এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • পুরুষতন্ত্র একটি অলীক কল্পনা

    bip
    অন্যান্য | ২৪ এপ্রিল ২০১৬ | ৭৭৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • বিপ | 81.244.130.85 | ২৪ এপ্রিল ২০১৬ ২১:১১707176
  • পুরুষতন্ত্র একটি অলীক কল্পনা। ক্ষমতা তার হাতেই থাকে যে উৎপাদন করে। সন্তান উৎপাদন হচ্ছে রাষ্ট্র এবং সমাজের জন্য সব থেকে বেশী গুরুত্বপূর্ন প্রোডাকশন প্রসেস। সেটাই ত মেয়েদের হাতে। সুতরাং যেকোন সমাজ এবং ফ্যামিলিতে মেয়েরাই আসলে বেশী শক্তিশালী। এটা আগেও ছিল। এখনো তাই আছে। প্রকৃতিদত্ত এই আনফেয়ার এডভান্টেজ কাটাতেই, প্রচুর নারী বিরোধি আইন এবং ট্রাডিশন চালু হয়। যা ক্রমশ সব ধর্মের পিলার হিসাবে চলে আসে। এগুলোকেই পুরুষতন্ত্র বলে ধরা হয়।

    কিন্ত এখনকার বাস্তব কি। ডিভোর্স হলে আমেরিকাতে স্ত্রীকে ৭৫% সম্পত্তি প্লাস ছেলেমেয়ের অধিকার দিয়ে দিতে হয়। সাথে সাথে নিজের চাকরির ইনকামের অর্ধেকের বেশীও। কারন রাষ্ট্রের বেসিক প্রেমিস, মেয়েরাই সন্তান মানুষ করার জন্য যোগ্যতর। রিসার্চ ডেটাও তাই বলে। ভারতের আইন ও আলাদা কিছু না।

    পুরুষ সমাজ এবং রাষ্ট্রের চোখে সেকন্ড ক্লাস সিটিজেন। যেহেতু তারা সন্তান পালনে সেকেন্ডারী ভূমিকা রাখে। এগুলো কঠোর বাস্তব-যা অস্বীকার করার উপায় নেই। এবং পরিবর্তনেরও দরকার নেই। কারন এটাত ঠিক, বিবর্তনের লীলা খেলায় পুরুষের জন্ম একমাত্র জেনেটিক ভ্যারিয়েশনের জন্ম দিতে-যাতে শক্তিশালী সন্তানের জন্ম হয়। সুতরাং এখানেও মেয়েরা নির্বাচক। দুর্বল পুরুষদের প্রকৃতির দরকার নেই।

    এই জন্যেই যারা পুরুষতন্ত্র পুরুষতন্ত্র করে হেজিয়ে বেড়ান, তারা অর্ধশিক্ষিত বা ব্রেইন ওয়াশড। সবটাই আসলে মাতৃতন্ত্র।
  • ! | 119.201.133.100 | ২৪ এপ্রিল ২০১৬ ২১:১৪707187
  • sm | 53.251.91.253 | ২৪ এপ্রিল ২০১৬ ২১:১৬707194
  • পুরো ইনসাইট লস এর কেস।ফিরে পেতে টাইম লাগবেক।
  • Robu | 11.39.39.96 | ২৪ এপ্রিল ২০১৬ ২১:২২707195
  • বিপ নেহাত উদারমনা বলে অর্ধশিক্ষিত বললেন, নইলে ছিল আজকে আপনাদের কপালে।
  • sosen | 184.64.4.97 | ২৪ এপ্রিল ২০১৬ ২১:২৪707197
  • শক্তিশালী সন্তান, ভীমের মতন ঃ)
  • করঞ্জাক্ষ | 203.55.36.42 | ২৪ এপ্রিল ২০১৬ ২১:২৪707196
  • তা বলতেছি কি, এই রাষ্ট্রবাবু আর সমাজবাবু ঠিক কোতা নুইক্কে বসে আচেন বলেন দিনি? তাদের ঠিক দেকতে পাচ্চিনেতো!
  • ? | 47.187.129.166 | ২৪ এপ্রিল ২০১৬ ২১:৪৩707198
  • রোবিন্দোনাথ কি মাঝে মাঝে দাড়ি স্পাইক করতেন?
  • :) | 132.177.13.75 | ২৪ এপ্রিল ২০১৬ ২১:৪৪707199
  • বিপ কি বড় হলে তানিম রাজু হবে?
  • T | 190.255.241.28 | ২৪ এপ্রিল ২০১৬ ২১:৫৬707200
  • ব্যাস, এই শুরু হ'ল, এইবার পাতার পর পাতা চলবে।
  • হে হে | 132.177.13.75 | ২৪ এপ্রিল ২০১৬ ২২:০৪707177
  • উইকেন্ড চলছে না?
  • Tim | 108.228.61.183 | ২৪ এপ্রিল ২০১৬ ২২:১০707178
  • সবচেয়ে দুঃখের এই টই অন্তত আরেকটা দরকারি টইকে লিস্ট থেকে রিপ্লেস করতে থাকবে। এই করে বহু ভালো লেখা অপঠিত থেকে যায়। অবিলম্বে একটা স্মার্ট ব্রাউজার দরকার, যা নির্মল টইগুলো আইডেন্টিফাই করতে পারে।
  • দেব | 113.210.255.121 | ২৪ এপ্রিল ২০১৬ ২৩:০১707179
  • বিপদা যে কথাটা লিখলেন - "মেয়েরাই আসলে বেশী শক্তিশালী" আমেরিকায় ম্যানোস্ফিয়ার নেটওয়ার্কের ব্লগারদের কথা। হুমম।
  • lcm | 83.162.22.190 | ২৪ এপ্রিল ২০১৬ ২৩:১৪707180
  • "... ডিভোর্স হলে আমেরিকাতে স্ত্রীকে ৭৫% সম্পত্তি প্লাস ছেলেমেয়ের অধিকার দিয়ে দিতে হয়..." --- এই সব তথ্য যে কোথা থেকে আসে তা ভগাই জানে---

    যাই হোক, এই যে - ল রিগার্ডিং ডিভোর্স এন্ড ডিভাইডিং অ্যাসেট্‌স্‌ --
    ...
    The basic principle in property states is that both spouses should receive an equal share of the community property and debts. Although each spouse is entitled to half of the assets, the form may differ.
    For example, there's no way for you to literally split your home in half. You may be required to sell your home and split the proceeds, or the spouse that wishes to stay in the home may have to buy out the other.
    Divorcing spouses and judges can get creative with property division to ensure that each spouse receives an equal amount.
    ...
  • bip | 81.244.130.85 | ২৪ এপ্রিল ২০১৬ ২৩:২৭707181
  • উহু লসাগু-

    প্রাক্টিক্যালি মেয়েরা বাড়ির ৬০-৯০% পর্যন্ত পায়। এর কারন শুধুত বাড়ি না তার সাথে ৪০১(ক) -স্টক অপশন , সব কিছুই ডিভাইড করার কথা। অধিকাংশ ক্ষেত্রে সেগুলো ছেলেদেরই থাকে-ফলে রফা হয় বাড়ি বিক্রির অধিকাংশ স্ত্রী পাবে। তবে স্বামী এবং স্ত্রী দুজনেই সমান ভাল চাকরিতে থাকলে সম্পত্তি ৫০-৫০ ই হয়। কিন্ত সেটা না হলে , বৌ কম মাইনের চাকরি করলে, বৌ এর ভাগেই যায় সিংহ ভাগ,
  • lcm | 83.162.22.190 | ২৪ এপ্রিল ২০১৬ ২৩:৩২707182
  • বিপ, আমি অন্তত যে কয়েকটা দেখেছি/শুনেছি চেনাজানার মধ্যে, একদম ৫০-৫০, বাড়ি/গাড়ি/সোফা/টেবিল/টিভি সব কিছু। স্ত্রীর ৪০১কে র টাকা ভাগ হয়েছে তো, স্বামী ফোকোটে সেখান থেকে ৫০% মেরে দিয়েছে।

    আর মাইনে তো যায় না - স্বামী/স্ত্রী র মোট মাইনের থেকে টাকা যায় বাচ্চাদের কাস্টডির খরচ বাবদ -- সেখানেও মাইনের % প্রোপোরশনেটলি।
  • aka | 34.96.82.109 | ২৪ এপ্রিল ২০১৬ ২৩:৩৫707183
  • ডিভোর্স আসলে স্টেট ল আম্রিগায়, এক স্টেট থেকে অন্য স্টেটে ভ্যারি করে। যেমন জর্জিয়ায় ইন্হেরিটেড প্রপার্টি ভাগ হয় না। ক্যালিফোর্নিয়াতে হয়। যদ্দুর মনে পড়ছে।
  • lcm | 83.162.22.190 | ২৪ এপ্রিল ২০১৬ ২৩:৪০707184
  • সেটা ঠিক। স্টেট টু স্টেট ডিফার্স
  • Abhyu | 81.12.144.20 | ২৫ এপ্রিল ২০১৬ ০০:২২707185
  • বিপ লিখেছেন ঠিকই। মেয়েদের হাতেই সব ক্ষমতা। পুরুষরা বেশির ভাগ ভেড়ুয়া হয়ে থাকে। শাস্ত্রে একেই মায়া বলেছে। কথামৃত পড়ুন।

    আর আমিও একজনের কথা জানি। তার বউ বিয়ের অল্প কিছুদিনের মধ্যেই আর একজনের সাথে ভেগে গেল। যাবার সময় সবকিছু ফিফটি ফিফটি বা তার বেশি, এমনকি নাকি কার্পেটও নিয়ে যাবে বলে টানাটানি করেছিল।
  • Bip | 81.244.130.85 | ২৫ এপ্রিল ২০১৬ ০৪:১৪707186
  • Exactly..we are always second class citizen
  • বিপ | 81.244.130.85 | ০৭ মে ২০১৬ ০৯:০৩707188
  • আসলে পুরুষ নিজেও জানে সংসারে সে সন্ন্যাসী- ভ্যাগাবন্ড/ কারন মেয়েরাই সন্তান মানুষ করে, সংসার সাজায়-ছেলেদের দ্বায়িত্ব শুধু টাকা আনাতে। সুতরাং সেই মৌমাছির সংসার-পুরুষ শ্রমিক মাত্র। যে সন্তানের জন্ম দিতে পারে, সেই আসল রাণী!!
  • সে | 198.155.168.109 | ০৭ মে ২০১৬ ১২:৩৫707189
  • এর প্রতিবাদে গর্জে উঠুন।
  • গর্জন | 132.177.132.230 | ০৭ মে ২০১৬ ১৪:৪২707190
  • হালুউউউউউম্‌!!
  • Ekak | 53.224.129.40 | ০৭ মে ২০১৬ ১৪:৪৬707191
  • বুড়ো বাঘে এরকম টেনে টেনে হালুম করে যখন আর শিকার ধরার তাকত থাকেনা । পুরুষতন্ত্রের অবস্থাও কি তাই ? :(
  • S | 217.96.187.205 | ০৮ মে ২০১৬ ০৩:৩৮707192
  • bip | 81.244.130.85 | ০৮ মে ২০১৬ ১৬:৫৬707193
  • আরে ধুস চাকরদের ও আত্মসন্মান থাকে, স্বামীদের সেটাও থাকতে নেই। চাকর বাকরদের ফোঁস্ফাস করার অধিকার আছে, স্বামীদের সেটুকুও নেই। সুতরাং জরুকা গোলাম বলে যদি স্বামীদের তুলনা করে থাকেন ভুল করছেন-হাজবেন্ডদের অবস্থা তার থেকেও খারাপ।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে প্রতিক্রিয়া দিন