এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • শ্রমিকদের অচ্ছে দিন

    pi
    অন্যান্য | ০১ সেপ্টেম্বর ২০১৫ | ৫৭৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • pi | 24.139.209.3 | ০১ সেপ্টেম্বর ২০১৫ ২২:৪৯685080
  • কালকের ধর্মঘটের অন্যতম মূল ইস্যু শ্রম আইনে পরিবর্তন। ধর্মঘট কত কী হবে না হবে, করা উচিত ,কি উচিত না, সেই তর্কে যাচ্ছি না।
    শ্রম আইনের পরিবর্তন কী কী হচ্ছে, সঞ্জয় পাঠকের লেখায় একটা কম্প্রিহেন্সিভ লিস্ট পেলাম, রইলো। দরদী সেজে গরীব শ্রমিকদের সর্বনাশ করা ও তিলে তিলে মারার পরিকল্পনার পার্ট হিসেবে এইটা দিয়ে দেওয়ার পবিত্র কর্তব্য সম্পাদন করে গেলুম ঃ)

    'এমনিতেই সাধারণ খেটে খাওয়া শ্রমিকরা আইনের সুরক্ষা পায় না। বড় বড় মালিকরা আইনকে ইচ্ছামতো বুড়ো আঙ্গুল দেখিয়ে মুনাফার পাহাড় বানায়। সরকার থেকে প্রশাসন, থানা থেকে আদালত, সবাই সব দেখেও চোখ বন্ধ করে থাকে। তার মধ্যেও যেটুকু ছিটেফোঁটা আইনি সুযোগ-সুবিধা শ্রমিকদের স্বার্থে এতদিন টিঁকে ছিলো, সেটুকুও ছেঁটে ফেলতে চাইছে দিল্লীর বিজেপি সরকার। তাদের প্রচেষ্টা সফল হলে আম-শ্রমিকদের কপালে কি কি দুর্ভোগ নেমে আসবে, তার সামান্য কয়েকটা উদাহরণ নিচে দেওয়া হলো :
    ১) ৩০০ জনের কম শ্রমিক কাজ করে যে কারখানাগুলিতে, সেখান থেকে শ্রমিক-ছাঁটাই করতে গেলে সরকারের অনুমতি নিতে লাগবে না (এখন ১০০ জন কাজ করলেই এই অনুমতি নিতে হয়)।
    ২) বিদ্যুৎ-বিহীন কারখানায় ৪০ জন এবং বিদ্যুৎ-সহ কারখানায় ২০ জনের কম থাকলে সেখানে 'ফ্যাক্টরি-আইন' গ্রাহ্য হবে না (এখন সংখ্যাটা যথাক্রমে ২০ এবং ১০)। প্রসঙ্গতঃ, এর ফলে দেশের প্রায় ৭০ শতাংশ কারখানার শ্রমিকরা 'ফ্যাক্টরি-আইন'-এর সুরক্ষার বাইরে চলে যাবে।
    ৩) কোনো কারখানায় কন্ট্রাকটারের অধীনে ৫০ জনের কম কাজ করলে সেখানে 'কন্ট্রাক্ট-লেবার আইন' গ্রাহ্য হবে না (এখন সংখ্যাটা ২০ জন)।
    ৪.) বর্তমানে 'অ্যাপ্রেন্টিস-আইন' মোতাবেক কেবলমাত্র ইঞ্জিনিয়ারিং শিল্পে মালিক চাইলে 'অ্যাপ্রেন্টিস' বা 'শিক্ষানবিশ' নিয়োগ করতে পরে। এই বিধি-নিষেধ তুলে দেওয়ার কথা বলা হচ্ছে। তাছাড়া ঠিকা-শ্রমিক, দিন-মজুর, অস্থায়ী-শ্রমিক এবং এজেন্সি-শ্রমিকদেরও এই আইনের আওতায় ফেলার প্রস্তাব দেওয়া হচ্ছে। এর ফলে প্রায় সমস্ত শিল্পেই স্থায়ী-শ্রমিকের বদলে 'অ্যাপ্রেন্টিস'-দের দিয়ে বছরের পর বছর কাজ চালিয়ে যাওয়ার সুযোগ পেয়ে যাবে মালিকরা।
    ৫) বর্তমান আইনে কোনো কারখানায় ১০% শ্রমিক চাইলেই নিজেদের ইউনিয়ন তৈরী করতে পারে। সেই সীমা বাড়িয়ে ৩০% করার প্রস্তাব দেওয়া হচ্ছে। ফলে, শ্রমিকদের নিজস্ব ইউনিয়ন তৈরীর অধিকারের ওপরেও ব্যাপক কাট-ছাঁট নামবে।
    ৬) ৪০ জনের কম শ্রমিক কাজ করেন, এমন কারখানাকে সমস্ত শ্রমআইনের আওতার বাইরে নিয়ে যাওয়ার প্রস্তাব এসেছে। এই প্রস্তাব গৃহীত হলে দেশের ৭৩ শতাংশ কারখানা কার্যত শ্রমআইনের আওতার বাইরে চলে যাবে।'
  • pi | 24.139.209.3 | ০১ সেপ্টেম্বর ২০১৫ ২৩:০৪685081
  • ব্যাগড়াবাদীরা যেমন ল্যান্ড অর্ডিন্যান্স আটকে দিল, বলা যায় না, শ্রম আইনের পরিবর্তন ও আটকে যেতে পারে। কাল ধর্মঘট, এর পর যদি বড়সড় আন্দোলন হয়। এসব আটকাতে উদ্যোগী হন।
  • ranjan roy | 132.180.163.108 | ০৪ সেপ্টেম্বর ২০১৫ ১৬:৫৯685082
  • গতকাল হিন্দি NDTVর রবীশ সোজা গুরগাঁওয়ের শ্রমিকদের টেনামেন্টে গিয়ে উপরের শ্রম আইনের মোদীজি প্রস্তাবিত সংশোধন ও তার মজদুরদের জন্যে কী তাৎপর্য তা নিয়ে খোলাখুলি প্রশ্নোত্তর করে ইস্যুগুলি সামনে আনলেন।
    প্রেক্ষিতঃ ট্রেড ইউনিয়নের দেশব্যাপী হরতাল।
    সঙ্গে ছিলেন জে এন ইউয়ের রিসার্চ স্কলার অমিত চক্রবর্তী।
    ভালো আলোচনা।
    মুশকিল হল ট্রেড ইউনিয়নগুলি শ্রম আইনের রিফর্ম নিয়ে আপত্তিগুলো আম পাবলিককে বোঝানোর চেষ্টা করছে না, অথচ হরতাল করছে। কেমন এলিট/ফিউডাল ভাব!!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা মনে চায় মতামত দিন