এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • আরশোলাপুরাণম

    sosen
    অন্যান্য | ১২ মার্চ ২০১৫ | ৪৫৩৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Abhyu | 138.192.7.51 | ০৫ মে ২০১৬ ০০:৪৪667809
  • এই টইটা ডুবে ছিল
  • Atoz | 161.141.85.8 | ০৫ মে ২০১৬ ০১:১৬667810
  • তেঁতুলবিছে কে আমাদের অঞ্চলে চ্যালা বলে। আর বিছে বলে কাঁক্ড়াবিছেদের।
    এক ডেঁপো ভায়া এদের নাম দিয়েছিল তিন্তিড়ী বৃশ্চিক আর কর্কট বৃশ্চিক। ঃ-)
  • ranjan roy | 24.96.3.14 | ০৫ মে ২০১৬ ০৮:০৪667811
  • কাঁকড়াবিছে? ওরে বাবা!
    সন ১৯৮৭ হবে। রায়পুরে ইউনিভার্সিটির পেছনে নতুন পাড়ায় বাড়ি ভাড়া নিয়েছি। ক্ষেত সাফ করে গড়ে ওঠা নতুন কলোনি--রোহিণীপুরম্‌! (এখন ডগমগ ঝাঁ-চকচকে।)
    এক বর্ষার রাত্তিরে লাইট গোল। মাঝরাত্তিরে পাশের ঘর থেকে মায়ের কান্নার আওয়াজ ! সপত্নীক দৌড়ে গেলাম। মায়ের হাতে কিছু কামড়েছে , ফুলে উঠেছে। বিছানায় খুঁজে কিছু না পেয়ে চাদর ঝেড়ে চুণ লাগিয়ে শুতে গেলাম। পাঁচ মিনিটও যায় নি--আবার ফুঁপিয়ে ফুঁপিয়ে কান্নার আওয়াজ।
    এবার গিন্নি বের করলেন মার বালিশের নীচেই ঘাপটি মেরে এক কালচে মত কাঁকড়াবিছে। মা বালিশের নীচে হাত ঢুকিয়ে শুচ্ছে, দু'বারই ওই ব্যাটা কামড়ে দিয়েছে। তাকে জুতোপেটা করে মেরে ফেলা হল। কিন্তু হাতের যন্ত্রণায় মা অস্থির। কোন ডাক্তার বদ্যি কাছেপিঠে নেই। তখন ডাকাডাকিতে ক'জন পাড়াপড়শি এলেন। চৌকিদার এল। বলল-- কেরোসিন তেল লাগিয়ে দিন, দশ মিনিটে ব্যথা চলে যাবে। আমাদের হরদম কামড়ায়। এইভাবেই সেরে যায়।
    ঠিক তাই হল।
    পরের দিন সকালে ডাক্তারের কাছে নিয়ে গেলাম।
  • Abhyu | 81.90.216.144 | ০৮ মে ২০১৬ ০৯:৩৬667812
  • যাক এইটাও থাক
    http://www.anandabazar.com/lifestyle/how-to-get-rid-of-cockroaches-naturally-dgtl-1.380165#


    তেজপাতা: রান্নায় স্বাদ বাড়ানোর জন্য তেজপাতা আমরা সকলেই ব্যবহার করি। ঘরের মধ্যে বিভিন্ন জায়গায় তেজপাতা রেখে দিন।
    তেজপাতার গন্ধে আরশোলা আসবে না।


    বেকিং সোডা: বেকিং সোডার সঙ্গে সম পরিমাণ চিনি মিশিয়ে সেই সব জায়গায় ছড়িয়ে দিন যেখানে আরশোলারা ঘাঁটি গেড়ে বসেছে।


    রসুন, পিঁয়াজ এবং জিরে: ১ লিটার জলে এক কোয়া রসুন, এক চামচ জিরে এবং পিঁয়াজ বাটা মিশিয়ে নিন।
    ১ ঘণ্টা রাখার পর মিশ্রণের মধ্যে তরল সাবান মেশান।


    পেট্রোলিয়াম জেল: একটি পাত্রের ভিতর এবং বাইরের দেওয়ালে পেট্রোলিয়াম জেল লাগিয়ে নিন।
    পাত্রে কয়েক টুকরো কাটা ফল বা ফলের খোসা রেখে দিন। ফলের গন্ধে আকৃষ্ট হবে আরশোলার দল।

    পরিষ্কার-পরিচ্ছন্নতা: আরশোলা সাধারণত নোংরা জায়গায় বাসা বাধে। তাই সব সময় বাড়ি পরিষ্কার রাখার চেষ্টা করুন।
    নিকাশি নালা পরিষ্কার করবেন মাঝে-মধ্যেই। ডাস্টবিন ঢেকে রাখবেন।


    ব্লিচিং পাউডার: এক কাপ গরম জলে ব্লিচিং পাউডার মিশিয়ে জায়গায় জায়গায় ছড়িয়ে নিন।


    বোরাক্স: আরশোলা মারা এবং তাড়ানোর জন্য বোরাক্সও খুব উপযোগী।
    বইয়ের তাক বা যেখানে আরশোলার আনাগোনা বেশি সেখানে বোরাক্স পাউডার ছড়িয়ে দিন।


    হার্ব: ক্যাটনিপ নামে খুব পরিচিত এক ধরণের হার্ব দিয়েও আরশোলা থেকে মুক্তি পাওয়া যায়।
    ক্যাটনিপ পাতা থেঁতো করে ব্যবহার করতে পারেন বা এই গরম জলে ক্যাটনিপ পাতা
    ফুটিয়ে তা আরশোলার উপরে স্প্রে করে দিতেও পারেন।


    শশা: শশা কেটে তা অ্যালুমিনিয়াম পাত্রে রেখে দিন। শশা অ্যালুমিনিয়ামের সঙ্গে বিক্রিয়া করে বিষাক্ত হয়ে যায়। যা আরশোলা খেয়ে মারা যাবে।
  • byaang | 113.2.135.79 | ০৮ মে ২০১৬ ০৯:৩৮667813
  • পাইরেক্সের বাসনে আর্শোলা মারার ওষুধ, বোরাক্স কিছুই রাখবেন না প্লিজ। বড্ড বিলাসিতা হয়ে যাবে।
  • Abhyu | 81.90.216.144 | ০৮ মে ২০১৬ ১০:০৯667814
  • "শশা অ্যালুমিনিয়ামের সঙ্গে বিক্রিয়া করে বিষাক্ত হয়ে যায়। যা আরশোলা খেয়ে মারা যাবে।" তাচ্চেয়ে পটাশিয়াম সায়ানাইড রাখলে আরো নিশ্চিন্দি হওয়া যেত না?
  • | ০৮ মে ২০১৬ ১১:২৭667815
  • আপনারা কিছুতেই আমার কথা শুনবেন না। হাতে টেনিস এলবো না থাকলে আরশোলা দেখলেই দমাস দমাস করে পিটিয়ে মেরে ফেলুন।
  • Abhyu | 18.10.146.9 | ২৭ জুলাই ২০১৬ ০০:২৯667816
  • name: lcm mail: country:

    IP Address : 179.229.10.212 (*) Date:27 Jul 2016 -- 12:25 AM

    আমিই দিই -- আহা !

    গোরু বা মোষের দুধের থেকে ৪ গুণ বেশি পুষ্টি হবে আরশোলার দুধে !

    দিল্লি, ২৭ জুলাই ঃ গোরু বা মোষের দুধের চেয়ে চারগুণ বেশি পুষ্টি মিলবে আরশোলার দুধে! এমনকী, ভবিষ্যতে বিশ্বের খাদ্য-সমস্যার সমাধানে এক বৃহৎ পদক্ষেপ হতে পারে আরশোলার দুধ। এমনই দাবি করল আন্তর্জাতিক গবেষকদের এক দল। ইন্টারন্যাশনাল ইউনিয়ন অফ ক্রিস্টালোগ্রাফির একটি পত্রিকায় এই গবেষণাপত্র প্রকাশ পেয়েছে। গবেষকদের নেতৃত্বে রয়েছেন ভারতীয় বিজ্ঞানীরাও।

    আরশোলার অন্ত্রে এমন একটি প্রোটিন ক্রিস্টাল (স্ফটিক) রয়েছে, যার খাদ্যগুণ চার গেলাস গোরু বা মোষের দুধের সমান। আরশোলা সাধারণত পতঙ্গ শ্রেণিভুক্ত। যারা ডিম পাড়ে। তবে বিজ্ঞানীরা জানিয়েছেন, প্যাসিফিক বিটল ককরোচ নামে বিশেষ প্রজাতির আরশোলা রয়েছে। যার বৈজ্ঞানিক নাম ডিপ্লোপটেরা পাংকটাটে। স্তন্যপায়ীদের মতই বাচ্চা হয় এদের। শুধু তাই নয়, নিজের বাচ্চার জন্য এঁদের শরীরে দুধ উৎপন্ন হয়। সেই দুধের এক একটি প্রোটিন ক্রিস্টাল তিন গ্লাস মোষের দুধের সমান।

    আন্তর্জাতিক গবেষণা দলের নেতৃত্বে রয়েছে ভারতের স্টিম সেল বায়োলজি অ্যান্ড রিজেনারেটিভ মেডিসিন নামে একটি সংস্থার গবেষকরা। এই দলে থাকা এক বাঙালি গবেষক সঞ্চারী বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, “স্ফটিকটি একটি সুষম খাদ্যের মতো। তাতে প্রোটিন, ফ্যাট এবং সুগার রয়েছে।

    গবেষণাদলের প্রধান সুব্রমনিয়ন রামস্বামী জানিয়েছেন, ক্যালোরি এবং নিউট্রিয়েন্টস এর পাশাপাশি অনেকক্ষণ ধরে পেট ভারী রাখবে। দুধের প্রোটিন যতক্ষণে হজম হয় আরশোলার স্ফটিক থেকে প্রাপ্ত এর সমান প্রোটিন তার থেকে বেশি সময় নেবে হজম হতে। আমাদের দেশে যাঁদের শরীরে ক্যালোরির অভাব রয়েছে, তাঁরা এই দুধ ব্যবহার করতে পারেন।

    এবার বিজ্ঞানীরা চেষ্টা করছেন, ইস্ট (ছত্রাক বিশেষ, যা পাঁউরুটি তৈরি করতে অতি প্রয়োজনীয়) ব্যবহার করে বিপুল পরিমাণে এই ক্রিস্টাল কৃত্রিমভাবে তৈরি করার। তাঁর মতে, ওই প্রজাতির আরশোলার চাষ করে তার অন্ত্র কেটে ওই বিশেষ ক্রিস্টালের নির্যাস বের করার চাইতে কৃত্রিমভাবে তৈরি করাটাই অধিকাংশ মানুষ পছন্দ করবেন।

    http://bangla.eenaduindia.com/News/National/2016/07/26224602/Scientists-think-cockroach-milk-could-be-the-superfood.vpf
  • Atoz | 161.141.85.8 | ২৭ জুলাই ২০১৬ ০১:৪৩667817
  • সবৎসা গাভীর মতন সবৎসা ডিপ্লোপটেরা আরশোলা-মা আঁকুন দেখি। ঃ-)
  • b | 135.20.82.164 | ২৭ জুলাই ২০১৬ ১২:০২667819
  • কেন? বিদ্দেসাগর তো আরশোলা মরা চা খেয়ে হাঁপানি সারাতেন।
    বাজারে এলো বলে। আরশোলা দুগধ আঔর আরশোলা-মূত্র। সর্বরোগহর।সুধ দেসি।

    জোকস অ্যাপার্ট, সেদিন গেরুয়া লুঙ্গি পরে রামদেব বাবার ফুটবল খেলা দেখলেন? প্রায় খুলে যাচ্ছিলো। পা নিশ পিশ করছিলো মাঠে থাকার জন্যে, এইসান একটা কাঁচি...
  • Arpan | 233.227.141.84 | ২৭ জুলাই ২০১৬ ১২:১৬667820
  • শিবরামের সেই গল্পটা - আরশোলা ভর্তি বাড়ি।
  • দোবরু পান্না | 124512.101.89900.207 | ২৭ আগস্ট ২০১৯ ১৭:৫৫667821
  • তুমি আরশোলা
    অন্ধকারে বেঁচে থাকো তুমি
    সিঙ্কের গহনে, ফেলে রাখা প্রত্নসম্ভারে অথবা
    ড্রেনপাইপের নিরালা নিরাপদে -
    নিরাপদে? নিরাপদ পাখিরাও নয়
    জানো তুমি সে বৃত্তান্ত সবই -
    দমদির আগ্রাসন অথবা ব্যর্থ অভ্যুদয়

    তোমাকে চিনিনা আরশোলা
    কোনদিন চিনতামও না -
    তবুও এসেছ ফিরে বারবার আমার জীবনে
    রবাহুতের মতো
    আরশোলা, দেখা হবে আবার কখনো
    রঞ্জনদার গেহে
  • | 236712.158.786712.163 | ২৭ আগস্ট ২০১৯ ১৮:১৩667822
  • হাহাহাহা
    প্রথম পাতাটা পুরো খনি।
  • রঞ্জন | 124512.101.780112.23 | ২৭ আগস্ট ২০১৯ ২০:৪৫667823
  • আরশোলা নিয়ে একদম লিখতে চাইনা , কারণ নামটা বললেই আমার মনে হয় চিৎহয়ে একটা (যাদের নাম করতে মানা, বিশেষ করে রাত্তিরে) হেলিকপটারের মত ফরফর করে পাখা নাড়ছে এবং কাঁটাওলা পা, তারপর যদি কারও পায়ের নিচে এসে চ্যাপটা হয়ে সর্দির মত হড়হড়ে সাদা পোঁটা বেরিয়ে পরে ----!
    কিন্তু দোবরু পান্না, আপনি বাধ্য করলেন।
    জানেন কি এই ব্যাটাদের জন্যে আমার বিপ্লব করা হোল না ? কারণ এক বিশ্বাসঘাতক বন্ধু পুলিসদের বোলে দিয়েছিল যে এই হতভাগা রঞ্জনকে জামার ভেতর এক ডজন আর্শোলা ছেড়ে দিলে ও হড়হড় করে যা যা জানে, এবং যা জানে না সব উগরে দিয়ে মুচ্ছো যাবে। হোস্টেল জীবনে এটা পরীক্ষিত সত্য।
    কাজেই বিনীত অনুরোধ ঃ আর্শোলা নিয়ে গদ্য-পদ্য সব লিখুন, খুব বেশি করে লিখুন শুধু আমাকে এবং আমার ঘরকে বাদ দিয়ে।
    এরপরও যদি কথা না শোনেন তবে আপনাকে লবটুলিয়া বইহারে পাঠিয়ে দম নেব বোলে দিলাম।
  • Rouhin Banerjee | ২৭ আগস্ট ২০১৯ ২৩:৫০667824
  • লবটুলিয়ায় এখন ভানুমতীর রাজত্ব দাদা। সে আমাকে নির্বাসন দিয়েছে টাঁড়বাড়োর নামে, সেখানে যাবার উপায় নাই।

    আরশোলারা বাঁচতে চায়। তাদের জন্য কেউ ভাববে না?
  • বিভূতিবাবু | 236712.158.565612.235 | ২৮ আগস্ট ২০১৯ ০০:০৯667825
  • দোবরু পান্নাকে সবাই চেনে, কিন্তু জুলু সর্দার লোচবক্ষুলা আর হো নেত্রী এলিসাবা কুই-কে অনেকেই চেনে না। ঐজন্যেই সবাইকে বলি উপন্যাস লিখুন।
  • Atoz | 890112.162.893423.118 | ২৮ আগস্ট ২০১৯ ০১:২১667826
  • উর্সুলা নামের কারুর সঙ্গে প্রেম করুন। আরশুলার ভয় কেটে যাবে। ঃ-)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। কল্পনাতীত মতামত দিন