এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • 1971

    Binary লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ০১ অক্টোবর ২০১৬ | ১৯২২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Binary | ০১ অক্টোবর ২০১৬ ০৮:১৯721550
  • ১৯৭১ -র পাকিস্তান যুদ্ধ , আমি সমর্থন করি। একশতাংশ-ও দ্বিধা নেই। সেটা বাংলাদেশ-এর জন্য। বাংলা ভাষার জন্য আর হিম্যানিটেরিয়ান জমির জন্য । ৭১ -এর যুদ্ধ আমার বেশ মনে আছে। আমাদের বাড়ির পেছনে সরকারি বহুতল ছিল। সন্ধ্যে হলে সেই বারো তলার বাড়িতে একটাও আলো জ্বলতো না। কোনো বাড়ির কোথাও আলো জ্বলে থাকলে বাঁশি বাজানো ভলেন্টিয়াররা ঢিল ছুঁড়তো। আমাদের বাড়ির টিউব লাইট গুলো খবরের কাগজ দিয়ে মুড়ে দেওয়া হয়েছিল। আর এইসব কর্মকাণ্ডের নাম ছিল ব্ল্যাকআউট। তখন নকশাল আমলের শেষদিক , পুলিশের ক্যালানি খাওয়া , সদ্য জেল থেকে ছাড়া পাওয়া কিছু ছোকরা , যাদের সাথে এমনিতেই নকশালদের কোনো সম্পর্ক ছিল না , তারা হঠাৎ সিভিক ভলেন্টিয়ার হয়ে পাড়ায় পাড়ায় যুদ্ধ সম্বন্ধে জ্ঞান দিতে শুরু করলো।

    আমার জ্যাঠামশাই তখন কৃষ্ণনগর কলেজের প্রিন্সিপাল ছিলেন। আমার মামাবাড়ি-ও কৃষ্ণনগর। ৭১-এর ডিসেম্বর মাসে আমরা বড়দিনের ছুটিতে কৃষ্ণনগর গেছিলাম। পালা করে মামাবাড়ি আর জেঠুর প্রকান্ড বাগান বাড়ির মতো কোয়াটারে থাকতাম। সেই কোয়াটারের বাইরের রাস্তায় মাঝে সাঝেই সাঁজোয়া গাড়ির প্যারাড , মিলিটারি জিপ টহল দিতো। বাংলাদেশ সীমান্ত ওখানথেকে প্রায় একহাত ভূমি। জলঙ্গি নদী পেরোলেই। আমি জেঠুর বাগান ওয়ালা বাড়ির বাইরের গেটে দাঁড়িয়ে মিলিটার দেখতাম , আর হেলমেট পড়া মিলিটারি গুলো আমায় দেখে হাতছানি দিয়ে ডাকতো , একদিন ভয়ে ভয়ে কাছে যেতে আমায় একটা চকোলেট দিলো। আমি ভাবলাম মিলিটারি গুলো আমাদের পাড়ার বাবুনদার মতো , সেও আমায় চকোলেট দেয়। তারপর ভোর সন্ধ্যে বেলা একদিন ব্যারাকে প্রচন্ড বিস্ফোরণের শব্দ হলো , আর পাঁচ বছরের আমি ভয়ের চোটে হিসি করে ফেললাম। বিস্ফোরণের-র শক-এ বাড়ির সব আলো নিভে গেলো , এমনকি কোয়াটারের বাইরে বামদিকে যে ক্যাথলিক চার্চে বড়দিনের আলোকসজ্জা হয়েছিল সেগুলো-ও। পরে শুনলাম , ব্যারাকের অস্ত্রাগারে অসাবধানে মাইন্ ফেটেছিল , আর তাতে দুজন জওয়ান মারা যায়।

    আর আমাদের বালিগঞ্জের বাড়ির সামনের রাস্তায় হঠাৎ করে প্রায় ছেড়াখোঁড়া জামা পড়া , বা কখনো বা কিছুই না পরা , মেয়ে পুরুষ বাচ্চা ভিখিরি হঠাৎ বেড়ে গ্যালো। পয়সা-টয়সা বেশি চাইতো না। পরিধানের জামা আর খাবার যাবার চাইতো। বড়োরা বলত রিফিউজি। আর কেন জানি না আমার বাবার কাছে শোনা , ঠাকুমার, বাচ্চাদের ট্যাকে করে ঢাকা ছাড়া গল্প মনে পরতো , দাঙ্গার সময়কার কথা হবে ৭১ -এর ২০ বছর আগের। তাহলে ? আমরাও তো রিফিউজি। কুড়ি বছর আগে আসা এই যা পার্থক্য। আমরাও তো উঠেছিলাম বরানগর-এর রিফিউজি কলোনিতে।

    যুদ্ধ আর দাঙ্গা , কেউ ভালো নয়। রিফিউজি তৈরী করে , ভিটেমাটি হীন ...

    **
    তখন , কলকাতা রেডিও থেকে একটা স্পেশাল স্টেশন ব্রডকাস্ট করতো। স্বাধীনবাংলা বেতার কেন্দ্র। ইন্দিরা গান্ধী-র স্ট্র্যাটেজিক প্রোপাগান্ডা। খুব ভালো ভালো বিপ্লবের গান হতো সেখানে , বাংলাদেশ মুক্তি যুদ্ধকে সাপোর্ট করে , সাহস জুগিয়ে , পাশে থাকার অঙ্গীকার করে। কিছু কিছু গান এখনো মনে আছে "মোরা একটি ফুল কে বাঁচাবো বলে যুদ্ধ করি " , "কারার ওই লৌহকপাট"। পাঁচ/ ছয় বছরের আমি মুগধ হয়ে শুনতাম।কান খাড়া করে শুনতাম বঙ্গবন্ধু'র গলা "তোরা , সাত কোটি বাঙ্গালীরে দাবায়ে রাখবার পারবি না , আমি কইয়া দিলাম , ভালো হবে না। .."

    খানসেনারা বর্বর , ওরা রিফিউজি বানায় , যারা বালিগঞ্জের রাস্তায় লজ্জা আচ্ছাদনের কাপড় চায় , ওরাও রিফিউজি , আমাদের মতোই ....
  • dd | 116.51.26.4 | ০১ অক্টোবর ২০১৬ ০৯:০৫721561
  • আর তখন, অসীম চট্টোপাধ্যায়ের নেতৃত্বে যে ফ্রিঞ্জ গ্রুপ ছিলো সি আই এম এলের তারা পুরো পাকিস্তানকে সাপোর্ট করে হ্যান্ডবিল বিলি করতো।

    চীন তখন পাকিস্তানের জিগরি দোস্ত অতএব পাকিস্তানের কোনো দোষই থাকতে পারে না। সিম্পুল লজিক। খান সেনাদের খুন ধর্ষন এসবকেই "মিথ্যে রটনা" বলতো এই গ্রুপ।

    অনেকদিন পরে অসীম চট্টো যখন ইলেকশনে পলিটিক্সে নামেন তখন সেই সময়ের তার গ্রুপের অবস্থানকে "ঐতিহাসিক ভুল" বলেছিলেন।
  • bip | 183.67.3.44 | ০১ অক্টোবর ২০১৬ ০৯:২৬721572
  • কমিনিউস্টদের আবার ঐতিহাসিকভুল কি-ওদের সব কিছুই পেরেনিয়াল ভুল।
  • bip | 183.67.3.44 | ০১ অক্টোবর ২০১৬ ০৯:৩৯721574
  • আমার জন্ম ১৯৭৩ । সুতরাং ৭১ দেখি নি। শুনেছি। পড়েছি প্রচুর। আর মুক্তিযোদ্ধাদের পালা করে অনেক ইন্টারভিউ নিয়েছিলাম ২০০৬-২০০৯ সালে। ভারতীয় সেনাবাহিনীর তিনজন যারা বাংলাদেশের ফ্রন্টে ছিলেন, তাদের কাছেও শুনেছি অনেক। ফলে টুকরো টুকরো করে অনেক কিছুই জমেছে ৭১ এর ঘটনা নিয়ে। ভেবেছিলাম গুছিয়ে একটা বড় লেখা লিখব। সময়ের অভাবে কিছুই হয়ে ওঠেনি।

    আমাড় বাল্য এবং শৈশব কেটেছে করিমপুরে। বাংলাদেশ বর্ডার থেকে ৮ কিমি। ৭১ এর যুদ্ধে করিমপুর-শিকারপুর রোড হয়ে ওঠে গুরুত্বপূর্ন। এই রাস্তার ওপরের সাঁকোগুলো সংস্কার হয়, যাতে ট্যাঙ্ক গড়াতেপারে। করিমপুরের অনতিদূরে মেহেরপুরেই ছিল স্বাধীন বাংলা সরকারের রাজধানী।

    করিমপুরে আমাদের বাড়িটা খড়ে নদীর পাশে। নদীর পাড়ে রাস্তা, তার পাশে বাড়ি। বাড়ির উলটো দিকে শুনেছি মুক্তিযোদ্ধাদের ট্রেনিং ক্যাম্প ছিল। আমার বাড়ি থেকে এক কিলোমিটার দূরে পাটাপুকুর নামে আরেকটা দূরে খড়ে আর মাথাভাঙার মধ্যে সংযোগকারী একটা খাল ছিল। ওই খালের দুধারে শুনেছিলাম লাখে লাখে মানুষ বাংলাদেশ থেকে এসে বসতি গড়েছিল। তাদের মধ্যে প্রতিদিন নাকি হাজারে হাজারে মারা যেত পেটের রোগে এবং খেতে না পেয়ে।

    করিমপুর-কৃষ্ণনগর ৮০ কিমি সংযোগ রাস্তা সেই '৭১ সালে ছিল খুব খারাপ। দিনে মাত্র চারটে বাস যেত। ফলে রিফিউজিদের খাদ্য এবং মেডিসিনের সংস্থান একদমই প্রায় ছিল না। এগুলো বাবা কাকা জেঠুদের মুখে শোনা। খড়েনদীতে অসংখ্য মড়া ভাসত-কারন কেউ মারা গেলে পোড়ানোর জন্য কাঠ বা কবর দেওয়ার জমি কারুর ছিল না। সম্পূর্ন হোপলেস অবস্থা।
  • PT | 213.110.242.5 | ০১ অক্টোবর ২০১৬ ০৯:৫৬721575
  • শুধু অসীম চ্যাটার্জীকে গাল দেওয়া কেন? আরেক বাঙালীর লেখা এই বইটা ২০১০/২০১১-তে প্রকাশিত-চেখে দেখতে পারেনঃ
    Dead Reckoning: Memories of the 1971 Bangladesh War is a controversial book on the Bangladesh Liberation War written by Sarmila Bose.
    Bose claims that allegations of genocide and rape by the Pakistan Army were exaggerated by Bangladesh and India.
    (সব ব্যাপারেই এইরকম বেছে বেছে গাল দেওয়ার অব্বেশ কিছুতেই যায়্না!!)
  • PM | 59.14.134.190 | ০১ অক্টোবর ২০১৬ ১৩:৫১721576
  • কিন্তু শর্মিলা এই বলেছেন ৩০ লাখ নয়--মেরে কেটে ৩ লাখ লোক খুন হয়েছিলো পাক সেনার হাতে--তাই-ই বা কম কি জেনোসাইড হিসেবে
  • ranjan roy | 192.69.55.9 | ০১ অক্টোবর ২০১৬ ২০:৫২721577
  • শর্মিলা বোস , যদ্দূর মনে পড়ছে ১০ মিলিয়ন মহিলার রেপ হওয়াটা কিছু ডেটা ও বিশ্লেষণের ভিত্তিতে অতিরঞ্জিত বলেছেন।
    ঐতিহাসিক হিসেবে এই ধরণের বিশ্লেষণ করে প্রচলিত মিথের সম্ভাব্যতা দেখা তো উচিত, যদিও তাতে খানসেনার অত্যাচার কিছুমাত্র হালকা হয়ে যায় না। শর্মিলার এ ধরণের কোন এজেন্ডা ছিল বলে মনে হয় না।
    আমরা ওর বিশ্লেষণ খুঁটিয়ে দেখে তার যুক্তিপরম্পরায় যদি ত্রুটি থেকে থাকে তবে তার সিদ্ধান্ত নিয়ে আঙুল তুলতে পারি। অন্যথা সেটা শুধু বিশ্বাসের ভিত্তিতে কথা বলা হবে।
    আবেগ দিয়ে ইতিহাসকে মাপা?
    শিবসেনার দল জেফ্রিলটের শিবাজী নিয়ে লেখাকেও এইভাবেই নাকচ করেছে--তাদের প্রচলিত মিথের বিরুদ্ধে গেছে বলে।

    ২)
    ১৯৭১ এ তৎকালীন ইপিসিপি (এম এল)বা ইস্ট পাকিস্তান কমিউনিস্ট পার্টি (মার্ক্সিস্ট-লেনিনিস্ট) বললেন -- এ হল হালুয়া-রুটি ভাগাভাগির লড়াই। ( ইয়াহিয়ার পেছনে আম্রিকা, মুজিবের পেছনে রুশ/ইন্দিরা)।
    ফলে ওদের স্ট্যান্ড হল আমরা দুপক্ষের বিরুদ্ধেই লড়ব (!)।
    ভারতে লিবারেশন পত্রিকা এই স্ট্যান্ডের বিরোধিতা করল।
    পিকিং রেডিও বলল (নিজের কানে শুনেছি) -- গণ্প্রজাতন্ত্রী চীন একে পাকিস্তানের ন্যাশনাল গভর্নমেন্টের সার্বভৌমিকত্বের উপর বিস্তারবাদী ভারতের আগ্রাসন হিসেবেই দেখছে , তাই পাকিস্তানের ন্যাশনাল সরকারের পাশে দাঁড়াচ্ছে।
    ব্যস, নকশালদের বড় অংশ, ওই ডিডি জেমন বললেন।
    তখন মাও বহাল তবিয়তে, ফলে পিকিং রেডিও যা বলছে তা বেদবাক্য। মাও যে সম্রাট হাইলে সেলাসিকে সমর্থন করছে, গদিচ্যুত নিকসনকে ব্যক্তিগত অতিথি করে পিকিং এ নেমন্তন্ন করছেন ও ওয়াটারগেট কান্ডে নিকসনের কোন দোষ দেখছেন না ( মাওয়ের যুক্তি--নিকশন আড়ি পেতেছে তো কি হয়েছে --ওকে প্রশাসন চালাতে হবে না? এত হো-হল্লার কী হয়েছে?)-- সে নিয়ে নকশালদের কোন হেলদোল ছিল না। এই ভাবেই ওরা তিয়েন আন মেন হত্যাকান্ডও সমর্থন করেছিল।
  • ranjan roy | 192.69.55.9 | ০১ অক্টোবর ২০১৬ ২০:৫৬721578
  • পি এম,
    ঠিক বলেছেন। ১০ মিলিয়ন নয়-- ৩০ লাখের দাবিটিকে উনি খন্ডন করেছিলেন--কিন্তু আদৌ লেখাটিতে জেনোসাইডকে ছোট করা হয় নি।
    উনি এটাই বলেছেন যে জেনোসাইডের নির্মমতা আদৌ বিশাল একটা অসম্ভব সংখ্যার উপর নির্ভর করে না।
    উনি অনেক গাল খেয়েছেন-গুরুর পাতাতেও। তবে উনি এর প এছনে একটা পদ্ধতি মেনে বিশ্লেষণ করে দেখিয়েছেন--সেটা আমরা মানব কি না--আলাদা প্রশ্ন।
  • b | 24.139.196.6 | ০১ অক্টোবর ২০১৬ ২১:০০721579
  • ওনার কথা মানব কেন? ছি ছি, উনি তৃণমূলের সাংসদের বোন না?
  • PT | 213.110.242.21 | ০১ অক্টোবর ২০১৬ ২১:২১721551
  • আহাহা সেই যা হওয়ার ছিল তাই হল!! নকশাল আর তিনোমুল বাংলাদেশ ইস্যুতে খুব কাছাকাছি এসে গেল!!!
  • দেব | 55.124.195.49 | ০১ অক্টোবর ২০১৬ ২২:৪৪721552
  • কিছুদিন আগে তারিক আলীর একটা ইন্টারভিউ দেখছিলাম। উনি বাংলাদেশে এক সাংবাদিকের সাথে কথা বলছিলেন। গত বছর থেকে যে দু'তিন জন যুদ্ধাপরাধীদের ফাঁসি দিয়েছে হাসিনার সরকার, সেই প্রসঙ্গ উঠলে উনি বললেন, শুধু ধর্মীয় গ্রুপ কেন, বেশ কিছু মাওবাদীও (বাংলাদেশের, এপারের নয়) এতে জড়িত ছিলেন বিভিন্ন মাত্রায়। এদেরও বিচার হওয়া উচিত।
  • PT | 213.110.242.23 | ০১ অক্টোবর ২০১৬ ২২:৫৩721553
  • হারিয়ে কোথায় গেল?
    “You may belong to any religion or caste or creed," Jinnah said in Karachi in Pakistan’s constituent assembly, on August 11, 1947, four days before the land became a formal reality. "That has nothing to do with the business of the State.........We are starting with this fundamental principle that we are all equal citizens of one state."
  • ranjan roy | 192.69.55.9 | ০১ অক্টোবর ২০১৬ ২৩:২১721554
  • প্লীজ পিটি,
    ইতিহাসের ওপর কোন গবেষণার বই , ভাল বা ফালতু, একমত হোন বা না হোন, নিয়ে কথা বলতে গেলে এসব চিপ কথা না বলে কাজের কথা বলুন। এই বাচালতা আপনাকে মানায় না।
    ১৯৭১ এর মর্মন্তুদ ঘটনায় সেই তিনো-মাও নাই আনলেন। তার জন্যে তো আলাদা টই রয়েছে।

    আজকে সূর্যকান্ত পার্টির মিটিংয়ে প্রেসের সামনে বলছেন --কং এর সঙ্গে জোট ভুল হয়েছিল। কোন মূল কর্মসূচী ছাড়াই ইত্যাদি ইত্যাদি। যদিও তখন জনগণের দাবিতে তৈরি জোট বলে হুংকার ছেড়েছিলেন।

    তাহলে এখন সূর্যবাবু কাদের কথার প্রতিধ্বনি করছেন? বা, এই যে বলছেন-- আসলে একটা পর্যায়ে দলের মধ্যে কোয়ান্টিটি বাড়াতে গিয়ে কোয়ালিটি কম্প্রোমাইজ হয়েছে।
    তাহলে সূর্যবাবুর স্ট্যান্ড আজ কাদের সঙ্গে মিলে গেল? এভাবে রাজনৈতিক আলোচনা হয় না।
    বরং শর্মিলার তথ্য ও যুক্তিগুলো তুলে খন্ডন করুন, সেটা মেনে নেব।
  • PT | 213.110.242.23 | ০২ অক্টোবর ২০১৬ ০১:০৬721555
  • এ বাবা, না না আমার এই কথাটি সিরিয়াস্লি নেবেন না। ওটা আগের অসীম চাটুজ্জেকে দেওয়া গাল আর "তৃণমূলের সাংসদের বোন" প্রসঙ্গে লেখা।

    আর শর্মিলার বই প্রসঙ্গে আমার বিশেষ কোন বক্তব্য নেই। উনি বিশ্ব জগতে অনেক পন্ডিতের কাছ থেকেই ধিক্কার পেয়েছেন। যেমন এটিঃ In denial: a scholar ignores overwhelming evidence of rape in 71.
    http://opinion.bdnews24.com/2011/03/31/in-denial-a-scholar-ignores-overwhelming-evidence-of-rape-in-71/
    তাতে তিনি নিজের বক্তব্য থেকে সরেননি।

    (তবে আমি এখনো মনে করি কংগ্রেসের সঙ্গে জোটে যাওয়া ছাড়া বামেদের আপাততঃ অন্য কোন রাস্তা নেই। যদিও এটা এই টইয়ের বিষয় নয়।)
  • ছোটোলোক | 204.230.155.222 | ০২ অক্টোবর ২০১৬ ০২:৪১721556
  • এই শর্মিলা বোস কি বসু পরিবারের, যিনি উচ্চমাধ্যমিকে হিউম্যানিটিসে ফার্স্ট হয়ে অ্যামেরিকায় ইতিহাস নিয়ে উচ্চশিক্ষা করতে গেছলেন? আনন্দমেলায় ইন্টারভিউ বেরিয়েছিল।
  • আমি | 193.82.199.156 | ০২ অক্টোবর ২০১৬ ১৪:৩৪721557
  • বাংলাদেশ যুদ্ধে ভারতের যুক্ত হওয়া সমর্থন করি না। কারণ সেটা ছিল পাকিস্থানের অভ্যন্তরীণ বিষয়ে ভারতের হস্তক্ষেপ। আজ যেটা কাশ্মীরের ক্ষেত্রে পাকিস্থানের হাত নিয়ে বলা হচ্ছে।
  • একক | 53.224.129.53 | ০৩ অক্টোবর ২০১৬ ১০:১৩721558
  • একাত্তর কে সমর্থন করলে এই যুধ্ধকেও নির্দ্বিধায় সমর্থন করা যায় । এটাও তো অত্যাচারী পাকিস্তান সেনা সরকারের হাত থেকে বালোচদের মুক্ত করার যুদ্ধ । পাকিস্তান ভেঙ্গে দিলে এই জনজাতিগুলো স্বাধীন হয়ে নিজের ভাষা -সংস্কৃতি নিয়ে বাঁচতে পারবে ।

    নাকী বাঙালি প্রেম যতটা উস্কানিমূলক বালোচ দের স্বাধীনতা ততটা নয় ?
  • সিকি | 165.136.80.172 | ০৩ অক্টোবর ২০১৬ ১০:৪০721559
  • বাংলাদেশের যুদ্ধে ভারতের যুক্ত হবার আরেকটা মূল কারণ ছিল উপর্যুপরি শরণার্থীদের চাপ। বালোচরা কেউ ভারতে আসছে না রিফিউজি হয়ে।
  • ছোটোলোক | 204.230.155.222 | ০৩ অক্টোবর ২০১৬ ১২:০৬721560
  • বালোচরা কোন পথে আসবে? বর্ডার কি খোলা।
    বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় তো শরনার্থীদের জন্য বর্ডার খোলা ছিল। সঠিক জানিনা যদিও।
  • avi | 37.63.187.150 | ০৩ অক্টোবর ২০১৬ ১৪:৫৫721562
  • পূর্ব পাকিস্তান থেকে শরণার্থীই এসেছিলেন প্রায় এক কোটি শুনেছি। সেখানে বালুচিস্তানের সম্পূর্ণ জনসংখ্যা মেরেকেটে দশ লাখ। ইমপ্যাক্ট জোরালো হবে না। সাংস্কৃতিক মিল না থাকা না হয় ছেড়েই দিলাম।
  • ছোটোলোক | 198.155.168.109 | ০৩ অক্টোবর ২০১৬ ১৫:১৫721563
  • শরণার্থীর চাপ তো থাকবেই, কিন্তু মূল কারণ ছিলো অন্য। ইন্দিরা গান্ধী চায় নি যে ভারতের পূব প্শ্চিম দুদিকেই পাকিস্তানের বর্ডার থাকুক। একটা দিক কমিয়ে দেওয়াও হলো, আবার পাকিস্তানের আয়তন ও কমল। অর্থাৎ ক্ষমতা হ্রাস হল। ভাষা কি ধর্ম বা অন্য অধিকারের জন্য কোটি কোটি লোক মরে গেলেও রাজনীতিকদের এক গাছাও ছেঁড়া যায় না যায় না যে সাহায্যের হাত বাড়াতে হবে। সবাই ফায়দা দেখে হেল্প করে। এখনো ঠিক তাই। বালুচিস্তানে কী হচ্ছে না হচ্ছে তাতে ভারত রাষ্ট্রের স্বার্থের সম্পর্ক থাকলে তবেই যুদ্ধ হবে, সাহায্য যাবে। ওদের সঙ্গে কমন বর্ডারও নেই। বালুচিস্তান বেরিয়ে গেলে পাকিস্তানের আরেকটু জমি কমবে, আরেকটু শক্তিহ্রাস হবে। সেটা ভারতের জন্য ভালো। প্রতিবেশী শত্রু দেশ যত দুর্বল হবে, ততই মঙ্গল।
  • PT | 213.110.242.6 | ০৩ অক্টোবর ২০১৬ ১৫:৩৩721565
  • <
  • PT | 213.110.242.6 | ০৩ অক্টোবর ২০১৬ ১৫:৩৩721564

  • <
  • h | 213.132.214.88 | ০৩ অক্টোবর ২০১৬ ১৬:২১721566
  • সত্যি ই এটা আমারো মনে হয়, বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতবর্ষের সরকারী অংশগ্রহণ টা একেবারেই প্রশ্নের ঊর্ধে না। মানে সেটাকে সমর্থন করলে, জেনেরালি যুদ্ধবিরোধিতা করা যায় না।
  • ranjan roy | 192.69.185.198 | ০৩ অক্টোবর ২০১৬ ১৭:৪৫721567
  • ছোটোলোক,
    হ্যাঁ, শর্মিলা বসু পরিবারের, সুগত বসুর বোন, কৃষ্ণা বসুর মেয়ে।
    লন্ডনে থাকেন। কাজেই উনি বাম/তিনো কার সমর্থক তাতে কি এলো গেল? হিস্টোরিয়ান হিসেবে উল্লিখিত বইটিতে ওঁর তথ্যের ভিত্তি ও বিশ্লেষণের পদ্ধতির যুক্তিযুক্ততা নিয়ে আলোচনা হতে পারে।
    একইভাবে যাঁরা ওর বক্তব্যকে নস্যাৎ করে ৩ লাখের জায়গায় ৩০ লাখের ধর্ষণের ঘটনার দাবি করছেন--তাদেরও এই ক্লেইমের তথ্যভিত্তি ও যুক্তিনির্মাণের পদ্ধতি নিয়ে আলোচনা হতে পারে।
    সময়ের দূরত্বে দাঁড়িয়ে ইতিহাসের বিচারে আবেগতাড়িত হওয়ার চেয়ে নির্মোহ বিশ্লেষণের চেষ্টা ( যতটা সম্ভব) বেশি যুক্তিযুক্ত।
    হানু,
    শ্রীলংকায় রাজীব গান্ধীর আইপিকেফ এর সৈন্য পাঠানোকেও তখম ই এম এস নম্বুদ্রিপাদ অন্য দেশের আভ্যন্তরীণ ব্যাপারে অনুচিত সৈনিক হস্তক্ষেপ বলেই তিরস্কার করেছিলেন।
    আর ইন্দিরাজীর বন্দুকের ছায়ায় সিকিমকে ভারতের অন্তর্ভুক্তি করানো? তাহলে পাকিস্তানের আজাদ কাশ্মীরও একই ক্যাটিগরিতে পড়বে।
  • h | 213.132.214.88 | ০৩ অক্টোবর ২০১৬ ১৯:২৬721568
  • রঞ্জনদা , জেনেরালি হ্যাঁ। তবে আই পি কে এফ এর ইনভলভমেন্ট আর বাংলাদেশে ভারতের ইনভলভ্মেন্ট তো আলাদা। মানে একটা রেবেল দের বিরুদ্ধে আরেকটা রেবেলেদের হয়ে ;-) ই এম এস দাদু বোধায় তামিল কমরেড দের কাছে প্যাঁক খেয়ে একটা পেসিফিস্ট পজিশন নিয়েছিলেন ;-)))

    স্বাধীনতার পরের অ্যানেকসেশন গুলো প্রত্যেকটা র স্টোরি আলাদা, নাগাল্যান্ড আলাদা মিজোরাম আলাদা , সিকিম সময়টা আলাদা, বাংলাদেশ আর কাশ্মীরের সমস্যা আলাদা, কারণ পাকিস্তান কাশ্মীর কে স্বাধীন করার উদ্দেশ্যে যুদ্ধ করেছিল কিনা পরিষ্কার না। স্বাধীনতাপ্রেমী কাশ্মীরি অংশটা অনেকের মতই যথেষ্ঠ হতভাগ্য।

    তবে আফ্সপা র কমপ্লিট উইথড্রয়াল না হলে একটা ইমব্যালেন্স রয়ে যাচ্ছে, সেটা হল টেররিস্ট রা মিলিটারি ইনস্টলেশন এ আঘাত হানছে, সেগুলো ডিফেন্ড করাতে ভারতীয় সেনার ভূমিকা থাকবে সেটা স্বাভাবিক, তবে তারা কেন সিভিলিয়ান কেলিয়ে , রেপ করে বিচারের আওয়্তায় আসবে না সেটা ক্লিয়ার না, এতে রাষ্ট্র হিসেবে ভারতের সুবিধে হচ্ছে কিনা জানি না, আর পারা যায় না, এই বিচিত্র ঘৃণা আর আকচা আকচি। অশান্তির একশেষ।
  • ranjan roy | 192.69.185.198 | ০৩ অক্টোবর ২০১৬ ১৯:৫৯721569
  • হানু,
    ই এম এস এর শ্রীলংকা স্ট্যান্ড আমার বেশ কন্সিস্টেন্ট মনে হয়েছিল।
    ওঁর বক্তব্য কোন দেশই অন্যদেশের আভ্যন্তরীণ বিষয়ে সামরিক হস্তক্ষেপ করতে পারে না। শ্রীলংকা সরকারের লিট্টে দমন ওদের আভ্যন্তরীণ আইন -শৃংখলার সমস্যা। সেখানে ওদের সরকারকে কেন ভারত সেনা দিয়ে সাহায্য করবে?
    আর আমার ব্যক্তিগত মত হল সব নাগরিক বা সাংবিধানিক বডির ক্রিয়াকলাপ মনিটরিং হওয়া উচিত এবং আরবিট্রারি র‌্যানডম পাওয়ার গণতন্ত্রের পক্ষে ক্ষতিকারক। অ্যাকাউন্টিবিলিটি -হীন ক্ষমতা (মন্ত্রী, সংসদ, বিচারব্যবস্থা, পুলিশ, মিলিটারি আদি) ভয়ংকর।
    আর আফস্পার মত ড্রাকোনিয়ান ল' ছাড়াই , বর্তমান পেনাল কোডের সাহায্যেই টেররিস্ট দমন সম্ভব।
    বিগত ল' কমিশনগুলোও সম্ভবতঃ আফ্স্পা বাতিলের জন্যেই সুপারিশ করেছে।
  • h | 213.132.214.88 | ০৩ অক্টোবর ২০১৬ ২০:০৫721570
  • এগ্রিড।
  • h | 213.132.214.88 | ০৩ অক্টোবর ২০১৬ ২০:০৮721571
  • তবে অনেক তামিল মনে করেন, ভারতের সেনা পাঠানো উচিত ছিল, তামিল দের পক্ষে, সেটা করলে ইন্দিরাজি / রাজেবজি কনসিস্টেন্ট হতেন ;-) আমি সেইটা বলছিলাম।

    জেনারালি এগ্রিড। আরা মারামারি ভাল্লাগে না।

    যুদ্ধ জিনিসটা এত মিথ্যে য় ভরা কল্পনা করা যায় না।
  • ranjan roy | 192.69.185.198 | ০৩ অক্টোবর ২০১৬ ২০:১১721573
  • এগ্রিড।
    এখন বারামূলায় জঙ্গী হানা; সীমান্তে গোলাগুলি । যদিও আমরা বলেছি সার্জিক্যাল স্ট্রাইকের ফলে ওদের কোমর ভেঙ্গে হতোদ্যম করে দেওয়া হয়েছে। এখন অজিত দোভাল আর পাকিস্তানের কাউন্টারপার্ট কথা বলছেন--ডায়ালগ শুরু হয়েছে। দেখা যাক।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত মতামত দিন