এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • S | 139.115.2.75 | ১৬ জুলাই ২০১৫ ১২:২৪683971
  • আপনি যদি ভরসা দেন যে ২০০৪৫ সাল পর্যন্ত বাঁচবো তাইলে দিদি থাকুন। এখন সবে ২০১৫ মানে আর মাত্র আঠারো হাজার তিরিশ বচ্ছর। আচ্ছা সেদিন সত্যজিত রায়ের মহাপুরুষ সিনেমাটি দেখচিলাম, সেখানে বলেছে মানুষ ২০০ বচ্ছর অবধিও বাঁচতে পারে না, আর আপনি বলছেন ১৮০৩০ বছর। এই আয়ুর ফর্মুলাটাও কি দিদির বইতে বাতলে দেওয়া আছে নাকি।
  • ঊমেশ | 118.171.128.168 | ১৬ জুলাই ২০১৫ ১৩:০৬683975
  • কে বলে বাঁচে না?
    বিরিঞ্চি'বাবার মতো মহাপুরুষরা ত্রিকাল ভ্রমন করেন।
    ওনারা তাইতো বলতে পারেন "যিশু তো সেদিনের বাচ্ছা"
  • SC | 83.222.179.56 | ১৬ জুলাই ২০১৫ ১৩:১৯683976
  • এই মমতা না থাকলেও "কোনো এক মমতা" থাকবে। সবই এক গোয়ালের গরু।
    কয়েকটা না খেতে পাওয়া নাট্যকার আর পেটো বাঁধা বেকার ছেলে চরিয়ে খাবে কেউ না কেউ। মমতা, অভিষেক, ঋতব্রত কিম্বা রুপা।
  • S | 109.27.138.238 | ১৬ জুলাই ২০১৫ ১৩:৩৬683977
  • বিরিঞ্চি'বাবা তো কাশি পত্তনের সময় ছিলেন। তার বয়সও হাজার তিনেকের বেশি হবে না। তবে দিদির কাছে বিরিঞ্চি'বাবাও তো সেদিনের বাচ্চা।
  • ঊমেশ | 118.171.128.168 | ১৬ জুলাই ২০১৫ ১৪:৪৪683978
  • S ও তো দেখি সেদিনের শিশু।
    বিরিঞ্চিবাবা মাত্র ৩০০০ বছরের!!!!!!
    সেই ডায়্লগ টা ভুলে গেলে "ভয় কি বিবু, আমি তো আছি"
    বিবু হলো বিস্ববান (বানান টা কি ঠিক হলো?)
    তারপর সুর্যের তেজ বাড়িয়ে মহাপ্লাবনের জল শুকালো কে?????
  • সুশ্রুত সরখেল | 212.54.102.201 | ১৬ জুলাই ২০১৫ ১৪:৫০683979
  • বিবস্বান
  • PM | 11.187.201.35 | ১৬ জুলাই ২০১৫ ১৪:৫২683980
  • ২০৪৫ পর্য্যন্ত যদি এই পরিস্থিতি চলে তাহলে পঃবঃ বলে অন্ততঃ কিছু থকবে না ঃ)। দিদি তখন বাংলা বিহার উড়িষ্যার নতুন রানী হবেন
  • S | 109.27.138.238 | ১৬ জুলাই ২০১৫ ১৫:১১683981
  • "ব্যাটাকে রোজ ঘুম থেকে ডেকে তুলতে হয়"
  • ঊমেশ | 118.171.128.168 | ১৬ জুলাই ২০১৫ ১৫:২০683982
  • এই বার বুঝলাম গন্ডগোল টা কোথায়।
    S বিরিঞ্চিবাবা কে দেখছে সত্যজিৎ এর সিনেমা থেকে আর আমি মুল গল্প থেকে।
    মুল গল্পে সুর্য কে ঘুম থেকে ঊঠানোর সিন টা নেই।

    বিরিঞ্চিবাবা মনে হয় আমার সবথেকে বেশীবার পড়া কোনো গল্প (তোতাকাহিনী আর হযবরল জোর ফাইট দেবে), কিন্তু সিনেমাটা একবারই দেখেছি।

    তাই সিনেমা'র থেকে গল্প থেকে বিরিঞ্চিবাবা কে বেশী চিনি।
  • S | 109.27.138.238 | ১৬ জুলাই ২০১৫ ১৫:২৭683972
  • ওটি আমারো সর্বাধিক বার দেখা সিনেমা।
  • ইচ্ছে | 72.212.89.117 | ১৬ জুলাই ২০১৫ ১৬:৪১683973
  • আগামী আঠারো হাজার তিরিশ বছর সিপিএম না আসুক।
  • Bratin | 122.79.36.153 | ১৬ জুলাই ২০১৫ ১৭:৪৫683974
  • ইয়েস। সিপিএম যেন অন্ততঃ আমার জীবদ্দশায় ক্ষমতায় না আসে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। কল্পনাতীত প্রতিক্রিয়া দিন