এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • অন্য মৌনতা

    kk
    অন্যান্য | ১৬ এপ্রিল ২০১৫ | ২৫৭৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • kk | 218.54.70.175 | ২৩ এপ্রিল ২০১৫ ২৩:৩২674231
  • আমার মনে হয় 'জোনাক' নামটার পেছনে একটা কারণ আছে। কাউকে কিছু বলতে না পারা সময়ে মন্ত্রীপুত্র খামখেয়ালে এক দেওয়ালে লিখেছিলেন। কবিতা একটা। ঐ অদ্ভুত রাত্রির কয়েকদিন আগে। তুলে দিই --

    The other night

    No matter which way you go,
    I’ll stay embracing you
    with my frosty hands.
    I’ll sit facing you.
    In her deepest blue voice
    Rain told me, the other night.

    I’m not gonna leave you,
    be it the beginning or the end.
    With everything I have
    I’ll be there to mend
    every drop of your life –
    Pain told me the other night.

    A candle that I lit,
    a bird soaring high,
    a day that smelled like sun,
    a blinking firefly,
    all sing in low voices
    a song that has no words.
    A whisper of the woods,
    a dream that never came true,
    a frame without a canvas,
    a tune full of blue,
    all do make one bleed
    though they don’t have swords.

    Everything you love,
    everything you touch,
    everything you have and
    you care for very much,
    I’ll keep in the mirror of erised –
    Brain told me; the other night.
  • Sayantani | 126.202.206.195 | ২৪ এপ্রিল ২০১৫ ০৩:৪১674232
  • kk , অসামান্য! ঠিক কতটা ভালো বলে বোঝাতে পারবনা, শুধু এইটুকু বলার, অনেক দিন এমন সুন্দর কিছু পড়িনি!
  • Nina | 80.215.25.132 | ২৪ এপ্রিল ২০১৫ ০৫:৪৮674233
  • এক অদ্ভুত ভাললাগা যন্ত্রণা কিন্তু যে যন্ত্রণায় আছে এক অসহ্য সুখের অনুভুতি নকি ব্যাথার --বুঝ্তে পারছিনা
  • aranya | 83.197.98.233 | ২৪ এপ্রিল ২০১৫ ০৮:৪৩674234
  • সত্যিই অসামান্য
  • aranya | 83.197.98.233 | ২৪ এপ্রিল ২০১৫ ০৮:৪৫674235
  • দুঃখের লেখা, কিন্তু কি অদ্ভুত মায়াবী। প্রতিদিন এখানে ঘুরে যাই একবার
  • Atoz | 161.141.84.175 | ২৪ এপ্রিল ২০১৫ ২২:৪৩674236
  • কেকে, ওহ কেকে, জোনাক আর মৌটুশ নামদুটো সারাদিন গানের সুরের মতন ঘুরছে চারিপাশে।
    তারপরে কী হল?
  • kk | 218.54.70.134 | ২৫ এপ্রিল ২০১৫ ০০:১২674237
  • ১৪।
    একটা বালিঘড়ি থেকে সারাক্ষণ ঝিরঝির করে ঝরে পড়ে।সময়। কোনমতেই থামানোর উপায় নেই। আস্তে করারও নয়। সময় শুধু ফুরিয়ে যায়। শেষ হয়ে যায়।শেষকে এগিয়ে আনে।কোথাও সাদা-সোনালী মিলেমিশে যায়। অনেক রকম নক্সা। ভারী সুন্দর। কিন্তু ঝিরঝির করে ঝরেই চলেছে।সময়।

    মন্ত্রীপুত্র দেখতে পান জানলার কাঁচে ঝাপসা দুটো ছায়া। আজকাল সারাক্ষণই ওরা ওখানে দাঁড়িয়ে থাকে। দুজন। দিল আর জান। কিউপিড আর থানাতোস।যমজ ভাই। আরেকটা লোক লম্বা সাদা সরু আঙুলে বাঁধা সুতো নাড়েচাড়ে।যার কাছে তিনি একদিন কবুল করেছিলেন। দিল আর জান।
    মন্ত্রীপুত্র ফিসফিস করে বলেন --"ভুলিনি।ভুলিনি।" নিজের নগ্ন বুকের ওপরে রোদ্দুরের মত চুলে ভরা মাথাটায় ইলিবিলি কাটতে কাটতে মন্ত্রীপুত্র অনুচ্চারে বলেন -"কিউপিড,জড়িয়ে রেখো ওকে। আমার মত করে।" তার যমজ ভাই গভীর চোখে তাকায়,হাত বাড়িয়ে দেয় ওঁর দিকে। মন্ত্রীপুত্র বলেন -"যখন রোজ চেয়েছিলাম তখন এলেনা? আজ এলে যখন সঙ্গে করে ভাইকেও আনতে হলো?"

    অনেক দিনে,অনেক রাত্রে সাদা-সোনালী মিলেমিশে যায়। সব জেনে ঝাঁপ দেওয়া দুটো মানুষ। যাদের কেউ অন্যের মধ্যে থাকা নিশ্চিত বিষকে পরোয়া করেনি। রূপকথা শেষ হয়ে আসছে। সামনের মাসের দ্বিতীয় সপ্তাহে সেইদিন,যেদিন একটা চেষ্টা করে দেখবেন কেউকেউ। যদি কিছু হয়।

    রাজপুত্র একটা কালো কোঁকড়া চুলে ভরা মাথা নিজের বুকে চেপে ধরে বলেন "না না,তোকে নিভতে দেবোনা জোনাক"। তাঁর চোখের রং বদলায়। সমুদ্র নীল, গাঢ় নীল, ধূসর। তাঁর চোখের সামনে একটা নিকষ কালো রাত্রির ছবি,যেখানে একটা মাত্র নীলাভ জোনাকী জ্বলছে,নিভছে। জ্বলছে, নিভছে।
  • kk | 218.54.70.134 | ২৫ এপ্রিল ২০১৫ ০০:১৪674238
  • এই গল্পের এখানেই শেষ। কদিন আগে রাজপুত্র আমায় বলেছিলেন তিনি কথা গুছিয়ে বলতে পারেননা। একটা গান আমাকে শুনতে অনুরোধ করেছিলেন। সেই গানটা আপনাদের জন্যও দিয়ে গেলাম।

  • | ২৫ এপ্রিল ২০১৫ ০৮:৫৭674239


  • sosen | 113.225.177.60 | ২৫ এপ্রিল ২০১৫ ০৯:২৪674241
  • কলিদি----
  • san | 113.245.13.66 | ২৫ এপ্রিল ২০১৫ ১১:১৮674242
  • কলিদি পড়লাম। কিন্তু কিই বা বলব।
  • aranya | 83.197.98.233 | ২৫ এপ্রিল ২০১৫ ১১:২১674243
  • ব্রেন সার্জারি তো সফল-ও হতে পারে
  • 19 | 109.172.117.250 | ২৬ এপ্রিল ২০১৫ ০৭:১৪674244
  • তুলে দিলাম।
  • Atoz | 161.141.84.175 | ৩০ এপ্রিল ২০১৫ ০২:৩৪674245
  • কেকে,
    তুমিই করবে কি?
    খুব সাবধানে কোরো, খুব যত্নে।
    প্রার্থনা করি সফল হোক সব।
  • kk | 182.56.20.225 | ৩০ এপ্রিল ২০১৫ ০৩:৫৫674246
  • আতজ কী বলছে? আমি ব্রেন সার্জারি করবো কী করে? আমি তো সামান্য একজন মাইক্রোবায়োলজিস্ট!! বলেছি তো শুরুতেই,এটা আদ্যন্ত সত্যি ঘটনা। আমার হাতে কিছুই নেই।
  • Abhyu | 118.85.88.75 | ১৩ মে ২০১৫ ০৯:৪৮674247
  • কলিদি, আরো কিছু লেখার সময় এলো কি?
  • kk | 182.56.21.0 | ১৩ মে ২০১৫ ১৯:৪৩674248
  • অভ্যু,
    অ্যাপোলো RIP।
  • Abhyu | 118.85.88.75 | ১৩ মে ২০১৫ ১৯:৫৪674249
  • দুঃখের :(
  • | ১৩ মে ২০১৫ ২০:১৬674250
  • এই সময়টা জীবন শুধু হেরে যাচ্ছে .... চারিদিকেই হেরে যচ্ছে।
  • শঙ্খ | ১৩ মে ২০১৫ ২৩:৪০674252
  • পড়লাম।
    ডিটেল আর ইমেজারির কথা আলাদা ভাবে উল্লেখের দাবী রাখে।
    কাহিনীসূত্র নিয়ে কিছুই বলার নেই, বিশেষ করে কলিদির লাস্ট পোস্টের পরে।
  • aranya | 154.160.226.94 | ১৪ মে ২০১৫ ০৩:২৫674253
  • ভাবছিলাম, মিরাকল-ও তো হয়।
    হল না
  • ranjan roy | 131.245.139.90 | ১৪ মে ২০১৫ ১৭:০৮674254
  • তবু প্রার্থনা থাকে, প্রার্থনা থাকবে।
    হাঁটুগেড়ে বসেছি। যদি কোনদিন কেউ ফিরিয়ে দেয়। কে দেবে? মহাকাল??
  • kk | 2607:fb91:140e:8383:4250:11b7:38b4:8fb5 | ২৮ সেপ্টেম্বর ২০২৩ ২০:৫৯740909
  • বহুকাল হয়ে গেছে, তবু এই টইটায় একটা পোস্ট করলাম। যাঁরা পড়েছিলেন, খুব সহমর্মীতার সঙ্গে সাথে ছিলেন, তাঁদের জানাতে ইচ্ছে হলো যে সেই রাজপুত্রের সাথে অনেকদিন পরে গতকাল যোগাযোগ হয়েছিলো। তিনি এখন সুখে-স্বচ্ছন্দে ঘরকন্না করছেন। তাঁর আনন্দ দেখে খুব আনন্দ হলো। মন্ত্রীপুত্রের কথা ওঠেনি। আট বছর অনেক সময়। অনেক কিছুই ফিকে হয়ে যায়। তবু ওঠেনি বলে কেন জানিনা মনটা খারাপ হয়ে আছে। উঠলেও খারাপই হতো হয়তো। জানিনা।
  • dc | 2a02:26f7:d6c1:680d:0:b223:f073:fe5 | ২৮ সেপ্টেম্বর ২০২৩ ২৩:৫৩740912
  • অসাধারন! এটা আগে পড়িনি, কিভাবে মিস করে গেছিলাম কে জানে! 
     
    তবে আমার মনে হয় এরকম ম্যাজিক রিয়েলিজ্ম, বা অল্ট রিয়েলিটির টাচ দেওয়া গল্প ইংরেজিতে বেশী ভালো লেখা যায়। বাংলা ভাষা এই ধরনের গল্প লেখার উপযুক্ত না।  
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি মতামত দিন