এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • মেইড ইন ইন্ডিয়া!

    bip
    অন্যান্য | ০৩ ফেব্রুয়ারি ২০১৫ | ৯১২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • বিপ | 83.200.4.3 | ০৩ ফেব্রুয়ারি ২০১৫ ১১:৪০657069
  • মোদি দিল্লীতে দাবী করেছেন তিনি সৌভাগ্যের প্রতীক। কারন তিনি পদে বসতেই ক্রুড অয়েলের দাম কমেছে! কুসংস্কারাচ্ছন্ন ভারতবাসীর কাছে এভাবে যিনি ভোট চাইতে পারেন-সেটা কেন নির্বাচন বিধি ভঙ্গের আওতাই পড়বে না আমার জানা নেই । হয়ত দেশটার নাম কুসংস্কারের পাঁকে ডুবে থাকা ভারত বলেই তার এই দাবী নিয়ে মিডিয়াতে হই চয় নেই ।

    তবে মোদিজি ত ফেকু। ভারতীয় দর্শনটাও ঠিকসে শেখেন নি। ভারতীয় দর্শনই শিখিয়েছে-লাইফ হচ্ছে জিরো সাম গেম । লাভ লোকসান সমান থাকে। মোদি বলেছিলেন, উনি আসতেই নাকি ভারতে চাকরির বন্যা বয়ে যাবে।

    উলটে কি কি দেখছেন
    (১) টিসিএস ছাঁটাই করছে
    (২) উইপ্রো ১৪০,০০০ থেকে ১,০০,০০০ এ ডাউনসাইজ করবে
    (৩) ইহাহু ব্যাঙ্গালোর ইউনিট ছোট করে দিচ্ছে
    (৪) নোকিয়া চেন্নাই থেকে ফ্যাক্টরি তুলে দিচ্ছে
    (৫) আই বি এমে গ্লোবাল লে অফ চলছে
    (৬) মাইক্রোসফট ক্রমাগত লে এফ করে চলেছে

    বেসিক্যালি আই টি শিল্প বড় হচ্ছে-কিন্ত লে অফ চলছে। কারন এখন অন্য স্কিল যা অনেক বেশী অটোমেশন কেন্দ্রিক তাই দিয়েই বড় প্রজেক্ট অনেক ছোট টিম দিয়ে করা সম্ভব।

    এর সাথে মোদিকে দোষ দিয়ে লাভ নেই । কিন্ত ওই যে। উনি যদি বলেন তেলের দাম উনার সৌভাগ্যে কমেছে-তাহলে এটাও ত আমরা দাবী করতে পারি-ভারতে আই টি শিল্পে যে লে অফ চলছে, সেটা উনার ভাগ্যরেখা ভাল নেই বলে?

    মোদির মেড ইন ইন্ডিয়া বেসিক্যালি আওয়াজ ছাড়া কিছু না । আধুনিক শিল্পের জন্য চাই দক্ষ, উন্নত শিক্ষিত কর্মী। ভারতে শিক্ষার মান দিনে দিনে কমেছে। আর মোদি কি করলেন? একজন হাইস্কুল পাশ স্মৃতি ইরানিকে বসালেন, ভারতের শিক্ষা ব্যবস্থা ঠিক করতে? তার তিনি এসেই আই আই টি আই আই এম গুলোর বাজেটে কোপ বসালেন। এইভাবে হবে মেইড ইন ইন্ডিয়া ক্যাম্পেইন? হাতের মোয়া নাকি? ভারতে প্রাইভেট স্কুল কলেজ গুলির শিক্ষার মান যা তাই দিয়ে হবে মেইড ইন ইন্ডিয়া?

    ভারতে শিক্ষার যা বর্তমান অবস্থা, ইস্টার্ন ইউরোপিয়ান, চীন এবং কোরিয়ার ছাত্রছাত্রীদের সাথে ভারতের ছাত্রছাত্রীরা প্রতিযোগিতা করার মতন অবস্থায় নেই । আমাদের সময় এটা ছিল না । ওরা অনেক এগিয়ে গেছে।

    মোদির কথার সাথে কাজে কোন মিল আমি খুঁজে পাচ্ছি না । সবটাই রাজনৈতিক আওয়াজ। মিডিয়া ম্যাজিক।

    মেইড ইন ইন্ডিয়া সফল করতে হলে আগে ভারতের শিক্ষা ব্যবস্থাকে ঠিক করুন মোদিজি। সেটা কি একজন হাইস্কুল পাশ আউট নায়িকাকে দিয়ে সম্ভব??
  • সিকি | 135.19.34.86 | ০৩ ফেব্রুয়ারি ২০১৫ ১১:৪২657073
  • মোদী একটা বৃহৎ বাল - সেটা বলার জন্য এত লম্বা লেখা লিখতে হল?
  • dc | 213.187.246.84 | ০৩ ফেব্রুয়ারি ২০১৫ ১৯:৪৯657074
  • মেইড ইন ইন্ডিয়া করতে গিয়েই তো দেবযানী খোবরাগারে ডুবে গেল! কি দরকার ছিল ইন্ডিয়া থেকে মেইড নিয়ে যাবার?
  • Tim | 101.185.30.121 | ০৩ ফেব্রুয়ারি ২০১৫ ২০:০১657075
  • আচ্ছা, ইতালিয়ান কাপড় কিনে দেশী দর্জি দিয়ে বানিয়ে জামায় নিজের নাম লিখে বিশ্বকে চমকে দেওয়াটা কি চুম্বকে মোদীর মেড ইন ইন্ডিয়া দর্শন? ;-)
  • sm | 233.223.153.46 | ০৩ ফেব্রুয়ারি ২০১৫ ২১:৫৩657076
  • এরা অবোধ অর্বাচীন তাই এই রকম কথা বলছে। দু চার পিস যজ্ঞ করে দিলেই; সব সমস্যার সমাধান । যত সব প্রবলেম, ধুয়া তেই উড়ে যাবে।
  • সে | 188.83.87.102 | ০৩ ফেব্রুয়ারি ২০১৫ ২২:০৭657077
  • মোদীর স্লোগান মেডিনিন্ডিয়া নাকি মেকিনিন্ডিয়া?
    মেডিনিন্ডিয়া তো এইটে, তাই না?
  • ধোন্‌নো আফনারা | 132.167.182.47 | ০৫ ফেব্রুয়ারি ২০১৫ ০০:৩০657078
  • Made কে "মেইড", "Face কে "ফেইস" - ভগাও জানে না লোকে কেন এমন অদ্ঘুটে বানাম ল্যাখে!
  • সিকি | 24.140.203.42 | ০৬ ফেব্রুয়ারি ২০১৫ ১৪:৪১657079
  • ফেইসবুক, পেইজ - এগুলো বাংলাদেশ স্পেশাল। মেইডটা বিপের কাছেই প্রথম শুনলাম। আমি এর আগে দুটি মাত্র মেইড জানতাম - মেইড ইন ম্যানহাটান আর মেইড ইন সুইডেন। :)
  • b | 135.20.82.164 | ০৬ ফেব্রুয়ারি ২০১৫ ১৫:০৭657080
  • বাঙালরা চিরদিন ট্রেইনে চড়ে রেইল লাইনের ওপর দিয়ে পার্লিয়ামেন্টে গিয়ে গরম গরম বক্তৃতা করেছে, তুমি কোথাকার হরিদাস পাল হে?
  • trx | 125.112.74.130 | ০৬ ফেব্রুয়ারি ২০১৫ ১৫:৪২657070
  • ব্যাপারটা medical-এর মত মেড-ও নয়, আবার maid-এর মত টেনেও নয়।

    এখানে শুনে নিন - http://www.oxfordlearnersdictionaries.com/definition/english/made
  • trx | 125.112.74.130 | ০৬ ফেব্রুয়ারি ২০১৫ ১৫:৪৪657071
  • made - /meɪd/
    medical - /ˈmedɪkl/
    maid - /meɪd/

    শেষেরটা একটু লম্বা হয়।
  • তাহলে | 132.178.230.192 | ০৭ ফেব্রুয়ারি ২০১৫ ০৪:৩৪657072
  • ব্রিট প্রোনান্সিয়েশনে a-কে ay উশ্চারণ করা রাণীমার অ্যাকসেন্ট অনুযায়ী, যেমন এখানে a - http://www.esolcourses.com/uk-english/beginners-course/unit-1/the-alphabet/the-alphabet-vocabulary.html

    আম্রুরা a-কে প্লেন অ্যান্ড সিম্পুল a-ই বলছে, যেমতি - http://www.omniglot.com/soundfiles/alphabets/alphabet_en-am.mp3

    maid-এর অ্যামেরিকান উচ্চারণ i-এর অবস্থানজনিত কারণে স্বল্প প্রলম্বিত হলেও meɪd কখনোই নয়। এখানে শুনুন - http://cdo.tpp.idm.fr/us/pronunciation/american-english/maid

    সুতরাং, ব্রিটিশ উচ্চারণবিধি অনুসারে (এবং সোনায় সোহাগা i-এর কারণে) maid, straight, rain ইঃ যথাক্রমে মেইড, স্ট্রেইট, রেইন হলেও made, face, name ইঃ যথাক্রমে কখনোই মেইড, ফেইস, নেইম টাইপের বিকৃতি নহে। লীভিং অ্যালোন আম্রু উশ্চারণ।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই মতামত দিন