এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • রোহিত ভেমুলার মৃত্যু

    এস জি
    অন্যান্য | ১৮ জানুয়ারি ২০১৬ | ৬২৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • এস জি | 34.107.25.165 | ১৮ জানুয়ারি ২০১৬ ২৩:০২692798
  • এখনো যারা সংরক্ষণের বিরূদ্ধে সওয়াল করেন ও দাবি করেন যে ভারতে আর কোনো বৈষম্য নেই জাতপাত ভিত্তিক, তাঁরা রোহিত ভেমুলার নামটা মনে রাখবেন।
    রোহিত একটা চিঠি লিখে গেছে। সে বিজ্ঞান ভালোবাসত, প্রকৃতি ভালোবাসত, তারা ভালোবাসত, চেয়েছিল কার্ল সাগানের মত বিজ্ঞান নিয়ে লিখতে। কিন্তু উচ্চবর্ণের রেজিমেন্টেড কসমসে দলিত তারাদের স্থান নেই। হোস্টেল থেকে বার করে দেওয়ার পরে তারা রাস্তাতে থাকছিলো। তারপরও সে লড়বার চেষ্টা করে, বিরোধিতা করে। ঘটনাক্রম অনেক খবরেই পাওয়া যাবে, সে চর্বিতচর্বনে যেতে চাই না। রোহিতের চিঠি পড়ে যেটা বারবার মনে হচ্ছে যে ক্ষমতাসীন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ যা উগ্র বর্ণহিন্দুত্ববাদীদের দ্বারা প্রভাবিত, তারা ছেলেটিকে কোণঠাসা করে এমন জায়গায় নিয়ে যায় যেখানে এক ধরণের থট প্যারালিসিস তৈরী হয়। ডিপ্রেশন নিয়ে যাঁরা নূ্যনতম জানেন তাঁরা এক বাক্যে মানেন যে এই ইমোশনাল এম্পটিনেস সব চাইতে মারাত্মক। আত্মহত্যার দিকে মানুষকে ঠেলে দেয় দুঃখ নয়, এই শূন্যতা। যখন একটা মানুষ মনে করতে শুরু করে যে তার থাকা না থাকা সমান কারণ তার প্লাইট নিয়ে বিশ্বপৃথিবী সম্পূর্ণ উদাসীন। সে যখন নিজে বুঝতে পারে যে সে একেবারে অবান্তর কারণ সে নিজের কথা বা যন্ত্রণা কাউকে বোঝাতেও পারছে না। সংবেদনশীল মানুষজনের মধ্যে এই প্রবণতা স্বাভাবিকভাবেই কিছু বেশী। কিন্তু ক্ষমতার চরিত্র হলো এই আইসোলেশনকে অস্ত্র হিসেবে ব্যবহার করা। কেন রোহিত এই জায়গায় যেতে বাধ্য হলো সে প্রশ্নের সঠিক উত্তর কোনোদিনই পাওয়া যাবে না। কিন্তু কিছু ঘটনা সাজালে একটা ধারণা তৈরী করা যায়, যদিও সবটাই স্পেকুলেটিভ। প্রথমত রোহিতের দলিত আইডেন্টিটির কারণে তাকে আমাদের সমাজে মার্জিনালাইস করা খুব সহজ। দ্বীতিয়ত, হোস্টেল থেকে বহিষ্কার করা থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়ের সাসপেন্শন অর্ডার আর প্রতিবাদের অনশন, কোনোটিই আলোড়ন সৃষ্টি করতে পারে নি। মেনস্ট্রিম মিডিয়াতে এই নিয়ে কোনো ডায়ালগ হয়নি। যে ছেলেটি আজীবন তার কাস্টের আইডেন্টিটি নিয়ে স্ট্রাগল করেছে, তার কাছে এই ধরণের উপেক্ষা হয়তো একটা বিচ্ছিন্ন ঘটনা নয়, তার জীবনের বৃহত্তর সংগ্রামটাকে নেগেট করে দেয়। এবং অপরপক্ষ হয়তো সেটা জানতো।
    রোহিতের মৃত্যুর জন্যে এবিভিপি আর এস এস প্রভাবিত কিছু ব্যক্তি দায়ী নয় শুধু। যে সমাজ এবং স্টুডেন্ট কমিউনিটি শুধু দলিত বলে এদের প্রতিবাদকে ব্রাত্য করে রেখে ছেলেটিকে চরম অবসাদের বসে আত্মহননের পথ বেছে নিতে বাধ্য করল, দায় খুব সোজাসুজি তাদের ওপরেও বর্তায়।
    রোহিত নিজের জীবন দিয়ে আমাদের স্বার্থপরতা, আমাদের অ্যাপাথি, আমাদের সামগ্রিক মরাল ব্যাঙ্করাপ্টসি চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়ে গেলো।

    মাথার মধ্যে খালি ডন ম্যাকলিনের একটা গানটা ঘুরছে খবরটা পড়ে থেকে, তার কয়েক ছত্র দিয়ে এই অর্থহীন লেখাটা শেষ করলাম।

    And now I understand
    What you tried to say to me
    How you suffered for your sanity
    How you tried to set them free

    Perhaps they'll listen now
    For they could not love you
    But still your love was true

    And when no hope was left in sight
    On that starry, starry night
    You took your life as lovers often do

    But I could have told you Vincent
    This world was never meant
    For one as beautiful as you
  • pi | 192.66.97.108 | ১৮ জানুয়ারি ২০১৬ ২৩:১৪692809
  • এখানে এটাও থাক। লোকজন ওর সাথে কথা বললে ভাল হয়।

    https://www.facebook.com/tamoghna.halder.7?fref=ts

    Alright. First things first. I am not very conversant in English, still, this needs to be written in English.
    This is to inform the Govt. of India, that I Tamoghna Halder, a non resident Indian enrolled in the PhD prog of Economics department in University of California, Davis, give you a deadline till 12 (IST) at noon of Tuesday, 19th January. By this time, I demand the resignation of Bangaru Dattatreya, Smriti Irani, Alok Pande, and the VC of UoH. There is no question of negotiation with any of the aforementioned names. If you fail to take this step, I Tamoghna Halder, shall join comrade Rohith to form a barricade that your watercanons will never be able to break.
    People who know me closely enough, they know I am a bit careless. Some call me emotional, often to undermine the power of sensitivity that I possess. I hope this time as well, as soon as I post this, people might come forward to make me understand how a political battle should be fought. I know how it is fought. It waa fought by a person whom history remembers as the Tank Man. I know how a political battle is fought. Comrade Rohith taught me last night. I read his letter. Contrary to the popular view of it, I believe that letter was the most political piece I have ever read. When I say this, trust me, no matter how less it is, I have read Marx. I have read Mao. I have read Chomsky. People who know me, know that I am a believer of the politics of pain. I performed last night. After I read the letter by Rohith, I was sitting in a dumpster, almost naked. My face painted white. As if there is no other colour in this world, apart from a little black and red. Then I got drenched in rain. It was cold. Too cold. As if there is no life left on this earth. I shouted. With each drop of saliva that came out, I felt that am choking. My friend recorded the video. She was horrified at the instantaneous impact of it. I was not. It was a rubbish work. It had no impact at all. The impact of Rohith's death could never be matched. be matched. As a performer and an activist, I am not strong enough to express my disgust through a poem. Through a song. Not even through my body. Hence it took me twelve hours to decide how to perform in solidarity of Rohith. After a serious thought, I have decided, that it is the time to perform my last performance. Not just in solidarity of Rohith. But in solidarity of the farmers who died in India as well. In solidarity with Akhlaq. In solidarity with everyone whom the state was able to murder through its fascist machineries. No. I am not saying that this is the most democratic way of protest. Well, how do you expect a democratic protest from a 23 year old person who in his life have never seen what democracy is. And yes, if someone thinks that this is a blackmail, you are right dear friend. It is a blackmail. In reply to the countless opressions that the state continues to do on the people of India, I do not mind blackmailing them. Anyway, who am I? A bloody NRI ,right? I would not even vote for any of the parties in the next election. As he said, humans are turned into numbers. In votes. So ideally it should not even matter. Also, unlike my other works, this one will not be recorded. Simply because it is my last performance. Instead of the sound and the visuals, I will use words in next few hours. Each hour, I will watch your move closely. And share my words. No . Not the political ones. But personal ones, as I hear the sound of death, I will write the best of poems with them. The best letters of love shall be written. Remember, personal is political. Meanwhile the students and the working class of India shall rise. Rise in millions. From five to five million. We will grow stronger. With each hour passing by, we will rise and rise and rise.
    Your time starts now. So does my performance. The last performance.
  • ক বাবু | 116.51.29.62 | ১৮ জানুয়ারি ২০১৬ ২৩:২৬692820
  • যাদবপুর নিশ্চুপ। কলরবিরা দাদাদের নির্দেশের অপেক্ষায়। তিনোদের তো ইস্যুই নেই এখানে। তাছাড়া এই জাত ফাত ব্যাপারগুলো ঠিক জমেনা।
  • এস জি | 34.107.25.165 | ১৮ জানুয়ারি ২০১৬ ২৩:৫০692822
  • এটা কিন্তু ভয়ানক লাগলো পড়ে। এটা ৯১১ এ জানানো উচিত। এরকমভাবে শেষ হয়ে যাবে কেনো??? ইমিডিয়েটলি জানানো উচিত। বন্ধুগুলো কি করছে?
  • pi | 192.66.110.238 | ১৯ জানুয়ারি ২০১৬ ০০:০০692823
  • ক বাবু কী করছেন, জানালে খুব ভাল হয়। হয়তো দেখলেন, আপনার দেখানো রাস্তায় খুব এফেক্টিভ কিছু হল। অনেকে এগোলো। জানালে ভাল লাগবে।
  • pi | 192.66.28.130 | ১৯ জানুয়ারি ২০১৬ ১০:৪৮692824
  • যাঃ, ক বাবু কিছু জানালেন না তো!
    যাহোক, এটা মুম্বইবাসীদের জন্য।

    'Dear friends of Mumbai .... Please do join tomorrow (18,01,16) to protest against the murder of Dalit student Mr. Rohit Vemula with the students of TISS, Mumbai ... Time:- 9:00 am | 18,01,16 | Ven: Dining Hall, Old Campus ... And please share it widely as much as you can ...'
  • ... | 74.233.173.198 | ১৯ জানুয়ারি ২০১৬ ১২:০৬692825
  • তো Tamoghna-এর সুইসাইড এর ডেডলাইন কবে?
  • .. | 47.48.65.116 | ১৯ জানুয়ারি ২০১৬ ১৫:৩৮692826
  • এস জি এতো ভুলভাল বকছে কেন বুঝছি না। এই উঁচু জাতের লোকগুলো তো আসলে এপিঠ-ওপিঠ! তাহলে আবার এসব বৈষম্য ফৈষম্য আসে কোত্থেকে?
  • ... | 74.233.173.203 | ২১ জানুয়ারি ২০১৬ ১৩:৫৪692827
  • Tamoghno র কি হলো? ভাগ্যিস মালটা কলকাতার মত Hyderabad এ ছিল না, তাহলে আবার মিডিয়া attention পেয়ে আসল আন্দোলন বিগড়ে যেত।
  • bip | 81.244.130.85 | ২১ জানুয়ারি ২০১৬ ১৯:১৩692799
  • রোহিত ভেমুলার মৃত্যুতে বিজেপি এবং তার বিরোধী রাজনৈতিক গোষ্ঠী , দুই পক্ষই পরিকল্পিত ভাবে প্রমান করল, তারা কেউই, রহিতের মতন সংবেদনশীল উচ্চমানবিক নাগরিকের যোগ্য না।

    এই মৃত্যু নিয়ে বিজেপির বিরোধি গোষ্ঠির দলিত দলন বানরনৃত্য বেশ দৃষ্টিকটূ। প্রথমত রোহিত এবং সেই বিজেপি মন্ত্রী দত্রাত্তেয় দুজনেই ও বি সি কাস্টের। বেসিক্যালি এটা বিশ্ববিদ্যালয়ে দুটো রাজনৈতিক দলের সংঘর্ষ এবং এসব ক্ষেত্রে যা হয়, যে দল ক্ষমতায় আছে তারা বিরোধি ছাত্রদের মারধোর করে, খুন ও করে পার্টির দাদাদের রাজনৈতিক মদতে। পশ্চিম বঙ্গে বাম জমানাই এস এফ আই, ছাত্র পরিষদের নেতাদের সাফাই করে নি? আজকের তৃণমূল ছাত্র সংগঠন ও কি দাদা দিদিদের স্নেহধন্যে একই দোষে দুষ্ট না ? দোষত ভারতের ছাত্র রাজনীতির। ছাত্র রাজনীতি অবশ্যই থাকা উচিত-কিন্ত ছাত্র রাজনীতিতে এই ভাবে বিজেপি, কংগ্রেস , সিপিএম ঢোকা উচিত না। আমেরিকান বিশ্ববিদ্যালয়গুলিতে এই ধরনের ছাত্র রাজনীতি নেই। আই আই টিতেও ছিল না। নির্বাচন, গণতন্ত্র অবশ্যই ছিল ইন্সটিটিউশনাল ইস্যুতে। যার বৃহত্তর রাজনীতি করার ইচ্ছা-সে পার্টির যুব শাখাগুলোতে নাম লেখাতেই পারে। সেই রাজনীতি ক্যাম্পাসে এনে ক্যাম্পাস দূষনে ছাত্রদের কি লাভ হয়? নেহাত ভারতের অর্থনীতিতে বিশ্ববিদ্যায়ের ডিগ্রিগুলোর দাম নেই । তাই এসব কিছু ম্যাটার করে না। কিন্ত সেইদিন ত থাকছে না। অটোমেশনের যুগে একজন মানুষ মেশিনের থেকে ভাল পারফর্ম না করতে পারলে, চাকরি পাবে না। সেই হবে আগামী দিনের শুদ্র। স্কুলিং, স্কিল এবং নলেজ, আগের থেকে অনেক অনেক বেশী গুরুত্বপূর্ন হতে চলেছে আগামী দিনের অর্থনীতিতে। এই অনাগত ভবিষ্যতে, যদি ভারতের ছাত্র রাজনীতি একই রকম থাকে, তাহলে যেটা হবে, প্রাইভেট কলেজ, বিশ্ববিদ্যালয়গুলো ফায়দা লুটবে।

    এবার বিজেপির প্রসঙ্গে আসি। দুটো গুরুত্বপূর্ন পয়েন্ট। বিজেপি এবং সিপিএমের মতন আদর্শ ভিত্তিক পার্টিগুলো চলে ব্রেইন ওয়াশড পার্টি ক্যাডারে। স্কুল লেভেল থেকে ব্রেইন ওয়াশিং না করলে, পরবর্তী কালে এমন অন্ধভক্তকূল বানানো কঠিন। সুতরাং স্কুল কলেজের দখল নেওয়া এইসব আদর্শ ভিত্তিক পার্টিগুলোর কাছে গুরুত্বপূর্ন। ইম্প্রেশনেবেল এজে কি করে ছাত্রদের মগজ ধোলাই করা যায় সেটাই হিন্দুত্ববাদি, কমিনিউস্ট এবং ইসলামিস্টদের বেঁচে থাকার একমাত্র পথ। কারন একবিংশ শতাব্দিতে ওই ধরনের ধর্ম বা আদর্শ ভিত্তিক রাজনীতি অচল।

    দুই নাম্বার পয়েন্টটা হল ফেসবুকে বিজেপি ভক্তরা রোহিতকে দেশদ্রোহী প্রমান করার চেষ্টা চালাচ্ছে। তার অপরাধ, সে ইয়াকুব মেননের ফাঁসির বিরোধিতা করেছিল। যেকোন সুস্থ মাথার লোকেরই তাই করা উচিত ছিল, যা রোহিত করেছে। কারন মেনন ছিল রাজসাক্ষী। রাজসাক্ষীকে ফাঁসি দিয়ে সব থেকে বেশী ক্ষতি হয়েছে ভারতের আইন ব্যবস্থার। সুতরাং এক্ষেত্রে মব জাস্টিসের ভাবাবেগে ভেসে মেননের ফাঁসির দাবী যারা করেছে, তারাই আসলে ভারতের ক্ষতি করেছে। কোন কোন ভক্ত আবার দেখলাম, লিখেছে রোহিত বিবেকানন্দের সমালোচনা করেছেন। বিবেকানন্দকে সমালোচনা যেকোন যুক্তিবাদিই করবেন। কারন বিবেকানন্দের লেখা এত স্ববিরোধিতায় ভর্ত্তি, সেই সমালোচনাটা আসাই স্বাভাবিক। কেউ যদি বিবেকানন্দের স্ববিরোধিতার সমালোচনা না করেন-সে মাল আসলেই বিবেকানন্দের রচনাবলী পড়ে নি বা তার হাঁটুর নীচে বুদ্ধি।

    আসল সমস্যাটা কোথায়? যত তথ্য, ইতিহাস সামনে আসছে-কমিউনিজম, হিন্দুত্ববাদ, ইসলাম, দলিত রাজনীতি-ইত্যাদি ভাঙিয়ে রাজনীতি করে খাওয়া লোকেদের কঠিন দিন এগিয়ে আসছে। অটোমেশনের ফলে লোকের যত চাকরি যাবে-ততই এইসব রূপকথার ফেরিওয়ালাদের দিন শেষ হবে দ্রুত-কারন মানুষকে মেশিনের প্রতিদ্বন্দী হতে হলে-তাকে তার বুদ্ধি বিচার জ্ঞানে অনেক বেশী তেল দিতে হবে-যা এখন কার ছাত্রদের দিতে হয় না-গোটা ছাত্র জীবন প্রেম করে, আড্ডা মেরে, রাজনীতি করে কাটালেও চলে। সেই বুদ্ধিমান মানুষের আগামী প্রজন্মের কাছে এই সব ধর্ম বা কমিউনিজমের মতন সিউডো ধর্মের কোন স্থান নেই।

    আর যদি দলিত দলন প্রসঙ্গ তোলেন, তাহলে বলে রাখি, দলিত পৃথিবীর সব সমাজেই আছে-হয়ত ভারতের মতন ধর্মীয় সিলমোহর নেই। কিন্ত গর্বের কথা - প্রাচীন তিনটি সভ্যতা- ইজিপ্ট, সুমেরিয়ান এবং ইন্ডাস ভ্যালির মধ্যে-একমাত্র আমাদের সিন্ধুসভ্যতাতেই কোন জাতিভেদের নমুনা পাননি আর্কিওলজিস্টরা। আজ থেকে চার হাজার বছর আগে যদি ভারত পৃথিবীর একমাত্র দেশ হয়ে থাকে, যেখানে জাতিভেদ ছিল না-যা ভারতে এসেছিল বহিরাগত আর্য্যদের হাত ধরে-আজ একবিংশ শতাব্দিতে ভারত সম্পূর্ন ভাবেই সক্ষম জাতিভেদ তুলে দিতে। আর তার জন্যে প্রয়োজন রোহিতের মতন সংবেদনশীল যুক্তিবাদি যুবকদের।
  • Robu | 11.39.38.76 | ২১ জানুয়ারি ২০১৬ ১৯:৪২692800
  • গরু রচনা লিখ।
  • নির্মল | 192.69.246.234 | ২১ জানুয়ারি ২০১৬ ২০:১৬692801
  • আনন্দ।
  • ranjan roy | 24.99.29.156 | ২২ জানুয়ারি ২০১৬ ০৮:১৪692802
  • সব সমস্যার সমাধান,
    ধর্ম নয় অটোমেশান!

    নব্বইয়ের দশকে কয়েকজন অগ্রণী হয়ে ভারতে কম্পিউটার যুগ আনার ক্যাম্পেন শুরু করেছিলেন , তখন একদিন মুম্বাই মেলের ওয়াশরুমের দেওয়ালে এই গ্রাফিতি চোখ টেনে ছিলঃ
    সঞ্জীব কহে শুনো জিনিয়া
    সত্যযুগ অব আয়েগা।
    আদমী কা--- খাড়া ন হোগা,
    কম্পিউটার মারোয়ায় গা।
  • ranjan roy | 24.99.29.156 | ২২ জানুয়ারি ২০১৬ ০৮:৩৪692803
  • গুটিকয় প্রশ্নঃ
    ১) সেদিনের ঘটনাটি যদি কোন জাতিঘৃণা জনিত না হয়ে দুই বিরোধী ইউনিয়নের হাতাহাতি মাত্র হয়ে থাকে, যা আকছার আবহমানকাল থেকে হয়ে আসছে তবে তা নিয়ে দুই কেন্দ্রীয় মন্ত্রীর অতিব্যস্ততা কেন?
    ২) বিদ্যার্থী পরিষদের নেতা সুশীলের বাবা গিয়ে মন্ত্রী দত্তাত্রেয়কে বললেন আর অমনি উনি ওই ঘটনার মূলে উগ্রবাদী জাতিবাদী রাষ্ট্রবিরোধী কার্যকলাপ দেখতে পেলেন?
    ৩) সুশীলের মা এদিকে হাইকোর্টে ছেলের ওপর প্রাণঘাতী হামলা নিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলা করলেন। সেখানে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এফিডেভিট দিয়ে জানালেন যে ওঁরা তদন্ত করে দেখেছেন --মায়ের অভিযোগ অতিরঞ্জিত। ডাক্তারি পরীক্ষায় কাঁধের ওপর একটি কালসিটে দাগ ছাড়া কোন বাহ্যিক আঘাতের চিহ্ন নেই। তাই সাসপেনশন ও তুলে নেয়া হয় ও দুপক্ষকেই ওয়ার্নিং দেওয়া হয়।
    ৪) এরপর ইরানী ম্যাডামের বিভাগ থেকে চারটে চিঠি আর নতুন এনকোয়ারি ও পাঁচজনকে সাসপেন্শন এবং রোহিতের মাসিক ২৫০০০/- বৃত্তি বন্ধ করে দেওয়া। রোহিত আবেদন করেছিল যে অন্ততঃ আদালতে সুশীলের মার অভিযোগের বিচার শেষ না হওয়া অবধি যেন বিশ্ববিদ্যালয় অমন শাস্তি দেওয়া থেকে বিরত থাকে।
    ৫) এই ঘটনাটি শুধু ভারতীয় সমাজের অন্তঃসলিলা বর্ণভেদের বেরিয়ে আসা গলিত লাভার প্রকাশই নয়, বর্তমান শাসক দলের ৩০% ভোটে মসনদে বসে অহংকার ও আমরাই ভারত মাইন্ডসেটের বহিঃ প্রকাশ।
    রোহিতের দোষ শুধু দলিত ঘরে জন্ম নেওয়াই নয়, রাজসাক্ষী ইয়াকুব মেননের ফাঁসির বিরুদ্ধে মিছিল করাও।
    একসময় আমরা দেখেছি ঃ
    " ইন্দিরা ইজ ইন্ডিয়া,
    ইন্ডিয়া ইজ ইন্দিরা।"
    আর এখন দেখছি বিজেপি মডেলের দেশপ্রেম ও রাষ্ট্রবাদের বিরোধিতা করলেই সে রাষ্ট্রদ্রোহী। কিরণ রাও, রোহিতদের দেশদ্রোহী তকমা এঁটে দেওয়া এই চিন্তারই প্রতিফলন।
  • ranjan roy | 24.99.29.156 | ২২ জানুয়ারি ২০১৬ ০৮:৩৯692804
  • "প্রথমত রোহিত এবং সেই বিজেপি মন্ত্রী দত্রাত্তেয় দুজনেই ও বি সি কাস্টের"।
    ---বিপ কথাটি না বুঝে লিখেছেন। ওবিসি বর্ণাশ্রম জনিত কোন কাস্ট নয়, এটি মন্ডল কমিশনের সুবাদে অঞ্চলভিত্তিক আর্থিক-সামাজিক রূপে পিছিয়ে পড়া কমিউনিটির তালিকা। আদার ব্যাকওয়ার্ড কমিউনিটি (কাস্ট) নয়।
    এমনকি ছত্তিশগড়ের (মধ্যপ্রদেশের) বাঙালীও ওবিসি তালিকাভুক্ত। কারণ কমিশন সার্ভে করার সময় ওই রাজ্যে মানা ক্যাম্পে উদ্বাস্তুদের হাল দেখে সেটাই প্রবাসী বাঙালীদের স্যাম্পল ধরে নিয়েছিল।
  • pi | 192.66.103.56 | ২২ জানুয়ারি ২০১৬ ০৮:৪৬692805
  • In solidarity with the struggle to ensure justice for ‪#‎RohitVemula‬, student leader Deborshi Chakraborty from Kolkata, has initiated an indefinite hunger strike from today in front of Jadavpur University (Gate 4, Bengal Lamp)..Expressing solidarity with this courageous step.

    Bandaru Dattatreya, Smriti Irani, UoH VC must step down..They have blood in their hands

    কোলকাতায় কিছু মিছিল মিটিং ও হয়েছে। তাতে বেশ কিছু কলরবী লোকজন থাকার কারণে ক-বাবুর মর্মাহ্ত হতে পারেন ভেবে ছবিগুলো আর দিলাম না।
  • ... | 74.233.173.203 | ২৩ জানুয়ারি ২০১৬ ০৫:৪৮692806
  • একটা রেডিমেড লাশ পাওয়া গেছে, কলরবী ও চন্ডালি রা কি সুযোগ ছাড়ে? এখন কিছু দিন অনশনের নাটক চলবে, ঘেরাও চলবে, আর mathematical figure ঘন্টায় ঘন্টায় আপডেট দিয়ে আপনার মানব জনম সার্থক করে দেবে।
  • pi | 24.139.209.3 | ২৩ জানুয়ারি ২০১৬ ০৬:৫০692807
  • বাহ, এই তো দারুণ জ্বলেছে ! ঃ)

    সত্যি, কীসের যে এত খার, এত জ্বালা ঃ)

    'যাদবপুর নিশ্চুপ। কলরবিরা দাদাদের নির্দেশের অপেক্ষায়। তিনোদের তো ইস্যুই নেই এখানে। তাছাড়া এই জাত ফাত ব্যাপারগুলো ঠিক জমেনা।'

    এবং

    'একটা রেডিমেড লাশ পাওয়া গেছে, কলরবী ও চন্ডালি রা কি সুযোগ ছাড়ে? এখন কিছু দিন অনশনের নাটক চলবে, ঘেরাও চলবে'

    শাঁখের করাতের উদা ঃ দিতে গেলে এইবার থেকে এইটি দেবো খন। ঃ))
    ( অবশ্য গাল দেবার ব্যাপারে, ডট বাবু এবং ক-বাবু আবার পরস্পরকে ক দেবেন, এটাও ভারি মজার ঃ))

    যাহোক, কিছু গালাগাল আইআইটি খড়গ্পুরের ছাত্রছাত্রীদের জন্যও বরাদ্দ রাখবেন। মোটামুটি সারা ভারত জুড়ে ছাত্রছাত্রী ও নানা লোকজনের জন্যই।

    'For the first time,IIT Kharagpur students demonstrated for a cause which is not limited within the campus,which though still may boast of the pride of Hijli Barracks wherein the East India Company and the British Raj kept imprisoned the freedom fighters since 1757.

    IIT Kharagpur students stand united with the students and youth countrywide.It is almost a history because these students are better known for Rs Two Crore Campus recruitment and still it is the number one institution.Media would not cover the turnaround to focus the point that generation next cares for the nation and the masses and they also as Indian citizens are concerned most to ensure equality,justice,pluralism ,tolerance and peace.

    Dr.Anand Teltumbde , who participated in the protest, shares the pamphlet that was distributed and the handwritten posters pasted on walls at prominent public places.

    A march was conducted in which many students participated. ....

    http://www.kractivist.org/history-was-created-at-iit-kharagpur-with-the-protest-against-rohithvemula-suicide/

    বাকি গালগুলো ঐ সাইটে গিয়ে দিয়ে আসতে পারেন।
  • pi | 24.139.209.3 | ২৩ জানুয়ারি ২০১৬ ০৭:০৩692808
  • লক্ষ্ণৌ বিশ্ববিদ্যালয়ের কাণ্ড শুনেছেন নিশ্চয় ? ওদের জন্য বিশেষ কিছু গাল ভেবে রাখবেন কিন্তু। সবাইকে এক গাল দিলে শুনতে মোটেই ভাল লাগেনা, সে যাই বলুন।
  • :) | 192.69.246.234 | ২৩ জানুয়ারি ২০১৬ ০৮:২৭692810
  • এত ফোড়নের সাপ্লাই যে কোত্থেকে পায়। মাঝে মাঝেই চিড়বিড়িয়ে ওঠে।
  • ... | 74.233.173.198 | ২৩ জানুয়ারি ২০১৬ ১০:১৪692811
  • সবই হয়, কিন্তু শ্লীলতাহানির বিচার হয় না এবং ক্যাম্পাস চত্ত্বরে মদ, গাঞ্জা, শ্লীলতাহানি চলতেই থাকে।
  • r2h | 76.87.102.92 | ২৩ জানুয়ারি ২০১৬ ১০:৪৩692812
  • ঈষ ছি ছি গাজা। ঈষ।
  • sm | 233.223.159.253 | ০৩ ফেব্রুয়ারি ২০১৬ ২১:২৭692814
  • বাবা, একটু ভালো করে লিংক দাও না কেন।
  • হি | 103.115.95.207 | ০৪ ফেব্রুয়ারি ২০১৬ ০৮:০৬692815
  • রোহিত পকাবুরা একটু ঠুকরে ছেড়ে দিয়েছে
  • ju | 164.59.156.19 | ০৭ ফেব্রুয়ারি ২০১৭ ১৩:০১692817
  • যাদবপুরেই দলিত গবেষক বেপাত্তা, JNU তে নাজিব নিখোঁজ নিয়ে চিৎকার করলেও বামপন্থীরা এখন নীরব । তার বিরুদ্ধে নাকি শ্লীলতাহানির অভিযোগ ছিল। এখন radical - usdf যুদ্ধ করছে ।
    http://eisamay.indiatimes.com/city/kolkata/sushil-mandy-fir-against-five-student-of-jadavpur/articleshow/57014381.cms
  • Pi | 74.134.66.54 | ০৮ ফেব্রুয়ারি ২০১৭ ০৮:৩১692818
  • কে বললো নীরব ?
  • রোবু | 213.132.214.86 | ০৮ ফেব্রুয়ারি ২০১৭ ১০:৪৭692819
  • নীরব লিখলে ন্যারেটিভ ফিট করতে সুবিধে হয়।
  • pi | 83.16.48.135 | ১০ ফেব্রুয়ারি ২০১৭ ০২:০১692821
  • সেই।

    '৯ দিন হয়ে গেল নিখোঁজ যাদবপুরের ছাত্র সুশীল মান্ডি। নানান সামাজিক ও রাজনৈতিক কারণে যেখানে নিমেষে উত্তাল হয় যাদবপুর, সেখানে ৯ দিন পরেও অদ্ভুত স্থিতাবস্থা। বেশী কথা বলার সময় এটা নয়, সময়টা উত্তাল হবার, ফেটে পড়ার। কাল দুপুর ৩টের সময় মিলন দার ক্যান্টিনের সামনে থেকে মিছিল ভাইস চ্যান্সেলরের কাছ থেকে হয়ে যাদবপুর থানা পর্যন্ত। আমাদের দুটোই দাবীঃ
    সুশীল মান্ডিকে ফিরিয়ে আনার জন্য সবরকম ব্যবস্থা নেওয়া হোক।
    সুশীলের নিখোঁজ হওয়ার পেছনে যে ঘটনা রয়েছে তার পূর্ণাঙ্গ তদন্ত করা হোক।
    আমরা আর কোন রোহিত চাই না।
    আর কোন চুনি কোটাল চাই না।
    আর কোন নাজিব চাই না।'
    https://www.facebook.com/events/408114679528710/?notif_t=plan_user_invited¬if_id=1486669158768183
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে মতামত দিন