এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • দীপা র অলিম্পিক এবং তারপর?

    Dipankar Patra লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ০৯ আগস্ট ২০১৬ | ২৯৫০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • D | 24.96.86.19 | ০৯ আগস্ট ২০১৬ ১১:৪৪720462
  • দীপা কর্মকারের নাম জানতেন? গতকাল বা পরশুর আগে? আমি জানতাম না। আমার আশেপাশে, ট্রেনে বা বাসে, পাড়ায়, বাজারে, সান্ধ্য কালীন তাসের আসরে বা চায়ের ঠেকে বেশির ভাগ মানুষই জানতেন না সেটাও একরকম নিশ্চিত। খবরের কাগজে পড়েছিলাম কিছুদিন আগে যে কে একটা বাঙালী মেয়ে, না এ বাংলার নয়, ত্রিপুরার, সে না কি এই প্রথম ভারতীয় হিসেবে রিও অলিম্পিকের জিমন্যাস্টিকের ছাড়পত্র পেয়েছে। তখন নিশ্চয় নাম ও দিয়েছিল কাগজে। মনে রাখিনি। দরকার পড়েনি বলেই মনে রাখিনি। জিমন্যাস্টিক্স আবার একটা খেলা! হ্যাঁ, অলিম্পিক চলা কালীন প্রতিবার কাগজে ছবি বেরোয় বটে। সুন্দরী, ফর্সা, লাল গালের মেয়েরা লাল নীল ঝকমকে কস্টিউম পরে হাত পায়ের এক্সারসাইজ করছে। অনেক দিন আগে রোমানিয়া না কোন দেশের একটা মেয়ে, নাদিয়া কোমেনেচি না কি যেন নাম - তার খুব ছবি বেরতো। তখন তো সাদা কালো। তাতেও ছেলেবেলায় দেখে মুগ্ধ হয়ে গেছিলাম। কি সুন্দর দেখতে! কোথায় লাগে বোম্বের ফিল্ম আর্টিস্ট!
    জিমন্যাস্টিক্স বলতে ওই অতটুকুই একেবারে। সেখানে কোন এক কালো মত, ছোটখাট চেহারার দীপা কর্মকারের নাম কেন জানতে যাব? হ্যাঁ, মহেন্দ্র সিংহ ধোনির বউ বা মেয়ের নাম অবশ্য জানি আমরা প্রায় সকলেই। শচীনের পুরো পরিবারের ঠিকুজিকোষ্ঠী তো অবশ্যই জানা। ইদানিং বিরাট-অনুষ্কা কবে ঝগড়া করলো আর কবেই বা ফের ভাব হলো ওদের - তাও! এমনকি রোহিত শর্মা বা মনোজ তিওয়ারির বউদের নামও বোধায় অনেকেই বলতে পারি। ইদানিং কালে ক্রিকেটের বাইরে ওই সানিয়া আর সাইনা - এদের খোঁজখবরও রাখি। টিভি খুললেই বিজ্ঞাপনী প্রচারের মুখ বা মাঝে মাঝেই কোন টক শোর সোফা আলো করে এদের দেখা যাচ্ছে আজকাল। ক্রিকেটের মত টেনিস বা ব্যাডমিন্টন-এর ও বাজারদর বাড়ছে আজকাল। ফিল্মস্টার থেকে শিল্পপত্নী - সকলেই বেশ নাফা দেখছেন এসবে। বেশ একটা প্রচারের আলোতেও থাকা যায়। মধ্যবিত্ত এবং উচ্চমধ্যবিত্ত পরিবারের মায়েরা ছেলে বা মেয়েকে টানতে টানতে নিয়ে চলেছেন ক্রিকেট বা টেনিস কি ব্যাডমিন্টন কোচিং ক্লাসে। বেশ একটা উৎসব উৎসব ব্যাপার। টেস্ট খেলা অবশ্য চুলোয় যাক! একবার যদি আই পি এল এর কোন দলে নাম ঢুকে যায় - কত্ত টাকা! আর কত সব ফিল্মস্টারেরা আসছে খেলা দেখতে! ভাবি শচীন-সৌরভের মায়েরা চোখ খুলেই সেই স্বপ্নের দেশ দেখতে পাচ্ছেন।
    দীপা কর্মকার। ২০১০ থেকে ২০১৫ -টানা জিমন্যাস্টিক্সের জাতীয় চ্যাম্পিয়ন। ২০১৪ কমনওয়েলথ গেমস এ ব্রোঞ্জ। ২০১৫ তে অর্জুন।
    না, আমি এত কিছু জানলাম আজ কাগজে। ৭ তারিখ রাতে টেলিভিশন এর সামনে হাঁ করে বসেছিলাম দেখবো বলে কি করে ৪' ১১" উচ্চতার মেয়েটা তার প্রোদুনোভা ভল্টের সাথে দেশটাকেও অনেক উচ্চতায় তুলে নিয়ে যায়। প্রথম বার দেখালেও দীপা'র দ্বিতীয় ভল্ট দেখালোনা টিভিতে। দীপা দৌড় শুরু করতেই ক্যমেরা মুখ ঘুরিয়ে অন্য দিকে। সকালে খবরে দেখলাম। আজ কাগজে কাগজে দীপার ছবি। কাগজেই জানলাম দীপার বাবা ত্রিপুরায় সাই য়ের কোচ। তিনি স্বপ্ন দেখেছিলেন এবং ছ'বছরের মেয়েটাকে তুলে দিয়েছিলেন কোচ বিশ্বেশ্বর নন্দীর হাতে। সেই স্বপ্নের উড়ান আজ রিও অলিম্পিকের আসরে নিয়ে ফেলেছে দীপাকে।
    কিন্তু কি হবে এর পর? একটা দেশ, যেখানে একটা জাতীয় ক্রীড়ানীতি ঠিকমত নেই। ১২০ কোটি লোকের দেশে থেকে খুঁজে খুঁজে ১২০ জন আন্তর্জাতিক মানের খেলোয়াড় তৈরির উপযুক্ত প্রশিক্ষণ শিবিরের ব্যাবস্থা নেই - সেই দেশে কি হবে? একটা দীপা, একটা সাইনা, একটা উষা - ব্যাস! একশ বছরে দু-এক জন নিজেকে সেরাদের পর্যায়ে নিয়ে যাবে সম্পূর্ণ নিজের অদম্য প্রচেষ্টায়। তার পর সব রাজনীতিক রা আসরে নামবে রাজনৈতিক ফায়দা তোলার জন্যে। কেউ এদের মুখে নিজেদের কোন কথা বসিয়ে দেবে। কেউ রাজ্যসভার সীট অফার করবে, ভোটের প্রচারে নামানো যায় কিনা সেই চেষ্টা করবে। প্রায় প্রতিটি ক্রীড়া প্রতিষ্ঠানের মাথায় একজন রাজনৈতিক লোক বসে, কাজেই এদের এড়িয়ে যাওয়াও যাবেনা। অথচ নিজের রাজ্যে, জেলায়, শহরে বা গ্রামে খোঁজ নিয়ে উপ্যযুক্ত প্রতিভা তুলে এনে তাদের সঠিক প্রশিক্ষণ, আর্থিক এবং সামাজিক নিরাপত্তা দেওয়া, বিদেশে পাঠানো - এসবের কিছুই হবে না।
    টাকার অভাব? মাথার ওপর লক্ষ কোটি টাকার লোন? তাহলে হাজার হাজার ক্লাবের জন্য লাখ লাখ টাকার অনুদান আসছে কোথা থেকে? কেন মোহনবাগান-ইস্টবেঙ্গল -মোহমেডান ক্লাব গুলি ৫০ লক্ষ করে টাকা পাবে? কেন সরকারি খরচায় সম্বর্ধনার আসর বসবে শাহরুখের আই পি এল তামাশা পার্টির?
    উত্তর নেই। পাওয়াও যাবেনা। কেন ব্রাজিল পারে ভারত পারে না, কেন কিনিয়া পারে ভারত পারেনা -এ উত্তর মিলবেনা কোনদিন। আমরা চায়ের কাপে তুফান তুলব। মার্কেট ইকোনমি না সমাজতান্ত্রিক অর্থনীতি - তা নিয়ে ফাটাফাটি করবো। কিন্তু খেলাধুলোর ব্যাপারে না আমেরিকা-জাপান না চীন-সোভিয়েত কারোদিকেই তাকাবো না। ৩৪ বছরের বাম শাসনে কেন্দ্রীয় বঞ্চনা ছিল একটা অতিব্যবহৃত বুলি। স্লোগান উঠেছিল - রক্ত দিয়ে বক্রেশ্বর গড়বো। এরকম স্লোগান কেন ওঠেনা, কেন্দ্র দিক বা না দিক, আমরা নিজের রাজ্যের ছেলেমেয়েদের সমস্ত সুযোগ সুবিধার ব্যাবস্থা করে তাদের মধ্যে থেকেই পরবর্তী দীপা-সাইনা দের গড়ে তুলবো?
    উত্তর মিলবেনা। জানি।
  • বোচো | 103.113.36.242 | ০৯ আগস্ট ২০১৬ ১৩:৪৫720473
  • প্রশ্নগুলো বোকাচোদা, ...আর উত্তরগুলোও জানা
  • π | ০৯ আগস্ট ২০১৬ ১৪:০৫720483
  • কেন বোকাচোদা ? বোকাসোকা লোকজনকে একটু বুঝিয়ে দিন না।
  • d | 144.159.168.72 | ০৯ আগস্ট ২০১৬ ১৪:৫৭720484
  • স্টার স্পোর্টস কোনও কারণ দেখিয়েছে এই নষ্টামিটা করার জন্য?
    ঐসময়টা বোধহয় জার্মানদের দেখাচ্ছিল।
  • cb | 192.70.63.226 | ০৯ আগস্ট ২০১৬ ১৫:১৫720485
  • আরে পাতি ক্যালাস মাল যতসব। ভাবেনি দীপা ফাইনালে যাবে, আর এত লোক সত্যিই দীপাকে দেখার জন্য বসে থাকবে। এখন লোকের কাছে তেড়ে খিস্তি খেয়ে ফাইনালের দিন ওর স্টেডিয়ামে ঢোকার সময় থেকে ইভেন্ট শেষ হওয়া পর্যন্ত কমপ্লিট দেখাবে, এই বলে রাখলাম
  • sch | 132.160.114.140 | ০৯ আগস্ট ২০১৬ ১৬:১৮720486
  • কিন্তু দীপার নাম না জানার ত কোনো কারণ নেই - ওয়ার্ল্ড চ্যাম্পিয়ানশিপে সোনা পাওয়ার পর ত বিশাল কভারেজ পেয়েছিল। এর অনেকেই জানত। ইন ফ্যাক্ট লাস্ট তিন চার মাসে খুব লেখা লেখি হয়েছে দীপাকে নিয়ে। ক্রিকেটের বা ফুটবলের সমান পপুলারিটি কোনো দিন অন্য স্পোর্টসে আসা সম্ভব?
  • π | ০৯ আগস্ট ২০১৬ ১৬:২৭720487
  • বিশাল কভারেজ কি বলা যায় ? মনে হয় না।
  • aka | 34.96.82.109 | ০৯ আগস্ট ২০১৬ ১৭:১০720488
  • দীপা তো বেশ ভালই স্টার। মৈথিলী রাজের থেকে বেশি লোকে দীপার নাম জানে।

    সব দেশেরই একটা বা দুটো ফেভারিট স্পোর্ট্স থাকে। যেমন আম্রিগায় দোনোভান নামক ফুটবলারের থেকে যেকোনদিন এনএফলের কোন আম্রিগান ফুটবলারের নাম বেশি পরিচিত।
  • sch | 132.160.114.140 | ০৯ আগস্ট ২০১৬ ১৭:১৫720489
  • আর, একজন সফল খেলোয়াড় অনেক সফল খেলোয়াড় আনে।
    উদা ১ঃ ব্যাডমিন্টন, সাইনা ছাড়াও সিন্ধু, ঋতুপর্ণা চক্রবর্তী, জ্বালা গুট্টা,অদিতি মুটাকার ... ওয়ার্ল্ডের টপ ১০০ তে জনা পাঁচেক আছে
    উদা২ঃ কুস্তি ঃ সুশীল যাদবের পর আরো অনেকে এসেছে- যোগেশ্বর, নরসিং...
    যে কোনো স্পোর্টসে একজন ভালো করলে আরো অনেক সম্ভাবনা তৈরী হয়। আর সরকার তো ইদানিং অলিম্পিক কোয়েস্ট নাম টাম দিয়ে অনেক কিছু পয়সা খরচ করে করেও
  • cm | 127.247.100.77 | ০৯ আগস্ট ২০১৬ ১৭:১৭720463
  • ঐ মারাত্মক ভল্টে জীবনসংশয় হতে পারে জানার পর থেকেই চিন্তায় আছি।
  • sch | 132.160.114.140 | ০৯ আগস্ট ২০১৬ ১৭:২৬720464
  • আর এতো দোষারোপ অন্য খেলা নিয়ে এবার তো শুটিংয়ে প্রচুর পয়সা খরচ করা হয়েছিল। ১০ ম এয়ার পিস্তলে জিতু রাই যা করেছে তার চেয়ে মনে হয় অনেক কম খরচ করা হয়। লোকটা দেশে ফিরলে পাবে USD ১৩১০০০ মানে প্রায় ৮৬ লাখ টাকা - ইন্ডিয়ার সোনা জয়ীকে সরকার দেবে ১ কোটী কাজেই উত্সাহ তো ভালোই দেওয়া হচ্ছে। দীপিকা কুমারী বোম্বাইলা দেবীরা ওয়ার্ল্ড কাপে কি সব রেকর্ড করেন - কিন্তু অলিম্পিকে ওরা তীর ছুঁড়তে গেলেই হাওয়া দেয়। এদের তো সরকার দীর্ঘদিন ধরে ট্রেনিং দিচ্ছে পয়সা খরচ করে। নেট ফল এখনো অব্দি কয়েকটা এশিয়ান গেমস মেডেল
  • sch | 132.160.114.140 | ০৯ আগস্ট ২০১৬ ১৭:২৭720465
  • *১০ ম এয়ার পিস্তলে জিতু রাই যা করেছে তার চেয়ে মনে হয় অনেক কম খরচ করা হয় সোনা জেতা ভিয়েতনামের লোকটার জন্য
  • π | ০৯ আগস্ট ২০১৬ ১৭:৪৩720466
  • এটা পড়েন একটু।

    The road to a medal, especially in a sport not popular in India, is never easy. Karmakar did not have the same training facilities, infrastructure or support like her competition from USA, Russia and Romania.

    "The elite gymnasts have always relied on a scientific system which was established decades ago," Nandi said. "It's difficult to improve. In India, gymnastics is not popular. So it is not easy."

    It definitely has never been easy for Karmakar who grew up training in places without the proper equipment, where she had to land on hard surfaces or platforms made up of anything that was soft and spongy.

    At the Vivekananda Byamagar, the gymnasium where Nandi and Karmakar started gymnastics, rainwater would seep through the roof on to the floor. Instead of slipping into the stream of frustration, Karmakar steeled herself psychologically to leap over all difficulties.

    Learning from the best - Karmakar had the opportunity to meet cricketer Sachin Tendulkar (right) [Al Jazeera]
    Karmakar also became caught up in the ugly tug of war between rival factions governing the Indian Gymnastics Federation.

    After the 2015 World Championships, she was asked her to participate in two separate nationals. With a year to go before the Olympics, the youngster was being asked by administrators, who needed to support her, to take sides.

    "Pain is a part of my life," Karmakar said.

    "But if I'm too serious, I can't focus on my training. The more repetitions you do, the more comfortable it gets."

    Karmakar has made it past the qualifying rounds in Rio but the gymnast and coach stress that a medal is not their aim and not realistic.

    But in a country where many on the street would find it difficult to pronounce gymnastics, Karmakar, who turns 23 on August 9, has pushed the boundaries to arrive at the biggest stage of her life.

    In the realms of Indian sport, her story is already extraordinary.

    http://www.aljazeera.com/indepth/features/2016/08/deepa-india-female-gymnast-olympics-160807133618142.html
  • π | ০৯ আগস্ট ২০১৬ ১৭:৪৪720467
  • আর উত্তর পূর্ব থেকে উঠে আসতে এমনিতেই অন্য জায়গার থেকে অনেক বেশি বার পেরোতে হয়।
  • sch | 132.160.114.140 | ০৯ আগস্ট ২০১৬ ১৭:৫০720468
  • আরে এত কিছুর দরকার কি - ওই ভল্ট গোড়ায় প্রাকটিস করত স্কূটির পুরনো সীটের ওপর। সে ওঠের পথ তো আমাদের দেশে স্মলটাউন স্পোর্টস পার্সনের অনেক শক্তই হয়। তবে এইটুকু এখন হয় যে কিছুটা উঠলে এখন সাহায্য পাওয়া যায়
    http://www.gosportsfoundation.in/
    এইটে দেখুন। এরকম আরো আছে কিন্তু । সে ইউরোপিয়ান লিগে খেলা কোটিপতি ফুটবলারদের অনেকের ছোটবেলা খুব কষ্টে কেটেছে।
  • cm | 127.247.100.77 | ০৯ আগস্ট ২০১৬ ১৭:৫৯720469
  • এই ধরনের খেলোয়াড়দের সাপোর্ট করার সুনির্দিষ্ট কর্মসূচী দরকার। অলিম্পিকে পদক পেলে এককালীন কোটি টাকা নয়। ১০০০ জনকে মাসে ৫০০০০ দিয়ে ৪ বছর সাপোর্ট করতে কপয়সা লাগে কষে নিন।
  • cb | 192.70.63.226 | ০৯ আগস্ট ২০১৬ ১৮:০২720470
  • ২৪০ কোটি
  • sch | 132.160.114.140 | ০৯ আগস্ট ২০১৬ ১৮:২৩720471
  • আর দিদি তো ক্লাবে ক্লাবে পয়সা দিচ্ছেন। কি অসুবিধে। এবার বাংলা থেকে গোছা ভত্তি খেলোয়াড় উঠবে
  • aka | 34.96.82.109 | ০৯ আগস্ট ২০১৬ ২১:১৮720472
  • কোন একজনের পা ভেঙে গেছে, সেই ভিডিওটা দেখা ইস্তক কেমন গা শিউড়ে উঠছে। ভয়ংকর চোটের সম্ভাবনা।
  • Dipankar Patra | ০৯ আগস্ট ২০১৬ ২১:২৬720474
  • ক্রীড়ানীতি নিয়ে কিন্তু তেমন কিছু উত্তর নেই। কেন অনেক ছোটখাটো দেশ সফল কিন্তু ভারত নয় এ ব্যাপারে বুদ্ধিমানেরা একটুআধটু জ্ঞান বিতরন করলে বাধিত হতাম।
  • Abhyu | 81.12.145.3 | ০৯ আগস্ট ২০১৬ ২১:৩৮720475
  • "তীর ছুঁড়তে গেলেই হাওয়া দেয়"টা একঘর হয়েছে :)
  • dc | 181.49.220.183 | ০৯ আগস্ট ২০১৬ ২১:৪১720476
  • ক্রীড়ানীতি তো সরকার ঠিক করে বা করবে, তাই সরকারই এ বিষয়ে জ্ঞান বিতরন করার যোগ্য।
  • 4z | 209.167.35.20 | ১০ আগস্ট ২০১৬ ০২:২১720478
  • যে দেশের স্পোর্টসবডি গুলোতে খেলোয়াড় বাদ দিয়ে আর সব রকম মানুষের ভিড় ভর্তি, সেখানে আর কি আশা করেন?
  • a | 59.183.166.201 | ১০ আগস্ট ২০১৬ ০৪:২৯720479
  • গুট্টা সাইনার থেকে সিনিয়ার প্লেয়ার।
  • a | 59.183.166.201 | ১০ আগস্ট ২০১৬ ০৪:২৯720480
  • গুট্টা সাইনার থেকে সিনিয়ার প্লেয়ার।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে মতামত দিন