিন্তিত হয় কিন্তু নাম উদ্ধৃত করে তাদের বলতে পারিনা দাদা আরেকটু সময় নিন , ভাবুন, বিশ্লেষণ করুন (প্রশ্ন উঠতে পারে আমি বলার কে? আমার প্রশ্ন কে বলবে?)।

    ফেসবুকে এক লেখিকা বেশ কিছু গল্প লিখে প্রচুর মানুষের লাইক ও শেয়ার পেয়েছিলেন। থ্রিলার লেখেন আর বই স্টলে আসলেই হট কেকের মতো বিক্রি। আমি ওনার লেখা পড়েছি, ভালোলাগেনি। একদিন আমার পরিচিত বই বিক্রেতা বললো অরে এই বইটা নিয়ে যাও নতুন এসেছে। আমি বললাম লেখিকার লেখা খুব একটা ভালো লাগেনা কিন্তু সেকি আপনার কাছে এতগুলো অথচ সবাই বলছে আউট অফ প্রিন্ট! ভদ্রলোক বই নিই বলে মাঝে বেশ খাতির করেন অনেক কথা জানতে পারি। রাখ ঢাক না করেই বললেন এসব হলো মার্কেটিং স্ট্রাটেজি। দেজ একসময় শঙ্করের বই নিয়ে এরকম করতো। ২৫ কপি ছাপিয়ে, আউট অফ প্রিন্ট তারপর বাজারে এক্স ডিওড্রেন্টের মতো প্রচার করে দ্বিতীয় সংস্করণ তৃতীয় সংস্করণ একটার পর একটা।
    এসব লেখক লেখিকাদের মোসাহেব পরিবৃত হয়ে নানা কেচ্ছা মূলক পোস্ট ও মন্তব্য করতে দেখলেও কোনোদিন কোনো ভালো বিষয় নিয়ে আলোচনায় অংশ নিতে দেখিনি। প্রকাশকদের বিজ্ঞাপন কৌশলের কাছে একজন উঠতি লেখকের বা খুব ছোট প্রকাশনার সত্যিকারে ভালো লেখাকে মার্ খেতে দেখেছি।

    বইমেলা লিটিল ম্যাগাজিনের প্যাভিলিয়ন থেকে এরকম কিছু অজানা লেখক লেখিকার গল্প কবিতা প্রবন্ধের বই কিনে এনে দেখেছি কি ভরপুর ভাবনার খোরাক আর প্রথা বহির্ভুত দর্শনের উদাহরণ রয়েছে।

    আমার মতামত বা বিশ্লেষণ এখানেই শেষ। এইখানে বলে রাখি আমি নিজের মতামত দিয়েছি আর এর দায় সম্পূর্ণ আমার। কোনটা ভালো ও কোনটা খারাপ , কোনটা সিরিয়াস কোনটা জাস্ট বোগাস সেটা বিচার করার আমি কেউ নয় কিন্তু আমার নিজের কিছু জিনিস ভালো লাগতে বা খারাপ লাগতেই পারে। আর আমার যা ভালো লাগে বা খারাপ লাগে তা যে আমার একারই লাগে এমন মনে করিনা। বিশ্বাস করি অনেকেই আমার সাথে সহমত হবেন। অনেকে মানতে পারবেন না।

    আসুন আলোচনা করি। ভাবি ও জানি আপনি ঠিক কি ভাবছেন ?
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • ব্লগ | ১৫ ফেব্রুয়ারি ২০১৮ | ২০৬৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • রুকু | 212.142.104.11 (*) | ১৫ ফেব্রুয়ারি ২০১৮ ০৫:৪৪64186
  • সমসাময়িক সমস্যা নিয়ে আলোচনা।
    ব্যক্তিগত বানানটা ঠিক করে নেবেন।
    ভালো লাগলো।
  • :P | 127.194.204.0 (*) | ১৫ ফেব্রুয়ারি ২০১৮ ০৯:০৪64187
  • এক লেখক এক লেখিকা আবার কিরম ভাষা? কৌশিক, দেবারতি এমনি করে লিখতে হয়।
  • pi | 24.139.221.129 (*) | ১৬ ফেব্রুয়ারি ২০১৮ ০৪:২১64189
  • শঙ্করের বই নিয়ে এরকম হত ! আমার ধারণা ছিল, শঙ্কর প্রচুর বিক্রি হত !
  • anag | 208.182.52.26 (*) | ১৬ ফেব্রুয়ারি ২০১৮ ০৫:২৬64188
  • এই দুটো আম্মো বুঝ্লাম, কিন্তু প্রথমটা পারি নি ।

    হায় - হোমসনামা আমার বাড়িতেও কেনা হয়েছে।
  • Dibyendu Singha Roy | 59.205.216.50 (*) | ১৭ ফেব্রুয়ারি ২০১৮ ০৯:২৩64190
  • শঙ্করের বই প্রচুর বিক্রি হতো আজও হয় কিন্তু এই স্ট্রেটেজিও ছিল ।
  • | 144.159.168.72 (*) | ১৯ ফেব্রুয়ারি ২০১৮ ০৯:২৫64191
  • আমিই বোধহয় একমাত্র যে এই ব্লগটার আগাপাস্তলা কিচ্ছু বোঝে নি।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খারাপ-ভাল মতামত দিন