এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • চাল থেকে ভাত - একটি ভৌতিক পরিবর্তন

    Abhyu
    অন্যান্য | ০১ জুলাই ২০১৪ | ৪২৫৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • lcm | 118.91.116.131 | ০২ জুলাই ২০১৪ ০৮:২০640588
  • চাল থেকে ভাত, আর সেই ভাত চটকে কাঁচের গুঁড়ো মিশিয়ে ঘুড়ির সুতোর মাঞ্জা - সেখান থেকে ব্যাক করে আবার চালে ফেরৎ যাওয়া যায়? যাবে হয়ত, কিন্তু খেলে পেটকাটি হবে।
  • dc | 132.164.232.4 | ০২ জুলাই ২০১৪ ০৮:২২640589
  • আর পেটকাটি থেকে চাঁদিয়াল হতেই বা কতক্ষন?
  • | ০২ জুলাই ২০১৪ ০৮:২৪640590
  • এদিকে ভাত পচিয়ে পচাই হয়। সে তো নির্ঘাৎ রাসায়নিক পরিবর্তন। যা বিকট গন্দো --- একেবারে রসায়নসুলভ।
  • Bhagidaar | 218.107.71.70 | ০২ জুলাই ২০১৪ ০৮:৩৩640591
  • টাকা খরচ হয়ে যাওয়াটা কিরকম পরিবর্তন? এই মানি ব্যাগ ভর্তি, এই খালি!
  • jhiki | 149.194.248.148 | ০২ জুলাই ২০১৪ ০৮:৫০640592
  • এটা ভৌত পরিবর্তন, টাকার নিত্যতা সূত্র ঃ)
  • kiki | 127.194.70.28 | ০২ জুলাই ২০১৪ ০৮:৫১640593
  • শিবাংশুদা কি আমায় পেত্নী বললেন? ভ্যাঁক!!
  • dc | 132.164.232.4 | ০২ জুলাই ২০১৪ ০৯:৪৭640594
  • টাকাটা মাটি হলে ভৌত পরিবর্তন, কারন মাটি=টাকা। আর জলে গেলে রাসায়নিক, কারন আর ফেরত পাওয়া যাবেনা।
  • শিবাংশু | 127.197.255.57 | ০২ জুলাই ২০১৪ ১১:১৬640595
  • @কিকি,
    ভৌতিকে রাজি আছো, পৈতনিকে নয়।

    আটার ডিস্ক্রিমিনেশন..!!??
  • kiki | 127.194.64.78 | ০২ জুলাই ২০১৪ ১১:৩৫640596
  • শিবাংশুদা,
    ঃ)
  • cm | 127.247.113.206 | ০২ জুলাই ২০১৪ ১৬:০২640598
  • এরকম একটা গুরুতর ব্যাপার নিয়েও ইয়ার্কি। এই জন্য আমাদের কিছু হলনা। যাকগে, ভাত জিনিসটা আমরা কেনখাই? ওর স্টার্চের জন্য। প্রথমে লিখি কি করে ভাত করতে হয়, চাল খানিকখন জলে ভিজিয়ে রাখবেন তারপরে বেশ পরিমাণ জলের উনুনে চড়াবেন। চালের কোষ জল পেয়ে ও গরমে ফুলে ওঠে। একসময় কোষ প্রাচীর ভেঙ্গে স্টার্চ বেড়িয়ে আসে। আপনি কিন্তু মোটেই কোথাও হাওয়া খেতে চলে যাবেন না, যেই লক্ষ্য করবেন যে স্টার্চ বের হচ্ছে অমনি বুঝবেন ভাত হয়ে গেছে ব্যস মাড় গেলে ফেলুন। তাহলে ঘটনা ঠিক কি হল চাল জল পেয়ে তার স্টার্চ অপ্টিমালি ফুলে উঠলে নামিয়ে ফেললেন। কোন রাসায়নিক পরিবর্তন হলনা । আপনি পেলেন ঝরঝরে ভাত। (ও এটা বাল্ক সম্পর্কে মন্তব্য অতএব স্ট্যাটিস্টিকালি ইন্টারপ্রেট করতে হবে) যদি রাসায়নিক পরিবর্তন চান তাহলে ফুটিয়েফুটিয়ে বার্লির মতন করে ফেলুন। চাল গাদা গাদা স্টার্চ রীলীজ করলে আমি সে ভাত পছন্দ করিনা। অণুর গঠন নয় তবে আণবিক বিন্যাস বদলালে কি তাকে রাসায়নিক পরিবর্তন বলা যায়?

    রাসায়নিক ধর্মের পরিবর্তন হলে তকে রাসায়নিক পরিবর্তন বলে। সিপিএম নয় বলে তিনোর মতন ভৌত নয় অতএব রাসায়নিক এরম বললে ভারী সমস্যা।
  • | ০২ জুলাই ২০১৪ ১৬:০৭640599
  • অ্যাঃ স্টিকি রাইস তো চপস্টিক দিয়ে খেতে হয়। মাইক্রোওয়েভে স্টিকি রাইস বানাবেন না, চুকে গেল।
    গ্যাস ফুরিয়ে গেলে আমি আগে মাইক্রোতে ভাত বানাতাম, চিরকাল ফ্যান গালিয়ে ঝরঝরে ভাত খেয়েছি।
  • kumu | 52.104.27.124 | ০২ জুলাই ২০১৪ ১৬:২২640600
  • সেই চার্টুকরো করার ব্যাপারটা কদ্দূর এগোল?
  • cm | 127.247.113.206 | ০২ জুলাই ২০১৪ ১৬:২৪640601
  • চালের সেল ওয়াল ফেটে সব স্টার্চ বেরিয়ে গেলে হাতে রইল শুন্য। তাই তার আগেই থামতে হবে। এই হল মোদ্দা কথা।

    ধরা যাক একটা হাওয় ভর্তি বেলুন নিয়ে তাকে খানিক গরম করলাম তাহলে তা কি পরিবর্তন ভৌত না রসায়নিক? এখানেও এসেনশিয়ালি তাই হচ্ছে।
  • de | 69.185.236.54 | ০২ জুলাই ২০১৪ ১৬:৪০640602
  • স্টার্চ না বেরনো ভাত থেকে ফের চাল বানানো সম্ভব? (পুরীর শুকনো ভাত খেয়েছি - চালের মতোই কটকটে) কিন্তু ভাত শুকনো আর চাল কি এক?

    তেল আর পাঁপড়ের কথা - তেল তো থেকে যাবে, বৃষ্টিবাদলার দিনে পাঁপড় কেন থেকে যাবে তাই বুঝলাম না! ঃ)
  • de | 69.185.236.54 | ০২ জুলাই ২০১৪ ১৬:৪১640603
  • আর মিঁয়াসাব এট্টু মাইক্রো-ওয়েভের রান্না কেন খাওয়া উচিত নয় সেই নিয়েও এট্টু লেখেন!
  • cm | 127.247.113.206 | ০২ জুলাই ২০১৪ ১৬:৪৭640604
  • মাইক্রো নিয়ে আমার কোন বক্তব্য নাই। কাল ঘেঁটে দেখলাম তাও ঐ বেলুনের গপ্পের মতন। রাসায়নিক পরিবর্তন নাই।

    প্রশ্নটা ঐ আণবিক বিন্যাস পাল্টাবার জায়গায়। সেটা ঘটছে কিন্তু অণুর গ্ঠন পাল্টাচ্ছে কি?
  • cm | 127.247.113.206 | ০২ জুলাই ২০১৪ ১৬:৪৯640605
  • টুকরো করার বদলে গ্যাস বেলুন উড়িয়েই আমি কাজ সারতে চাইছি।
  • de | 69.185.236.54 | ০২ জুলাই ২০১৪ ১৭:০২640606
  • ১। http://llamagonebonkers.blogspot.in/2009/07/chemical-reaction-while-cooking-rice.html

    As rice contains about 90% starch, rice-cooking is essentially the reaction of starch in water at elevated temperatures. Starch granules adsorb water and swell as the heating continues. When a certain temperature (call gelatinization temperature) is reached, the cell wall of the granule breaks and the starch turns viscous (gelatinized). That is essentially what happens during the cooking of rice. There are two types of starch in rice, amylose and amylopectin. Long grain rice is rich in amylose, whereas short grain rice is rich in amylopectin. Cooked-rice properties vary, depending on the type of rice or the ratio of amylose and amylospectin in the starch. Thus, as we all know, when well cooked, long grain rice is much less sticky than the short grain rice.
    Other than starch, which is carbohydrate, rice also contain some protein and fiber. As for nutrients in rice, they are mostly in the outer layer of rice called bran. Unfortunately, the bran is removed almost totally in the milling process. That's why we should eat brown rice (the rice with bran) not polished rice.

    ২। Heat causes the breakdown of starches (long chain carbohydrates) into simpler to digest sugars (mono and dimer carbohydrates). This involves breaking chemical bonds, so it is a chemical change.

    ৩। The mechanism of cooking rice was investigated in this study. The rheological method using the parallel plate plastometer was adopted for measurement of the degree of cooking. The range of temperatures measured ran from 75–150°C. Experimental results showed that cooking rate followed the equation of a first order chemical reaction. We designated the proportional constant as the cooking rate constant, but the slope of Arrhenius plots of the cooking rate constants changed around 110°C. The activation energy of cooking at temperatures below 110°C and above 110°C was about 19,000 and 8,800 cal/mol respectively. The influences of water soaking time before cooking were also studied. We concluded that the cooking process comprises two mechanisms; at temperatures below 110°C the cooking rate is limited by the reaction rate of rice components with water; and at temperatures above 110°C it is limited by the rate of diffusion of water through the cooked layer toward the interface of uncooked core where the reaction occurs. The reaction rate constant and the diffusion coefficient of water were calculated by assuming the core model or shell-type model.

    এটার রেফারেন্স এই পেপারটা ঃ

    http://onlinelibrary.wiley.com/doi/10.1111/j.1365-2621.1976.tb14412.x/abstract

    KINETIC STUDIES ON COOKING OF RICE

    UANICHI SUZUKI,
    KIYOSHI KUBOTA,
    MANABU OMICHI and
    HIDEAKI HOSAKA

    Journal of Food Science

    Volume 41, Issue 5, pages 1180–1183, September 1976

    এটাতে কিন্তু ফার্স্ট অর্ডার কেমিক্যাল রিয়াকশ বলচে -
  • de | 69.185.236.54 | ০২ জুলাই ২০১৪ ১৭:০৪640607
  • * তিন নং রেফারেন্সটা কিন্তু সিরিয়াস - ওখানে কেমিক্যাল রিয়াকশনই বলেছে।
  • cm | 127.247.113.206 | ০২ জুলাই ২০১৪ ১৭:২৬640609
  • ৩) না কেমিক্যাল রিয়াকশন বলেনি, বলেছে কুকিং রেট সেই ইকোয়েশন ফলো করে। Experimental results showed that cooking rate followed the equation of a first order chemical reaction. একই ইকোয়েশন বহু জায়গায় আসতেই পারে।

    ১) হল গ্যাস বেলুনের গল্প।

    ২) এখানে আমারো প্রশ্ন আছে। একই কার্বন তো নানান রূপে দেখি কিন্তু রাসায়নিক ভাবে তারা সবাই কার্বন। ফারাক ভৌত ধর্মের বিচারে হচ্ছে নাকি?
  • de | 69.185.236.51 | ০২ জুলাই ২০১৪ ১৮:০৪640610
  • ৩। at temperatures below 110°C the cooking rate is limited by the reaction rate of rice components with water; and at temperatures above 110°C it is limited by the rate of diffusion of water through the cooked layer toward the interface of uncooked core where the reaction occurs.

    এটার মানে কি এই দাঁড়ায় যে ১১০ ডিগ্রীর ওপরে রিয়াকশনে ডিফিউশন মেকানিজম প্রাধান্য পাবে। রিয়াকশন হবে কোরে জল ডিফিউজ করে ঢোকার পর। ১১০ এর নীচে রাইসের কম্পোনেন্টের রিয়াকশন রেট ডিসাইড করবে। পুরো পেপারটা পড়তে পারছি না - অ্যাকসেস নেই। কিন্তু অ্যাবস্ট্রাক্ট পড়ে মনে হচ্ছে কেমিক্যাল চেঞ্জ - কারণ ১১০ ডিগ্রীতে আরহেনিয়াস প্লটের একটা চেঞ্জ হচ্ছে - রিয়াকশন রেট কন্স্ট্যান্ট ডিফারেন্ট হওয়ার জন্য।

    কুমুদিইইইইইইই!
  • de | 69.185.236.51 | ০২ জুলাই ২০১৪ ১৮:০৭640611
  • কার্বনের বিভিন্ন অ্যালোট্রোপের স্ট্রাকচার আলাদা, তাই ইলেকট্রনিক প্রপার্টিও আলাদা! তাই কন্ডাক্টিং বিহেভিয়ার গুলো ওয়াইডলি ভ্যারি করে।
  • cm | 127.247.114.198 | ০২ জুলাই ২০১৪ ১৮:১৪640612
  • কিন্তু এগুলো কি ভৌত ধর্ম নয়? চাল থেকে ভাত যদি রাসায়নিক পরিবর্তন জিহ্বা দিয়ে ডিটেক্টেড হচ্ছে!

    "(পুরীর শুকনো ভাত খেয়েছি - চালের মতোই কটকটে) " আমি বলছি দুটৈ এসেনশিয়ালি এক। যে পার্থক্য তা ভৌত ধর্মের, রাসায়নিক ধর্মের নয়।
  • de | 190.149.51.68 | ০২ জুলাই ২০১৪ ১৮:২০640613
  • কি জানি, আমি জানিনা - কোন সায়েন্টিফিক প্রুফ নেই তো - শুধু একই রকম কটকটে বল্লে তো আর হবে না! কুমুদি ফুড সায়েন্সের লোক - কুমুদি এসে বলুক -আর নাহলে ল্যাবে টেস্ট করে তাপ্পর বলুক!
  • cm | 127.247.114.198 | ০২ জুলাই ২০১৪ ১৮:২৫640614
  • আমি শুধু বলতে চাইছি আপনারা দুটোকে ডিস্টিংগুইশ করছেন ভৌত ধর্মের বিচারে শুধু মাত্র ছোটবেলার সেই ভৌত পরিবর্তনের ডেফিনিশনে ফিট করছেনা বলে তাকে রাসায়নিক পরিবর্তন বলে দাগানো হচ্ছে। (অন্য অ্যানালজি এই টই-এ আনলাম না)
  • aka | 78.119.48.5 | ০২ জুলাই ২০১৪ ১৯:৩১640615
  • পায়েস হল রাসায়ণিক পরিবত্তোন

    দুধভাত হল ভৌত পরিবত্তোন
  • dc | 132.164.155.20 | ০২ জুলাই ২০১৪ ১৯:৪৬640616
  • চাল থেকে ভাত বানাতে গিয়েই এতো গবেষণা, বিরিয়ানি বানালে তো আর দেখতে হবেনা!
  • aka | 78.119.48.5 | ০২ জুলাই ২০১৪ ১৯:৫২640617
  • ওটা করোলারি।
  • Abhyu | 138.192.7.51 | ০৩ জুলাই ২০১৪ ০২:০৮640618
  • একটা যুগ্ম ভৌত-রাসায়নিক পরিবর্তণের উদাহরণ দিন তো দেখি -

    হাপ বয়েল ডিম
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লড়াকু প্রতিক্রিয়া দিন