এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • মুরাদুল ইসলাম | 68.97.178.173 | ২৫ জুলাই ২০১৫ ২০:৪৯683697
  • সম্প্রতি চিটাগাং এ সাউথ আফ্রিকান এক ক্রিকেটারকে নাকী কিছু দর্শক কালা বান্দর ইত্যাদি রেসিস্ট মন্তব্য করে ক্ষেপিয়ে দিয়েছে। সেই ক্রিকেটার গেছেন বিচার নিয়ে ম্যাচ রেফারিদের কাছে। ম্যাচ রেফারি বলেছেন, এতো বড় কথা!

    তারা আরো বলেছেন, আর এরকম হলে চিটাগাং টেস্টই বন্ধ করে দেয়া হবে।

    এই হল ঘটনা। ঘটনার পরে রেসিজমের বিরুদ্ধে ব্যাপক উপদেশ, আক্ষেপ, দেশ নিয়ে হতাশা ইত্যাদি আরো বিভিন্ন বিষয় সমেত কিছু পোস্ট পড়লাম।

    পড়ে মনে হয়েছিল আমাদের দেশে, গ্রামে গঞ্জে যেসব রেসিজম আছে সেগুলো নিয়ে একটা স্ট্যাটাস দেই। এমন না যে এগুলো কেউ জানেন না, আমি দৈববানী দ্বারা প্রাপ্ত হয়েছি। সবাই জানেন। তবুও স্ট্যাটাস দিতে যেহেতু পয়সা লাগে না...তাই মনে করিয়ে দেয়া যাক।

    গ্রামে মানুষ কমজাতে বিয়া দেয় না। কমজাত হল যাদের জাত কম। এখন একজন আদর্শ ধার্মিক লোক প্রশ্ন করে বসলেন, মুসলমানের আবার জাত কী?

    তার প্রশ্নের উত্তর হল, মুসলমানের জাত যদিও ধর্মে নাই তথাপি এই অঞ্চলে আছে। অঞ্চলের আঞ্চলিকতাকে পুরোপুরি ডিনাই করে কোন ধর্ম বিস্তার হয় না। এই অঞ্চলে তারই ধারাবাহিকতায় হয়েছে আশরাফ মুসলমান আর আতরাফ মুসলমানের জাত।

    কমজাত, গোলাম কিংবা রায়ত (রাইয়ত) বলা হয় অনেককে। কেউ কমজাতে বিয়া করলে মানুষ বলবে, ও বা অমুকের ফুয়ায় তো গোলামো বিয়া খরছে।

    গোলাম, কমজাত, রাইয়ত ইত্যাদি বিয়ে শাদীর সময়ে বেশী শোনা যায়। কার জাত কত বেশী, অন্যের জাত কত খারাপ ইত্যাদি গ্রাম গঞ্জে আলাপের একটা অংশ জুড়ে থাকে।

    বলা হয়, কমজাতের তিনখান দেরী। এর অর্থ হল কমজাতদের ফালতু কাজ বেশি।

    এইবার বাড়িতে গিয়া জানলাম একটা লোক বান্দির বংশ। আমি প্রথমে অবাক হয়ে যাই। লোকটা বেশ সম্মানী, শিক্ষিত। বান্দির বংশ কীভাবে হল?

    তারপর জানা গেল তার ইতিহাস। আগে নতুন বউয়ের সাথে বান্দি আসত। সেরকমই এক বান্দি এসেছিল। সেই বান্দির ঘরে হল আরেক বান্দি। সে বান্দির ঘরে হল এক ছেলে। সেই ছেলে কিছুটা পড়ালেখা করেছিল। এবং কী একটা চাকরী করেছিল। সেই ব্যক্তিই এদের পূর্বপুরুষ। তাই এরা বান্দির বংশ।

    এরপর আছে আঞ্চলিকতা নিয়ে রেসিজম। যেমন-

    বিশ্বনাথ গরু পাইকার

    বিয়ানিবাজার ঘর ভাঙ্গাউরি

    মৌলভিবাজার ফগা

    সুনামগঞ্জ পানিত আগে (হাগে)

    ইত্যাদি একই বিভাগের আঞ্চলিকতা। এগুলোর ভেতরে আবার ইউনিয়ন ভিত্তিক বা গ্রামভিত্তিক আলাদা আলাদা নাম আছে। ভিন্ন ভিন্ন বিভাগের আলাদা রেসিজম আছে।

    আর শাদা কালোর ইউনিভার্সাল রেসিজমও আছে। মুজতবা আলীর একটা বইয়ে পড়েছিলাম শাদা ইউরোপিয়ানরা যখন এদেশে এল তখন এখানকার লোকেরা অবাক হয়ে বলেছিল, তোমাদের গায়ে ধবল কেন?

    আলী সাহেব বলেছিলেন এ অঞ্চল থেকে যে প্রধান ধর্মীয় মহাপুরুষদের সৃষ্টি হয়েছে তাদের কারো গায়ের রঙই শাদা দেয়া হয় নি।

    কিন্তু এরপর সম্ভবত ব্রিটিশদের প্রতি মুগ্ধতায় শাদা রঙের প্রতি তৈরী হয় মানুষের আকর্ষণ। ফেয়ার এন্ড লাভলীর প্রায় এডই তো রেসিস্ট। সেগুলো বহাল তবিয়তে চলে। দুয়েকজন ছাড়া কেউই এ নিয়ে কোন কথা বলেন না। গুণের চেয়ে বাহ্যিক রূপের কদর দেয়া আমাদের ঐতিহ্য। এজন্য প্রবাদেই আছে পয়লা দর্শনদারি, তারপর গুণ বিচারী।

    এইসব রেসিজম, আঞ্চলিক রেসিজম নিয়ে আমরা ঐতিহ্যগতভাবে আছি। হাড্ডাহাড্ডি তেমন মারামারি, খুন খারাপি হয়ত হয় নি এসব নিয়ে। তর্কাতর্কি হয়েছে। সামাজিক অবস্থার প্রতি দৃষ্টি রেখে এটা নিশ্চিত করে বলা যায়, শাদা না হওয়ার জন্য গুণ থাকা স্বত্ত্বেও অনেকে যোগ্য অবস্থানে যেতে পারেন নি।

    তাই সাউথ আফ্রিকান ক্রিকেটারকে নিগ্রো বলায় যে বোধের প্রকাশ ঘটিয়েছেন আপনারা, সেই বোধ বিভিন্ন ক্ষেত্রে নিজের জীবনেও জারি রাখবেন আশা করি।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা মনে চায় প্রতিক্রিয়া দিন