এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • অভিবাসন, রিফিউজি ও ইউরোপিয়ান ফুটবল

    রোবু
    অন্যান্য | ০৫ সেপ্টেম্বর ২০১৫ | ২০৯১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • রোবু | 113.10.210.157 | ২৯ নভেম্বর ২০১৫ ১৬:৫৯685031
  • সময়ের বড় অভাব :-(
    বড়দিনের আগে আর হবে না, বড়দিনের পর হাত খুলে লিখব।
  • রোবু | 113.10.210.157 | ২৯ নভেম্বর ২০১৫ ২১:২৪685032
  • যুদ্ধাবসান
    -------------------------
    ঘটনাক্রম এরপর ক্রমশঃই জটিল হয়ে উঠতে থাকে। যুদ্ধের মধ্যে তৈরী হতে থাকে প্রচুর সাবপ্লট। ইউএস এয়ার-স্ট্রাইক করলেও গ্রাউন্ড ট্রুপ নামাতে রাজি হয়না কেএলএ-র অ্যাক্টিভিটি বাড়তে থাকে। একই সাথে বাড়তে থাকে কেএলএ সন্দেহে নিরীহ কসোভারদের ওপর অত্যাচার। এবং এই সমস্ত ক্ষেত্রেই যা হয়, আরো আরো সাধারণ কসোভার অস্ত্র ধরতে থাকেন কেএলএ-র হয়ে।
    এরই মাঝে শুরু হয় র্যা ম্বুলে কনফারেন্স। শুরুটা আশাপ্রদ হলেও শেষ অবধি শান্তিপরিস্থিতি তৈরী হয়না।
    কিন্তু বিল ক্লিন্টন রাজি না হলেও ন্যাটোর অন্যান্য দেশ সৈন্য পাঠাতে রাজি হয়। প্রায় পঞ্চাশ হাজার সৈন্য পাঠায় ব্রিটেন। রাশিয়া তাদের অ্যান্টিন্যাটো সেন্টিমেন্ট সত্বেও মিলোসেভিচকে সাপোর্ট দেয়না। ফিনল্যান্ড রাশিয়ার ডিপ্লোম্যাটরা মিলাসোভিচের ওপর চাপ বাড়ায়।
    এই সময় নরোওয়ের স্পেশাল ফোর্স কেএলএ-র সাথে যুগ্মভাবে কাজ করতে থাকে, ইন্টেলিজেন্স সংগ্রহ করে, এবং কসোভোকে ঘিরে ফ্যালে।
    ১৯৯৯ এর জুন মাসে ন্যাটোর শান্তিবাহিনী কসোভো-তে ঢোকে।

    জানুজাই-রা
    ----------------------------
    আদনান জানুজাই এর সম্বন্ধে ফুটবলার হিসেবে নতুন কিছু বলার নেই। কুড়ি বছর বয়সী এই উইঙ্গার ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে দুবছর খেলার পর ২০১৫-১৬ সিজনে লোনে বরুসিয়া ডর্টমুন্ড জয়েন করেছেন। প্রতিভাবান, দ্রুতগতিসম্পন্ন এই খেলোয়াড় বেলজিয়ামের হয়ে ইতিমধ্যেই বেশ কিছু আন্তর্জাতিক ম্যাচ খেলে ফেলেছেন।
    আদনানরা কসোভার মুসলিম। আদনানের বাবা আবেদিন ১৯৯২ তে কসোভো থেকে পালিয়ে ব্রাসেলসে আশ্রয় নেন যাতে তাকে যুগোস্লাভ আর্মিতে ঢুকতে না হয়। আবেদিনের কাকা জানুই তখন জেলে বন্দী, পনেরো বছরের সাজা হয় তার, কসোভোতে আলবানিয়ানদের অধিকার নিয়ে প্রতিবাদ মিছিলে হাঁটার অপরাধে।আবেদিনের ভাই শেমসেদ্দিন এবং তার স্ত্রী লেভি ততদিনে যুক্ত হয়ে পড়েছেন কেএলএ-র সাথে। লড়ছেন সার্বিয়ান সৈন্যদলের সাথে গেরিলা যুদ্ধ।
    অন্যদিকে আদনানের মা গানিমেতে সাদিকাই-র পরিবারকেও কসোভো থেকে নির্বাসিত হতে হয় টার্কিতে। সে অবশ্য আরো অনেক আগের ঘটনা। পরে তাঁরা টার্কি থেকে চলে আসেন ব্রাসেলসে।
    এখানেই গানিমেতে এবং আবেদিনের পরিচয় হয়। ব্রাসেলসেই জন্ম হয় আদনানের। রিফিউজি পরিবারের সন্তান আদনানের এখনো কসোভোর সাথে যোগাযোগ নিবিড়।
  • π | ১০ জুন ২০১৮ ১৯:২৬685033
  • এটা কি আর লেখা হবেনা ?
  • | ১০ জুন ২০১৮ ১৯:৫৩685034
  • নাঃ
  • h | 340123.99.121223.132 | ১১ জুন ২০১৮ ১৯:৫৮685035
  • রোবু কি ফুল কাটিয়ে দিল? আলোচনার মান যা নিম্নগামী, এটাই এলেবেলে বলছিল।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে মতামত দিন