এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সিপিএম পলিটবুরো কী কখনো ট্রটস্কি'র বর্বর হত্যাকান্ডের নিন্দা জানিয়েছে?

    ব্রডস্কি
    অন্যান্য | ০১ জুলাই ২০১৫ | ৭২৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • h | 127.194.28.53 | ০১ জুলাই ২০১৫ ০৮:০৯681198
  • হ্যা অন্ততঃ তিনবার , সেতো দ্যাখাই যাচ্ছে ঃ-)
  • কল্লোল | 111.63.84.98 | ০১ জুলাই ২০১৫ ০৮:১১681209
  • সিপিএম তৈমুর দ্বারা সংগঠিত গণহত্যার নিন্দাও করেনি। অ্যাটিলারও নিন্দা করে নি। ব্রুটাসের কি নিন্দা করবে সিপিএম? নাকি স্বৈরতন্ত্রের বিরুদ্ধে আঘাত হানার জন্য অভিনন্দন জানাবে। যদিও দুটোর কোনটাই করে নি।
    একদম অপদার্থ।
  • SC | 83.222.179.56 | ০১ জুলাই ২০১৫ ০৮:১৬681211
  • এই পলিটবুর পরনিন্দায় সময় অপচয় করতে চায়নি
  • ভামস্কি | 106.44.189.102 | ০১ জুলাই ২০১৫ ০৮:৫৩681212
  • শুদু তাই নয়, টটস্কি মরার পরে কোলকেতায় জিলিপি বিলিয়েছিল। এখনো জিবে লেগে আচে।
  • খ্যাঁকস্কি | 135.20.82.164 | ০১ জুলাই ২০১৫ ০৯:২৪681213
  • অ্যাঃ জিলিপি না, কালাকাঁদ। বলি অ ভামস্কি, বুড়ো বয়সে ভীমরতী ধরল নাকি?
  • lcm | 118.91.116.131 | ০১ জুলাই ২০১৫ ০৯:৩৮681214
  • প্রথম পলিটব্যুরোতে (১৯১৭-তে তৈরী) মোট ৭ জন মেম্বার ছিলেনঃ
    - লেনিন
    - জিনোভেভ
    - কামনেভ
    - স্তালিন
    - ট্রটস্কি
    - বুবনভ

    লেনিন মারা যান ১৯২৪-এ। বাকী ছিলেন ৬ জন। স্তালিন ৫ জনকে একে একে মেরে ফেলেন গ্রেট পার্জের সময়।

    কজনের নিন্দা করবেন?
  • lcm | 118.91.116.131 | ০১ জুলাই ২০১৫ ০৯:৪০681215
  • ৭ জন

    - লেনিন
    - জিনোভেভ
    - কামনেভ
    - স্তালিন
    - ট্রটস্কি
    - বুবনভ
    - সোকোলনিকভ
  • Atoz | 161.141.84.176 | ০১ জুলাই ২০১৫ ২০:৩০681216
  • এঁরা মানে যারা নিহত হন, মৃত্যুকালে অনেক বুড়ো হয়েছিলেন? নাকি মাঝবয়সী ছিলেন?
  • সে | ০১ জুলাই ২০১৫ ২০:৫১681217
  • নিহত হবার সঙ্গে বুড়ো হওয়ার প্রশ্ন উঠছে ক্যানো? বয়স নিয়ে ডিস্‌ক্রিমিনেশন!
  • সে | ০১ জুলাই ২০১৫ ২১:০০681199
  • আগের পোস্টের শেষে একটি স্মাইলি উহ্য আছে।
  • ranjan roy | 132.162.185.232 | ০১ জুলাই ২০১৫ ২১:৩১681200
  • বুড়া কারে কয়? আমি বুড়া আর ভামস্কি বুড়াঃ))

    কী বাজে টই! সিপিএম স্তালিনবাদী; কী করে ট্রটস্কি হত্যার নিন্দা করবে? কংগ্রেস কী করে ১৯৮৪'র শিখবিরোধী দাঙ্গার নিন্দে করবে? বিজেপি গুজরাতের দাঙ্গার নিন্দে করবে?

    বানরে কি গাহে গীত,
    জলে ভাসে শিলা?
    মূর্খে কি বুঝিবে বল
    দেবতার লীলা!
  • Atoz | 161.141.84.102 | ০১ জুলাই ২০১৫ ২১:৫০681201
  • বুড়ো বয়সে মারা গেলে তবু একটা সান্ত্বনা থাকে, কাজকর্ম শখ আহ্লাদ মোটামুটি মিটে যায় ততদিনে। কিন্তু অপেক্ষাকৃত তরুণ বয়সে গেলে বড়ই আফশোসের হয়। সাধ মিটলো না, কাজ মিটলো না-
  • সে | ০১ জুলাই ২০১৫ ২১:৫৪681202
  • মারা যাওয়াটা এক্ষেত্রে খুন হয়ে যাওয়া।
    অন্য একটা ক্ষেত্রে (এই টইয়ের টপিকে নয়, অন্য ক্ষেত্রে) কে যেন বলেছিলো, আন্‌ন্যাচারাল ডেথ (স্বল্প বয়সে রোগে ভুগে মৃত্যুকে)। তাকে কিছুতেই বোঝাতে পারিনা যে, অল্প বয়সেও ন্যাচারাল ডেথ হয়। মানে হতে পারে।
  • Ishan | 214.54.36.245 | ০১ জুলাই ২০১৫ ২৩:১২681203
  • মস্কো ট্রায়াল দিয়ে সার্চ মারুন, ডিটেল পেয়ে যাবেন।
  • ranjan roy | 132.162.185.232 | ০১ জুলাই ২০১৫ ২৩:৫৭681204
  • এগজ্যাক্টলি!
  • lcm | 146.152.142.62 | ০২ জুলাই ২০১৫ ০১:২১681205
  • এই ৭ জন ছিলেন প্রথম পলিটব্যুরোর মেম্বার। এরা প্রত্যেকেই নভেম্বর বিপ্লবে গুরুত্বপূর্ণ ভূমিকায় ছিলেন। বিপ্লবের পরে পরেই যা হয়, এত বড় দেশের পুরো শাসনব্যবস্থা খাড়া করতে একটু সময় লাগে। ১৯১৮-এর পরে কয়েক বছর এসবে লাগল। ১৯২১ থেকে লেনিন-এর শরীর খারাপ হতে শুরু করল। ১৯২১-১৯২৪ এর মধ্যে বেশ কয়েকবার হার্ট অ্যাটাক/ হার্টের প্রবলেম হয়েছিল বলে শোনা যায়। তখন থেকে ক্ষমতা নিয়ে একটা চাপা কম্পিটিশন শুরু হয়। লেনিন মারা যাবার সময় স্ট্রটস্কি সেখানে ছিলেন না, তো স্তালিন স্ট্রটস্কি-কে ছাড়াই ফিউনেরাল করে দিলেন। শেষের দিকে লেনিন-স্ট্রটস্কির সম্পর্ক অনেক ক্লোজ হয়ে যাচ্ছিল সেটা স্তালিন জানতেন।
    লেনিন-এর মৃত্যুর প্রায় সঙ্গে সঙ্গেই স্তালিন যে জিনিস শুরু করলেন সেটা হল লেনিন-কে প্রায় ভগবানের স্তরে নিয়ে গিয়ে দেশ জুড়ে একটা প্রচার, বিশাল বিশাল মূর্তি তৈরী, কাট-আউট, সেন্ট পিটার্সবার্গ (দ্বিতীয় বৃহত্তম শহর) নাম সঙ্গে সঙ্গে ১৯২৪-এই পাল্টে করে দিলেন লেনিনগ্রাড। সারা দেশের লোকের কাছে দেখানো যে স্তালিন-ই লেনিন-এর আসল ভক্ত। তার আগের কয়েক বছর (১৯১৮-১৯২৩) রাশিয়া জুড়ে এত ব্যক্তিপূজা স্তরে প্রচার ছিল না। পরে অবশ্যই লেনিনের মূর্তির সাথে স্তালিনের মুর্তিও যোগ হল।
  • lcm | 146.152.142.62 | ০২ জুলাই ২০১৫ ০১:২৭681206
  • রঞ্জনদা,
    স্তালিনের রাশিয়ার প্রতি আনুগত্য নিয়ে সেই সময়ে সিপিএম-কে দোষ দেওয়া যায় না। এই যে এত কিছু ঘটছিল, এসব কিন্তু অনেক পরে জানা গেছে। স্ট্রটস্কির সাথে স্তালিন-এর তাত্ত্বিক মতপার্থক্য জানা গেলেও, ক্ষমতার লড়াইতে থাকার পুরো ব্যাপারগুলো তখনও জানা যায় নি। এসব বেরোতে শুরু করে স্তালিন মারা যাবার পরে ক্রুশ্চেভের সময় থেকে, পঞ্চাশের দশক থেকে।
    সে সময় লেনিন/স্তালিন এর নাম সোভিয়েত শব্দটির সঙ্গে সমার্থক। খানিকটা - ইন্দিরা ইজ ইন্ডিয়া - টাইপের ব্যাপার।
  • সে | ০২ জুলাই ২০১৫ ১৮:০৪681207
  • স্তালিনের জীবদ্দশাতেই স্তালিনগ্রাদ (অধুনা ভলগোগ্রাদ) নামকরণ হয়ে গেছল। :-))))
  • ranjan roy | 192.69.128.147 | ০২ জুলাই ২০১৫ ২১:০৮681208
  • এলসিএম,
    একশো ভাগ সত্যি।
    কিন্তু এখন? এখনও সিপিএম ও মাওবাদীরা নিজেদের স্তালিনিস্ত বলেন। উত্তর কোরিয়াকে কম্যুনিস্ট দেশ বলেন।
  • Anirban Roy | ২৪ জানুয়ারি ২০১৭ ০৬:৪০681210
  • স্তালিনের এই লেনিনের সৎ-ভক্ত হওয়ার প্রতিযোগীতার কথায় অনুকূল বাবুর মৃত্যুর পর ভাববাদী সাম্রাজ্যের দখলদারির কথা মনে পড়ে গেল!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে প্রতিক্রিয়া দিন