এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • avi | 233.191.59.79 | ০৪ অক্টোবর ২০১৬ ০৬:৩২721446
  • কেমন? :P
  • ranjan roy | 192.69.185.198 | ০৪ অক্টোবর ২০১৬ ০৬:৪১721449
  • ১) একটি রাজ্যের বিধানসভায় স্পীকারের আসনে বসে দিগম্বর মুনি তরুণসাগর বিধায়ক/সাংসদ/মন্ত্রীদের পরামর্শ দিলেন-- দেশ/রাষ্ট্রপরিচালনা/সমাজ ইত্যাদি নিয়ে।
    সংগীত পরিচালক বিশাল দদলানী ( যিনি দিল্লি বিধানসভা নির্বাচনে আপ দলটির হয়ে ব্যাপক প্রচার করেছিলেন) এ নিয়ে ক্ষুব্দ হয়ে টুইট করেন (নাকি ফেসবুকে লেখেন?)।
    জৈন সমাজ থেকে গালাগালির ঝড় বয়ে যায়। মুখ্যমন্ত্রী কেজরিওয়ালের ওঁর দলের সদস্যের এহেন আচরণে ক্ষোভ প্রকাশ করেন। দদলানির বিরুদ্ধে গোটা তিনেক এফ আই আর হয় জৈন সমাজের ধার্মিক ভাবনাকে কথিত ভাবে আহত করার জন্যে।
    এবার দদলানী আপের সদস্যতা ছাড়লেন, সক্রিয় রাজনীতি ছাড়লেন এবং জৈনমুনি তরুণসাগরের কাছে গিয়ে সাষ্টাঙ্গ হয়ে ক্ষমা চাইলেন।
    মুনি বললেন-- এভাবে নয়, বলো--কান ধরে ক্ষমা চাইছি, বলো পা ধরে ক্ষমা চাইছি-বলো----।
    আমি শুনেছিলাম
    শাকাহারী ভোজনে নাকি সত্ত্ব গুণ বাড়ে, মাছ--মাংস খেলে তামসিক হয়!
    ২) ট্যালেন্টেড বাচ্চাদের গানের কম্পিটিশনের একটি আমেরিকান প্রোগ্রাম মাঝেমধ্যে টিভিতে দেখতাম। তার ফ্র্যাঞ্চাইজি নিয়ে ভারতীয় প্রোগ্রামটি মহাউৎসাহে প্রতি শনি-রবিতে দেখতে লাগলাম। এটার অন্যতম স্পন্সর হিসেবে পতঞ্জলি আশ্রমের অ্যাড অনেক ফুটেজ খাচ্ছিল। একবার প্রতিযোগী বাচ্চাদের দিয়ে প্রোগ্রামের মাঝে বলানো হল যে অমুক অমুক ওষুধ খেয়ে ওদের গলার ক্ষমতা বেড়ে গেছে ইত্যাদি।
    গত সপ্তাহের প্রোগ্রামে বাবা রামদেব নিজে এলেন। গান গাইলেন । ওর সঙ্গে গলা মেলালেন তিন গায়/মেন্টর--শান, শেখর ও নীতিমোহন। শেষে এঁরা দন্ডবৎ হয়ে পা ছুঁয়ে প্রণাম করলেন বাবা রামদেবকে।
    ৩) হরিয়ানার একটি ইউনিতে ইংরেজি সাহিত্যের কোর্সে রয়েছে সদ্য প্রয়াত পদ্মভূষণ সাহিত্যিক মহাশ্বেতা দেবীর দ্রৌপদী গল্পটি।
    দুই অধ্যাপক সেটির নাট্যরূপ ইউনির স্টেজে স্টুডেন্টদের দিয়ে অভিনয় করালেন। এবিভিপির
    ছাত্ররা সৈন্যদের দ্রৌপদীকে রেপ করার দৃশ্যটি ভিডিও করে ভাইরাল করল ও কাছের দুটি গ্রাম থেকে দুশো লোক (যাদের অনেকের পরিবারের লোকজন সৈন্যবাহিনীতে আছেন ) নিয়ে এসে ইউনিতে হাঙ্গামা করল। দাবি ভারতীয় সৈন্যদের রেপিস্ট দেখানো নাটকের অনুমতি কেন দেয়া হয়েছে? অধ্যাপকদের বিরুদ্ধে এফ আই আর হল রাষ্ট্রদ্রোহের মমলা করতে চেয়ে।
    ( হায় সুপ্রীম কোর্ট! হায় কেদারনাথ সিং বনাম বিহার রাজ্য (১৯৬২)।
    ইউনির অথরিটি অধ্যাপকদের শো-কজ করেছেন। ওঁরা বলেছেন--আগে অনুমতি দিয়ে এখন শো-কজ? আর ইউনি হল সবরকম বিচার-বিতর্কের জায়গা। এখানে কন্ঠরোধ?
    ভাবছি--এঁরা রাষ্ট্রদ্রোহী সাহিত্য রচনার অপরাধে মহাশ্বেতা দেবীর রাষ্ট্রীয় সম্মান কেড়ে নেবার দাবি কেন করছেন না?
  • Robu | 11.39.36.128 | ০৪ অক্টোবর ২০১৬ ০৮:১৮721450
  • কারণ অমিত শাহ মহাশ্বেতা দেবীর "হাজার চুরাশির মা" পড়েছেন। সুষমাদেবী ওনার লেখা "প্রথম প্রতিশ্রুতি" আর "বকুলকথা" পড়েছেন ঃ-)
  • dd | 116.51.26.229 | ০৪ অক্টোবর ২০১৬ ০৯:২৫721451
  • ভারত/পাকিস্তান নয়, এটা কর্নাটক/তামিলনাডু।

    দুই "দেশ"র বর্ডার সীলড। কোনো বাস সীমান্ত পার হচ্ছে না। যদি নিতান্তই ট্রেনের টিকিট না পান, তো অন্ধ্র যান। সেখান থেকে অন্য বাস ধরে তামিলনাডু। বা আরো ভয়ংকর। বর্ডারের কাছে ছেড়ে দিচ্ছে কর্নাটকের বাস, আর পর আদ কিলোমিটার হেঁটে সীমান্তের ও পাড়ে গিয়ে তামিলনাডুর বাস ধরে যাবেন। দুই দিক দিয়েই একই ব্যবস্থা।
  • ranjan roy | 132.176.8.110 | ০৫ অক্টোবর ২০১৬ ০৪:৫৭721452
  • ১)
    দিল্লিতে সিনিয়র ব্যুরোক্র্যাট মিঃ বনসালকে ঘুষ নেবার অভিযোগে গ্রেফতার করল সিবিআই।
    সেইদিনই ওঁর স্ত্রী ও মেয়ে গলায় দড়ি দিলেন।
    উনি স্ত্রী ও মেয়ের শেষকৃত্য ও অন্যান্য দরকারি দায়িত্ব পালনে জন্যে প্যারোলে ছাড়া পেয়ে বাড়ি এলেন। কিছুদিন গেল, শেষে উনি ও ছেলে দুজনেই আত্মহত্যা করলেন এবং সিবিআইয়ের বিরুদ্ধে অন্যায় ভাবে অপদস্থ ও টর্চারের অভিযোগ শেষ নোটে লিখে গেলেন।
    ২) আপ পার্টির কেজরিওয়াল, কংগ্রেসের সাংসদ সঞ্জয় নিরুপম ও দিগ্বিজয় সিং, জনতা দল( ইউ) দাবি করছে সরকার পাকিস্তানের অপপ্রচারের জবাব
    দিক---- সার্জিক্যাল স্ট্রাইক যে ফেক নয় তার প্রমাণ দিক।
    বিজেপি ও মিডিয়া এটাকে আর্মির প্রতি অবিশ্বাস এবং
    রাষ্ট্রবিরোধিতার তকমা পরিয়ে ফেলেছে।
    ৩) কল্যাণী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ডঃ রতনলাল হাংলু, যিনি বর্তমানে একটি কেন্দ্রীয় প্রতিষ্ঠানের উপাচার্য ও আলিগড় মুসলিম ইউনির উপাচার্য সম্প্রতি বিজেপি সরকারের শিক্ষা প্রতিষ্ঠানের অটোনমিতে সরকারি হস্তক্ষেপের বিরোধিতা করে কেস খেতে চলেছেন। শিক্ষা মন্ত্রী জাভড়েকর রাষ্ট্রপতির অনুমতি চেয়েছেন যাতে এই দু'জনের বিরুদ্ধে আর্থিক অনিয়মের অভিযোগে তদন্ত শুরু করা যায়।
    ৪) সুপ্রীম কোর্ট নির্দেশিত লোঢ়া কমিটির গাইডলাইন পালন করতে অস্বীকার করে সংঘাতের পথে হাঁটল বিসিসিআই!
  • dd | 116.51.25.162 | ০৫ অক্টোবর ২০১৬ ১২:১৯721453
  • রঞ্জনের খবরটা ইনকম্প্লিট।

    বনসালের বাড়ী ঘর তল্লাসী করে কোটি কোটি টাকা পাওয়া গেছে। প্রায় ৮০টা ব্যাংক অ্যাকাউন্ট। প্রচুর স্থাবর সম্পত্তির হিসেব। এইটা ফুল ট্রুথ।

    কিছু ধোয়া তুলসিপাতা নয়।
  • সিকি | 165.136.80.171 | ০৫ অক্টোবর ২০১৬ ১৩:০৬721454
  • যাঃ, এইটাই লিখতে যাচ্ছিলাম, ডিডিদা লিখে দিয়েছে।
  • সিকি | 165.136.80.36 | ০৭ অক্টোবর ২০১৬ ১১:৫৪721455
  • এটা এখানেই থাক।

    নওয়াজুদ্দিন সিদ্দিকি কদিন আগেই পাকিস্তানি শিল্পীদের ভারত ছেড়ে চলে যাবার সপক্ষে সওয়াল করেছেন। কাল উত্তরপ্রদেশে নিজের গ্রামে রামলীলার অনুষ্ঠানের রিহার্সাল করবার সময়ে তাঁকে ধাক্কা দিয়ে হঠিয়ে দেয় শিবসেনা। আপাতত গ্রামে "শান্তি নষ্ট" হবার সম্ভাবনা দেখিয়ে তাঁকে রামলীলায় অংশ নিতে মানা করা হয়েছে। অবশ্য নওয়াজুদ্দিন জানিয়েছেন, পরের বছর তিনি আবার চেষ্টা করবেন।

    http://www.ndtv.com/india-news/forced-out-of-ramlila-show-nawazuddin-siddiqui-says-childhood-dream-crushed-1471312
  • Ulluk | 174.100.41.2 | ০৭ অক্টোবর ২০১৬ ১২:৩০721456
  • শিবসেনা হোক বা শ্রীরামসেনে, এরা সব ডিভাইড এন্ড রুল এর ফর্মুলা মেনে চলে। দিল্লী তে তো এখন এদের ধামাধারী সরকার। এইসব বরাহনন্দন দের পোয়াবারো।
  • ranjan roy | 120.227.159.229 | ০৮ অক্টোবর ২০১৬ ০১:৩০721447
  • ১)ইউপিতে বিজেপি প্রতিরক্ষা মন্ত্রী পারিকরকে সম্বর্ধনা দিয়েছে। সেখানে মোদিজীকে রাম, কেজরিকে বিভীষণ ( নাকি মেঘনাদ?) ও নওয়াজ শরিফকে রাবণ বানিয়ে পোস্টার এবং বলা হয়েছে আমাদের অনেক 'এটম' বোম আছে, তড়পালে পাকিস্তানকে শেষ করে দেব।
    পারিকার বলছেন-- সেনার খবর কে চ্যালেঞ্জ করা যায় না। এটা ওদের প্রতি অসম্মান।
    --সম্ভবতঃ গত বছরে আমাদের নৌবাহিনীর একটি জাহাজ থেকে একটি সন্দেহজনক নৌকোকে অ্যাটাক করে ডুবিয়ে দেওয়া হয়। পারিকর প্রেস কনফারেন্স করে বলেন-- নৌকোতে বিস্ফোরক ছিল, ওরা ধরা দেবে না বলে নিজেদের উড়িয়ে দেয়। তাই ওতে আগুন ধরে গেছল। কিন্তু সেই বক্তব্য খন্ডন করে নৌবাহিনীর ক্যাপ্টেন বলেন-- না; ওতে কোন বিস্ফোরক ছিল না। আমাদের গোলা লেগে ওতে আগুন ধরে গেছল।
    পারিকর চটে কাঁই। প্রতিরক্ষা মন্ত্রকের অফিসিয়াল বক্তব্যের বিরোধী বক্তব্যে অনড় থাকার জন্যে ওই অফিসারকে দন্ডিত করা হয়।
    ২) মানব সংসাধন মন্ত্রালয়ের আদেশে এলাহাবাদ হাইকোর্টের রিটায়ার্ড জজকে নিয়ে গঠিত এনকোয়ারি কমিশনের রিপোর্ট অনুযায়ী-- রোহিত ভেমুলার মা দলিত জাতির সন্তান নয়, রোহিত দলিত নয়, অনগ্রসর জাতির। ওর মা ওকে সুবিধে পাইয়ে দিতে দলিত দলিত করছিল। ছোট ছেলের ফর্মে তো অনগ্রসর জাতিই লিখেছে।
    --উনি খেয়াল করেন নি যে রোহিত দলিত বলে কোন সুবিধে নেয় নি। ও জেনারেল কোটাতেই ভর্তি হয়েছিল।
    ও আম্বেদকরপম্থী ইউনিয়ন জয়েন করার যুক্তি হিসেবে বলেছিল যে মা দলিত আর দলিতদের পাড়ায় দলিত হিসেবেই বড় হয়েছি। তাই দলিতদের ব্যথা জানি, ভ্গেছি।
    --- রোহিতের আত্মহত্যার জন্য ও নিজে দায়ী। ওকে হোস্টেল থেকে বের করে দেওয়া অনেক কম শাস্তি, রাস্টিকেট করা উচিত ছিল। স্মৃতি ইরানী ও দত্তাত্রেয় ভিসিকে ভেমুলার বিরুদ্ধে অ্যাকশন নিতে চিঠি লিখে কর্তব্য পালন করেছেন মাত্র; একে চাপ সৃষ্টি বলা যায় না।
    --- রোহিত যে ভিসিকে চিঠি লিখেছিল তার সাথে আত্মহত্যার কোন সম্বন্ধ নেই। কারণ চিঠির একমাস বাদে ও আত্মহত্যা করে। আসলে ও ব্যক্তিগত কারণে মানসিক অবসাদে ভুগছিল!
  • ranjan roy | 192.69.146.147 | ২২ অক্টোবর ২০১৬ ০৫:০২721448
  • ১)
    পার্লিয়ামেন্টারি কমিটির কাছে প্রতিরক্ষা মন্ত্রকের সচিব কে জয়শংকর বলেছেন যে সীমিত লক্ষ্য নিয়ে এল ও সি'র ওপারে এরকম স্ট্রাইক আগেও অনেক হয়েছে। নীতিগত ভাবে গোপন রাখা হত। এই প্রথম সরকার প্রকাশ্যে এসব নিয়ে বলল।
    গুজরাতে মোদীর একশ' ইঞ্চি বুকের ছাতির পোস্টার বেরিয়েছে।
    প্রধান মন্ত্রী - বলেছেন আমাদের সেনা মুখে বলে না, করে দেখায়। আমাদের প্রতিরক্ষা মন্ত্রী আরও কম বলেন।
    এদিকে প্রতিরক্ষা মন্ত্রী পারিকর বলছেন --এই সফল সার্জিক্যাল স্ট্রাইকের জন্যে মোদীজির ও ওঁর ছোটবেলা থেকে পাওয়া আর এস এস এর শিক্ষার বড় ভূমিকা রয়েছে।
    ২) শিক্ষা মন্ত্রককে গাইড লাইন পাঠিয়েছে আর এস এসঃ
    -- কোন স্তরেই ইংরেজি বাধ্যতামূলক করা চলবে না।
    -- কোন পাঠ্যবইয়ে কোন বিদেশি স্কলারের দেশের সংস্কৃতি, ঐতিহ্য, গৌরবের হানি হয় এমন মন্তব্য থাকলে তা বাদ দিতে হবে।
    -- রিসার্চের জন্যে অনুদান বিষয়টি কোন কাজে লাগবে কি না তা দেখে তবেই মঞ্জুর করতে হবে।
    --আর এস এস প্রধান মোহন ভাগবত বিজয়াদশমীর ভাষণে গোরক্ষকদের প্রশংসা করেছেন।
    -- মধ্য প্রদেশের বালাঘাটে একজন আর এস এস এর কর্মীকে ফেসবুকে মুসলিম সম্প্রদায় বিরোধী হেটস্পীচ পোস্ট করার অপরাধে গ্রেফতার করা হয়। শাখার অনেক লোকজন এসে থানায় হুমকি দেয়। থানার অফিসার তর্কাতর্কি ও হাতাহাতির পর তাকে গ্রেফতার করে সে জামিনে ছাড়া পেয়ে জবলপুর হাসপাতালে ভর্তি হয়।
    এখন মধ্যপ্রদেশ সরকারের মুখ্যমন্ত্রীর নির্দেশে ওই থানার কয়েকজন পুলিশ অফিসার ও এস পিকে সাসপেন্ড করে ওদের বিরুদ্ধে খুনের চেষ্টার মামলা রুজু করা হয়েছে।
    এরপর ঝাবুয়া জেলাতেও গ্রেফতার আর এস এস কর্মীদের সঙ্গে দেখা করতে বিপির দুজন সাংসদ যান ও এসব নাকি ষড়যন্ত্র এমন প্রেসকে বলেন। মধ্যপ্রদেশ বিধানসভার দুজন প্রবীণ বিধায়কের মৃত্যু হওয়ায় বিজেপির কেন্দ্রীয় নেতা কৈলাস বিজয়বর্গীয় বিধানসভা ভবনের সম্ভাব্য বাস্তুদোষকে একটি কারণ বলেন।
    ৩) বিজেপির সাংসদ বরুণ গান্ধী নাকি মধুচক্রের ফাঁদে পড়ে ডিফেন্সের গোপন তথ্য পাচার করেছেন --এমন কথা প্রধানমন্ত্রীকে চিঠি লিখে জানিয়েছেন আর্মস ডিলার অভিষেক বর্মার আমেরিকা স্থিত ল'ইয়ার।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। মন শক্ত করে মতামত দিন