এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • কালবেলা ও অনিমেশ মিত্র

    bip
    অন্যান্য | ২৬ জুন ২০১৫ | ১০৪৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • bip | 79.138.209.156 | ২৬ জুন ২০১৫ ১১:১০681541
  • কালবেলা সিনেমাটা দেখলাম, মানে হঠাৎ দেখা হয়ে গেল। সমরেশের উপন্যাসটা পড়েছিলাম ছাত্রবেলাতে । অনিমেশ মিত্র চরিত্রটা দেখতে দেখতে বার বার মনে হচ্ছিল, কিভাবে একটা ভ্রান্ত আদর্শবাদ সমাজ রাষ্ট্র ব্যক্তির কালহন্তক হয়ে ওঠে। আরো মনে হচ্ছিল অনির লেভেলে না হলেও, ওই ভ্রান্ত লেনিনবাদের ফাঁদে পা দিয়ে আরো কত যুবক যুবতী সর্ব্বোনাশ আজও হচ্ছে।

    গরীবদের শোষন থেকে উদ্ধার এবং সাম্যবাদী সমাজের স্বপ্ন আমিও দেখি। সাম্যবাদি শোষনমুক্ত সমাজের প্রশ্নে বামেদের সাথে আমার কোন মত পার্থক্য নেই। প্রশ্ন হচ্ছে কোন লেনিনবাদি বিপ্লব কি ইতিহাসে কোন শোষনমুক্ত সমাজের জন্ম দিয়েছে? যেখানেই কমিনিউজম, সেখানেই মৃত্যু, দুর্ভিক্ষ, শ্রমিক কৃষকশ্রনীর গণহত্যাটাই বাস্তব ইতিহাস। চেসেস্কু, কিম জঙের মতন রাজতন্ত্রের জন্ম হয়েছে । নক্সালবাড়ির দুর্ঘটনা একটা ছোট খাট ব্যপার।

    গরীবদের শোষনমুক্ত করতে, কমিনিউস্ট বিপ্লবের পথেই ভাবতে হবে কেন? কেন ল্যাটিন আমেরিকার বামপন্থা লেনিনবাদকে ১০০% মাইনাস করে মার্কেট, কোয়াপরেটিভ এবং মানুষের উদ্যোগী উপযোগকে কাজে লাগিয়ে জনপ্রিয়তা পেয়েছে? কেন আম আদমি পার্টি মাত্র এক বছরেই যা করে দেখাল, লেনিনবাদিরা আশি বছর ধরেও সেই জনভিত্তি পেল না ভারতে?

    একটা গল্প বলি। তিন বছর আগে আগ্রা থেকে দিল্লী ফিরছিলাম। লম্বা পথে ড্রাইভারের সাথে খোশগল্প হচ্ছিল। ওর মাইনে মোটে সাত হাজারটাকা, সাথে প্রতি ট্রিপের জন্য এক্সট্রা খাওয়ার খরচ। আর কিছু ওভার টাইম। পরিবার থাকে হরিয়ানার গ্রামে। মাসে একদিন ছুটি। আমি বল্লাম গ্রাম ছেড়ে, এই কঠিন জীবনে কেন? বললো, সাব, সেখানে ত তাও খেতে পাই দুবেলা পেটভরে। তার মালিকের ৩৯ টা গাড়ি! কথা প্রসঙ্গে ও জিজ্ঞেস করল, আমি কি করি। তখন ব্যবসা সবে শুরু করেছি। ড্রাইভারটা শুনে বললো ও নিজে গাড়ি কিনে চালাতে চায়। তাহলে ওর রোজগার সাত হাজারের জায়গায় ত্রিশ হাজার হবে। দিল্লীতে ভাড়ার গাড়ীর খুব ডিম্যান্ড। কিন্ত তার জন্য মিনিমাম দুলাখের ইনভেস্টমেন্ট। সেই টাকা ওর নেই। কিন্ত ওর বিশ্বাস ও একদিন গাড়ীর মালিক হবেই-গ্রামের জমি বেচেই হবে। কারন ওর যে মালিক-সেও ওর গাওয়ালী ভাই- একদিন দিল্লীতে গাড়ী চালাত। আজ কোটি টাকার মালিক।

    আমি যত গরীব মানুষের সাথে মিশেছি-সবার আকাঙ্খা মোটামুটি একরকম। একটু পুঁজি নিয়ে, তারা শ্রমিক থেকে মালিক হয়ে স্বাধীন ব্যবসা করতে চায়। দারিদ্রের মূল কারন দুটো- গরীবদের পুঁজি আর স্কিলের অভাব। মুশকিল হচ্ছে রাষ্ট্র আবার এই দুটোর দ্বায়িত্ব নিতে চায় না। বা নিলেও নমো নমো করে নেবে। যে রাষ্ট্র এর দ্বায়িত্ব নেয়, সেখানে ক্যাপিটালিস্ট সিস্টেমেও গরীব প্রায় নেই। যেমন জাপান । জাপান ১৯৩০-৪০ সালের মধ্যেই দারিদ্র প্রায় সম্পূর্ন রূপে দূর করে। সেই সময় জাপানের জিডিপি বেড়েছে ৩০-৫০% হারে।

    দারিদ্রমুক্ত সমাজ মার্কেট ছাড়া সম্ভব না। কমিনিউস্ট চীন ও মার্কেটের পথেই দারিদ্র দূর করেছে, লেনিনের লেজ ধরে বসে থাকে নি। প্রশ্ন হচ্ছে এই মার্কেটের মধ্যে কিভাবে গরীবদের হাতে পুঁজি এবং স্কিল দেওয়া যায়। ল্যাটিন আমেরিকার বামপন্থায়, ইভো মরালেস যেমন এই দুটি প্রশ্নের সমাধানে কোয়াপরেটিভ এবং কোয়াপরেটিভের মাধ্যমেই সরকারি পুঁজি ও স্কিলের ব্যবস্থা করেছেন প্রান্তিক লোকেদের জন্য। কিন্ত বেচার কাজটা ওই লোকেদের করতে হবে। সরকার সেখানেও তাদের জন্য ভাল মার্কেট বানিয়ে দিয়েছে।

    ভারতের সমস্যা হচ্ছে এখানের বামেরা একদম নিম্নমেধার। অথবা ভারতের ক্রনিক সমস্যা হচ্ছে এরা শুধু ফলোয়ার হতে ভালোবাসে - নিজেদের সমস্যাকে যে নিজেদের মতন সমাধান করতে হবে তাতে এদের বিশ্বাস নেই। নক্সাল আন্দোলন ও ওইরকমের হঠকারিতাই ছিল। আমি বরাবর শুনে এসেছি নক্সালরা নাকি খুব মেধাবী ছাত্র ছিল। যেটা মেলাতে পারি নি-সেটা হচ্ছে এত গুলো মেধাবী ছাত্রর কেও নাটের গুরু লেনিনের লেখা যে পুরো ঢপবাজি সেটা বুঝতে পারে নি? লেনিনের সর্বাধিক বিখ্যাত লেখা " সাম্রাজ্যবাদ পুঁজিবাদের সর্বোচ্চ স্তর" -পড়লে যেকোনো সচেতন ব্যক্তির তিনটি প্রশ্ন তোলা উচিত (১) ওই লেখাটার থিসিসের ৮০% হবসন থেকে ঝাড়া, বাকী ২০% শোধনবাদিদের বিরুদ্ধে লেনিনের গালাগালি (২) ওই লেখাতে কোন ডায়ালেক্টিক লজিকই নেই-থিসিসের বিরুদ্ধে এন্টিথিসিস সাজিয়ে কোন সিন্থেসিস নেই-পুরোটাই ইন্ডাক্টিভ লজিকে ভর্তি-যা মার্ক্সবাদের বিশ্লেষন পদ্ধতি না (৩) হচ্ছে (২) এর কারনে সাম্রাজ্যবাদ নিয়ে লেনিন এবং মার্ক্সের বক্তব্যেও অনেক ক্ষেত্রে ১৮০ ডিগ্রী বিরোধ।

    প্রশ্ন হচ্ছে সেই কালে প্রেসিডেন্সী কলেজের এতগুলো মেধাবী ছাত্র যারা নাকি মার্ক্সবাদ চর্চা করত, তাদের কাছে লেনিনের ঢপবাজি ধরা পড়লো না কেন? তাদের কি মেধার অভাব ছিল?

    তা মোটেও না। আমার মনে হয় যেটা হয়েছে, প্রাক ইন্টারনেট যুগে সোভিয়েতকালে -যেটা কালবেলার সময়-তখন লেনিনবাদের ধাপ্পাবাজি ধরা কঠিন ছিল-কারন কমিনিউজম সংক্রান্ত সব তথ্য, উপাত্ত নিয়ন্ত্রন করত সোভিয়েত ইউনিয়ান। আমার বাড়ি, প্রতিবেশীদের বাড়িতে লেনিন মার্ক্সবাদের গাদা গাদা বই ছিল। ওসব যতবার পড়ার চেষ্টা করেছি-কিস্যু বুঝি নি। মার্ক্সবাদ জলভাতের মতন বুঝতে শুরু করি এই সেদিন ২০০৩ কি ২০০৪ সাল থেকে-যবে থেকে উইকি এসেছে। কারন উইকির দৌলতে প্রথম অনেক দর্শন শাস্ত্রের আর্টিকল পেলাম, যেখানে অনেক ব্যাপার জার্গন ছাড়া জলভাতের মতন সহজ করে বোঝানো হয়েছে। কালবেলার অনির কাছে ওইসব আর্টিকেল ছিল না।

    আমার ধারনা ইন্টারনেটের যুগ আগে এলে, নক্সালবাড়ির দুর্ঘটনা এড়ানো যেত।
  • ... | 177.124.124.21 | ২৬ জুন ২০১৫ ২২:০৬681545
  • "আমার ধারনা ইন্টারনেটের যুগ আগে এলে, নক্সালবাড়ির দুর্ঘটনা এড়ানো যেত।" - একমত।
  • - | 109.133.152.163 | ২৭ জুন ২০১৫ ০৫:৪৫681546
  • শুধু তাই না, আমার আরও ধারণা, যেহেতু সিপাই বিদ্রোহের ব্যর্থতার অন্যতম কারণ ঠিকঠাক যোগাযোগ না করতে পারা, তাই ইন্টারনেটের যুগ আগে এলে ১৮৫৭ সালের সিপাই বিদ্রোহ সফল হত ঃ-)
  • Atoz | 161.141.84.177 | ২৭ জুন ২০১৫ ০৭:২৯681547
  • হি হি হি।
    ঃ-) ঃ-) ঃ-)
  • sch | 233.223.131.146 | ২৭ জুন ২০১৫ ১০:২১681548
  • শুধু কি তাই - আওরংগজেব ক্ষমতায় আসতো না - শাজাহা ন বন্দী হত না - আরেকটু পেছাব?
  • কল্লোল | 125.242.156.185 | ২৭ জুন ২০১৫ ১০:৩৪681549
  • কিন্তু বিপ, একটা বড় চিন্তার বিষয়। এই ঘোর ইন্টারনেটের যুগেও দেখি লোকে মাওবাদী হয়ে যাচ্ছে। ক্ষীই ক্ষান্ডো!!!
  • নির | 212.78.26.26 | ২৭ জুন ২০১৫ ১৪:৪১681551
  • হাই স্পিড ইন্টারনেট কেউ পাচ্ছে কেউ পাচ্ছে না এই অসাম্যের বিরুদ্ধে আমাদের আন্দোলন জারি আছে। আমাদের দাবি সব জায়গা ফ্রি ওয়াই ফাই হটস্পট করে দেওয়া হোক। এই দাবি মানতে হবে, মেনে নাও
  • ranjan roy | 132.180.215.190 | ২৭ জুন ২০১৫ ১৫:৫১681552
  • --,
    হেব্বি!
  • Atoz | 161.141.84.176 | ২৮ জুন ২০১৫ ০৫:০০681542
  • এইভাবে পিছিয়ে পিছিয়ে একেবারে বিবি হাওয়া আর বাবা আদমের আপেল খাওয়া পর্যন্ত চলে যাওয়া যাবে। ইন্টার্নেট থাকলে আদমবাবা আর হবা আম্মা বহু আগেই জ্ঞানবৃক্ষের ফলটল খেয়ে আক্কেলবুদ্ধি টনটনে করে নিজেরাই নেমে পড়তেন দুনিয়ায়। আর হুঙ্কার দিয়ে কইতেন, "এইবারে দুনিয়াটাকে একেবারে ইতিমিতি করে দেখে নেবো। আমাদের কাছ থেকে কিনা এই কড়াপাকের সন্দেশের মতন ফল লুকিয়ে রাখা! আক্কেলদাঁত ঠেলা দিয়ে বেরিয়েছে, এইবারে আর নো পরোয়া। " ঃ-)
  • sm | 53.251.88.195 | ২৮ জুন ২০১৫ ১২:৪২681543
  • ইন্টারনেট না থাকলে, এই রকম কাটপিস যে আছে বোঝা যেত?
  • ranjan roy | 132.180.215.190 | ২৮ জুন ২০১৫ ১৩:১৮681544
  • হাইট অফ অ্যাবসার্ডিটিঃ)))
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে প্রতিক্রিয়া দিন