এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • আমি অত্যন্ত খারাপ লিখি

    Soumit Deb লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ৩০ মার্চ ২০১৫ | ২১২৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Soumit Deb | ৩০ মার্চ ২০১৫ ১৫:৫৭675036
  • প্রত্যেকটা লোকেরই নিজের একটা প্রিয় বদভ্যাস, না পাওয়া প্রেম আর চায়ের দোকান থাকে। আর থাকে নিজের ব্যাপারে বলার উৎসাহ। একটু আগে এক বান্ধবী বলল কিছু একটা বল, বোর হচ্ছি। এরকম সুযোগ কেউ ছাড়ে?? আমিও তাই এই লেখায় নিজের লেখার ফিরিস্তি দেব।

    যদিও এই নিয়ে বাড়ির লোকের বিস্তর কৌতূহল এবং আমার সাথে মতবিরোধ আছে কিন্তু আমার ধারনা আমি মানুষ। তাই এবার আমি নানা রকম অজুহাত দিয়ে প্রমান করবার চেষ্টা করব যে এটার মত আমার বাকি সমস্ত খারাপ লেখাগুলোর পেছনে একমাত্র একটা জিনিসই দায়ী আর তা হল পরিস্থিতি।
    প্রথমটা হলো, বিষয়। অনেকের হয় কি বিষয় খুঁজে পায়না, আমার আবার উল্টো। চারপাশে বিষয়ের এত্ত ঘনঘটা দেখে আমি কিরকম যেন একটা অবাক হয়ে যাই।এই ধরুন যেমন বিশ্বকর্মা পুজো ।মোড়ে মোড়ে প্যাণ্ডেল। চোঙ্গায় চোঙ্গায় ভোকাট্টা তোমার ভালোবাসা। কিন্তু তাতে দেখার বিষয় হচ্ছে নাচ! চোখ বন্ধ, মুখে যে হাসিটা সেটা কেবল ডিসকভারী চ্যানেলে আর টিনটিনের বইতে লামাদের মুখে দেখেছি। কখন্ও দাঁড়িয়ে, কখনও হামা দিতে দিতে একেবারে বিশ্বকর্মা “মাই”কির পায়ে নিজেকে সঁপে দিয়ে নাচ। দেখেই মনে হলো কাল এটা নিয়ে ফেদিয়ে বেশ কিছু একটা লিখতে হবে।
    কিন্তু ব্যাপারটা একদম খাঁটি। চারপাশে “ও বাবু, নেবে নাকি?” বলে বিষয় ঘুরঘুর ঘুরঘুর করছে। এই যেমন ধরুন চুল কাটাতে যাওয়া। আপনি একটু লক্ষ্য করে দেখেবেন হেয়ার স্টাইলিস্ট ভাইয়েরা আয়নার দিকে না তাকিয়ে কথা বলতে গেলেই কিরকম একটা ইতঃস্তত করে। কিন্তু যেই আপনি চেয়ারে বসলেন, ব্যাস। এবার আয়না দিয়ে দেখে আপনার সাথে কথার ফুলঝুরি ফুটিয়ে দেবে। তারপর যেমন ধরুন খুচরো পয়সা ও তার সাথে জ(র্জ)ড়িত বিবিধ ঘটনাবলী। কখনও অটোতে উঠেই আগাম নিজের ভাড়াটা খুচোরোতে দিয়ে দেবেন তারপর দেখবেন, মনে হবে এই পৃথিবীতে অটোচালকের মত ভালো, ভদ্র, অমায়িক ব্যাপার আর হয়না। কোনো একদিন সাহস করে হাল্কা সুরাসিক্ত রিক্সাচালকের রিস্কায় উঠে পড়ুন। ওনাদের মত আপন করে কোনোদিন্ আপনার সবথেকে প্রিয় মানুষটিও আপনাকে নিজের জীবনের গল্প বলেনি। জুয়া খেলতে গিয়েই পড়াশুনাটা হলোনা অথবা বড় ছেলে উঠোন ঝাড় দিতে লজ্জা পায় থেকে শুরূ করে – “ভাই, একটা কথা বলব, কিছু মনে করোনা কিন্তু খাওয়া-দাওয়া করো, এই বয়সে এইরম চেহারা আমার তো মনে হচ্ছিলো খালি রিক্সা টানছি, ভাতের মাড় খাও” –অবদি।

    আপনি যে কোন কাউকে জিজ্ঞেস করে দেখুন সে এরকম একটা চায়ের দোকানের কথা বলবেই বলবে যার চা টা অখাদ্য খেতে হলেও খেতেই হবে, এবং সেখানে নাকি এমন কিছু বিচিত্র চরিত্রের সমাগম হয় যেটা আর কোথাও হয়না। দেখেছেন, এই আমার এক স্বভাব, সব কিছু একসাথে লিখতে গিয়ে ছড়িয়ে ছিটিয়ে এক্কাকার করে ফেলি।

    দ্বিত্বীয় টা হলো আমার মনে অনেক অনেক প্রশ্ন, হাজারো কৌতূহল। যেমন ধরুন আপনি কখনও রিক্সায় বসে কোনদিকে যেতে হবে সেটা মুখে না বলে মনের ভুলে জাস্ট হাতটা বেঁকিয়ে-“ এই দিকে” বলবেন। যথারীতি সে দেখতে পাবেনা এবং ভুল করবে, কিন্তু আপনি কিছুতেই মেনে নিতে পারবেননা ভুলটা তার নয় আপনার, কিন্তু সেটা কেন? তারপর ধরুন কি ভাবে এই লেভেলের কনফিডেন্স আসতে পারে যাতে আপনি একটা ১০ টাকা মূল্যের বই ক্যানসার সারিয়ে দিতে পারে বলে ডাঁটের সাথে বিক্রী করতে পারেন? কিভাব শুধু হাতের পাঁচটা আঙ্গুল আর গোড়ালীর ওপর ভর করে একটা মানুষ দমদম থেকে বনগা অবদী চলে যায়? যারা ফুটপাথে থাকে রাতে কি তারা স্বপ্ন দেখে? রাস্তা পার করার সময়ই কেন মনে হয় আমার থেকে ব্যাস্ত মানুষ আর কেউ নেই? পাঁচ মাথার মোড়ে নব্বুইয়ে বাইক চালানোর কারন কি হাগু পাওয়া নাকি ফুর্তি? ইয়েতি আছে নাকি নেই? পুজোর একমাস আগে থাকতেই কেন মনটা এরম বেয়াড়া রকমের ভালো হয়ে যায়? আধিরকার ফলালে রেগে যাবে নাকি না ফলালে? আমি কেন এরম অখাদ্য লিখি এবং এরকম আরও কত কি।

    আর তৃতীয় এবং একদম শেষটা হলো আমার জীবনে প্রচুর দুঃখ, প্রচুর। আমি ঠিক সেই দলের যারা কোনোদিন্ মারপিট করে অটোয় উঠতে পারেনা, যাদের ঠিক নাকের ডগা দিয়ে এসি মেট্রোটা বেরিয়ে যায়, ঠিক যাদের বাড়ির সামনেই ট্যাক্সিটা যেতে চায়না, যারা কিচ্ছু হজম করতে পারেনা এবং চেহারাগত কারনে একটা গ্যাস সিলিন্ডার তোলার আগে ইষ্টনাম জপ করে। যাদের কোনোদিন কোনকিছুতে মানায়না। যারা প্রত্যেকবার জিনিস পত্র কিনে আনলে জানতে পারে- “এহেরে, ঠকে গেছিস”। যাদের বন্ধুরা আঁতেল আর বাড়ির লোক অবাক জন্তু বলে মনে করে এবং…নাহ, এই লিস্টটা শেষ হওয়ার না।

    তো এই হচ্ছে আমার স্বীকারোক্তি এবং কারন। আপনারা নিজের নিজের মত করে পারলে ক্ষমা করবেন। আর না পারলে…তবে একটু আস্তে প্রেশারটাব বড্ড লো কিনা। ধন্যবাদ।
  • সিকি | 166.107.82.66 | ৩০ মার্চ ২০১৫ ১৫:৫৯675050
  • বাপ রে!

    এইবারে থামলে হয় না?
  • Soumit Deb | ৩০ মার্চ ২০১৫ ১৭:০০675051
  • আমি সত্যিই বুঝতে পারিনি কিভাবে এমনটা হলো। আমি ভয়ংকর ভাবে লজ্জিত।
  • Soumit Deb | ৩০ মার্চ ২০১৫ ১৭:০৩675052
  • ডিলিট করবার চেষ্ট করেছিলাম পারিনি। সকলের কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি।
  • Tim | 188.91.253.22 | ৩০ মার্চ ২০১৫ ১৭:০৬675054
  • আরে কোন ব্যাপার না, আপনি লিখতে থাকুন সৌমিত বাবু। ডিলিট করা যায়না এখানে কিন্তু স্পেস অফুরান।
  • সিকি | 166.107.82.66 | ৩০ মার্চ ২০১৫ ১৭:০৬675053
  • এ মহাকালের খাতা। যা লেখা হয়ে যায়, তা রয়ে যায়, ডিলিট হয় না।
  • soumit | 11.39.35.81 | ৩০ মার্চ ২০১৫ ১৭:০৯675037
  • কোন ব্যাপারই না।লেখেন,লেখেন প্রাণ খুলে।
    শুধু বলে দিন সৌমিত মানে কী।
  • kumu | 11.39.35.81 | ৩১ মার্চ ২০১৫ ০৮:২৬675038
  • সরি।সেশ পোস্টটি আমার।নাম ভুল হয়ে গেছে।
  • 00 | 78.65.167.166 | ৩১ মার্চ ২০১৫ ১০:৪৯675039
  • @ সিকি 3:59 ঃ আপনি কি গুরু র qa র দায়িত্বে ?
  • সিকি | 166.107.82.66 | ৩১ মার্চ ২০১৫ ১১:৩০675040
  • কীজন্য জানতে চাইছেন, জানাবেন?
  • pi | 174.100.105.213 | ৩১ মার্চ ২০১৫ ১১:৩৩675041
  • প্রথমবার লিখলে অনেকেরই এই বারবার পোস্টের সমস্যা হয়ে থাকে। পোস্টের পরে লেখাটা কোথায় গেল লোকজন বুঝতে পারে না। সৌমিত, লিখতে থাকুন।
  • ranjan roy | 24.96.92.70 | ৩১ মার্চ ২০১৫ ১১:৫০675042
  • সৌমিত,
    আমি ১৩৯ তম লেখাতেও মাঝে মাঝে এই ভুল করি।

    "মতামত দিন" এ ক্লিক করে একটু অপেক্ষা করুন। মামুর কল কখনও কখনও ৪০ সেকন্ড টাইম নেয়। আপনি হয়তো ভাবছেন ঠিকমত ক্লিক হয় নি, তাই আবার ক্লিক করেছেন।
    ওসব কিছু না করে একটু অপেক্ষা করুন, হটাৎ দেখবেন উপরে চাকতি ঘুরছে। "আপডেট হচ্ছে, অপেক্ষা করুন" গোছের একটা কিছু ভেসে উঠছে। বেশ খানিকক্ষণ পরে আসবে " আপডেট সফল"!
    আসলে আমাদের সম্পাদক মামু একটু টিউব লাইট তো, ওর কলটাও তাইঃ))

    ( ৬৬এ সংবিধান বিরোধী, তাই মামু আমার টাকের একটা চুলও ছিঁড়তে পারবে না। বলে গেলাম।)
  • একক | 24.99.42.84 | ৩১ মার্চ ২০১৫ ১৩:৩৫675043
  • যাতে আপডেট /আপডেট ফেইলড রিটার্ন হওয়ার আগে বাটন টা ক্লিকেবল না হয় সেইটুকু কোড লিখে দিলে হয়ত । মানে সময়-সুযোগ হবে ।
  • ranjaan roy | 24.96.70.65 | ৩১ মার্চ ২০১৫ ২৩:৫৭675044
  • এইজন্যেই আমি এককের পাখা।
    ও একেবারে বেলের খোলা না ভেঙেই শাঁস বের করে নেয়।
    গজভুক্তকপিত্থবৎ-- শব্দবন্ধ কি ওকে দেখেই লেখা?
  • Abhyu | 138.192.7.51 | ০১ এপ্রিল ২০১৫ ০০:৫৮675045
  • রঞ্জনদা কি ইঙ্গিত করলেন? একক গজ-সাইজ? নাকি একেবারে ভুক্তকপিত্থ (এ ম্যা)?
  • ranjan roy | 24.99.169.180 | ০২ এপ্রিল ২০১৫ ০১:৫৯675046
  • অভ্যু,
    "লালের সঙ্গে নীল-সবুজের যুদ্ধ অথবা ভাব,
    তাই ভেবে ভেবে বৈজ্ঞানিকের মাথায় গজাল আঁব"।
    ( বনফুল)
    ঃ)))))
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে মতামত দিন