এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • কলকাতা তথা বাংলার শর্ট ফিল্ম মেকার উদ্দেশ্যে কয়েকটা ব্যাক্তিগত অভিজ্ঞতা শেয়ার করছি।

    শ্রীপর্ণা মিত্র
    অন্যান্য | ০৭ আগস্ট ২০১৫ | ৬২৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • শ্রীপর্ণা মিত্র | 125.124.41.34 | ০৭ আগস্ট ২০১৫ ০০:০৩682689
  • কলকাতা তথা বাংলার শর্ট ফিল্ম মেকার উদ্দেশ্যে কয়েকটা ব্যাক্তিগত অভিজ্ঞতা শেয়ার করছি।
    ১। ডি এস এল আর ক্যামেরায় ছবি করার সুবিধা যেমন আছে। অসুবিধাও অনেক। অনেক সিনেমাটিক শট থেকে আপনি বঞ্চিত হবেন যদিনা ভাল লেন্স ও পুরো আনুসাঙ্গিক কিট টা হায়ার করার মত সামর্থ্য আপনার থাকে। পোস্ট প্রোডাক্সানে বিরাট খরচা। ছবিটা ভাল কোয়ালিটির ফিল্ম ফেস্টিভালে বড় পর্দায় স্ক্রিনিং করাতে গেলে কালার কারেকশান করাতেই হবে। ১৫-২০ মিনিটের ফিল্ম এর জন্য ১০০০০-৩০০০০ টাকা খরচা আছে।
    ২। শর্ট ফিল্মের ভবিষ্যৎ ইউ টিউব লাইকের ওপর দাঁড়িয়ে আছে। টাকা রিটার্নের চান্স নেই বললেই চলে।
    ৩। কলকাতার দুয়েকটি ভাল সংস্থার ব্যানারের ফিল্ম ফেস্টিভালে, নির্ভর করে শর্ট ফিল্ম এখনো পাঠানো যায়। কিন্তু আবার ব্যাঙের ছাতার মত শর্টফিল্ম ফেস্টিভাল কমিটি রাতারাতি তৈরি হচ্ছে। তারা ১৫০০ টাকা মিনিমাম চার্জ করছে এন্ট্রি ফি হিসেবে। তাও সিওরিটি নেই দেখাবে কিনা। সম্প্রতি একটি ফেস্টিভাল ২০০০ টাকা চার্জ করেছে স্টুডেন্ট ফিল্ম এর এন্ট্রি ফি হিসেবে। কলকাতার সংস্থা। প্রসঙ্গত উল্লেখ্য আমরা যখন স্টুডেন্ট ফিল্ম বানিয়েছি আমাদের ইউনিভার্সিটি থেকে বরাদ্দ ছিল ওই ২০০০ টাকাই।
    ৪। ব্যাক্তিগত স্ক্রিনিং এর জন্য সবচেয়ে ভাল হল - নন্দন ৩। কিন্তু সেন্সার বোর্ড সার্টিফিকেট ছাড়া তারা ছবি দেখান না। সেক্ষেত্রেও বেশ ভাল খরচা।
    ৫। অন্যান্য হল যারা স্ক্রিনিং এর পারমিশান দেন, তারা হলেন - গোর্কি সদন, ম্যাক্সমুলার ভবন ও আই সি সি আর। ১০০০০-১৫০০০ টাকা খরচা আছে।
    ৬। চলচ্চিত্র শতবর্ষ ভবনে বিনা মূল্যে দেখাতে পারেন আপনার শর্টফিল্ম। কিন্তু ছবির মননয়নের জন্য অনেকদিন অপেক্ষা করতে হবে। আসন সংখ্যাও কম।
    ৭। গ্যালারী গোল্ড, বাংলা আকাডেমী, জীবনানন্দ সভাগর, জ্ঞান মঞ্চ এইসব জায়গায় যারা অতীতে নিজের ছবি দেখানোর সুযোগ পেয়েছিলেন, তাঁদের জানাই এইসব হলে ফিল্ম স্ক্রিনিং এখন বন্ধ হয়ে গেছে বা বলতে পারেন সরকারী লাল ফিতের ফাঁসে আটকে আছে।
    ৮। শর্ট ফিল্ম মেকার নামে প্রাচীন যে সংস্থা অরোরার সঙ্গে একযোগে কলকাতা ইন্টার ন্যাশানাল ফিল্ম ফেস্টিভালে শর্ট ফিল্ম স্ক্রিনিং করাবার সুযোগ করে দিতেন, তারা আর করছেন না। এটা সম্পূর্ন বন্ধ। বছরের অন্য সময়ে কলকাতা ইন্টার ন্যাশানাল শর্ট অ্যান্ড ডকুমেন্টারী ফেস্টিভাল শিরোনামে করছেন, যা এই বার বিঘ্নিত হয়েছে দুর্ভাগ্য জনক ভাবে।
    ৯। কলকাতা ইন্টারন্যাশানাল ফিল্ম ফেস্টিভালে ছবি দেখানোর জন্য নিয়ম করে নন্দনে হাজিরা দিয়ে, নোটিশ বোর্ড পড়তে হবে, নইলে সুযোগ ফসকে যেতে পারে। পাবলিক নোটিশ সেভাবে চোখে পড়বেনা।
    ১০। অহল্যা ছবিটি ইউ টিউবে প্রচুর লাইক জেতার পর, বিভিন্ন মিডিয়া শর্ট ফিল্মের উজ্জ্বল ভবিষ্যৎ নিয়ে যে গদ গদ আর্টিকেল পাবলিশ করছেন, তাতে বিভ্রান্ত হবেন না। সুজয় ঘোষ কে অহল্যা বানানোর আগে একটা বিগ বাজেট ব্লান্ডার - আলাদিন ও আরেকটা স্মল বাজেট ওয়ান্ডার -কাহানী বানাতে হয়েছিল। তারপর কিন্তু আপনি অহল্যা, মন্দোদরী বা সূর্পনখা যাই বানান না কেন, সেটার উজ্জ্বলতাই সকলের চোখে পড়বে। কিন্তু প্রদীপের নীচের অন্ধকারের দিক টা মিডিয়া তুলে আনছেনা এখনো। শুধু মাত্র শর্ট ফিল্ম মেকারদের কোনো ভবিষ্যৎ এখনো এই শহরে নেই। সারা ভারতে কতটা আছে জানিনা। ফিল্ম ফেস্টিভাল গুলোই একমাত্র ভরসা।
    এটা সম্পুর্ণ আমার ব্যাক্তিগত অভিজ্ঞতা। মত পার্থক্য থাকতেই পারে।
  • a x | 138.249.1.198 | ০৭ আগস্ট ২০১৫ ০০:১২682690
  • শ্রীপর্ণা, অনলাইন ফিল্ম ফেস্ট, যেমন ত্রিবেকা অনলাইন, এগুলোতে স্ক্রিনিং নিয়ে কিছু বলবে?
  • কল্লোল | 125.185.146.166 | ০৭ আগস্ট ২০১৫ ০৬:১৭682691
  • পয়সা। স্বল্প দৈর্ঘ্যের ছবি থেকে পয়সা আসবে না। কাজেই এই ধরনের ছবি যারা বানাবেন তাদের অন্য কোন পয়সা রোজগারের ধান্দা করতেই হবে। বিজ্ঞাপনএর ছবি, কর্পোরেট ছবি ইঃ। কেউ যদি আগে থেকেই কোন পেশায় যুক্ত থাকেন তো ঠিকই আছে।
    উৎসবে ছবি বিক্রির ব্যবস্থা থাকলে ভলো হয়। সেক্ষেত্রে (যেহেতু স্বল্প দৈর্ঘ্য, তই একোট ডিভিডিতে অন্ততঃ দশটা ছবি থকোলে ভলো হয়। বিক্কিরির টাকা কিভবে ভাগ হবে সেটা নিজেরা ঠিক করে নেবেন।
    সময় থাকলে কলেজ, বিশ্ববিদ্যালয়ে ছাত্র যোগযোগ কজে লগিয়ে, ছবি দেখনো যেতে পারে। সেখানে গামোছা পেতে টাকা তোলা যেতে পারে। টাকা কিভবে ভাগ হবে সেটা নিজেরা ঠিক করে নেবেন।
    দেখনো ও উৎসব। সিনে ক্লাবগুলো করে কি? ব্যাঙ্গালোরে সুচিত্র সিনেক্লাব প্রতি বছর অয়োজন করে। ওদের অবশ্য নিজেদের প্রেক্ষাগৃহ আছে।

    আমার মনে হয় যারা তৃটীয় ধারার নাটক করেন মাঠে ঘাটে তাদের সাথে একসাথে কাজ করলে কিছু নতুন ভাবনা আসতে পারে।
  • Ekak | 113.6.157.185 | ০৭ আগস্ট ২০১৫ ১২:৪১682692
  • শ্রীপর্না কে একটা প্রশ্ন । শর্ট ফিল্ম এর ভিউঅর শিপ প্যাটার্ন কীরকম ? কারা দেখেন /কখন দেখেন / কীরকম সাবজেক্ট পছন্দ করেন এগুলো নিয়ে একটু আলোকপাত করা যাবে ? পয়সা আসবে কি আসবে না এরকম এডহক সিদ্ধান্তে পৌছনোর চে একটু প্যাটার্ন ধরে এগোলে কোনো রাস্তা বেরোতেও পারে তাই না ?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক মতামত দিন