এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বিদ্রোহের আগুন (কাজী নজরুল বিষয়ক আলোচনার প‌োস্ট)

    রাজু
    অন্যান্য | ২১ ফেব্রুয়ারি ২০১৫ | ৪৬২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • রাজু | 47.130.227.133 | ২১ ফেব্রুয়ারি ২০১৫ ২২:৩৯669214
  • কাজী নজরুলের ‘বিদ্রোহে’র আগুনের সাথে সকলে পরিচিত। কিন্তু তাঁর বিদ্রোহের আগুণ যেখানে নিষ্প্রভ, যেখানে নিভু নিভু, সেখানে কতজনের প্রবেশের সুযোগ হয়েছে?

    বাংলা একাডেমী থেকে প্রকাশিত সূফী জুলফিকার হায়দার রচিত "নজরুল জীবনের শেষ অধ্যায়" নামে একটি প্রামাণ্য ক্বিতাব আছে। বিয়াল্লিশের পর থেকে দেশবিভাগের আগ পর্যন্ত নজরুলের অসুস্থতার সময়ে এই সূফী জুলফিকার হায়দার সাহেবই তার যাবতীয় সেবায় নিয়োজিত ছিলেন। তিনি নিজেও পাকিস্তান আমলের বাংলা সাহিত্যের একজন অন্যতম প্রধান কবি (ফররুখ আহমদের সমপর্যায়ের)

    নজরুল সম্ভবত তাঁর শেষজীবনে পূর্বের শ্যামাসঙ্গীত লিখার জন্য আফসোস করেছেন এইটাই ছিলো সূফী জুলফিকার হায়দার সাহিবের মত। নজরুলের ইচ্ছা ছিলো আরও প্রচূর প্রচূর ইসলামিক হামদ ও নাত লিখার। কিন্তু পারেননাই। ক্যানো পারেননাই সে বিষয়ে সূফী জুলফিকার হায়দার সাহিবের বই থেকে উদ্ধৃত করছি-

    “আমার মনে হয় নজরুলের বিবাহ সংক্রান্ত ব্যাপারটি তাঁর জীবনের একটি বড় অভিশাপ। ‘বিদ্রোহী’ কবি কিন্তু তাঁর ব্যক্তিগত বা পারিবারিক জীবনে সাধারণতঃ বিদ্রোহী ছিলেন না এবং তা ছিলেন না বলেই তিনি তাঁর জীবনে হিন্দু কিংবা মুসলমান কোন ধর্মেরই আচার অনুষ্ঠান পালন করে চলেন নি। বাড়ীতে তিনি ‘ভগবান’ এবং ‘জল’ বলতেন, আবার মুসলমানদের সামনে ‘আল্লাহ’ এবং ‘পানি’ বলতেন। কিন্তু তাঁর স্ত্রী ও শাশুড়ি একেবারে নির্ভেজাল হিন্দু আগেও ছিল এবং বরাবর আমি তাই দেখেছি। এই যে গোঁজামিল-কবির মানসিক জীবনে এর চেয়েও বড় দুর্বলতা আর কিছু হতে পারে বলে আমি বিশ্বাস করি না। এই পরিবেশেই তিনি একদিকে যেমন লিখেছেন শ্যামাসঙ্গীত, অপরদিকে তেমনি হৃদয় উজাড় করে রচনা করেছেন ইসলামী হামদ্, নাত, গজল আর কবিতা। এ ব্যাপারে আমি যতটুকু জানি, ইসলামী ভাবধারায় উদ্বুদ্ধ লেখার জন্য তাঁকে প্রতিকুলতা সহ্য করতে হয়েছে যথেষ্ট। এমন কি তার শ্বশুরকুলের অনেকের কাছ থেকে-বিশেষ করে শাশুড়ীর কাছ থেকে নির্মম বাক্যবাণ ও উপহাস সহ্য করতে হয়েছে। ...

    এখানে দুই একটি ঘটনার উল্লেখ করছি। যে দিনের কথা বলছি তখন তিনি বাংলা সাহিত্যে সুপ্রতিষ্ঠিত এবং দেশবাসী, বন্ধু-বান্ধব ও আত্মীয়-স্বজনের কাছ থেকে বিশেষভাবে স্বীকৃতি পেয়েছেন।

    নজরুলের দুটি ছেলে-সানি আর নিনী (কাজী সব্যসাচী ও কাজী অনিরুদ্ধ) মুসলমানী বিধান অনুযায়ী আমি ওদের খৎনা করাবার জন্য বিশেষভাবে চেষ্টা করেছিলাম। কিন্তু কবিকে রাজী করাতে পারি নি। তার কারণ অবশ্য সুস্পষ্ট। তাঁর শ্বাশুড়ী ও স্ত্রীর কাছে এই প্রস্তাব উত্থাপন করার শক্তিও নজরুলের ছিল না। আমি তখন তাঁকে বলেছিলাম, কাজীদা, আমিই ভাবী ও মাসীমাকে (নজরুলের শাশুড়ি) এ সম্পর্কে বলে দেখি।

    এ প্রস্তাবে তিনি আমার প্রতি চটে গিয়েছিলেন। আমার প্রস্তাব কার্যকরী করা তাঁর পক্ষে সম্ভবপর ছিল না বলেই মনে হয় তিনি বিরক্তিবোধ করেছিলেন। ”

    সবশেষে কাজী নজরুলের হৃদয় উজার করে প্রকাশ করা একটা ইচ্ছার কবিতা দিই

    মসজিদেরই পাশে আমার কবর দিও ভাই
    যেন গোরে থেকেও মোয়াজ্জিনের আজান শুনতে পাই।
    আমার গোরের পাশ দিয়ে ভাই নামাজীরা যাবে
    পবিত্র সেই পায়ের ধ্বনি এ বান্দা শুনতে পাবে
    গোর-আজাব থেকে এ গুণাহগার পাইবে রেহাই।
    কত পরহেজগার খোদার ভক্ত নবিজির উম্মত
    ঐ মসজিদে করে রে ভাই কোরান তেলাওত
    সেই কোরান শুনে যেন আমি পরাণ জুড়াই।
    কত দরবেশ ফকির রে ভাই মসজিদের আঙিনাতে
    আল্লার নাম জিকির করে লুকিয়ে গভীর রাতে
    আমি তাদের সাথে কেঁদে কেঁদে
    আল্লার নাম জপিতে চাই।।

    ইচ্ছা কি সম্পূর্ণ হয়েছিলো? হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ প্রাঙ্গণে তাঁর কবর হয়েছে। তাঁর বিদ্রোহকে শেষ জীবনে হয়তো নিস্ফল, ব্যর্থ, অর্থহীন বলে বুঝেছিলেন, কিন্তু আল্লাহর দরবারে যে তিনি কবুল হয়েছেন সেটা বোঝা যায় তাঁর শেষ ইচ্ছা পূরণের মধ্য দিয়ে।
  • potke | 126.202.137.194 | ২১ ফেব্রুয়ারি ২০১৫ ২২:৪২669223
  • মাইরী, ঃ)
  • I | 120.224.203.63 | ২১ ফেব্রুয়ারি ২০১৫ ২২:৫০669224
  • এও ফারাবী নাকি?
  • b | 24.139.196.6 | ২১ ফেব্রুয়ারি ২০১৫ ২২:৫৩669225
  • পোটকেদাকে অনেকগুলো ক দিলাম। শুধু মাইরী নয়, এ তো মাইরি-টু-দি-পাওয়ার-ইনফ্হিনিটি-প্লাস-ওয়ান।
  • potke | 126.202.137.194 | ২১ ফেব্রুয়ারি ২০১৫ ২৩:০৩669226
  • এ ফারাবী নাকি? তাইলে কিছু বলাই উচিৎ হয়নি।
  • রাজু | 214.194.29.4 | ২১ ফেব্রুয়ারি ২০১৫ ২৩:০৪669227
  • আমি আমিই। আমি রাজু। আমার নাম লেখা আছে পোস্টের সাথে। আমি এর আগেও তিনটি পোস্ট দিয়েছি এই সাইটে। ফারাবী হল একটা বেআদব অশিক্ষিত ছেলে। উপরে কমেন্ট করা ব্যক্তিরাও যে তার মতোই অশিক্ষিত সেটা তাদের মন্তব্যের ধরণ দেখেই স্পষ্ট বুঝা যাচ্ছে। ধন্যবাদ।
  • ; | 120.224.203.63 | ২১ ফেব্রুয়ারি ২০১৫ ২৩:০৭669228
  • দোবেড়ের চ্যাং দেকবি?
  • শ্রী সদা | 126.75.65.125 | ২১ ফেব্রুয়ারি ২০১৫ ২৩:২৫669229
  • হু ? হু ?
  • সিকি | ২১ ফেব্রুয়ারি ২০১৫ ২৩:২৭669230
  • এইবারে নজরুল ঠগকে নিয়ে আলোচনা? ছাগলটার দম আছে মাইরি।
  • রাজু | 89.172.193.32 | ২২ ফেব্রুয়ারি ২০১৫ ১১:৫২669215
  • যা বূঝা যাচ্ছে কেহই এখানে কোনও প্রাসঙ্গিক মন্তব্য করতে পারছে না। মূল ইতিহাস জেনে সবাই চূপ হয়ে গ্যাছে।
  • Neel Megh | 127.194.207.247 | ২৩ ফেব্রুয়ারি ২০১৫ ০০:৫১669216
  • হাই রাজু, তোমাকে বড্ড দেখতে ইচ্ছে করে। আমাকে ইনবক্স করবা? তুমি খুব স্ট্রং তাই না?
  • R | 131.241.218.131 | ২৩ ফেব্রুয়ারি ২০১৫ ২১:০০669217
  • কিন্তু এতে ইতিহাস কই রাজু? এতো কারুর মনের ধারণা হে, যেমন ; -

    “আমার মনে হয় নজরুলের বিবাহ সংক্রান্ত ব্যাপারটি তাঁর জীবনের একটি বড় অভিশাপ। ...." ইত্যাদি এই পুরোটাই কারুর মনে হয়েছে। হিঁদুর মেয়ের হাতে মুসল্মান বিদ্রোহীর নাকানি চোবানির কোন প্রত্যক্ষ প্রমাণ আছে কি? আর ভাই, তোমার যে নিকাহ হয়নি, তা বোঝাই যাচ্ছে। বিয়ের পরে বৌকে সবাই ভয় পায়। তা নতুন কিছু না।

    এমন কি কোথাও আছে, এমন কোনো লেখা যেখানে নজরুল বলছেন, শ্যামা সঙ্গীত লেখা তাঁর ভুল বা তিনি বলেছেন, তাঁর গজল লেখার জন্য তাঁকে সম্মার্জনী পিঠ পেতে নিতে হয়েছে।

    সে তো আজ যদি আমার মনে হয় যে আপনি আপনার গালের ছাগল দাড়ি পাড়ার পাটকিলে রাম ছাগলটার থেকে ধার করে এনেছেন, তাতে কি আপনার ন্যূনতমও ছেঁড়া যায়?

    আমারো যায় না, বা নজরুলেরো না। :D
  • খারাবি | 208.7.62.204 | ২৩ ফেব্রুয়ারি ২০১৫ ২১:৫৯669218
  • কিন্তু পাটকিলে রাম ছাগলটা? সে বেচারা কি জান্তো যে তারই দাড়ি ধার করে রাজু ব্যা ব্যা করে বেড়াবে?
  • সিকি | ২৩ ফেব্রুয়ারি ২০১৫ ২৩:৩৫669219
  • এই ছগলটার হয়েছে 'কোরানে সবই আছে ' সিনড্রোম।
  • Neel Megh | 127.194.212.192 | ২৪ ফেব্রুয়ারি ২০১৫ ০১:৪৯669220
  • হাই রাজু, এরা তোমাকে যা বলছে, তুমি সেগুলো মনে রেখো না। আমাকে রেখো। মিস কল দিও।
  • pathak | 212.191.212.178 | ২৪ ফেব্রুয়ারি ২০১৫ ১৪:৩৭669221
  • রাজু তোমার ছাগল জন্ম সার্থক
  • Lee | 101.185.15.77 | ২৪ ফেব্রুয়ারি ২০১৫ ১৫:২৪669222
  • ছি অবোলা রাজুকে এরম করেনা। রাজুর সব জাঙিয়া কোম্পানির ষড়যন্ত্রে অন্যেরা পরে ফেলেছে, ওর ঘরে আজকাল সারাদিন বেসুরো গলায় "পুরানো জাঙিয়া চেওনা, চেওনা" শোনা যায়।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। মন শক্ত করে মতামত দিন