এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • কাশ্মীরি পণ্ডিত: বাস্তু থেকে উচ্ছেদ - সত্যি না গুজব?

    তাপস
    অন্যান্য | ০৮ মে ২০১৪ | ১৬২৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • Ranjan Roy | ০৯ মে ২০১৪ ১১:০৪638856
  • ব কে ক।
  • - | 109.133.152.163 | ০৯ মে ২০১৪ ১৮:৫৫638857
  • অবশ্যই কথা বলতে হবে। আগে সমান হোক, তারপর। মনে করুন, একটা প্র্যাক্টিক্যালি হিন্দু শুন্য স্টেট আর একটা রাজ্য না হয় ইয়ে শুন্য হল, তাপ্পর ভাটের কথায় আসব!
    ততক্ষন, ঐ কি যেন বলে, "জয় বাবা সেকুলারিসম"এর জয়! ধন্য!
  • - | 109.133.152.163 | ০৯ মে ২০১৪ ১৯:০৫638858
  • বাদ্যও, মেজরিটি না হয়ে থাকাও এক-ধরনের থাকা। শুন্য হয়ে যাওয়া তো নয়! ইমোশন থেকে গুজরাট আর কাশ্মীর পাশাপাশি উচ্চারণ করলে তাতে "কথা" হয় না, অনর্থক নয়েজ হয়।
  • robu | 122.79.36.14 | ০৯ মে ২০১৪ ১৯:১৬638859
  • শুরু হয়ে গ্যাল।
  • h | 213.99.211.131 | ০৯ মে ২০১৪ ১৯:১৮638861
  • কাশ্মীরের ক্ষেত্রে দাঙ্গা শব্দটা ব্যবহার হতে শুনিনি। টেররিস্ট অ্যাটাক, আর এনকাউন্টার ইত্যাদি শুনেছি।
  • aka | 34.96.239.132 | ০৯ মে ২০১৪ ১৯:১৮638860
  • এর সাথে সেকুলারিজমের কোন সম্পর্ক নেই।

    ধরুন কাশ্মীর হিন্দু শূন্য হল বলে আপনি গুজরাট মুসলিম শূন্য করে দিলেন, তখন হায়দ্রাবাদ বলল এবারে আমরা হিন্দু শূন্য করব। এই আর কি ডাউনওয়ার্ড স্পাইরাল। আপনার আমার শান্তি বা দেশ ও দশের উন্নতি কোনটার জন্যই লাভজনক কিছু হল না।
  • jhiki | 149.194.243.99 | ০৯ মে ২০১৪ ২০:৫০638862
  • দাঙ্গাতে অপরপক্ষের সামান্যতম হলেও প্রতিরোধ থাকে, কাশ্মীরে সেরকম কিছু হয়েছিল নাকি?

    শোনা কথা, ঘাড়ে বন্দুক ঠেকিয়ে চলে যেতে বলা হয়েছিল।
  • h | 213.99.211.19 | ০৯ মে ২০১৪ ২১:০০638863
  • এবং ঘাড়ে বন্দুক না ঠেকিয়েই অসংখ্য লোককে মারাও হয়েছে। জানা কথা। সিকিউরিটি ফোর্সের একসেস সরকারের সিভিলিয়ান কন্ট্রোলের কোন উপকার করে নি।
  • *3* | 71.16.194.150 | ১০ মে ২০১৪ ১১:০৭638864
  • আচ্ছা বাম জামানায় deগঙ্গাই এবম এই জমানায় দ: ২৪ পরগনায় কিছু হয়েছিল কি ?
  • তাপস | 126.203.192.186 | ১০ মে ২০১৪ ১৬:৪৭638866
  • কাশ্মীরের ভূগোলে দেগঙ্গা আর দক্ষিণ ২৪ পরগনা, উঁহু, দেখতে পাচ্ছি না তো । আগে ঐ দুটো দেখতে পেলে তার পর জামানা দেখছি । *৩* যদি একটু ম্যাপ পয়েন্টিং করে দ্যান তো ভালো হয় ।
  • | ১০ মে ২০১৪ ১৭:৪২638867
  • কেউ একটু ডিটেলে লিখবে না?
  • সিকি | 131.241.127.1 | ২৮ মে ২০১৪ ১৪:২১638869
  • কী মাথামুণ্ডুবিহীন রচনা!
  • Blank | 180.153.65.102 | ২৮ মে ২০১৪ ১৯:১১638870
  • জম্মু কাশ্মীরে ৬৭% মানুষ ইসলাম বিশ্বাসী, ২৯% হিন্দু এবং বাকিটা অন্যান্য।
    গুজরাটে ৮৯% হিন্দু, ৯% ইসলাম আর বাকিটা অন্য। এবারে ড্যাশ একটা অঙ্ক কষে ফেলুন।
  • dd | 132.171.66.172 | ২৮ মে ২০১৪ ২০:০৬638871
  • ওরে, জম্মু কাশ্মীর মানে কাশ্মীর নয়। কাশ্মীর প্লাস জম্মু।

    কাশ্মীরের জনসংখ্যার হ্যান ত্যান ডিটইল্স বোধয় সহজে পাওয়া যাবে না।
  • Soumyadeep Bandyopadhyay | ২৮ মে ২০১৪ ২৩:৫১638872
  • ''They seem to have lost the survivors skill that was so essential for a tiny minority to survive so many hundred years of being a minority!'' seems to be a mere sensationalist comment rather than any merit to it. এই কথাটা কোনো সংখ্যালঘু মৃত্যু নিয়ে বললে হেডলাইন হয়ে যেত | মৃতের ধর্ম রাজনৈতিক শকুনরা চিরকালই নিজের রঙের সাথে মিলিয়ে নিয়েছে |
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক মতামত দিন