এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সেম সেক্স ম্যারেজ আইনসিদ্ধ হলে বহুবিবাহ কে রিকনসিডার করতে বাধা কোথায় ?

    Ekak
    অন্যান্য | ১৫ অক্টোবর ২০১৬ | ৯২০৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • sm | 53.251.91.253 | ২১ অক্টোবর ২০১৬ ১৯:১৯720631
  • আইন ই সম্মতি না থাকলে ওটাকে কনট্র্যাক্ট বলা যায় কিনা নিশ্চিত নই।
    কারণ এক্ষেত্রে ভুল বোঝা বুঝি ও অত্যাচার অবিচার হবার সম্ভাবনা খুব বেশি।
  • ranjan roy | 192.69.146.147 | ২২ অক্টোবর ২০১৬ ০০:৫৮720633
  • "আইন ই সম্মতি না থাকলে ওটাকে কনট্র্যাক্ট বলা যায় কিনা নিশ্চিত নই।
    কারণ এক্ষেত্রে ভুল বোঝা বুঝি ও অত্যাচার অবিচার হবার সম্ভাবনা খুব বেশি।"
    -- আইনি সম্মতি না থাকলে সেটা কন্ট্রাক্ট হবে না কেন? শুধু লিগ্যাল কনট্র্যাক্ট হবে না অর্থাৎ কোর্টে এনফোর্সেবল হবে না।
    কন্ট্র্যাক্টের জন্যে দরকার দুইপক্ষের কোন কাজ করার ও তার প্রতিদানের ব্যাপারে স্বেচ্ছায় সহমতি। ব্যস্‌।
    ধরুন কোন দেশে বেশ্যাবৃত্তি বেআইনি। সেখানে এক ব্যক্তি যৌন সাহচর্যের জন্যে একটা দর ঠিক করল। কিন্তু সেই সার্ভিস পাওয়ার পর সে পুরো টাকাটা দিল না, কম দিল বা বাকি রাখল।
    মেয়েটি কী করবে? ঠ্যাঙাবে, গাল পাড়বে--কিন্তু কোর্টে যেতে পারবে না।
    আসলে সব কন্ট্র্যাক্টই প্রাথমিক ভাবে পারস্পরিক বিশ্বাসের ভিত্তিতে কাজ করে। খুব কম সংখ্যক কেসই uni-lateral breach of contract এর অভিযোগে কোর্টে গিয়ে শেষ হয়।
    আইনি না হলে অত্যাচার অবিচার? আইনি হলে কোন ভয় নেই? যত বৌ ঠ্যাঙানো, পুড়িয়ে মারা সবগুলোই তো লিগ্যাল ম্যারেজ এর পরিস্থিতিতে হয়েছে। সন্তানের মাকে মেরে ফেলার বা ঘর থেকে বের করে দেওয়ার সময় কয়জন বর্বর পুরুষ সন্তানের ভবিষ্যতের কথা ভেবে নিরস্ত হয়েছে?
    রেপ-বিরোধী বা মানব হত্যা বিরোধী আইন কম পড়েনি, তাতে অপরাধ কম হয়েছে? আসলে সবটাই মানুষের মাইন্ডসেট বদলানোর প্রশ্ন।
    ২) "তখন তাদের ভুলের খেসারত কেন বাচ্চা গুলো দেবে , আর নাগরিকের "বেআইনি" ফুর্তির ফসল কে রাষ্ট্র কেন দায়িত্ব নেবে মানুষ করার ?"
    -- পারস্পরিক সম্মতিতে ডিভোর্স যারা নেবেন তাদের বাচ্চারা "ফুর্তির ফসল"? আর মন্ত্র পড়ে প্রজাপতির নির্বন্ধ মনে করে সন্তানোৎপাদন বুঝি ফুল-বেলপাতা ছিটিয়ে নিষ্কাম ভাবে হয়?
    আর যারা ডিভোর্স চাইছেন তাদের আপনার-আমার চেয়ে কম সংবেদনশীল ভাবছেন কেন?
    যে বাড়িতে বাপ-মার সম্পর্ক জোর করে টিকিয়ে রাখা অসুস্থ, সেখানে বাচ্চারা সুস্থ ভাবে বেড়ে ওঠে?
  • | 183.24.110.20 | ২২ অক্টোবর ২০১৬ ০৩:১২720634
  • ফস্টার হোম টা খুব সুখকর কোনও জায়গা না, এমন অনেক অনেক বাচ্চা আছে,যারা ঘুরে ঘুরে বিভিন্ন ফস্টার হোমে থাকে। বাচ্চা যত বড় হয়, তার ফস্টার পেরেন্টদের সঙ্গে থাকার , মানিয়ে নেবার ক্ষমতা কমে যায়। আজ এর বাড়ি কাল অন্য একজনের বাড়ি- ভেবে দেখবেন, শুধু বেঁচে থাকার জন্যে এই জিনিস দিনের পর দিন করে চলতে হয়। বাচ্চার যত বয়েস বাড়ে, তার আইনত একটি পরিবারের অন্তর্ভুক্ত হবার সম্ভাবনা তত কমতে থাকে।

    বিগ ব্রাদার্স বিগ সিস্টার্স এর স্বেচ্ছাসেবকরা স্কুলে আসেন। এলিমেন্টারী তে বিশেষ করে, ছোট ছেলেদের সামনে ফাদার ফিগার বলতে কিছু নেই। বহু নেবারহুডে জন্মদাতা বাবা জেলে, পলাতক, অন্য মহিলার সঙ্গে ঘর বেঁধেছেন,মা নেশাড়ু,অন্যত্র চলে গেছেন। ছেলে-মেয়েরা অসম্ভব মানসিক সমস্যায় ভুগছে। এরা মাসে একদুবার স্কুলে আসেন, বই পড়ে শোনান, একসঙ্গে খাবার খান। এটুকুও যে কতটা বাচ্চাদের দেখলে টের পাওয়া যায়।

    বাচ্চা খুব সুস্থ ভাবে রাষ্ট্রীয় তত্ত্বাবধানে বড় হয় এমনটা বলতে পারলে ভালো লাগতো- কিন্তু বলতে পারছি না।
    ছেলেমেয়ে পৃথিবীতে আনার আগেই অনেকবার ভাবুন, পরে ভাবলে সকলেরই সমস্যা। নানা অসহনীয় সমস্যার প্রতিকার হিসেবে ডিভোর্স ইত্যাদি আগেই সেরে ফেলুন। রাষ্ট্রের কাছে আপনার শিশু খুব সুখে,সুস্থ ভাবে বড় হয়ে উঠবে ভাবলে মুশকিল।

    ফস্টার হোম, বিগব্রাদার্স বিগসিস্টার্স ইত্যাদির ডেটা দিলাম না। দরকার হলে নিজেরা ই দেখে নিতে পারেন।
  • ranjan roy | 192.69.146.147 | ২২ অক্টোবর ২০১৬ ০৪:০৮720635
  • অনেক সময় বোধহয় তর্কের খাতিরে তর্ক করি।

    ম'র পোস্ট পড়ে বুঝতে পারলাম।
  • pi | 37.63.177.223 | ২৩ অক্টোবর ২০১৬ ১৬:৩৪720636
  • দত্তক সন্তানেরা কেমন থাকে ?
  • sm | 53.251.91.253 | ২৩ অক্টোবর ২০১৬ ১৯:৪৭720637
  • প্রপার মনিটরিং না থাকলে;অধিকাংশ কেস এ খারাপ থাকে/থাকার সম্ভবনা প্রবল।
  • ছোটোলোক | 198.155.168.109 | ২৩ অক্টোবর ২০১৬ ২০:২৮720638
  • অনেকে দত্তক নেওয়া সন্তানকে দিয়ে প্রচুর কাজ করায়, ভালো চিকিৎসা খাবার এসব দেয় না। এই কারণে দত্তক দেবার পরে সংস্থাগুলো নিয়মিত খোঁজ নেয় যে বাচ্চাটা যথেষ্ট যত্ন পাচ্ছে কিনা।
    তবে আগেকার দিনে পরিবারের মধ্যেই দত্তক দেওয়া নেওয়া চলত। উদাঃ নিঃসন্তান দিদিকে ছোটবোন নিজের একটা ছেলে দিল তার শূণ্য কোল ভরে দিতে।
    আবার দত্তক সন্তানকে আদর দিয়ে দিয়ে বাঁদর করবার মত দম্পতিও দেখেছি। দীর্ঘকাল অনেক চেষ্টা চিকিৎসায় ব্যর্থ দম্পতি একটপ বেশি বয়সে দত্তক নেন। কিন্তু বাচ্চাটাকে বড্ড বেশি প্রশ্রয় দিয়ে বড়ো করেছেন।
  • cm | 127.247.96.21 | ২৩ অক্টোবর ২০১৬ ২১:১০720639
  • আবার ভাল ভাবে মানুষ হচ্ছে এরকম ও দেখেছি। দ্বিতীয় সন্তান দত্তক এরকমও দেখেছি।
  • pi | 233.231.32.15 | ২৩ অক্টোবর ২০১৬ ২১:৫৪720641
  • প্রপার মনিটইং থাকেনা কে বললো ? থাকে তো। যথেষ্টই থাকে।

    আর sm , আপনি ক'টা কেস জানেন, যার ভিত্তিতে 'অধিকাংশ' বললেন ? আনেকডোটই যদি বলতে হয়, তো আমি বলব, অধিকাংশ ক্ষেত্রেই ভাল থাকতে দেখেছি। কাছ থেকে দেখেই বলছি। নিজের বাড়ির মত কাছে থেকে বলতে পারেন ঃ)

    ফস্টার হোম নিয়ে স্টাডিগুলো একটু পড়তে চাই। নেট খুব স্লো। খোঁজা চাপ হচ্ছে। পেলে পড়তাম।
    দত্তক নিয়েও এরকম স্টাডি আছে? থাকলে পড়তে ইচ্ছুক।

    আর ঐ ভায়োলেন্স বা অযত্নের কথায় মনে পড়ল, ন্যাশানাল ফ্যামিলি হেল্থ সার্ভের একটা বড় অংশ যে ডোমেস্টিক ভায়োলেন্সের কথা বলে, সেটা মাইনরদের সাথে। নিজের মা বাবা করেন কিনা বলে প্রশ্ন থাকে। নেট ঠিক হলে ওখান থেকে লিখব কিছু।

    আরো একটা প্রশ্ন এল। বাচ্চাদের ছোট থেকে হোস্টেলে থাকা নিয়ে। সেটা ভাল খারাপ, যত্ন হয় কি অযত্ন, , এগুলো নিয়ে স্টাডি থাকলেও পড়তে চাই।
  • sm | 53.251.91.253 | ২৩ অক্টোবর ২০১৬ ২২:১৯720642
  • প্রপার মনিটরিং না থাকলে বলেছি।কতটা থাকে ,কি রকম থাকে সেটা ইন্ডিভিজুয়াল কান্ট্রির নিজস্ব ব্যাপার। কিছু আফ্রিক্যান কান্ট্রি -ইন্টার কান্ট্রি এডোপশন নিষিদ্ধ করেছে বোধহয়।
    কেন বলুন তো?
  • pi | 233.231.32.15 | ২৪ অক্টোবর ২০১৬ ০০:৩৯720644
  • প্রথমটায় পড়লাম,
    In the U.S. a child is abused or neglected every 47 seconds. In 2012, there were more than 3.3 million reports of child abuse. Of those, child welfare agencies confirmed 678,810 cases of abuse or neglect, and in each of them the huge engine of child welfare revved up its motors to respond.

    মানে প্রায় তিন মিলিয়ন মাইনাস ~ ছ লাখ বাচ্চা নিজের মা বাবার কাছে, নিজের পরিবারে আবিউসড হয়। নাকি কিছু মিস করছি ?
    পরে বাকিটা পড়ছি।
  • ছোটোলোক | 198.155.168.109 | ২৪ অক্টোবর ২০১৬ ০১:৩৮720645
  • ফস্টার কেয়ার এবং দত্তক কি একই জিনিস? না বোধয়।
  • Ekak | 53.224.129.46 | ২৪ অক্টোবর ২০১৬ ০২:০৬720646
  • এক না । ফস্টার কেয়ার হলো সাময়িক দায়ীত্ব নেওয়া । যেমন : আমি একটু ট্যুরে তিন মাস বাইরে যাচ্ছি , আমার বেড়ালকে নিজের কাছে রাখবেন ?
  • pi | 233.231.32.15 | ২৪ অক্টোবর ২০১৬ ০২:১৯720647
  • এক তো বলিনি।

    দত্তক নিয়েও লোকজনের একই রকম কথা বলতে শুনি, তাই জিগিয়েছিলাম। এসেম তো বললেনই।

    আর এই সব কিছুই মা বাবার কাছে না থাকা। কিন্তু এককের উদআঃ টা কি খাপে খাপ হল ? ফস্টার কেয়ারে তো তিনমাস পরে মা বাবার কাছে ফেরার ব্যাপার থাকেনা। মানে বেশিরভাগ ক্ষেত্রেই তো থাকেনা।
  • pi | 233.231.32.15 | ২৪ অক্টোবর ২০১৬ ০২:৫১720648
  • যারা ফেরে আর যারা ফেরানা, তাদের নানা আউটকামের উপর স্টাডি দেখলাম,

    Compared with youth who were not reunified, reunified youth showed more self-destructive behavior (0.15 vs -0.11), substance use (0.16 vs -0.11), and total risk behavior problem standardized scores (0.12 vs -0.09). Reunified youth were more likely to have received a ticket or have been arrested (49.2% vs 30.2%), to have dropped out of school (20.6% vs 9.4%), and to have received lower grades (6.5 vs 7.4). Reunified youth reported more current problems in internalizing behaviors (56.6 vs 53.0), and total behavior problems (59.5 vs 55.7), and lower total competence (41.1 vs 45.0). There were no statistically significant differences between the groups on delinquency, sexual behaviors, pregnancy, suspensions, or externalizing behaviors. Reunification status was a significant predictor of negative outcomes in 8 of the 9 regression equations after controlling for Time 1 behavior problems, age, and gender.
  • Ekak | 53.224.129.46 | ২৪ অক্টোবর ২০১৬ ০৩:৪৩720649
  • প্রপার পেপার ওয়ার্ক করে , মানসিক প্রস্তুতি নিয়ে যাঁরা দত্তক নেন , তাঁরা কেও হতচ্ছেদ্দা করেন সন্তানকে এরকম দেখিনি । দত্তক নেওয়া সন্তান পরিবারে ও বন্ধুদের মধ্যে আছে ।

    তবে , চাইল্ড কেয়ার এন্ড ম্যানেজমেন্ট তো একটা শেখার জিনিস । যেটা লোকে ভাবে পেটে বাচ্চা এলেই ভগবান মাথায় দিয়ে দেন , তো সেরকম বাস্তবে হয়না , কাজেই চাইল্ড কেয়ারে পৃথিবী জুড়ে যা ভুলভ্রান্তি -অবহেলা -অতিরিক্ত আদিখ্যেতা ইত্যাদি করে মাখানো সবই দত্তকের ক্ষেত্রেও হয়ে থাকে । ওগুলোকেতাই আর আলাদা করে কাউন্ট করছিনা ।
  • Du | 57.184.54.93 | ২৪ অক্টোবর ২০১৬ ০৫:৫৭720650
  • বিট দ্য সিস্টেম না বিট দ্য অড মনে নেই ----'ব্লাইন্ড সাইডের ছেলেটার লেখা বাচ্চার কাছে ফস্টার কেমন তার বর্ননা আর কোন নেগ্লিজেন্সের উদাহরন ছাড়াই।
  • DU | 57.184.54.93 | ২৪ অক্টোবর ২০১৬ ০৫:৫৮720652
  • * ফস্টার কেয়ার কেমন
  • sm | 53.251.89.219 | ২৪ অক্টোবর ২০১৬ ০৮:১১720653
  • প্রপার মনিটরিং না থাকলে;অধিকাংশ কেস এ খারাপ থাকে/থাকার সম্ভবনা প্রবল।
    --
    পাই, এই কমেন্ট এর মধ্যে কি রকম ভুল দেখলেন? বিশদে লিখুন; প্লিজ ।
  • :-) | 190.179.142.51 | ২৪ অক্টোবর ২০১৬ ১৪:৩৮720655
  • "আর sm , আপনি ক'টা কেস জানেন, যার ভিত্তিতে 'অধিকাংশ' বললেন ? আনেকডোটই যদি বলতে হয়, তো আমি বলব, অধিকাংশ ক্ষেত্রেই ভাল থাকতে দেখেছি। "
    অর্থাৎ sm এর "অধিকাংশ" সম্পর্কে প্রশ্ন চলবে কিন্তু pi এর "অধিকাংশ" সম্পর্কে নয়
  • pi | 11.39.57.19 | ২৪ অক্টোবর ২০১৬ ১৭:৩৭720656
  • কেন। এই তো আপনি প্রশ্ন করলেন। বহু সময়েই করে থাকেন। নামে বেনামে। প্রচুর খার উগড়ে দেন। কেউ তানিয়ে বারণ করেনা তো। করা চলবে না এমনও বলেনা ঃ)
  • sm | 53.251.91.253 | ২৪ অক্টোবর ২০১৬ ২০:১৭720657
  • কিন্তু পাই আমার পোস্টে কি বিতর্ক খুঁজে পেলেন? অতীতে প্রচুর এবিউস হয়েছে ;বর্তমানেও হয়ে থাকে ,তবে কম। কারণ বহু দেশেই স্ক্রিনিং ও মনিটরিং কঠোর।
    আর বর্তমানে উন্নত দেশ গুলিতে যতো স্টাডি হয়-সেখানে পেরেন্ট রা অলরেডি স্ক্রীন্ড। অর্থাৎগুড ব্যাকগ্রাউন্ড ও আর্থিক কেপাবিলিটি না থাকলে এডোপশন পাবেন ই না। তার ওপর চলে কড়া মনিটরিং। তার সঙ্গে জেনেরাল পপুলেশন এর তুলনা করলে চলবে কেন?
    আর ফস্টার কেয়ারার দের তো অধিকাংশ সময় গভ পে করে থাকে।
    তবু ও অনেক দেশ ক্রস কান্ট্রি এডপশন ব্যান করেছে।ঘাপলা নিশ্চয় ভালোই আছে।
  • | 236712.158.8990012.147 | ২৭ আগস্ট ২০১৯ ১৪:০৮720658
  • তুললাম
  • Haque Jr | ১৫ মার্চ ২০২৩ ১৩:৫৬739735
  • কেগেল ব্যায়াম হল এক ধরনের পেলভিক ফ্লোর ব্যায়াম ও সেক্সে বৃদ্ধির ব্যায়াম। যা সাধারণত পেলভিক এলাকায় পেশী শক্তিশালী করতে ব্যবহৃত হয়। মহিলাদের প্রসবে সাহায্য করার উপায় হিসাবে কেগেল ব্যায়াম করা হয়েছিল। যাইহোক, কেগেল ব্যায়াম শুধুমাত্র মহিলাদের জন্য নয়, এবং পুরুষরাও কেগেল ব্যায়াম করে উপকৃত হতে পারে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঠিক অথবা ভুল মতামত দিন