এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  সিনেমা

  • রাজকাহিনী- রিভ্যু, রিভ্যুর রিভ্যু ইত্যাদি

    pi
    সিনেমা | ২২ অক্টোবর ২০১৫ | ২১৫৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • কল্লোল | 111.63.81.254 | ০৯ নভেম্বর ২০১৫ ০০:২৪686349
  • দেখলাম। পুরোটাই দেখলাম। সৃজিত আমার বন্ধু মানুষ। কিন্তু পুরোটা দেখলাম, তার জন্য নয়, ৩৪০টাকা দিয়ে টিকিট কাটার জন্য।
    কিন্তু।
    সৃজিত পড়াশোনা করে নি।
    ১) নোয়াখালিতে মুসলমান মেয়ে ধর্ষিত, এটা ইতিহাহাসের মা-মাসী।
    ২) যে রাজকাহিনীর বাইটা দেখানো হলো সেটা সিগনেট প্রেসের প্রকাশনা, ১৯৪৪এ ছাপা। সেটা ওরকম একটা প্রত্যন্ত জায়গায় ১৯৪৭এ পৌঁছে যাওয়াটা একটু অবিশ্বাস্য।
    ৩) একজন যৌনকর্মী স্বমৈথুন কেন করবে? এমনিতেই তাকে এতো বেশি পুরুষাঙ্গ নিতে হয় যে তার যোনী ক্লান্ত ও ব্যাথায় জর্জর থাকে। সেখানে আবার স্বমৈথুন কেন?
    ৪) এই হলো হলদিবাড়ির ম্যাপ।
    https://www.google.co.in/maps/@26.3388705,88.7834899,1424m/data=!3m1!1e3
    এখানে কোথাও কোন পাহাড় নেই। এটা ভূগোলের মা-মাসী।
    ৫) একটা যৌনকর্মী আবাস, যার কাছাকাছি কোন লোকালয় নেই। সেখানে যেতে গেলে রীতিমতো ট্রেক করে যেতে হয়, সেন আর ইলিয়াসের যাত্রা মনে করুন। সেখানে সাধারন মানুষ কেন ও কিভাবে যায়? এটা সমাজতত্ত্বের মা-মাসী।
    ৬) এই সিনেমাটায় উদ্বাস্তু সমস্যা নেহাৎই অধিকন্তু।
    কিন্তু কিন্তু কিন্তু......................
    মনের মানুষ (সুনীল গাঙ্গুলী/গৌতম ঘোষ/সুদীপ্ত চ্যাটার্জি) যেমন লালন মেড ইজি, এটিও দেশভাগ মেড ইজি।
    আর ঠিক সেই কারনেই আমার ভালো লেগেছে।
    আজকের প্রজন্ম যারা বড় হয়ে দেখেছে কলোনীর মানুষ পাট্টা পাচ্ছে, তাদের কাছে দেশভাগ বা উদ্বাস্তু সমস্যা কিভাবে আসতে পারে? সৃজিতের রাজকাহিনী ভাবে।
    সৃজিত বুদ্ধিমান।
    জনগনমনের ব্যবহার খুবই প্রক্ষিপ্ত। কিন্তু সিনেমাটাকে স্ট্যান্ডিং ওভেশন দেওয়ানোর এই চালাকিটি খেটে গেছে। বিশেষ করে অপ্রচলিত অংশটি গাওয়ানোর ফলে।
    সৃজিত নাটকটা ভালো বোঝে।
    খারাপ লাগা।
    সৃজিতের আঁতেল হওয়ার ভূত চেপেছে।
    এটার কোন প্রয়োজন নেই।
  • কল্লোল | 125.242.156.251 | ০৯ নভেম্বর ২০১৫ ০৭:৩৭686350
  • ঘুম থেকে উঠে আরও কটি কথা মনে পড়লো।
    ১) মাস্টার চরিত্রটির আচমকা মোচড়। কেন সে শিক্ষাব্রতী কংগ্রেসী থেকে মেয়ে পাচারকারী হয়ে গেলো? যুক্তি খুব একটা নেই। "ভদ্দরলোকেরা আসলে চুতিয়া" - এরকম একটা স্টেটমেন্ট করা ছাড়া, যেটা এই গপ্পোটার সাথে খাওয়ানো যায় ও হয়। উল্টোদিকে রুদ্রনীলকে রেখে।
    মাস্টারের রাগ বেগমজানের উপর হতেই পারে। যদি সে গোলাপকে ভালো বেসেই থাকে - (যমজ সিন নং দুই), তাহলে সে গোলাপের ক্ষতি করবে কেন?
    মাস্টারের রাগ বেগমজানের উপর হতেই পারে। যদি সে বেগমজানকে ভালো বেসেই থাকে - (যমজ সিন নং এক), তাহলেও সে গোলাপের ক্ষতি করবে কেন?
    ২) বেগমজান ও মাস্টারের পরষ্পর পরষ্পরকে প্রেম জানানোর যমজ দৃশ্যদুটি। ব্যাঙ্গালোর পাব্লিক খুব খেয়েছে। প্রথম প্রথম সকলেই ভেবেছে ভুলকরে একই সিন দুবার। হলে আওয়াজও উঠেছে - কি রে, কি হলো রে। তারপর যখন বোকা বনে গেলো, তখন পরিচালকের "ইন্টেলেকচুয়ালিটি" নিয়ে পাব্লিক গদগদ। আমি নিশ্চিত সব শহরেই খেয়েছে এটা।

    ৩) আর হ্যাঁ। যেহেতু সৃজিতের একটা ট্রিবিউট দেওয়ার ইয়ে আছে। নিজে সব ছবিতেই ছোট্ট একটা রোলে থাকে (হিচকক), তাই এ ছবিতেও পোচ্চুর ট্রিবিউট। মান্ডি, মির্চ মসালা, ওয়াক ইন দ্য উডস, মন্দ মেয়ের উপাখ্যান, তমস।

    ৪)অভিনয়ে সকলেই এট্টু যাত্রা টাইপ - শাশ্বত, কৌশিক, রজতাভ ছাড়া। অবশ্য এরকম চড়চড়ে ছবিতে অভিনয় হিসাবে ঠিকই আছে।

    ৫) শিল্প নির্দেশনা - জায়গায় জায়গায় বেশ ভালো (বেগমজানের কোঠা)। তাছাড়া বেশ খারাপ।
    ভালো লাগা একটা।
    কাঞ্চনের বোধহয় চিন্ময় রায় দশা ঘুচলো।
  • PT | 213.110.242.5 | ০৬ ডিসেম্বর ২০১৫ ১৯:০৮686351
  • আজ দেখলাম। থেকে থেকে বেশ কয়েক জায়গায় তরুণ মজুমদারের "সংসার সীমান্তে"-এর কথা মনে পড়ল........ আর শেষের দিকে তিনজনে পালানোর সময়ে বাচ্চা মেয়েটির নগ্ন হয়ে দাঁড়ানো ও পুলিশের (কাঞ্চনের) ভয় পাওয়াটা এক্কেবারে মহাশ্বেতার দোপদী মেঝেনের লাস প্যারা থেকে টুকে দেওয়া।

    তবে সৃজিত দুবার মৃণাল/ঋত্বিক হওয়ার চেষ্টা করেছেন। একবার হঠাৎ পর্দার ডানদিক থেকে একটা বাচ্চা ছেলে কাঁটাতারের গায়ে হিসি করে কেউ কিছু বুঝে ওঠার আগেই সে অদৃশ্য হয়ে যায় আর দ্বিতীয়বার গোলাপ বন্দুক প্যাকটিসের সময়ে বেগমজানকে গুলী করে মারার কল্পনা করে!!!

    আর একটা বিষয়। আমার চেনা বেশ কয়েকজন বয়স্ক ভদ্রমহিলা, যাঁরা ইংরিজি বুঝতে পারেন না, ছবিটির প্রথমদিকের ইংরিজি কথোপকথনের কিছুই বুঝতে পারেননি। তাঁরা সৃজিতের উন্নাসিকতায় বেশ বিরক্ত হয়েছেন। সেসবের বাংলা অনুবাদ লেখার অবশ্যই প্রয়োজন ছিল। অবিশ্যি ডায়লগ কম, ক্যামেরাই বেশী কথা বলছে সেসব তো অতি উচ্চমার্গের পরিচালকের পরিচায়ক!!
  • rivu | 108.235.164.224 | ০৭ ডিসেম্বর ২০১৫ ১৩:২৭686352
  • আচ্ছা রাজকাহিনী আপনারা কি ডিভিডি তে দেখছেন এখন? নেট এ এসে গেছে? আর সুদীপ্ত চ্যাটার্জি মনের মানুষ এ ইনভলভড ছিলেন শুনে একটু অবাক হলাম। জানতাম না আগে। উনি কি স্ক্রিপ্ট লিখেছিলেন?
  • de | 24.139.119.172 | ০৭ ডিসেম্বর ২০১৫ ১৪:৩২686353
  • আবিরের চরিত্রটা যা দেখিয়েছে তাতে সেল্ফ কন্ট্রাডিকশন বা ভালো-মন্দের টানাপোড়েন আরো বেশী থাকা উচিত ছিলো পুরো ছবি জুড়ে। পুরো সিনেমাটা জুড়ে দেশব্রতী, সমাজসেবী আর একদম শেষ দৃশ্যে ওই কন্ট্রাস্টটা ঠিক খাপ খায়নি -

    এই ছবির মতো আরো কিছু ছবি এইসময়ে দরকারী। এতো নেগেটিভ কিছুও আমার লাগেনি - গোটা ছবি টান-টান, কোথাও আলগা নয়। যিশুকে একেবারে অন্যরকম ভাবে ব্যবহার।

    সৃজিত বুদ্ধিমান মানুষ - ওনার সিনেমা আমার ভালোই লাগে -
  • | 213.132.214.84 | ০৭ ডিসেম্বর ২০১৫ ১৫:২৯686354
  • দে ধন্যবাদ। অন্ততঃ আরেক্জন পাওয়া গেল যার সিনেমা টা ভালো লেগেছে ।ঃ)
  • kiki | 55.124.7.253 | ০৭ ডিসেম্বর ২০১৫ ২১:৫২686355
  • আমারোভাল্লেগেছেতো।আমারসৃজিৎকেঋতুরমতইবেশভাল্লাগেকিন্তুসাহসকচ্ছিলুমনাবলতে।
  • PT | 213.110.246.230 | ০৭ ডিসেম্বর ২০১৫ ২৩:৫৯686356
  • তরুণ মজুমদার "সংসার-সীমান্ত" বা "গণদেবতা" বানানোর সময়ে কোন ইন্টেলেকচুয়াল ভণিতা করেননি। সৃজিত খুব সততার সঙ্গে কমার্শিয়াল ছবি বানাতেই পারতেন-সেই বনশালীর (শরৎবাবুর নয়) দেবদাসের মত। ঘন্টা তিনেক কাটানোর পক্ষে রাজকাহিনী অতি উত্তম ছবি। টলিপাড়াকে বাঁচিয়ে রাখার জন্য এরকম ছবি আরো হওয়া দরকার।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভেবেচিন্তে মতামত দিন