এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • শর্মিলা কে নিয়ে আরো এক্ট লেখা। এন তম বোধহয়

    শঙ্খশুভ্র
    অন্যান্য | ১২ আগস্ট ২০১৬ | ১০৩৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • শঙ্খশুভ্র | 24.139.222.72 | ১২ আগস্ট ২০১৬ ১৬:৪৯720430
  • "আচ্ছা ওই কাগজ টিভিতে দেখছিলুম, কে একটা রোগা মত মেয়ে ভোটে লড়বে বলে কিসব বলছে?, জানেন কিছু?"
    "হ্যাঁ হ্যাঁ, দাঁড়ান দাঁড়ান, ওই যে মণিপুর না কি একটা জায়গা আছে না? আরে ওই যে কৃষ্ণনগরটা পেরিয়ে।"
    "ধুস, কি যে বলেন, ওটা মায়াপুর, এটা মণিপুর, রাজ্য একটা, উত্তর পূর্বে ওই সব ঝামেলার জায়গা গুলো আছে না? আরে আরে যেখানে মেরি কম থাকত।"
    "আরে মনে পড়েছে ওই বেঁটে বদখদ দেখতে মেয়ে বক্সারটা, শালা অলিম্পিক পায়না আবার নাচানাচি। "
    "তা এই মেয়েটার নাম বোধহয় শর্মিলা চানু, আর গল্প ঠিক জানি না।"
    "আরে শোন, বলি। বুড়ি বুঝলি তো হেব্বি আন্দোলন করছিল এদ্দিন, তা বয়স বাড়ছে কেউ শালা নামই জানে না পাত্তাও দ্যায়নি, এখন একটু প্রেম ইন্টু মিন্টূর সখ জেগেছে, কাজেই সব ছেড়ে পলিটিক্স।"
    "অ্যায় অ্যায়, পাত্তা দ্যায়নি মানে? ইয়ার্কি পেয়েছেন নাকি? জানেন ওনার নাম করে রোজ সকালে হাগতে বসে প্রথম বিড়ি টা ফুঁকি? জানেন এই রোব্বারই দুপুর দুপুর মাংস ভাত খেয়ে শর্মিলা চানু অমর রহে বলে দু ঘন্টা স্লোগান দিয়েছি?"
    "অমর রহে? মরে গ্যাছে নাকি? তালে রাজনীতি টা কে করবে?"
    "সেসব জানি না তো, ষোলো বছর নাকি অনশন করছেন। বাঁচবেন কি করে?"
    "ষোলো বছর? ধুস দিব্বি দেখতে, পুরো গার্ডেন ফ্রেশ, ষোলো বছর কি ষোলো ঘন্টা গিয়ে দেখে এসো।"
    "না না ষোলো বছরই ভাই, সামনে গ্যাঁট হয়ে বসে প্রতিবাদ হচ্ছে, পেছনে চুকুচুকু লেবুর রস।"
    "এই জন্যই শালা তোমাদের মত অশিক্ষিতদের সাথে মিশী না। আরে ভাই, অনশন করলে মরে যাবে তো। তাই জোড় করে জেলে পুড়ে রাইস টিউব দিয়ে খাবার যাবে। সেসাব খাবার তুমি কেন তোমার বসের বসও খেতে পাননা, বুঝলে অনশন কাকে বলে?"
    "ও হ্যাঁ তাই তো দেখেছি মনে পড়ছে। লজ্জা সরম ছিলো না, খাবনা বলে সব্বার সামনে নল দিয়ে গিলত। ঠিক বলেছো তোমার আবার বেশী দরদ, মরে যাবে বলে জোড় করে গেলাবে? আরে দেশটা বাঁচবে এসব আল ফাল মাল দু একটা টসকালে, এদের জন্যই শালা সব জঙ্গি হয়ে যাচ্ছে।"
    "একদম, আরে জোড় করে খাওয়াচ্ছে তো নল খুলে দিলি না কেন? বমি করতে কে বারণ করেছিলো? দেখগে যাও আধ কেজিও ওজন কমেনি, ন্যাকামি হচ্ছে খালি এদ্দিন।"
    "আরে তোমারা জানো না! বুঝলে তো আমি যখন ছোট্ট ছিলুম একদিন খাবনা বলেছিলুম সকাল বেলা। বাপ বেল্ট পেটা করিয়েও রাতের আগে মুখে কিচ্ছু ঢোকাতে পারেনি। আমি হলে ওই নল গলায় প্যাঁচ মেরে জেলের জানলায় লটকে যেতাম, নে শালা বডি কে খাওয়া।"
    "কিন্তু দাদা নাটক টা কিসের বলুন তো? দাবী টা কি?"
    "দাবী, শুনলে হাসবে। আফস্পা সরাতে হবে মণিপুর থেকে, বললাম না জঙ্গি বাড়াচ্ছে শালারা।"
    "বলেন কি? ওরা তো যে কোনো দিন ঢুকে এসে মেরে দেবে। না না আফস্পা কেউ সরায়? ওর ভরসায় বেঁচে আছি বউ বাচ্ছা নিয়ে।"
    "আরে সেই তো, ওই দু একটা পাব্লিক এদিক ওদিক ভুল করে মরতেই পারে সুযোগ পেলে ওরাও শালা জঙ্গি হত আমাদেরই খেয়ে পড়ে। তাদের জন্য এত্ত কাঁদার কি আছে? বিগ পিকচার টা কেউ বোঝেনা।"
    "আরো মজা আছে, বলেছিলো আফস্পা না উঠেলে নাকি নিজে খাবে না।"
    "হা হা! সুড়সুড়ী লেগেই বুড়ি সব ভুলে গ্যাছে। যত খবরে আসার ধান্দা বুঝলেন? পুরো সেয়ানাবাজি। কেউ শালা নামটাই জানতো না।"
    "আমি জানতাম দাদা, আমি! আমি! এই আমি জানতাম। আর বিশ্বাস করুন জেনে পাপ করেছি। ভাবতে পারেন আফস্পা বিরোধী কিছু হলেই ওনার নাম সব্বার আগে করতাম। জাস্ট ওনার উইকি পেজ টা পরলেই হয়ে যেত। আর সেই উনি এভাবে আমাদের ছুড়ি মারলেন? পারলেন? জানেন দাদা আমি মন্টাদার চায়ের দোকানে ঢুকতেই পারছি না! ওখানেই তো প্রথম ওনার নাম শুনি। জানেন বউ গেম অফ থ্রোন্স দেখতে দেখতে কেঁদে ফেলে খিস্তি দিচ্ছে, ওর অফিসে নাকি বাজে চাটছে। শালী এদ্দিন ওকে তুল্লুম আর এখন আমাদের ছেড়ে বর নিয়ে রাজনীতি করতে গেলো, মামদোবাজি। আর্মি রেপ করবে আর উনি হানিমুন করবেন দশ টাকার সংসদে পোলাও সাঁটাবেন"
    "ঠান্ডা হও ছোকড়া। এটাই তো হবে হে। ব্যপারটা বোঝো।"
    "হ্যাঁ, শর্মিলা সব দিক গুছিয়ে নিয়ে লাভের গুড় খেয়ে গেল স্রেফ বিছানায় শুয়ে, আর তোমরা গলা ফাটিয়ে হন্যে হলে।"
    "দেবতা আজকাল হয় না রে ভাই আর।"
    না দেবতা হয়না, শয়তান ও না, আর শর্মিলাও হয়না। আফস্পা বিরোধী প্রথম পদক্ষেপগুলোর মধ্যে শর্মিলার আবদান ভোলা সম্ভব না। এত্ত দীর্ঘ বছর ধরে একা একটা অসম লড়াই উনি চালিয়ে গ্যাছেন। একা হ্যাঁ একদম একা, কারোর কাছে সাহায্য চাননি। আর আমরা দায়িত্ব নিয়ে সেসব ঝ্যামও পোহাইনি। জীবনের সব থেকে ভালো সুন্দর স্বপ্ন দেখার বয়স উনি কাটিয়েছেন জেলে পচে, গলায় টিউব আটকে অসম্ভব যন্ত্রণায়। আর আমরা তখন গ্যালারি তে বসে কলোসিয়ামে গ্লাডিয়েটরদের রক্ত মেখে উঠে দাঁড়াতে দেখে হাত্তালি দিয়েছি, বাঁচিয়ে রেখেছি আরো একটা অপূর্ব লোম খাড়া করা যুদ্ধের জন্য। হাতে মাইক নিয়ে হাজার দুয়েক কিলোমিটার দূরে নিশ্চিন্দি বসে জ্ঞ্যান ছড়িয়েছি, "শর্মিলা তুমি এগিয়ে যাও, আমরা ঠিক পেছনে আছি! মানে আছি আর কি"। হ্যাঁ পেছনে, পাশে কে যাবে বাবা? তারপর শালা গলা ছেড়ে পেছনে রাইস টিউবের জায়গায় বন্দুক ভরে দিলে খেল শুরুর আগেই খতম হয়ে যাবে তো। আমরা আসলে আমাদের অপদার্থ, অনুপস্থিত মস্তিস্কে বুঝিনি, শর্মিলার দায় ছিলো তার নিজের কাছে, তার আন্দোলন প্রথম দিন থেকে ব্যাক্তিগত উদ্যোগ। ভুলে গেছি যে কোনো প্রতিবাদের লক্ষ্য, ভাষা, পদ্ধতি পরিবর্তনশীল, আর সেই সিদ্ধান্ত প্রতিবাদির, আমাদের মত দই খোঁজা নেপোদের না। শর্মিলাকে আমরা নেত্রী বানিয়ে তার হাত থেকে তার নিজের মত বেঁচে থাকার আধিকার টাই তুলে নিয়েছি। জানতেও চাইনি উনি কিছু কৃমিদের নেতৃত্ব দিতে আর দাসখত লিখতে আদৌ উৎসাহী কিনা। একবারও নিজেদের প্রশ্ন করিনি নিজেদের সমালোচোনার সীমা টুকু নিয়ে। ভুলেও ওসব করিনা, কারণ আমরা সবজান্তা বুদ্ধিজিবী গামছাওলা ওয়ানাবি বিপ্লবী, কস ইটস কুল। আমরা তো কোনোদিন পথেই নামিনি তাই আজ শর্মিলা পথ বদলালে আমাদের পিত্তি বাড়ে। আমরা নিজেদের পরিচিত কুয়োতে ঘাড় গুঁজে চুকলি কাটি, ব্যাস আমাদের কাজ শেষ। জানি লজ্জা নেই, তবু যদি এতটুকু সেসব জঞ্জাল কোথাও একটা ভুল করে ঘাপ্টি মেরে থেকে গিয়ে থাকে, তবে ফালতু গজলা না করে শর্মিলার নতুন জীবনের জন্য একটু শুভেচ্ছা জানানোই যায়। আর সুযোগ হলে ভোটের বক্সে একটা টিক ও দেওইয়া যায় ওনার নামের পাশে। দেখুন, মন শক্ত করুন, খুবই সোজা কাজ, পারবেন ঠিক পেরে যাবেন।
  • Debabrata Chakrabarty | ১২ আগস্ট ২০১৬ ১৮:৫৫720441
  • লেখাটি ভালো , শর্মিলার লড়াই অনস্বীকার্য তবে শর্মিলা তাহার জীবনের বিনিময়ে পুনরায় প্রমান করিলেন যে ( কেবল ) 'Nonviolence is Ineffective "
  • সিকি | ১৩ আগস্ট ২০১৬ ১৬:৫২720450
  • আরেকটু কথা। অবান্তর হয় তো। এই দীর্ঘ অনশনের প্রথম বলি হয় শর্মিলার নারীত্ব। স্বাভাবিকভাবে খাওয়াদাওয়া বন্ধ করে দেবার ফলে অনশন শুরুর কয়েক মাসের মাথায় শর্মিলার পিরিয়ড বন্ধ হয়ে যায়, আর কোনওদিন শুরু হয় নি।

    শর্মিলার শরীরে ততটুকুই খাবার পাঠানো যেত, যতটুকু হলে তিনি মারা না গিয়ে বেঁচে থাকবেন।
  • Ranjan Roy | ১৩ আগস্ট ২০১৬ ১৯:৫৭720451
  • লেখাটি ভালো লেগেছে।
  • Du | 106.226.144.150 | ১৪ আগস্ট ২০১৬ ০০:১১720452
  • aami mane kare sharmilaa anashan tolaar siddhaanta aarao ekaTaa jinis pramaaN karechhe. paraadheen desher ek naagarik anashan karaar samay bideshee shaasaker opar Je bharasaa raakhaten, shurur samay baa eta bachhar Je bharasaa taar chhila desher sarakaarer opar, sei bharasaaTaao tini haariyechhen.
  • d | 144.159.168.72 | ১৬ আগস্ট ২০১৬ ১৪:৫৮720453
  • এটা থাক এখানে। যা যা বলতে চেয়েছিলাম, কিছুটা বলেওছিলাম ফেসবুক নোটে, সেই সব একজায়গায় সুন্দরভাবে বলে দিয়েছেন ইনি।

    http://agamikal.com/?p=1386
  • Debabrata Chakrabarty | ১৬ আগস্ট ২০১৬ ১৭:৪২720454
  • লেখক বলছেন " এত কিছুর পরেও উপযুক্ত বিকল্পের অভাবে সংসদীয় গণতান্ত্রিক পথই সম্ভবত সবথেকে-কম-খারাপ। " বিকল্প খুঁজিয়োনা গড্ডালিকা প্রবাহে গা ভাষাও - ( কেবল ) 'Nonviolence is Ineffective " তাই শুধু নয় ' Nonviolence is Statist ' এবং প্রকৃত অর্থে নন ভায়োলেন্স রাষ্ট্র কে রক্ষা করে - শর্মিলা তার অবিস্মরণীয় লড়াইয়ের অবশেষে পুনরায় তা প্রমান করলেন।
  • d | 144.159.168.72 | ১৬ আগস্ট ২০১৬ ১৭:৫১720455
  • ভায়োলেন্সকে প্রতিবাদের কোনও অপশান হিসেবে গণ্য করাই অনুচিৎ আমার মতে। আর কত ভায়োলেন্স? কত??
  • সিকি | 165.136.80.36 | ১৬ আগস্ট ২০১৬ ১৮:১০720456
  • এত কিছু দেখে এটুকুই আমারও বক্তব্য। ভায়োলেন্সকে প্রতিবাদের কোনও অপশন হিসেবে গণ্য করাই অনুচিত আমার মতে।
  • দেব্ব্রত | 37.63.150.88 | ১৬ আগস্ট ২০১৬ ১৮:৫৯720431
  • মুস্কিল হোল কেবল নন ভায়লেন্স পথে কিছু আদায় হয়েছে বা কোন পরিবর্তন তার স্বপক্ষে যদি কিছু ভ্যালিড উদাহরণ থাকতো।
  • cm | 127.247.98.187 | ১৬ আগস্ট ২০১৬ ১৯:০৭720432
  • বিবর্তন বলে একটি শব্দ আছে।
  • SS | 160.148.14.3 | ১৬ আগস্ট ২০১৬ ১৯:১৭720433
  • দেবব্রতর 6.59 pm এর উত্তরে -
    আমেরিকার সাফ্রেজ মুভমেন্ট, ডিসেগ্রিগেশন, সিভিল রাইটস মুভমেন্ট।
    সাউথ আফ্রিকার অ্যাপার্থাইড বিলোপ।
    অস্ত্র বলতে ড্রিমস আর অডাসিটি অফ হোপ।
  • dc | 181.60.197.144 | ১৬ আগস্ট ২০১৬ ২০:০৯720434
  • ভায়োলেন্স যেকোন প্রতিবাদকে শেষ করে দেবার একটা চমৎকার উপায়। ইন ফ্যাক্ট ভায়োলেন্স শুরু হলে সবথেকে খুশী হয় বোধায় সরকার। প্রচুর মুভমেন্ট বিফল হয়েছে কারন সেগুলো ভায়োলেন্সের পথে পা বাড়িয়েছে।
  • Ranjan Roy | ১৬ আগস্ট ২০১৬ ২০:২৫720435
  • আফ্রিকান-আমেরিকানদের ব্ল্যাক পাওয়ার নামক সহিংস আন্দোলন ( ম্যালকম এক্স আদি) কি হিংসার পথে সাফল্য পেয়েছে?
    বা ব্যাটল অফ আলজিয়ার্স ?
  • Debabrata Chakrabarty | ১৬ আগস্ট ২০১৬ ২১:৫৬720436
  • Peaceful methods "were enough to raise the issue, but not to resolve it." Howard Zinn ,
    লক্ষ করেছেন নিশ্চই আমি মন্তব্যে লিখেছি ( কেবল ) 'Nonviolence is Ineffective " কেবল শব্দটি বর্তমান , আর - আমেরিকার সিভিল রাইটস মুভমেন্ট জেনারা অহিংস পথে অর্জিত বলে দাবী করেন তারা ভারতের স্বাধীনতা গান্ধীর পথে কেবল অহিংস পথে অর্জিত বলে দাবী করার মতই ইতিহাসের বিকৃতি ঘটান - এদেশে সূর্য সেন , চন্দ্রশেখর আজাদ , ভগৎ সিং , INA , তেভাগা'র সাথে গান্ধীও ছিলেন এবং সেই কারনেই আমাদের স্বাধীনতা যে অর্থে স্বাধীনতা নয় ঠিক তেমনই আমেরিকার সিভিল রাইটস মুভমেন্ট " was neither a victory nor nonviolent." । তাও যতটুকু হয়েছে সেই ইতিহাস লিখেছেন Mumia Abu-Jamal তার We Want Freedom বইয়ে সেখান থেকে “The roots of armed resistance run deep in African American history. Only those who ignore this fact see the Black Panther Party as somehow foreign to our common historical inheritance.” তথাকথিত অহিংস মধ্যবিত্ত ব্ল্যাক অ্যাক্টিভিস্ট , কিং সমেত তাদের অধিকাংশ শক্তি সংগ্রহ করেছেন মিলিট্যান্ট ব্ল্যাক প্রতিরোধ এবং সশস্ত্র ব্ল্যাক শক্তি থেকে । সাউথ আফ্রিকা থেকে ভারত পৃথিবীর কোন আন্দোলনই কেবল অহিংস পথে সফল হয়নি বরং পথভ্রষ্ট হয়েছে ।
  • চোপ | 190.179.142.51 | ১৭ আগস্ট ২০১৬ ১৮:৪০720437
  • গান্ধী ম্যান্ডেলা মার্টিন লুথার সব্বাই ভুল , শুধু দেবব্রত বাবু ঠিক । ওনার কথা বিনা প্রতিবাদে মেনে নিন নইলে অর্বাচীন মূর্খ খেতাব জুটবে । ভায়োলেন্সের পাল্টা ভায়োলেন্স হলে উনি বাঁচাবেন কিনা তা অবশ্য কবি বলেন নি ।
  • মিস পিউ | 47.187.129.166 | ১৭ আগস্ট ২০১৬ ১৮:৫২720438
  • এ মা আমার তো রক্ত দেখলেই গা কেমন করে । ইস । কি করে যে লোকে মুরগি কাটা দেখে । প্রতিবাদের মধ্যে রক্ত আনবেন না প্লি-ই-জ । আর আরশোলাও ।
  • Ekak | 53.224.129.50 | ১৭ আগস্ট ২০১৬ ১৯:০৮720439
  • গান্ধীর মূল্যায়নে একটা বড়োসড়ো গলতা আছে যেটা গান্ধীবাদী এবং গান্ধীবিরোধী দুপক্ষ মিলেই তৈরী করেছেন । গান্ধী বয়স নট ননভায়োলেন্ট । গান্ধী বয়স দ্য মোস্ট ভায়োলেন্ট লীডার , পোস্ট ইন্ডাস্ট্রিয়াল রেভলিউশন মার্কেট হ্যাস এভার ফেসড । লোকেশুধু দেখে গান্ধী বলেছিলেন গাল পেতে চড় খাও । ব্যাপরটা এরকম জলভাত নয় । ভারতবর্ষের মতো দেশে , স্বাধীনতার সময় থেকে এখন পর্যন্ত অপারেশনাল কস্ট অফ প্রোডাকশন লো বিকস অফ লো ওয়েজেস এন্ড এভেইল্যাবিলিটি অফ লো কস্ট হিউম্যান রিসোর্স । এখন গান্ধীর খেলাটা এখানেই । একটা গোটা দেশ জুড়ে এমন বদখত খচরামো শুরু করলেন যে দোকানে দোকানে পিকেটিং বসে গেলো । সর্বত্র অসহযোগ । কেও কোনো কাজ করতে রাজী না । দিস ইস সামথিং লাইক পুশিং আ হিউজ শ্যাফট ওভার দ্য হুইল অফ প্রোডাকশন মেশিনারি । ইন্ডিয়াকে একটা অলাভজনক স্টেট্ এ কনভার্ট করে দিতে সক্ষম হয়েছিলেন । ইংরেজ কর্মচারী নিয়োগ করে সেই প্রোডাকশন তোলা সম্ভব হচ্ছিলো না । কস্ট বেড়ে যাচ্ছিলো । অসহযোগ একটা মারাত্মক ব্যাদরা অস্ত্র যা দিয়ে ক্ষমতার পেছন মেরে রেখে দেওয়া যায় । গান্ধীর সাফল্য সেটাই । এরচে বড় ভায়োলেন্স আর কী হতে পারে ? এই ননকোয়াপারেশন চালানোর জন্যেই ননভায়োলেন্স জরুরি । কোনো আইডিয়াল ইমোশনাল আপলিফমেন্টের সঙ্গে একে গোলালে ভুল হবে ।

    এখন প্রশ্ন হলো , গুজরাটে দলিত রা যা করছেন , সেই একই পথ , মেশিনারির চাকায় শ্যাফট ঢুকিয়ে আটকে দাও , কাজ করবো না , কী ছিঁড়বি ছিঁড়ে না ! এটা করে কী 2016 তে সাকসেস পাওয়া সম্ভব ? এটা কিন্তু সিওর করে বলা যায়না । কাল-পরশু কোনো কারাকাস ওয়েস্ট ম্যানেজমেন্ট এর প্রপোজিশন যদি আসে যেখানে আপনার গরু মরলে খবর দিয়ে দেবেন এবং বিশাল করেন এসে তুলে নিয়ে যাবে , উল্টে স্কিনিং ইত্যাদির পর যেটুকু লাভের পয়সা তার একটা পার্সেন্টেজ আপনার একাউন্টে যোগ হবে , তাহলেই এই আন্দোলনের চাটি-বাটি গুটিয়ে যাবে । কিন্তু এর প্রচুর ইফস এন্ড বাটস আছে । মিউনিসিপ্যালিটির যা ফান্ড তাতে তারা এরকম মেশিন এফোর্ড করতে পারে । কিন্তু গ্রামে সম্ভব নয় । পর্থাৎ এটা পরিষ্কার যে গান্ধী মডেল যেহেতু ফান্ডামেন্টালি দাঁড়িয়ে আছে নন ক্যাপারেশন অফ প্রোডাক্টিভ হিউম্যান রিসোর্সের ওপর তাই যন্ত্রের অগ্রগতির সঙ্গে সঙ্গে গান্ধী মডেল সাবোটাজ হয়ে যাওয়ার ও একশো ভাগ চান্স আছে ।

    কাজেই , তেড়ে গিয়ে মারুন নইলে গাল পেতে চড় খান এরকম ছেলেমানুষি তর্ক না করে আমাদের বোঝা উচিত মার্কেট ইনস্ট্রুমেন্ট কে এফেক্ট করে কীভাবে কোন সময়ে কোন মডেলকে কাজে লাগানো যায় ।
  • কুমড়োপটাশ | 198.155.168.109 | ১৭ আগস্ট ২০১৬ ১৯:৪২720440
  • "গান্ধী বয়স" ব্যাপারটা কী? আমি জানি না। গুগল করেও পেলাম না।
  • | 213.132.214.86 | ১৭ আগস্ট ২০১৬ ১৯:৪৪720442
  • ওটা গান্ধী was ঃ)
  • dc | 132.164.211.33 | ১৭ আগস্ট ২০১৬ ২০:১২720443
  • গান্দীর অসহযোগ অন্দোলন খুব এফেকটিভ অস্ত্র ছিল এটা আমিও কোথায় পড়েছি। ইন জেনারাল নন-ভায়োলেন্ট মুভমেন্টের পাওয়ার ভায়োলেন্ট মুভমেন্টের থেকে অনেক অনেক বেশী, আর নন-ভায়োলেন্ট মুভমেন্ট দাবিয়ে রাখাও অনেক বেশী কঠিন।
  • অহিংসা | 195.100.85.101 | ১৭ আগস্ট ২০১৬ ২০:১৬720444
  • ঐ জন্যেই তো নিয়মিত বনধ হরতাল ধর্মঘটের মাধ্যমে আমরা সমস্ত দাবি সফলভাবে আদায় করে ফেলেছি । শর্মিলাও তাই করলেন ।
  • Ekak | 53.224.129.50 | ১৭ আগস্ট ২০১৬ ২০:৫৫720445
  • বন্ধ -হরতাল এই অসহযোগ গুলো তো সফল হয়েছে । প্রোডাকশন মেশিনারির ধুদ্ধুরি নেড়ে দেওয়া গ্যাছে । মালিকপক্ষ চটিবাটি গুটিয়ে পালিয়েছে। স্বাধীনতার আগে আর স্বাধীনতার পরে বলে তো শোষণের ডায়নামিক্স বদলায়না । তাই অসহযোগের রাস্তায় এ ফল পাওয়া গ্যাছে এটা চোখের সামনে প্রমাণিত ।
  • Debabrata Chakrabarty | ১৮ আগস্ট ২০১৬ ০১:৩৪720446
  • " গান্ধী ম্যান্ডেলা মার্টিন লুথার সব্বাই ভুল , শুধু দেবব্রত বাবু ঠিক ।"

    মুশকিল হচ্ছে ভারতে সুর্য সেন , ভগৎ সিং , চন্দ্রশেখর আজাদ , INA ইত্যাদিরা ছিলেন তার সাথে তেভাগা এবং ছোট খাট কমিউনিস্ট আন্দোলন ইত্যাদি , এখন এগুলো মারাত্মক , প্রচার করলে সব্বনাস যেমন ব্ল্যাক প্যান্থার , ম্যালকম এক্স এনারাও ছিলেন , সবল ভাবে ছিলেন কেবল মার্টিন লুথার এবং ব্ল্যাক মধ্যবিত্ত নয় । সুতরাং ইতিহাস গোলাও ক্যাপিটালে লেখ " ভারতের স্বাধীনতা কেবল গান্ধীর পথে । " আর ম্যান্ডেলা - ওনার নিজের 1961 -1963 পর্যন্ত স্যাবটেজ ক্যাম্পেন ভুলে গেলে হবে ?

    ইউনিয়নের মাইনে বাড়ানো আর আফস্পা যে এক নয় অনশন কারিরা ১৬ বছরেও বুঝলনা আর কবে বুঝবে ?

    " ভায়োলেন্সের পাল্টা ভায়োলেন্স হলে উনি বাঁচাবেন কিনা তা অবশ্য কবি বলেন নি ।" উত্তর অপ্রয়োজনীয় অর্থাৎ বাঁচা এবং মরার সম্ভাবনা দেখে আন্দোলনের পদ্ধতি নির্ণয় হবে -আন্দোলনের পন্থা নিয়ে আলোচনার কি দরকার - পা চাটলেই হয় পাপোশ হলেও মরবে তো না ।

    সম্প্রতিক বাঙ্গালোরে মহিলা শ্রমিকদের /গার্মেন্ট শ্রমিকদের কোন নেতার পরোয়া না করে রাস্তার রায়ট মনে আছে নিশ্চয়ই ? পরের দিন শুর শুর করে সংসদে পিএফ সংশোধন আইন বাতিল হয়ে গেছে । প্রতিষ্ঠিত ইউনিয়ন সবে আবেদনের দরখাস্ত মকশো করছিল ।

    কেবল অহিংসা যেমন অকার্যকর রাষ্ট্র পাত্তাই দেয়না ঠিক তেমনই শুধু ভায়লেন্স'ও অকার্যকর রাষ্ট্রের দমন নামাতে সুবিধা - এই দুটির সচেতন মিশ্রণ ,পরিস্থিতি সময় এবং সুযোগ বুঝে ব্যবহার তাও কিছু ফল দিতে পারে । নতুবা ১৬ বছরের সৎ এবং একগুঁয়ে প্রতিজ্ঞা জলে যাওয়ার সম্ভাবনা । ওই Peaceful methods "were enough to raise the issue, but not to resolve it." Howard Zinn ,
  • Debabrata Chakrabarty | ১৮ আগস্ট ২০১৬ ০২:১১720447
  • নেলসন ম্যান্ডেলা অহিংস পথে -কেবল অহিংস পথে বিশ্বাস করতেন তাঁদের প্রতি ঃ-

    " uMkhonto we Sizwe (abbreviated as MK, Zulu for "Spear of the Nation") was the armed wing of the African National Congress (ANC), co-founded by Nelson Mandela in the wake of the Sharpeville massacre. Its founding represented the conviction in the face of the massacre that the ANC could no longer limit itself to nonviolent protest; its mission was to fight against the South African government. After warning the South African government in June 1961 of its intent to resist further acts of terror if the government did not take steps toward constitutional reform and increase political rights, MK launched its first attacks against government installations on 16 December 1961. It was subsequently classified as a terrorist organisation by the South African government and the United States, and banned."

    নেলসন ম্যান্ডেলার স্থাপিত ANCএর এই সশস্ত্র বাহিনী ১৯৯৪ সালে স্বাধীনতার পরে South African National Defence Force এর সাথে মিশে যায় ।
  • আসলে | 51.206.188.206 | ১৮ আগস্ট ২০১৬ ১০:১৬720448
  • "বন্ধ -হরতাল এই অসহযোগ গুলো তো সফল হয়েছে ।"
    মাইনে বাড়ানোর দাবি জানিয়ে কারখানা উঠে যাওয়া যদি দাবির সাফল্য বলে ধরা যায়, তো ।
  • সিটু | 186.56.230.79 | ১৮ আগস্ট ২০১৬ ১০:২১720449
  • আমাদের বার্ষিক ভারত বনধ ঘনিয়ে এল । আরো চোদ্দ দফা দাবির সাফল্য চোখের সামনে দেখতে পাচ্ছি। আগাম সংগ্রামী অভিনন্দন সবাইকে । বিপ্লব দীর্ঘজীবী হোক ।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খারাপ-ভাল প্রতিক্রিয়া দিন