এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • আস্তিকতা, নাস্তিকতা, স্বাধীন ইচ্ছা, চেতনা ইত্যাদি তর্ক

    dc
    অন্যান্য | ১৫ মে ২০১৫ | ৪১৫৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • সিকি | ০৮ অক্টোবর ২০১৬ ০৯:০৬676079
  • ডিসি ফিরেছেন নিশ্চয়ই।
  • dc | 120.227.230.12 | ০৮ অক্টোবর ২০১৬ ০৯:১৫676080
  • হ্যাঁ গতোকাল ফিরেছি।
  • dc | 120.227.239.148 | ২৬ জানুয়ারি ২০১৭ ১২:০৮676081
  • গোয়ার পোস্ট দেখে মনে হলো, সমুদ্রের ধারে আমার ঘন্টার পর ঘন্টা কাটাতে ভাল্লাগে কারন ঢেউয়ের গসিয়ান ডিসট্রিবিউশান দেখতে ভাল্লাগে। নানান সাইজের ছোটবড়ো ঢেউ ক্রমাগত আসতে থাকে, মাঝে মাঝে একটা বেশ বড়ো ঢেউ, আবার কিছু মাঝারি, অনেকগুলো ছোট। বেশ একটা বেল কার্ভের মতো।

    যাই হোক, দেসকার্তেস নিয়ে লিখছিলাম দেখছি, সেখান থেকেই এগনো যাক। দেসকার্তেস কেন "বিশেষ প্রভেদ" থিওরির প্রবর্তন করেছিলেন? কারন উনি চেয়েছিলেন মেকানিস্টিক ধারা আনতে, আর শরীর ও মন কে আলাদা ভাবে দেখাতে। মনে রাখতে হবে, এর আগে অ্যারিস্টোটল বলেছিলেন যে মহাবিশ্ব ডিটারমিনিস্টিক না, শুধুমাত্র সম্ভাব্যতার প্রবাহ (stream of chances)। কিন্তু দেসকার্তেস তাঁর জিওমেট্রিক মডেল এর পক্ষে সওয়াল করতে গিয়ে বলেন যে ফর্ম আর সাবস্ট্যান্স যদি আলাদা করা যায়, অর্থাত মন আর শরীর যদি আলাদা করে দেখা যায়, তাহলে একদিকে যেমন মহাবিশ্বকে শুধুমাত্র মেকানিকাল নিয়মসমূহ দিয়ে ব্যাখ্যা করা যাবে, অন্যদিকে তেমনই অমর আত্মা (eternal soul) কেও ব্যাখ্যা করা যাবে। Meditations on First Philosophy তে উনি লিখেছিলেন যে মন, বা আত্মা, আর শরীর যদি আলাদা হয় তাহলে এও বলা যায় যে শরীরের জরা, ব্যাধি ইত্যাদির প্রভাব মনের ওপর পড়েনা। কাজেই মহাবিশ্ব শুধুমাত্র সম্ভাব্যতা নয়, সৃষ্টিকর্তা মরনশীল শরীর আর অমর আত্মা দুয়েরই ব্যবস্থা করেছেন, আর মানুষ প্রতিনিয়ত যে পাপ-পূণ্য ইত্যাদি করে চলেছে সেসবেরই দীর্ঘস্থায়ী প্রভাব আছে।

    এই কার্তেসিয় substance dualism এর ফলে কিন্তু বেশ কিছু প্রশ্ন তৈরি হয়। প্রথম প্রশ্ন অবশ্যই, শরীর আর মন যদি দুটো আলাদা হয় তাহলে এদুটো এক অপরের সাথে সংযোগ ঘটায় কিভাবে? দেসকার্তেস আর প্রিন্সেস এলিজাবেথ (princess elizabeth of palatinate) এর মধ্যে এ নিয়ে বেশ কিছু পত্র বিনিময় হয়, যাতে দেসকার্তেস লেখেন যে এই সংযোগস্থল হলো পিনিয়াল গ্ল্যান্ড। এই গ্ল্যান্ডে শরীরের animal spirit আর আত্মার পরষ্পরের ওপর ক্রিয়া করে। তবে শেষ পর্যন্ত দেসকার্তেস কোন সন্তোষজনক ব্যাখ্যা দিয়ে যেতে পারেন নি।

    দেসকার্তেস এর থিওরি থিওরি অফ সাবস্ট্যান্স আরো কয়েজন দার্শনিক প্রসারিত করেছিলেন, যেমন টমাস হবস আর জন ব্রাম্হাল (Thomas Hobbes, John Bramhall), কিন্তু কেউই এই প্রশ্নের উত্তর দিতে পারেননি। এই থিওরিকে প্রথম উল্লেখযোগ্যভাবে পরিবর্তন করেন স্পিনোজা (Baruch Spinoza), যাঁর সম্বন্ধে মহামতি হেগেল লিখেছিলেন "You are either a Spinozist or not a philosopher at all"। দেসকার্তেস যদি ডুয়ালিস্ট হন তাহলে স্পিনোজা ছিলেন মোনিস্ট।
  • dc | 120.227.239.148 | ২৬ জানুয়ারি ২০১৭ ১৩:০০676082
  • দেসকার্তেস বলেছিলেন বস্তু আর তার গুন আলাদা, মর আর শরীর আলাদা, ঈশ্বর আর মহাবিশ্ব আলাদা। দেকার্তয় ডুয়ালিজম। কিন্তু স্পিনোজা বললেন না, ঈশ্বর এক ও অদ্বিতীয়, ঈশ্বর ছাড়া কিছুই নেই, এই মহাবিশ্ব, আমরা, আমাদের শরীর, মন সবকিছুই ঈশ্বরের বহিঃপ্রকাশ। মোনিজম।

    স্পিনোজার মৃত্য়্র পর ওনার বন্ধু ওনার লেখা Ethics পাঁচ খন্ডে প্রকাশ করেছিলেন, যার প্রথম খন্ডে তিনি এইভাবে মোনিজমকে ব্যাখ্যা করেছিলেনঃ

    ১। প্রতিটি বস্তুর অন্তত একটা গুণ (attribute) আছে।
    ২। দুটো আলাদা বস্তুর এক গুণ থাকতে পারে না।
    ৩। মহাবিশ্বে যা কিছু গুণাবলী আছে তার সবই ঈশ্বরের আছে।
    ৪। ঈশ্বর আছে।
    ৫। তাহলে ঈশ্বর ছাড়া অন্য কোন বস্তু নেই।

    http://www.iep.utm.edu/spinoz-m/#H3

    স্পিনোজা এও বলেন যেহেতু সবই ঈশ্বর, সুতরাং মানুষের কোন স্বাধীন ইচ্ছা নেই। আর এক ধাপ এগিয়ে উনি বলেন যে ঈশ্বরেরও স্বাধীন ইচ্ছা নেই, কারন ঈশ্বর প্রথম থেকে শেষ পর্যন্ত সমস্ত সময়ের জন্য পুরো মহাবিশ্ব বানিয়ে ফেলেছেন, ফলে কোন কিছু পাল্টানোরও নেই। এই মতবাদের জন্য স্পিনোজাকে ওয়েস্টার্ন ফিলজফিতে প্যানথেইজম এর জনক হিসেবে ধরা হয়।

    স্পিনোজার প্রেমিসগুলোর প্রায় প্রত্যেকটাই অন্যান্য দার্শনিকরা খন্ডন করেছিলেন, যাঁদের মধ্যে বোধায় সবথেকে নামকরা ছিলেন লাইবনিৎজ (Gottfried Wilhelm Leibniz)। সেই লাইবনিৎজ যাঁকে অনেকে এখন ক্যালকুলাসের জনক হিসেবে ধরেন, যদিও সেই সময়ে বেশীর ভাগই নিউটনের পক্ষে ছিলেন।
  • dc | 120.227.239.148 | ২৬ জানুয়ারি ২০১৭ ১৩:০১676083
  • আজকে আর নয়, এবার থেকে রোজ দুয়েকটা করে পোস্ট করার চেষ্টা করব। অন্যদের আলোচনা স্বাগতম।
  • avi | 57.15.47.203 | ২৬ জানুয়ারি ২০১৭ ১৪:৫২676084
  • পড়ছি।
  • | 233.191.56.162 | ২৬ জানুয়ারি ২০১৭ ১৬:১৯676085
  • আলোচনা করার মত বিদ্যে নেই। পড়ছি।
  • ranjan roy | 24.99.206.232 | ২৭ জানুয়ারি ২০১৭ ০০:০৮676086
  • থ্রি চিয়ার্স ফর ডিসি!
    আশা করি মামু, ডিডি, হানু, কল্লোল এবং আরও অনেকে এই বিতর্ক এগিয়ে নিয়ে যাবে। অপেক্ষায় আছি।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে মতামত দিন