এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • কাজী নজরুল ইসলামের বিবাহের কথা এবং বিবাহিত জীবন

    রাজু
    অন্যান্য | ২৭ মে ২০১৬ | ৮২৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • রাজু | 222.47.246.21 | ২৭ মে ২০১৬ ০০:৫৮710342
  • জাতীয় কবি নজরুল সম্পর্কে প্রবন্ধটা আগেই লিখার ইচ্ছা ছিলো। দূর্ভাগ্যবশত সামান্য দেরি হয়ে গ্যালো। আমার সকল মতামত, সকল বক্তব্য, সকল নজরুল ভাবনার একটা আভাস হিসাবে এই প্রবন্ধ থাকলো। সকলের মতামত কাম্য।

    ==============================================

    জাতীয় কবি হিসেবে নজরুল আমাদের হয়েছেন ঠিকই, কিন্তু তা নির্বাক হয়ে যাওয়ার পর। নজরুলের কবিজীবনের ফসল ঘরে তুলেছে হিন্দুরা, মুসলমানরা নয়। নজরুল মুসলমানদের হতে পারতেন, কিন্তু শত্রু না চেনার কারণে মুসলমানরা তাকে আপন করে পেলো না।

    আপনারা সবাই জানেন, নজরুলের সাথে প্রথমে বিয়ে হয়েছিল সৈয়দা নার্গিসের। নার্গিসের মামা আলী আকবর খান ছিলেন নজরুলের যৌবনকালের বন্ধু। আলী আকবর খান চাইতেন, তার পরিবারের কোন মেয়ের সাথে এই ডানপিটে নজরুলের বিয়ে দিয়ে তাকে সংসারী করতে। নজরুলকে তিনি নিয়ে যান কুমিল্লার দৌলতপুর গ্রামে। সেখানে নজরুলের একটি অনুষ্ঠানে ভালো লেগে যায় আলী আকবর খানের ভাগ্নী নার্গিসকে। (আরো জানতে: http://goo.gl/gPBabX)

    নার্গিসকে বিয়ে করার জন্য নজরুল আলী আকবর খানকে তাড়া দিতে থাকে। অবশেষে ১৯২১ সালের ১৭ই জুন জুমুয়াবার রাতে বিয়ের তারিখ ধার্য হয়। বিয়ে উপলক্ষে সাত দিন আগে থেকেই খাঁ বাড়িতে শুরু হয়েছিল উৎসব। বিয়েতে এসেছিল আলী আকবরের আত্মীয়স্বজন, আর এসেছিল কুমিল্লা থেকে আলী আকবরের ‘বন্ধু’ বীরেন্দ্রকুমার সেনগুপ্ত ও তার মা বিরজাসুন্দরী দেবীসহ পুরো সেনগুপ্ত পরিবার।

    এই বীরেন্দ্রকুমার সেনগুপ্ত ছিলো আলী আকবর খানের স্কুলবন্ধু। নজরুলের জীবনীকার কমরেড মুজফফরের ভাষায়- “আলী আকবর খান কুমিল্লা জিলা স্কুলে বীরেন্দ্রকুমার সেনগুপ্তের সহপাঠী ছিলেন। এই সূত্রে তিনি বীরেন্দ্রকুমার সেনের সঙ্গে তাদের বাসায় যাতায়াত করার ভিতর দিয়ে বীরেন্দ্রকুমারের মাতা বিরজাসুন্দরী দেবীর স্নেহের পাত্র হয়ে উঠেন। বীরেন্দ্রকুমারের সঙ্গে আলী আকবরও তাকে ‘মা’ ডাকতে থাকেন।”
    (তথ্যসূত্র: কাজী নজরুল ইসলাম: স্মৃতিকথা, ন্যাশনাল বুক এজেন্সী প্রাইভেট লিমিটেড, কলকাতা, পৃষ্ঠা ৬০)

    বীরেন্দ্রকুমারের মাতা বিরজাসুন্দরীকে ‘মা’ ডাকতেন আলী আকবর। সেই ‘মা’ই নার্গিসের বিয়ে ভাঙতে কলকাঠি নাড়তে থাকে, অতিথির বেশে এসে বর নজরুলের সাথে মিশে বিষিয়ে তুলতে থাকে তার মন। নজরুলও ছিলেন খামখেয়ালী, তিনিও কুমিল্লার এই অপরিচিত হিন্দু পরিবারের কথায় নেচে আলী আকবরের সাথে দ্বন্দ্বে মেতে উঠেন।

    ওদিকে বিয়ে কিন্তু হয়ে গিয়েছে। অপরিচিত বীরেন্দ্রকুমারের সাথে নজরুল বিয়ের রাতেই আলী আকবরের বাড়ি ত্যাগ করার জন্য তৈরী হয়। আলী আকবর যাকে ‘মা’ ডাকতো, সেই বিরজাসুন্দরী ওরফে বিরজা ডাইনী নজরুলের মাথায় হাত বুলিয়ে বলে-
    “তুমি বাইরের লোক। পথঘাট চেন না, এই রাত্রে একলা যাবে কি করে? যাবেই যদি তবে বীরেনকে নিয়ে যাও। সে তবু কুমিল্লায় জন্মেছে আর কুমিল্লায় মানুষ হয়েছে, এ দেশের লোকজনকে চেনে।”
    (সূত্র: কাজী নজরুল ইসলাম: স্মৃতিকথা, পৃষ্ঠা ৬৭)

    আষাঢ় মাসের বৃষ্টিতে ভিজে বীরেন্দ্রকুমারের বাড়িতে গিয়ে নজরুল অসুস্থ হয়ে পড়েন। তখনই নজরুলের ‘সেবা’র নামে নজরুলের নিকট পাঠিয়ে দেয়া হলো সেনগুপ্ত পরিবারের মেয়ে আশালতা সেনগুপ্ত ওরফে প্রমীলাকে। নজরুল এবার পুরোপুরি হিন্দুদের কব্জায়। আস্তে আস্তে প্রমীলার প্রতি নজরুলকে আকৃষ্ট করা হয়, যার ফলশ্রুতিতে একপর্যায়ে প্রমীলাকে বিয়ে করে নজরুল। এভাবেই নজরুলকে নার্গিসের থেকে কেড়ে নিয়ে হিন্দু মেয়ের আঁচলে গছিয়ে দেয়া হলো, তথা মুসলমান সমাজের কাছ থেকে কেড়ে নিয়ে হিন্দুসমাজের অন্তর্ভূক্ত করা হলো।

    আমরা প্রায়ই দেখি, নজরুলের বিভিন্ন বক্তব্য নাস্তিকেরা তাদের পক্ষে ব্যবহার করে থাকে। এই বক্তব্যগুলো নজরুলের দেয়ার কথা ছিলো না, কিন্তু হিন্দুদের সাথে মিশে থাকার কারণে আপসেআপ তার মুখ থেকে ঐসব বক্তব্য তারা বের করে নিতো। আমাদের সমাজের দিকে তাকালেও দেখবো, হিন্দুদের সাথে যারা ওঠাবসা করে তাদের মধ্যেও নাস্তিকতার প্রভাব লক্ষ্য করা যায়। এটাই স্বাভাবিক, কারণ আল্লাহ পাক পবিত্র কুরআন শরীফে ইরশাদ মুবারক করেছেন- “তারা চায় মুসলমানরা ঈমান আনার পর তাদেরকে কাফির বানিয়ে দিতে”।

    মুসলমানদের সাথের হিন্দুটি বছরের পর বছর তার বগলে ইট বয়ে নিয়ে বেড়ায়, এতটুকু ধৈর্য্য হারায় না। সে অপেক্ষা করে তার সুযোগের। আলী আকবরের বাল্যকালের বন্ধু বীরেন্দ্রনাথের সুযোগ এসেছিলো তারই ভাগ্নীর বিয়েতে। সেই সুযোগেরই সে যথাযথ ব্যবহার করেছে। এখানে নজরুলকে এককভাবে দোষ দেয়ার কিছু নেই। দোষ আমাদের সমাজের, কারণ আমাদের সমাজে হিন্দুদের সাথে প্রীতির সম্পর্ক রাখার উপদেশ দেয়া হয়। আলী আকবর খান যদি বীরেন্দ্রকুমারদের সাথে অতিরিক্ত নৈকট্য না রাখতো, তাহলে তার ভাগ্নীর বিয়ে তারা ভাঙতে পারতো না।

    হিন্দুদের সাথে অতিরিক্ত মাখামাখির ফলশ্রুতিতেই মুসলমানরা ব্রিটিশদের হাতে তাদের রাজত্ব হারিয়েছিলো, জমিদারী হারিয়েছিলো, এমনকি হারিয়েছিল নজরুলের মতো প্রতিভাকেও। নজরুলকে কেড়ে নেয়াটা কিন্তু সেনগুপ্ত পরিবারের একক ষড়যন্ত্র ছিলো না, এটি ছিলো হিন্দুদের জাতিগত এজেন্ডা। নজরুলের সাথে নার্গিসের বিয়ে হলে নজরুলের প্রতিভার ফসল মুসলমানরা ঘরে তূলবে, এটিই হিন্দুরা হতে দিতে চায়নি। আর মুসলমানরাও তাদের প্রতিভাকে ধরে রাখতে পারেনি, কারণ তারা তাদের শত্রু হিন্দু মুশরিকদেরকে চিনতে শেখেনি। যদিও মহান আল্লাহ পাক পবিত্র কুরআন শরীফে ইরশাদ মুবারক করেছেন-
    “তোমরা তোমাদের সবচেয়ে বড় শত্রু হিসেবে পাবে প্রথমত ইহুদীদের, অতঃপর মুশরিকদের।” (সূরা মায়িদা, আয়াত শরীফ ৮২)

    পরবর্তী ইতিহাস আছে ইতিহাসের পাতায়। এই বিবাহের পরবর্তী সমস্যায় নজরুলের জীবন দুর্বিষহ হয়ে যায়। বাংলা একাডেমী থেকে প্রকাশিত সূফী জুলফিকার হায়দার রচিত "নজরুল জীবনের শেষ অধ্যায়" নামে একটি প্রামাণ্য ক্বিতাব আছে। বিয়াল্লিশের পর থেকে দেশবিভাগের আগ পর্যন্ত নজরুলের অসুস্থতার সময়ে এই সূফী জুলফিকার হায়দার সাহেবই তার যাবতীয় সেবায় নিয়োজিত ছিলেন। তিনি নিজেও পাকিস্তান আমলের বাংলা সাহিত্যের একজন অন্যতম প্রধান কবি (ফররুখ আহমদের সমপর্যায়ের), এই সূফী জুলফিকার হায়দার সাহিবের বই থেকে আমার পরবর্তী বক্তব্য উদ্ধৃত করছি-

    “আমার মনে হয় নজরুলের বিবাহ সংক্রান্ত ব্যাপারটি তাঁর জীবনের একটি বড় অভিশাপ। ‘বিদ্রোহী’ কবি কিন্তু তাঁর ব্যক্তিগত বা পারিবারিক জীবনে সাধারণতঃ বিদ্রোহী ছিলেন না এবং তা ছিলেন না বলেই তিনি তাঁর জীবনে হিন্দু কিংবা মুসলমান কোন ধর্মেরই আচার অনুষ্ঠান পালন করে চলেন নি। বাড়ীতে তিনি ‘ভগবান’ এবং ‘জল’ বলতেন, আবার মুসলমানদের সামনে ‘আল্লাহ’ এবং ‘পানি’ বলতেন। কিন্তু তাঁর স্ত্রী ও শাশুড়ি একেবারে নির্ভেজাল হিন্দু আগেও ছিল এবং বরাবর আমি তাই দেখেছি। এই যে গোঁজামিল-কবির মানসিক জীবনে এর চেয়েও বড় দুর্বলতা আর কিছু হতে পারে বলে আমি বিশ্বাস করি না। এই পরিবেশেই তিনি একদিকে যেমন লিখেছেন শ্যামাসঙ্গীত, অপরদিকে তেমনি হৃদয় উজাড় করে রচনা করেছেন ইসলামী হামদ্, নাত, গজল আর কবিতা। এ ব্যাপারে আমি যতটুকু জানি, ইসলামী ভাবধারায় উদ্বুদ্ধ লেখার জন্য তাঁকে প্রতিকুলতা সহ্য করতে হয়েছে যথেষ্ট। এমন কি তার শ্বশুরকুলের অনেকের কাছ থেকে-বিশেষ করে শাশুড়ীর কাছ থেকে নির্মম বাক্যবাণ ও উপহাস সহ্য করতে হয়েছে। ...

    এখানে দুই একটি ঘটনার উল্লেখ করছি। যে দিনের কথা বলছি তখন তিনি বাংলা সাহিত্যে সুপ্রতিষ্ঠিত এবং দেশবাসী, বন্ধু-বান্ধব ও আত্মীয়-স্বজনের কাছ থেকে বিশেষভাবে স্বীকৃতি পেয়েছেন।
    নজরুলের দুটি ছেলে-সানি আর নিনী (কাজী সব্যসাচী ও কাজী অনিরুদ্ধ) মুসলমানী বিধান অনুযায়ী আমি ওদের খৎনা করাবার জন্য বিশেষভাবে চেষ্টা করেছিলাম। কিন্তু কবিকে রাজী করাতে পারি নি। তার কারণ অবশ্য সুস্পষ্ট। তাঁর শ্বাশুড়ী ও স্ত্রীর কাছে এই প্রস্তাব উত্থাপন করার শক্তিও নজরুলের ছিল না। আমি তখন তাঁকে বলেছিলাম, কাজীদা, আমিই ভাবী ও মাসীমাকে (নজরুলের শাশুড়ি) এ সম্পর্কে বলে দেখি।

    এ প্রস্তাবে তিনি আমার প্রতি চটে গিয়েছিলেন। আমার প্রস্তাব কার্যকরী করা তাঁর পক্ষে সম্ভবপর ছিল না বলেই মনে হয় তিনি বিরক্তিবোধ করেছিলেন।”

    ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ প্রাঙ্গণে নজরুলের সমাধিতেই বোধহয় আজ তিনি শান্তিতে আছেন, কারণ দুনিয়াবী জীবনে শান্তি তিনি খুব কমই পেয়েছেন।

    ===============================
    সর্বশেষ বক্তব্য: এভাবেই আমরা পেয়েও হারিয়েছি আমাদের কবিকে।
  • | 183.21.199.39 | ২৭ মে ২০১৬ ০২:৪৪710353
  • মনের 'মাধুরী' মিশিয়ে এই রচনাটি যখন লিখছিলেন,তখন কি অল্প আরক সেবন করেছিলেন?
  • Ekak | 53.224.129.40 | ২৭ মে ২০১৬ ০২:৪৭710360
  • তথ্যগুলো মোটের ঠিক এবং বহুচর্চিত । প্রতিবার কাজীর জন্মদিনে এই মর্মে কিছু লেখা ভেসে ওঠে :)
  • Atoz | 161.141.85.8 | ২৭ মে ২০১৬ ০৩:২০710361
  • সেই সৈয়দা নার্গিসের কী হল? তাকে কি তিন তালাক দিয়ে দিলেন কবি? তারপর কি ভদ্রমহিলার আরেকজনের সঙ্গে বিয়ে হল? আলী আকবর মামা বা নজরুলকে ছেড়ে দিলেন কেন? ভাগ্নীর অধিকার রক্ষার জন্য মামার লড়ার কথা ছিল না কি?
  • se | 198.155.168.109 | ২৭ মে ২০১৬ ০৩:২৭710362
  • অ্যাট অ্যা টাইম চারটে বৌ তো রাখা যায় তাহলে পবলেমটা কোথায় হলো? দুটো ম্যারেজইতো ভ্যালিড। হোয়াই ইজ দিস কনফিউশান?
  • Atoz | 161.141.85.8 | ২৭ মে ২০১৬ ০৩:৩১710363
  • শুধু তাই না, আরো দুটি ভ্যাকেন্সিও আছে। ঃ-)
  • se | 198.155.168.109 | ২৭ মে ২০১৬ ০৩:৪৬710364
  • নজরুল ভাগ্যিস আজ আর বেঁচে নেই, নইলে চাপাতিবাহিবীর কোপে পড়তেন সবার আগে। জাতীয়কবির পদ থেকে বরখাস্ত হতেও বেশি টাইম লাগত না। নজরুলের দুই পুত্রবধূও কিন্তু হিন্দু ঘরের। হয়ত ফেমিলি শুদ্ধই ঝাড়েবংশে শেষ হয়ে যেত সবাই। বেশ বড়ো ফাঁড়া কেটে গেছে যাহোক।
  • Atoz | 161.141.85.8 | ২৭ মে ২০১৬ ০৪:০০710365
  • সবাইকেই হয়তো একইসঙ্গে মেরে দিত। যা চলছে ওখানে!
  • kc | 198.70.58.117 | ২৭ মে ২০১৬ ০৭:৩৪710366
  • তথ্যগুলো মোটের উপর বেঠিক। নজরুলের সঙ্গে নার্গিসের বিবাহ হয়নি। আকদ অবধি হয়েছিল। পরে বিভিন্ন কারণে ভেঙ্গে যায়। যার দায় ছিল মুলত ওই আলি আকবর খানের। তবে নজরুল নার্গিসকে খুব ভালবেসেছিলেন। নজরুলকে নিয়ে তাঁর বন্ধু মুজাফফর আহমেদ বেশ বড় হোঁৎকা মতন একটা বই লিখেছিলেন। সেখানে এই এপিসোডটার বিস্তারিত বর্ণনা আছে। পড়ে দেখতে পারেন। জোগাড় না করতে পারলে বলবেন, সফটকপি পাঠায়ে দেওয়া যাবে খন।
  • কান্তি | 113.57.239.225 | ২৭ মে ২০১৬ ০৮:১৫710343
  • বাকি তথ্য বিশেষ ভাবে নজরুলের শশুর-কূলের বিষয়ে এখানে যা বলা হয়েছে তার পক্ষে বা বিপক্ষে আরো নির্ভরশীল
    তথ্য কেউ কি দেবেন? পেলে উপকৃত হব।
  • কান্তি | 113.57.239.225 | ২৭ মে ২০১৬ ০৮:১৯710344
  • কেসিকে, সফট কোপীড় লিঙ্ক একানে দেয়া যায় কি?
  • কান্তি | 113.57.239.225 | ২৭ মে ২০১৬ ০৮:২০710345
  • কপির লিঙ্ক
  • kc | 198.70.58.117 | ২৭ মে ২০১৬ ০৮:২৭710346
  • কান্তিবাউ, ভাটপাতায় মেইল আইডি দিয়ে রাখুন, পাঠিয়ে দেব।
  • Ranjan Roy | ২৭ মে ২০১৬ ০৮:৩১710347
  • এই রাজু নামক ভদ্রজন কি মানুষকে হিন্দু/মুসলমান নামক বাইনারি কাঠামোর বাইরে দেখতে শেখেন নি?
    এইবার বাংলাদেশের জাতীয় সংগীত নিয়ে রাজুর হাহাকার শুনতে চাই।

    উনি বলছেনঃ
    হিন্দুদের সাথে অতিরিক্ত মাখামাখির ফলশ্রুতিতেই মুসলমানরা ব্রিটিশদের হাতে তাদের রাজত্ব হারিয়েছিলো, জমিদারী হারিয়েছিলো, এমনকি হারিয়েছিল নজরুলের মতো প্রতিভাকেও। নজরুলকে কেড়ে নেয়াটা কিন্তু সেনগুপ্ত পরিবারের একক ষড়যন্ত্র ছিলো না, এটি ছিলো হিন্দুদের জাতিগত এজেন্ডা।

    -এর করোলারি হচ্ছেঃ পাকিস্তানের থেকে আলাদা হয়ে বাংলাদেশ হওয়াটাই বড় ভুল! কারণ সেটা আসলে প্রতিবেশী হিন্দুরাষ্ট্রের ষড়যন্ত্র। এইভাবেই আমরা আত্মঘাতী হয়ে পাক রাষ্ট্রকে মনাফির কাফিরদের উস্কানিতে দ্বিখন্ডিত করলাম। এর জন্যে আমাদের প্রাণপ্রিয় আল্লাহ্‌ রসুল আমাদের ক্ষমা করবেন না।
  • | 183.21.199.39 | ২৭ মে ২০১৬ ০৮:৩৬710348
  • নার্গিসের বেশকিছু বছর (১৫-১৭) পরে আবার বিয়ে হয়। প্রমীলা দেবীর সঙ্গে নজরুলের বিয়েতে ব্রাক্ষ্মসমাজ অত্যন্ত আপত্তি জানিয়েছিলো,ধিক্কার দিয়েছিলো বলা যায়। একজন হিন্দুও সে বিয়ের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না।
  • কান্তি | 55.117.200.60 | ২৭ মে ২০১৬ ০৮:৫৫710349
  • কেসি, আমার মেল আইডি ঃ [email protected]
    আগাম ধন্যবাদ।
  • d | 144.159.168.72 | ২৭ মে ২০১৬ ০৯:২৬710350
  • কিন্তু আমার সন্দেহ হচ্ছে বাংলাদেশে শীগগির আরেকটা বড় খুন হবে হয়ত। এই রাজুর টাইমিং খুব সন্দেহজনক।
  • Ekak | 53.224.129.40 | ২৭ মে ২০১৬ ০৯:৪৮710351
  • আকদ না নিকাহ সেটা সিওর জানতুম না । কিন্তু আপনারা আবার রাজুর ফাঁদে পা দিচ্ছেন :) একজন কবিকে নিয়ে আলোচনায় তিনি কোন পরিস্থিতিতে কত বিয়ে কবার করেছিলেন এই দিয়ে মেপে করবো টা কী ? এগুলো টিপিকাল গসিপ রাইটিং । কাজী নার্স্গিস কে ভালবাসতেন কী বাসতেন্না সে পাঠকের সাবজেক্ট না । ওই সম্পর্ক একটা দুটো দুর্দান্ত গান দিয়ে গ্যাছে । ব্যাস মিটে গ্যালো । কবিতার কাছে গানের কাছে, সম্পর্কের দাম অতটুকুই ।

    নেহাতই রাজুর গসিপ চচ্চরির সামনা করতে হলে তো এসবের আগে যে প্রশ্নটা ওঠে তা হলো মৌসিকীর রাজা নজরুল এর সৃষ্টি নিয়ে তাঁদের আদৌ আগ্রহ ক্যানো ?
    নজরুলের সৃষ্টিতে (শ্যাম্সন্গীত ইত্যাদি "হিন্দু " গান বাদ দিলেও ) তো মাজিফ এ ভর্তি । এছাড়া হারমোনিয়াম বাজিয়ে গাওয়ার গান সব , ডাফ নয় । কাজেই চূড়ান্ত মাজিফ !! এসব ইবলিশের শব্দ ! তাই নিয়ে রাজুর এত গেল গেল হাহুতাশ ক্যানো ? উনি তো দেখছি হিন্দুদের রোগে আক্রান্ত হয়ে পড়েছেন । আল্লাহতালার নির্দেশ অমান্য করে শিরকির পথ নিয়েছেন । যে রোগ অন্যদের মাঝে খুঁজছেন সেই রোগে নিজেই আক্রান্ত !! কাবিল এর দলের জেনানা দের প্রতি আকর্ষণের ফলাফল নাকি ?!!
  • avi | 125.187.34.143 | ২৭ মে ২০১৬ ০৯:৫২710352
  • :)))))
  • kc | 198.70.58.117 | ২৭ মে ২০১৬ ১৪:২০710354
  • কান্তিবাবু, আপনার দেওয়া মেইল আইডিতে ডেলিভারি ফেইল্ড দেখাল।
  • sch | 132.160.114.140 | ২৭ মে ২০১৬ ১৪:৪৯710355
  • ওয়ি রাজুর আই পি ট্রেশ করে এর নামে কমপ্লেন করে সামরিদায়িক উস্কানির অভিযোগে এদের এরেস্ট করানো যায়না ??
  • d | 144.159.168.72 | ২৭ মে ২০১৬ ১৫:৩২710356
  • উঁহুঃ ভারতে বসে বাংলাদেশ থেকে গ্রেপ্তার করানো যাবে না।
  • sch | 132.160.114.140 | ২৭ মে ২০১৬ ১৬:০৯710357
  • বাংলাদেশের আইনে এই উস্কানিটা অবৈধ নয় - তাই তো?
  • d | 144.159.168.72 | ২৭ মে ২০১৬ ১৬:১৪710358
  • ঠিক জানি না।
    তবে 'অনুভুতিতে আঘাত' না লাগলেই সবই জায়েজ, খুন করাও। সেরকমই শেখ হাসিনা বলেছেন
  • কান্তি | 113.57.239.126 | ২৭ মে ২০১৬ ২২:৩৩710359
  • কেসি বাবু, মেল আইডী ঠিকই আছে দেখলাম। এমন হওয়ার কারন বোঝা গেলনা। যাই হোক, নীচের দেওয়া আইডীতে
    যদি একবার দেখেন, ভাল হয়।
    [email protected]
    কান্তি
  • খান | 2400:c600:461e:526b:1:0:b053:10b0 | ১২ মার্চ ২০২৪ ০৬:৪৫742544
  • এই পোস্ট উদ্দেশ্য প্রনোদিত না হলে ভালোই হত।
    নিম্ন মানসিকতার পরিচয় দিয়েছে
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে মতামত দিন