এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • আইটি কোম্পানি এবং দেশের আইন

    Arup Keshri লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ২৫ জুন ২০১৬ | ৭৭৪৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • Abhyu | 34.181.4.212 | ২৭ জুন ২০১৬ ১০:১৪707858
  • নিপাতনে বসবে মানে কী? ব্যাকরণের নিপাতনে সিদ্ধ কথাটার বাইরে নিপাতন মানে আমি জানতাম ধ্বংসসাধন (নি+পাতন, মন্ত্রের সাধন ইত্যাদি)
  • pi | 24.139.209.3 | ২৭ জুন ২০১৬ ১০:২৩707859
  • ইয়ে, কাজের লোক হলেই তুমি তুমি করে রেফার করা যাবে ? আপনি বলে রেফার করার দরকার নেই ? ঃ)
  • pi | 24.139.209.3 | ২৭ জুন ২০১৬ ১০:২৫707861
  • আর বিছানা মানেই কি বেডরুমের বিছানা নাকি ? বাইরের ঘরেও বিছানা থাকে। সেখানেও প্রতিবেশীরা বসেন। আর আত্মীয়েরা ভিতরের ঘরের বিছানাতেও অনেক সময়েই বসেন টসেন। কাজের মাসি দিদিরা, সারাদিনরাত থাকলেও সে অধিকার পান না, বহু বহু ঘরে। এটা তো নতুন কোন তথ্য না। আশেপাশে তাকালেই দেখা যায়। এখানে অনেকে ব্যক্তিগতভাবে সেটা না ই করতে পারেন।
  • Abhyu | 34.181.4.212 | ২৭ জুন ২০১৬ ১০:২৫707860
  • আমাদের বাড়ির কাজের মাসি সন্ধ্যাদি আমাকে পুজোর সময় দুটাকা করে দিত!
  • Ranjan Roy | ২৭ জুন ২০১৬ ১০:২৭707862
  • অভ্যু,
    সরি! আসলে ওই ব্যাকরণের "নিপাতনে সিদ্ধ' মানে ব্যতিক্রমী পরিস্থিতিতে ইত্যাদি--বলতে চেয়েছিলাম।
    পাই,
    কাজের লোক আমাকে তুমি করে বললে আমি তাই বলবো, আপনি করে বললে আপনি। আর বয়স্ক হলে অবশ্যই আপনি বলি। রিকশাওলাকেও।
  • সে | 198.155.168.109 | ২৭ জুন ২০১৬ ১০:২৮707863
  • অরূপবাবু যেটা বলতে চেয়েছেন সেটা হয়ত গুছিয়ে লিখতে পারেন নি, তাই ওঁর কথার ফাঁক ফোকর দিয়ে আমরা জিনিসগুলো এড়াতে চাইছি। কিন্তু মূল বক্তব্য তো ক্লিয়ার। ডোমেস্টিক হেল্প দের সঙ্গে ক্লাস ডিফারেন্স থাকায় নীচু চোখে দেখা হয়। বিছানায় অন্য কেউ বসবে না, সে ঠিক আছে, কিন্তু অনেক বাড়িতেই বিছানা কেবল শোবার জায়গা নয়, সারাদিন বিছানার ওপরেই বসে আত্মীয় বন্ধু পড়শীরা বসছে গল্প করছে, কিন্তু কাজের লোক বিছানা ঝেড়ে পরিষ্কার করলেও সেখানে বসতে পারে না, বড়জোর খাটের বাজুতে হাত রাখে দাঁড়ায়, কি মেঝেয় বসে। বাকি সকলে চা জলখাবার খেতে ডাইনিং টেবলের ওপর খাবারের প্লেট নিয়ে চেয়ারে বসে খায়, সঙ্গে অন্যরাও বসে। কাজের লোক ডাইনিং টেবিল পরিষ্কার করতে পারে তবে সেখানে বসে দাদাবাবু বৌদিদির সঙ্গে খাবার খায় না। কাজের লোকের বাসন আলাদা। মালিকদের বাসন নিজেদের মধ্যে গুলিয়ে যেতে পারে, জলেজ গেলাস, ভাতের থালা, চায়ের কাপ, কফির মগ। কাজের লোকেদের বাসনের সঙ্গে ভুলেও গুলোয় না। এসব তো বহুল ব্যবহৃত প্রচলিত প্র্যাকটিস রুরো ভারতীয় উপমহাদেশেই। আমাদের চোখ এসব দেখে দেখে অভ্যস্থ, পুরোপুরি কণ্ডিশাণ্ড। রাতদিনের কাজের লোকের বিছানা বালিশ সমস্তই লো কোয়ালিটির থাকে। তাদের জন্য সম্ভব হলে আলাদা বাথরুম কলঘর থাকে। খুব ছোট ফ্ল্যাট হলে একটা বাথরুম থাকলে অন্য কথা। কাজের লোকেদের আমরা রেস্টুরেন্টে সঙ্গে করে নিয়ে গিয়ে ভালোমন্দ খাওয়াই? খাওয়াই না।
  • pi | 24.139.209.3 | ২৭ জুন ২০১৬ ১০:২৯707864
  • আমি তো অন্য জায়গায় রেফার করার কথা বলেছি। নিজেদের মধ্যে কথা বলা নিয়ে তো বলিনি। সে যে যা ইচ্ছে বলবেন।
  • সে | 198.155.168.109 | ২৭ জুন ২০১৬ ১০:৩২707865
  • এই টপিকটা কাকতালীয়ভাবে এখন উঠল। খুব শিগগিরী এরকম কিছু একটা লিখতে যাচ্ছিলাম অন্য টইয়ে।
  • Ranjan Roy | ২৭ জুন ২০১৬ ১০:৩৭707866
  • হটাৎ পাইয়ের এই লাইনটা খেয়াল করলামঃ কাজের লোক হলেই তুমি তুমি করে রেফার করা যাবে ?
    বিশেষ করে 'রেফার' শব্দটি। তারপর নিজের পোস্টে দেখলাম সমস্ত থার্ড পার্সনের জনেই "তুমি" ব্যবহার করেছি। আর্ত্মীয় বন্ধু নির্বিশেষে।
    "ঘনিষ্ঠ আত্মীয়/বন্ধু নিপাতনে বসবে। সেখানেও বেড কভারের ওপর"।

    তবে সাধারণতঃ এখনও বেশ কিছু কথিত ভদ্র, শিক্ষিত বাঙালী পরিবারে ( এর মধ্যে আমার আত্মীয় ও বন্ধুরাও পড়েন) কাজের লোকদের সঙ্গে বেশ আলগা আলগা অচ্ছ্যুৎদের মত ব্যবহার করা হয়। যেমন ভাঙা কাপে চা দেওয়া, মাটিতে বসে খেতে দেওয়া ইত্যাদি।
    বিপরীতে আমার ভাইয়ের বাড়িতে রান্নার মাসি ও ড্রাইভার ওদের ডাইনিং টেবিলে বসেই খায়। আর আমার গিন্নি কাজের লোক গা ব্যথা , জ্বরজারি দেখলে আকুপ্রেশারের কাঠি বের করে অনায়াসে ওদের পা টিপতে ও খোঁচাতে লেগে যায়। ( কারণ ও নিজেকে পরিবারের বিনি মাইনের শ্রমিক মনে করে।ঃ)))।
  • সে | 198.155.168.109 | ২৭ জুন ২০১৬ ১০:৪০707868
  • হ্যাঁ রঞ্জনদা, এগুলো নিপাতনে সেদ্দ। একসেপশান। এবং একসেপশান প্রুভস্ দ্য রুল।
  • d | 144.159.168.72 | ২৭ জুন ২০১৬ ১০:৪৮707869
  • যদি ম্যানেজমেন্ট ডিসিশান বলে উত্তর আসে, পরের প্রশ্ন ম্যানেজমেন্টকেই করার কথা। আর চেন্নাইতেও একই সময় ভোট ছিল। চেন্নাই অফিসেও কি ছুটি ছিল? সেখানেও কি একইভাবে শনিবার আসতে বলা হয়েছে? না থাকলে কেন নেই? থাকলে কেন আছে?
    এই প্রশ্নগুলো অফিসের ব্লগে বা বিলবোর্ডে বা ওপেন হাউসে করার কথা। এবং নির্ঘাৎ কিছু লোক করবে। কগনি হলে ওদের অনেক পলিসি এমপ্লয়ী ফ্রেন্ডলি বলেই শুনেছি। কাজেই প্রশ্ন করার কোনও না কোনও স্কোপ থাকবেই।

    এইবার কাজের মাসি প্রসঙ্গে 'নারীবাদ' এসে গেল!! কোদ্দিয়ে? ধরে নিচ্ছি 'নারীবাদ' এক্ষেত্রে খুবই একটা ছ্যা ছ্যা হিসেবে রেফার করা হচ্ছে। কেন? যেহেতু কোনও মন্তব্যকারীকে কোনও এক জ্যাঠামশাই 'মা ঠাকরিওন' বা 'দিদি' বলে ব্যঙ্গ করেছেন তাই।
    তা সে যাই হোক এটা আনইম্পর্টেন্ট আমার কাছে।

    যাদের থেকে বেতন ও সুযোগ সুবিধেয় অনেক এগিয়ে, নিজের অসুবিধে হলেই তাদের সাথে নিজেকে তুলনা করা খুব একটা প্রশংসনীয় নয়। কারণ দিনের শেষে কর্পোরেটকৃত এতসব অন্যায়ের পরেও প্রবন্ধলেখক কাজের মাসির থেকে অনেক বেশী সুবিধেজনক অবস্থানে আছেন।
  • d | 144.159.168.72 | ২৭ জুন ২০১৬ ১০:৫৪707870
  • মোদ্দা কথা হল দেশের বিপুল অসংগঠিত কর্মীদের জন্য আলাদাভাবে আলোচনা Kঅরুন। গুরুতে যারা লেখেন তারা নিজেদের সুবিধে অসুবিধের সাথে ঐ আলোচনার সমান্তরাল টানলে সেটা ঠিক নয়।কারণ আবারও বলছি আপনারা বিভিন্ন অসঁগঠিত কর্মীদের থেকে সামাজ্জিক ও আর্থিক সুযোগ সুবিধায় অনেকটাই এগিয়ে।
  • সে | 198.155.168.109 | ২৭ জুন ২০১৬ ১১:০১707871
  • তুলনা টানাটা একটু অদ্ভুত, কারণ ক্লাস ডিফারেন্স বিরাট।
    কিন্তু, সংগঠিত/ অসংগঠিত প্রশ্নে একটা খটকা। আইটি কর্মীদের কোনো সংগঠন/ ট্রেড ইউনিয়ন আছে কি? জানিনা। সম্ভবত নেই, কারণ এঁরা অন্য স্তরের। এবার, আইটি ক্রমশ ঠিকা কর্মীতে ভরে যাবে। ইতিমধ্যেই শুরু হয়ে গেছে। ঠিকা কর্মীদের বেনিফিটস কম কম থাকবে। সংগঠন থাকবে না।
  • | 213.99.211.81 | ২৭ জুন ২০১৬ ১১:৫০707872
  • এই টা ব্যাপার টা আমাদের অনেকের মধ্যে ই আছে ( ইনক্লুডিং আমি) কাজের লোক/রিক্শাওয়ালা/বাসের ড্রাইভার ইত্যাদি দের বিনা প্ররোচনায় "তুমি" বলে আলাপ/আলোচনা শুরু করা।

    তবে আরেক টা জিনিস আমি দেখি আই টি তে জুনিয়ার কে "তুই" বলে সম্বোধন করা টা সিনিয়ার দের যেন জন্মসিদ্ধ অধিকার ।আমার খুব চোখে লাগে। নিজের খুব ক্লোজ ফ্রেন্ড ছাড়া যত জুনিয়ার ই হোক আমি সবাই কে তুমি বলেই সম্বোধন করি।
  • Arpan | 233.227.141.17 | ২৭ জুন ২০১৬ ১১:৫৭707873
  • ওটা কলকাতা কালচার।
  • একদম | 165.136.80.35 | ২৭ জুন ২০১৬ ১২:১৭707874
  • টিপিকাল কলকাতা কালচার। দুবাইতে এক বঙ্গপুঙ্গব অ্যাকাউন্ট ম্যানেজার হয়ে এসেই আমাকে প্রথম দিন প্রথম কথায় তুইতোকারি শুরু করলেন। দুদিন টাইম নিলাম ঠিকুজি কুলুজি বের করতে, দেখলাম যা ভেবেছি ঠিক তাই, আমার থেকে বয়েসে ছোট - বেশির ভাগই আমার মুখ দেখে বয়েস আন্দাজ করতে পরে না কিনা।

    তিনদিনের দিন থেকে আমি অ্যাকাউন্ট ম্যানেজারকে তুইতোকারি করা শুরু করলাম। বেশ থতমত খেয়ে গেছিল, তারপরে সে নিজেও বোধ হয় হোমওয়ার্ক করে নিয়েছিল আমার সম্বন্ধে, কোনও কথা তোলে নি আর।
  • Ranjan Roy | ২৭ জুন ২০১৬ ১২:২৭707875
  • গ্রেট!!
  • | 213.99.211.81 | ২৭ জুন ২০১৬ ১২:২৯707876
  • যাতা তো!! এইরকম ছাড়া এরা শুধরোবে না ঃ))
  • Blank | 96.12.0.135 | ২৮ জুন ২০১৬ ০৩:৫২707877
  • http://www.labourlawreporter.com/3230

    6. There may be appreciable number of electors ordinarily resident in one area but having the place of work in another area. For example, persons may be commuting daily long distance to reach places of their occupation or work in cities like Delhi, Bombay, Calcutta and Madras and the date of poll may be different in respect of their place of residence and the place of their work. In such cases, such voters should be given special leave or maximum facilities to exercise their right to vote.

    স্পেশাল লিভ অর ম্যাক্সিমাম ফেসিলিটিস

    Section 135-B (4) of RP Act clearly stipulates that the Section shall not apply to any elector whose absence may cause danger or substantial loss in respect of the employment in which he is engaged. This exception is applicable to an individual employee or few number of employees and not to all the Employees working in the Establishment. There may be situation where an employee is employed in such operation if it is stopped, it would take long time to restart the same and thus there will be a loss to the Organization as well as the Employees themselves on account of delay in restarting the operations. This provision should be utilized having regard to the facts and circumstances of each job or employment and the exception cannot be utilized for not declaring the holiday for the entire establishment during the poll timings. Wherever this provision is applicable, the employees who were on duty may be given time off which is reasonable to cast their vote and return to duty or wherever feasible, they may be allowed to leave the establishment before the close of shift to enable them to cast their vote.

    PAID HOLIDAY ON POLLING DAY NOT MANDATORY IN ESTABLISHMENT WORKING IN SHIFTS
  • Blank | 96.12.0.135 | ২৮ জুন ২০১৬ ০৩:৫৩707879
  • এসব ছারাও নিশ্চিত আরো ফাঁক ফোকর আছে। বড় কম্পানি এত কাঁচা কাজ করে না।
  • দেব | 127.248.143.143 | ২৮ জুন ২০১৬ ১৩:০৬707880
  • ঐটাই। বড় কোম্পানী এত কাঁচা কাজ করে না। আপনি জিগেশ করবেন। কোম্পানী আপনাকে খাতা খুলে দেখিয়ে দেবে এই দেখুন এই নিয়মের এই ব্যাখ্যা অনুযায়ী আপনাকে আমরা কাজে আসতে বলতেই পারি অমুক দিনে। অরুপবাবু আরেকটু জবরদস্তি করলেই দেখবেন ম্যানেজমেন্ট ওরকম আইনসঙ্গতই একটা কিছু দেখিয়ে দেবে।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক মতামত দিন