এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • একটা ভুল বাঙালীর ইতিহাস পাল্টে দিল

    Somnath Mitra লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ২৫ জানুয়ারি ২০১৫ | ২০৭৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Somnath Mitra | ২৫ জানুয়ারি ২০১৫ ১৭:৩৮657770
  • সময়টা ১৯৪৫ সাল। ২৩ নভেম্বর। ইডেন গার্ডেন চত্বরে সকাল থেকে চলছে বিক্ষোভ, প্রতিবাদ। এদিকে খোলা ইডেন প্রান্তরে খেলা হচ্ছে ইস্ট জোনের সঙ্গে অস্ট্রেলিয়া সার্ভিস টিমের ক্রিকেট ম্যাচ। কিন্তু বেলা যতই বাড়তে থাকে স্বদেশী বিক্ষোভকারীদের ভিড় আরও তোড়জোড় হয়। বিভিন্ন বিদেশী খবরে কাগজে লেখা হয়, বিক্ষোভকারীদের মধ্যে ছিল 'জাপানীদের ইন্ধন' ইন্ডিয়ান ন্যাশানাল আর্মির লোক। এখানে বলে রাখা ভাল, বিদেশী কাগজসংস্থারা INA কে কেন 'জাপানীদের ইন্ধন' বলছে তার অনেক কারণ ছিল। নেতাজিকে Indian quisling বলে ডাকা হতো। যাইহোক, একটা সময় প্রতিবাদ, স্লোগানে কোলাহল হয়ে ওঠে ইডেন গার্ডেন। মাঠের বেড়াজাল ভেঙে ঢুকে পড়ে স্বদেশী বিক্ষোভকারীরা। ভেস্তে যায় ম্যাচ।

    বিক্ষোভকারীদের দাবি ছিল, সাম্প্রতিক যাঁরা দেশের জন্য প্রাণ দিয়েছেন, তাঁদের জন্য দু মিনিটের নিরবতা পালন করতে হবে খেলোয়াড়দের। এই 'সামান্য' দাবি মানলে ফের খেলতে দেওয়ার অনুমতি দেওয়া হবে। বেঙ্গল ক্রিকেট অ্যাসোসিয়েশন (CAB) দোটানায় পড়ে যায়। এমন সময় ফোন আসে শরত্ চন্দ্র বসুর। সুভাষ চন্দ্র বসুর বড় ভাই। তিনি সিএবিকে তাঁদের দাবি মেনে নিতে বলেন। যদি দাবি না মানা হয় তাহলে বিক্ষোভকারীরা মাঠে প্যারেড শুরু করবে। এরপর সিএবি তত্কালীন গভর্ণর রিচার্ড কেসির সঙ্গে আলোচনা করে। ইস্টার্ন জোনের অধিনায়ক কর্নেল সি কে নায়ডু রাজি ছিলেন। কিন্তু গভর্ণরের মধ্যস্থতায় অস্ট্রেলিয়া সার্ভিসের অধিনায়ক হ্যাসেট অবশেষে নীরবতা পালনে রাজি হন।

    এই ঘটনার কয়েকদিন আগে দক্ষিণ কলকাতায় ব্রিটিশ পুলিসের সঙ্গে স্বদেশীদের খন্ডযুদ্ধে প্রাণ হারিয়েছিল ১৫ জন ভারতীয়। পুলিসের গাড়ি ভাঙচুর হয়। দুশোর বেশি আহত হয়। এই প্রতিবাদে ইডেন গার্ডেনের সামনে শুরু হয়েছিল বিক্ষোভ।

    এই ছিল সেদিনের ঘটনা। কিন্তু হঠাত এই প্রসঙ্গ নিয়ে আলোচনা করার তাত্পর্য কী? দ্বিতীয় বিশ্বযুদ্ধে প্রাক্কালে ক্যালকাটা নামক ছোটো একটি শহরে ক্রিকেট ম্যাচ নিয়ে ঝেমালা। না আছে কোনও ইন্টারনেটের যুগ। না আছে নিউজ টেলিভিশনের এত রমরমা। তাই আরব, বঙ্গোপো, ভারত মহাসাগর পেরিয়ে এই খবর হাওয়া উড়তে উড়তে কীভাবে অন্যরূপ নিতে পারে তার একটা ছোটো নির্দশন দেওয়ার জন্য এই ভুমিকা জানালাম। একদিন জাস্ট পুরানো খবরের কাগজ ঘাঁটতে ঘাঁটতে ধরা পড়ল একটা ভুল। জ্বলজ্বল করে আমার দিকে তাকিয়ে রয়েছে। ৩২ পাটি দাঁত বার করে খুব হাসলাম। কিন্তু হৃদয়ের নিলয় থেকে একটা কষ্ট তিরতির করে আমার সারা শরীরে জ্বলিয়ে দিল। মুখ থেকে একটাই কথা বেরলো, না আমরা বিশ্বাস করি না...

    এই খবরটা প্রকাশিত হয়েছিল ( The Sydney Morning Herald, Nov 24, 1945) অস্ট্রেলিয়ার নামী খবরের কাগজেও। সেখানে খবরের মূল বিষয়বস্তু ঠিকই ছিল, কিন্তু একটা ছোটো ভুল বাঙালীর ইতিহাস পুরোপুরি পাল্টে দিল...

    ভুল অংশটি তুলে ধরলাম

    This morning, Sarat Chandra Bose, son of the late Subhas Chandra Bose, Indian quisling, who went over to the Japanese, sent a representative to the ground asking Mr. Gupta to have the players observe a two minutes silence for the 15 Indians so far Killed in the riots.

    লেখাটা পড়ে ভাবচ্ছেন ভুল টাইপ করেছি! একদম না। তবে মন খারাপ হয়ে গেল Late কথাটা পড়ে। কারণ ১৯৪৫, ১৮ অগাস্ট নেতাজির মৃত্যু খবর ছড়িয়ে পড়ে সারা বিশ্বে। কিন্তু বললাম না, আমরা বিশ্বাস করি না...
  • Unknown | 131.241.208.125 | ২৫ জানুয়ারি ২০১৫ ১৭:৫১657771
  • Sarat Chandra Bose, son of the late Subhas Chandra Bose!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!
  • দেব | 133.63.241.40 | ২৭ জানুয়ারি ২০১৫ ২০:১৪657772
  • ইতিহাসটা কিভাবে পাল্টাল এতে?
  • h | 213.132.214.156 | ২৮ জানুয়ারি ২০১৫ ১৭:০০657773
  • হ্যাহ্যাহ্যাহ্যাহ্যাহ্যা
  • Arpan | 125.118.63.153 | ২৯ জানুয়ারি ২০১৫ ০৮:১৬657774
  • ঐতিহাসিক নয়, ইহা তারো আগের জমানার।

    প্রাগৈতিহাসিক ভুল।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে মতামত দিন