এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • রিলায়েন্স জিও- ভারতের টেলিকম পরিশেবার আরো বারোটা বাজাবে

    bip
    অন্যান্য | ০৪ সেপ্টেম্বর ২০১৬ | ৯৫৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • বিপ | 183.67.3.44 | ০৪ সেপ্টেম্বর ২০১৬ ০৮:০০718293
  • রিয়ালেন্স জিও ভারতের টেলিকম পরিশেবা ধ্বংস করতে পারে
    *********************************
    রিয়ালেন্স জিওর ফ্রি ভয়েস কল এবং মাত্র ৫০ টাকায় এক জিবি ডেটা দেওয়ার ঘোষনায় আমি আতঙ্কিত। এটি ভারতীয় টেলিকম্প শিল্পের জন্য খুবই খারাপ অভিশাপ।

    ভারতে টেলিকম নেটোয়ার্কের অবস্থা এমনিতেই করুণ। ভারতে এলে আমি সাধারনত দুটো কোম্পানীর ডেটা মডেম নিয়ে ঘুরি। তাতেও অধিকাংশ সময় বেশ বাজে অবস্থা থাকে।

    অর্থাৎ ভারতে রেগুলেশনের অভাবে কোয়ালিটি অব সার্ভিস বা কস নিয়ে কেউ একদম চিন্তা করে না। যদিও ভারতের টেলিকম রেগুলেটরী অথোরিটি বা ট্রাই ভারতের জনগনের জন্য একটা নুন্যতম টেলিকম কল কোয়ালিটি বেঁধে দিয়েছে। সেটাই ওই ভারতের শ্রমিকদের নুন্যতম শ্রমিকদের মতন। আইন আছে-কেউ মানে না।

    ফলে ভারতের টেলিকম কোম্পানীগুলি সবাই প্রতিযোগিতায় মত্ত-কে কত সস্তায় দিতে পারে। কিন্ত কল বা ডেটা কোয়ালিটির অবস্থা অত্যন্ত খারাপ। অর্থাৎ ইনফ্রাস্টাকচারে কেউ টাকা ঢালছে না। কিন্ত সাবসাক্রাইবার এবং ডেটা বাড়াচ্ছে। ফলে কোয়ালিটি আরো বাজে হচ্ছে। এমনিতেই এই দুরাবস্থার মধ্যে রিয়ালেন্স জিওর ঘোষনায়, কোম্পানীগুলি আরো রেট কাট করবে এবং কল কোয়ালিটির আরো খারাপ হবে।

    মার্কেটে প্রতিযোগিতা ভাল-কিন্ত সেই প্রতিযোগিতায় যদি মার্কেট রেগুলেশন না থাকে, সেই মার্কেট টেকে না। ক্রেতাদের ভোগান্তি বাড়ে। ভারতের টেলিকম শিল্প সেই দিকেই যাচ্ছে।
  • dc | 132.174.82.27 | ০৪ সেপ্টেম্বর ২০১৬ ০৮:৩৯718296
  • name: dc mail: country:

    IP Address : 132.164.211.104 (*) Date:03 Sep 2016 -- 08:35 AM

    কোরার অ্যানালিসিসটা ভালো লিখেছে, আর কালকে এনডিটিভিতে পড়ছিলাম যে ডেইলি চার গিবির ক্যাপ আছে। কিন্তু আমি হিসেব করে দেখছি যে পাঁচশো টাকার প্ল্যানটায় কিছু বেনিফিট হতেও পারে।

    আমার বাড়িতে এয়ারটেলের ব্রডব্যান্ড কানেকশান। মাসে ৯০০ টাকা দিতে হয় (তার ওপর ট্যাক্স, কিন্তু জিওর সাথে কম্পেয়ার করার সুবিধের জন্য ট্যাক্স ধরলাম না), তাতে পাই মান্থলি ৯ জিবি (এটা ক্রস করে গেলে স্পিড কমিয়ে ৫১২ কেবিপিএস করে দেয়, কিন্তু সেটাও খারাপ স্পিড না, য়ুটিউব দেখা যায়)। ল্যান্ডফোন ইউস করিনা।

    তিনটে ফোন আছে যেগুলো দিয়ে কল করি (আরেকটা আছে যেটার বিল অফিস দেয়, তবে সেটা ওয়াইফাইয়ের সাথে কানেক্ট থাকে বলে ডেটা খায়)। এই তিনটে ফোন মিলিয়ে ভয়েস কলের বিল আসে মাসে পনেরশো মতো, তার মধ্যে ৯০% লং ডিসট্যান্স। তাহলে টোটাল হলো ২৪০০।

    এবার আমার মতো ইউসার যদি জিওর পাঁচশো টাকার প্ল্যানটা নেয় আর একটা জিওফাই ডিভাইস (দাম দু হাজার) কিনে বাড়িতে জিওর ওয়াইফাই সেটাপ করে তাহলে কি সুবিধে হবে? আমার ফোনগুলো কানেক্ট করে নিলে আমি রোজ চার জিবি করে ডেটা পাবো বটে, কিন্তু টোটাল ডেটা চার জিবি, যেটা আমি ম্যাক্সিমাম এক সপ্তাহে ইউস করে ফেলবো। কাজেই বাকি তিন সপ্তাহের জন্য আমাকে ৬০০ টাকা দিতে হবে (৫০ টাকা পার এক্সট্রা জিবি)। তাহলে টোটাল হলো ১১০০, কিন্তু সেটাও আমার এখনকার বিলের থেকে অনেকটা কম। এই হিসেবের মধ্যে জিও হটস্পট ধরিনি কারন সেটা টোটাল ঢপের ব্যাপার, কোথায় কবে হটস্পট বসাবে কোন ঠিক নেই। আর নাইট আনলিমিটেডও ধরিনি কারন সেটা মোটে তিন ঘন্টা।

    কিন্তু এখানে কয়েকটা ক্যাচ আছে। প্রথম হলো, জিওফাই ডিভাইসটার রেঞ্জ কেমন, পুরো বাড়ি কভার করবে কিনা। দ্বিতীয়, ভয়েস ওভার আইপির কল কোয়ালিটি কেমন হবে। এমনিতে রিলায়েন্সের যা অখাদ্য সার্ভিস, তাতে খুব একটা ভরসা হচ্ছেনা। আর তৃতীয় হলো আপটাইম, সেখানেও খুব একটা ভরসা নেই।
  • dc | 132.174.82.27 | ০৪ সেপ্টেম্বর ২০১৬ ০৮:৩৯718295
  • name: pi mail: country:

    IP Address : 233.191.62.236 (*) Date:03 Sep 2016 -- 06:57 AM

    https://www.quora.com/What-is-the-business-model-of-Reliance-Jio/answe
    r/Kshitij-Salgunan?srid=nep3&share=d8a9cf65

    It is really simple. Most of you are going to pay the same or probably more money to Jio compared to your current network provider. After reading this answer, you will realize what a clever businessman Mukesh Ambani is.

    ......

    ternet/communications in India.

    Jio’s Business Model.

    Everything Jio have done till now is intended at making money. Their tariff plans may look unbelievably awesome, but they will make more money by giving free voice calls than what the other companies make by charging you for it! [5]

    In India, the monthly average revenue per user (ARPU) the current network providers get is around Rs 150 per month. That is the money they get on average from each user. If you spend over Rs250 per month, you are considered a high value customer. [6]

    Look at this tariff plan.

    Which plan would you choose? If you are a voice-only kind of person, then you would be okay with the Rs 149 per 28 days plan, as you will get free unlimited voice calls. But, even though you are not explicitly paying for voice, you are already paying over Rs 150 per month, thus their ARPU will by default be as good as the current players.

    If you are someone who uses over Rs 150 worth of voice calls every month then it is a totally awesome plan for you. But, my point is that other telecom companies make about Rs 150 per month on average from each user by charging for voice, SMS, data and roaming. Jio will be making the same/more amount of money on average from each user even after providing SMS, roaming and voice calls for free, by just pricing things differently.

    Now, if you are a moderately data using person, which plan would you choose? Did you see that there is no plan in-between the Rs 149 and Rs 499 plans? This is basically a psychological trick to get you into the Rs 499 plan. Many people will compare it with the smaller plan and see that you are getting Unlimited 4G night data and choose atleast the 499 plan.

    Now, again see that if you want to really use more than 4GB of 4G, then you have to spend double and move to the 999 plan. Did you notice that there is nothing in-between?

    Also, notice that all these plans are for 28 days which can easily be perceived as ‘a month’ by most people. If we divide the number of days in an year with 28, we will realize that we are paying for 13 ‘billable months’ in an year. (365/28=13.03)

    They have some smaller plans at Rs 19, 199 and 299, but these plans do not really offer any more value than their main plans as they have even less validity. Also, it offers less data. Also, since there is no separate package for voice calls, I think you must be subscribed to some of their plans to even make calls.

    What does 1GB costs?

    If we exclude the unlimited night data and the wifi data which many of us may not have access to, then the price per GB of these plans will be

    0.3GB for Rs149 = ~Rs 497/GB (Will anyone choose this for data?)
    4GB for Rs 499 = ~Rs 125/GB
    10GB for Rs 999= ~Rs 100/GB
    20GB for Rs 1499= ~Rs75/GB
    35GB for Rs 2499= ~Rs71/GB
    60GB for Rs3999= ~Rs66/GB
    75GB for Rs 4999= ~Rs66/GB

    Did you see that even their highest plans doesn’t go as low as their advertised Rs 50/GB rate.

    How can they provide unlimited night data?

    Once you have build an entire network infrastructure, it really doesn't cost anything for the network provider to give you internet data

    ঠিক লিখেছে ?
  • Debabrata Chakrabarty | ০৪ সেপ্টেম্বর ২০১৬ ১০:০৩718298
  • আমার অফিসের ড্রাইভার মাসে ৫০০/- মোবাইল রিচার্জ করায় , মূলত ভয়েস কল, JIO আগামী তিন মাস সমস্ত সার্ভিস ফ্রি তে দিচ্ছে , ডুয়াল সিম সমেত টাচ ফোন ৩০০০/- টাকা দাম । ওর অংক আগামী তিন মাসে আমি মোবাইল রিচার্জ করার খরচ বাঁচাবো ১৫০০টাকা , গান/সিনেমা ডাঊন লোড করব তার পর যদি দেখি খরচ বেশী ,পুরানো চালু সিম টা ব্যাবহার করব - ১৫০০/- টাচ ফোন কোথায় পাব স্যার ?
  • dc | 132.164.224.252 | ০৪ সেপ্টেম্বর ২০১৬ ১০:০৭718299
  • আগামী তিনমাস নিয়ে কোন কথা নেই, ওটা তো ফ্রি লুকইন পিরিয়ড। আমি হিসেব করছিলাম তার পরে যখন রেন্টাল চালু হবে তখনকার কথা ভেবে।

    এমনিতে আমিও একটা জিওফাই ডিভাইস কিনে ডিসেম্বার অবধি টেস্ট করে দেখবো ভেবেছি।
  • Debabrata Chakrabarty | ০৪ সেপ্টেম্বর ২০১৬ ১০:১৯718300
  • কেউ যদি কেবল মাত্র ভয়েস কল এবং অতি সামান্য ডাটা ব্যবহার করে - বিপুল পরিমান নিন্ম আয়ের ,গ্রামের মানুষ ,ড্রাইভার ,কাজের মাসী ইত্যাদি যদি ভয়েস কোয়ালিটি ভালো হয় - সবাই ১৪৯/- এর 'জিও' তে চলে যাবে । দেশের বাড়ি বা প্রবাসী স্বামী /পরিবারের সাথে কথা বলার সময়ে সেকেন্ড মেপে কথা না বললেও চলবে । কানে ফোন নিয়ে রান্না নিয়মে পরিনত হবে , তাতে অবশ্য হলুদ থেকে তেল সব গড়বড় হতে পারে - বিপ এই মারাত্মক অসুবিধার কথাটি উহ্য রেখেছেন । জিও'র কোল্যাটারাল ড্যামেজ ।
  • dc | 132.164.224.252 | ০৪ সেপ্টেম্বর ২০১৬ ১০:৩৭718301
  • কিন্তু এখানে দুটো ক্যাচ আছে। প্রথম তো ভয়েস কলের কোয়ালিটি কেমন হবে। এটা আরও অন্য ফ্যাক্টরের সাথে ডিপেন্ড করছে জিও নেটওয়ার্কে অ্যাকচুয়াল স্পিড কেমন হবে তার ওপর। যদি খুব স্লো হয় তাহলে কথা আটকে আটকে যাবে।

    আরেকটা ব্যাপার বুঝতে পারিনি, এই ভয়েস কলের যে ডেটা সেটাও কি ফ্রি, নাকি সেটা কাটা যাবে? মানে ১৪৯ টাকার প্ল্যানে যে ৩০০ এমবি পাওয়া যাবে সেটার থেকে কি ভয়েসের ডেটা কাটবে? যদি কাটে তাহলে লাভ নেই, তবে না কাটলে শুধু ভয়েসের জন্য এটা ভালো প্ল্যান। মানে বেসিকালি দেড়শো টাকায় তেরো মাসে আনলিমিটেড কল। দেখা যাক।
  • dc | 132.164.224.252 | ০৪ সেপ্টেম্বর ২০১৬ ১০:৪১718302
  • অনেক কিছু ডিপেন্ড করছে জিওর ইনফ্রা কেমন হবে তার ওপর।
  • dc | 132.164.224.252 | ০৪ সেপ্টেম্বর ২০১৬ ১০:৫১718294
  • আরেকটা কথা, এটা অবশ্য কিছুটা আনরিলেটেড। এই যে কিছুদিন আগে নেট নিউট্রালিটি ডিবেটের সময়ে শুনলাম জিরো প্ল্যান নাকি নেট নিউট্রালিটির বিরুদ্ধে, সেই নিয়ে ট্রাই রায়ও দিলো। কিন্তু এখন বলছে জিও অ্যাপস ফ্রি, সেটা দিয়ে টিভি দেখা যাবে, পেমেন্ট করা যাবে - এগুলো কি ট্রাইয়ের রায় মেনে নাকি এটা নিয়েও ধোঁয়াশা আছে?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে প্রতিক্রিয়া দিন