এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বুড়িমার চকলেট বোম- অজানা অন্নপূর্ণা দাস

    bip
    অন্যান্য | ২৮ অক্টোবর ২০১৬ | ৮৯৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • bip | 183.67.5.178 | ২৮ অক্টোবর ২০১৬ ০৯:৪৮726656
  • বুড়িমার চকলেট বোম -অন্নপূর্ণা দাস ঃ বাঙালীর ব্যবসায়িক মানসিকতার ব্যবচ্ছেদ
    ****************************
    বুড়িমার চকলেট বোম ছাড়া কালীপূজো, দূর্গোপূজো ? আমরা মতন যারা আট বা নয়ের দশকে বেড়ে উঠেছি, পূজোতে বুড়িমার বোম ছিল সব থেকে বড় ব্র্যান্ড। এই বুড়িমা কে নিয়ে কৌতুহল অনেকদিনের -কিন্ত কোনদিন উনাকে নিয়ে কোন লেখা চোখে পড়ে নি। আজ প্রথম জানলাম উনার জীবন। উনার সংগ্রাম। অদ্ভুত, অভূতপূর্ব বললে কম বলা হয়।

    উনার আদি বাড়ি ফরিদপুরে। অন্নপূর্ণা দাস। ১৯৪৮ সালে উদবাস্তু হয়ে উত্তর দিনাজপুরে যখন ক্যাম্পে উঠলেন সাথে দুই ছেলে মেয়ে। স্বামী নেই। শাক সব্জি, ঘটি বাটি যা পারেন, তাই বেচে কোন রকমে সংসার চালিয়েছেন। অভুক্ত থেকেছেন অধিকাংশ সময়।

    সেই কঠিন পরিশ্রমের মধ্যেই বিড়ি বাঁধা শিখলেন সনাতন মন্ডলের কাছে। অভাবের চাপেই শিখেছিলেন কিভাবে বেচতে হয়। আস্তে আস্তে গড়ে তুললেন বিড়ি বাঁধার কারখানা।

    এরপরে বেলুড়ে মেয়ে জামাই এর কাছে এসে, হরকুসুম গাঙ্গুলীর কাছ থেকে শিখলেন আলতা সিঁদুর বানানোর কাজ। আস্তে আস্তে অন্নপূর্ণা আলতা সিঁদুর ব্রান্ড ও তৈরী হল।

    অবশ্যই তার রাজ্যজোড়া খ্যাতি বুড়িমার চকলেট ব্রান্ডে। এখানে তার গুরু বাজি বিশেষজ্ঞ আকবর আলি। পেয়ারীমোহন মুখুজ্যে রোডে তার তৈরী বাজির কারখানা এখন শিবকাশির বাজির সাথে পাল্লা দিচ্ছে। উনি শিবকাশিতেও কাটিয়েছেন বহুদিন বাজি তৈরী শেখার জন্য।

    যে ব্যবসাতে হাত দিয়েছেন, সোনা ফলিয়েছেন। না তার আই আই টি, আই আই এমের কোন ডিগ্রি ছিল না। ম্যাট্রিক পাশ ও না উনি। ব্যবসায়িক পরিবারে জন্ম-তাও না। নেহাত অন্ন সংস্থানের চাপে ফেরি করা শুরু। তাহলে কোন জাদুবলে সফল বুড়ি মা?

    যে কারন বিল গেটস বা মার্ক জুকারবার্গ সফল-ঠিক সেই কারনেই সফল বুড়ি মা। সোজা কোথায় ১০০% হ্যান্ডস অন। যা কিছু করেছেন-সেই তৈরী করা থেকে বেচা-নিজের হাতে। আজকাল কিছু কিছু আধুনিক ডিগ্রি সজ্জিত বাঙালী আন্তারপ্রেনারের সাথে সাক্ষাত হয়। তাদেরকে যখন তাদের নিজেদের প্রোডাক্ট নিয়েই জিজ্ঞেস করি -প্রযুক্তি থেকে বেচা-সব ব্যাপারেই দেখি, তারা কর্মচারীদের ওপর নির্ভরশীল। এরা বেশীদূর এগোবে না বলাই বাহুল্য।

    সাথে সাথে আরো একটা কথা না বললেই না। বাংলাতে "প্রোডিউসার ক্লাস" টির কোন সন্মান নেই। এই বাংলাতেই আইরন ওয়ার্ক্সের জন্য বিখ্যাত ছিল কর্মকাররা। তাঁতি, কুমোর, কর্মকার-একদা এদের দক্ষতায় বাংলার প্রোডাক্ট বিক্রি হত অন্য দেশে, অন্য রাজ্যে। চিরস্থায়ী বন্দোবস্ত, আধুনিক টেক্সটাইল কল, প্ল্যাস্টিকের উদ্ভব এবং সাথে সাথে ক্যালকেশিয়ানদের কলোনিয়াল ক্যঙ্গোভারের দৌলতে, বাংলায় প্রডিউসার ক্লাসটিকে ইতিহাস এবং সমাজ নেহাতই অন্ত্যজ শ্রেনী হিসাবে অন্ধকূপে ফেলেছে। ফলে একজন কামার, বা কুমোর সে নিজের পেশাতে খুব সফল হলেও, তার ছেলেমেয়েকে সে নিজের পেশাতে না দিয়ে, চাকুরিজীবি করে তোলে। আমেরিকাতে গ্রামে গ্রামে এইসব প্রোডিউসার ক্লাসের লোকেরা একদা ছোট ছোট ফ্যাক্টরি গড়েছেন। চীনের হাতে মার খাওয়ার আগে, এইসব ছোট ছোট ফ্যাক্টরীগুলোই ছিল, ম্যানুফাকচারিং এর নার্ভ সেন্টার। এই ট্রান্সফর্মেশনটা পাঞ্জাব, মহারাষ্ট্রেও কিছুটা দেখেছি। কিন্ত জমিদারিপ্রথা, আঁতেলেকচুয়াল এবং বামপন্থী মনোভাবের কুম্ভীপাকে ্বাঙালী প্রোডিউসার ক্লাশ প্রায় অন্তর্জলি যাত্রায়।

    ফলে বিখ্যাত বাঙালীর লিস্টে অন্নপূর্না দাসের স্থান হবে না কোথাও। সেখানে জ্বলজ্বল করবেন কথা ভেজে খাওয়া, মাথায় আদর্শবাদি টুপি পড়া শাসক শ্রেনীর হেগোপোঁদ চাটা বাঙালীকুশীলবরা। ঠিক সেই কারনেই বাঙালীর ভিখারিত্ব এবং মারোয়ারি শ্রেনীর দাসত্ব থেকেও মুক্তি নেই।
  • রোবু | 213.132.214.88 | ২৮ অক্টোবর ২০১৬ ১০:৫৫726657
  • প্রথম ছটা বা সাতটা প্যারা বেশ ভালো। তথ্যসূত্র উল্লেখ করলে ভালো হট, যদি না নিজেই খুঁজে বের করে থাকেন।

    বাকিটুকু তো কমন। এর পরের লেখাটা বা তার পরেরটাতেও থাকবে। গত দশটাতেও ছিল।
  • সিকি | 165.136.80.160 | ২৮ অক্টোবর ২০১৬ ১১:১৬726658
  • ফেসবুক থেকে তোলা। ওপরে নামও দেওয়া আছে - অন্নপূর্ণা দাস। বাকিটা "উনার" নিজের মাধুরী মিশিয়ে লেখা - ভাষা আর শব্দচয়ন দেখেই বোঝা যাচ্ছে। আইআইটি আছে, মারোয়ারী আছে, সামনে উইকেন্ড আছে - আর কী চাই?
  • এবেলা | 69.160.210.3 | ২৮ অক্টোবর ২০১৬ ১১:৩২726660
  • goo.gl/TyBBwk
  • এবেলা | 69.160.210.3 | ২৮ অক্টোবর ২০১৬ ১১:৩২726659
  • goo.gl/TyBBwkcontent_copyCopy short URL

    এবেলা
  • Bip | 75.210.82.114 | ২৮ অক্টোবর ২০১৬ ২০:৩২726662
  • Source
    1. There were couple of online news paper like bengal times posted on her
    2. Also a similar English article was posted on her in Telegraph
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি মতামত দিন