এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • আর কদ্দিন নিজেদের আত্মপ্রতারিত করবেন কমরেড?

    bip
    অন্যান্য | ১৭ মে ২০১৪ | ৭৪০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • bip | 78.33.140.55 | ১৭ মে ২০১৪ ২২:৫০636648
  • ২০০৭ সালে আমি একটা প্রবন্ধে লিখেছিলাম- প্রকাশ কারাতের হাতে সিপিএমের ভার থাকলে, দলটার বিনাশ নিশ্চিত। সেটা এই জন্যে লিখেছিলাম-ইউস ইন্ডিয়া নিউক্লিয়ার ইস্যুতে উনি যেভাবে কংগ্রেসকে ফেলে দিতে উদ্যোত হয়েছিলেন, সেটা আমার কাছে রাজনৈতিক আত্মহত্যা বলে মনে হয়েছিল। তাছারা পশ্চিম বঙ্গের ব্যাপক ক্ষতি হওয়ার সম্ভাবনা ছিল। আমেরিকানাইজেশনের রাজনৈতিক বিরোধিতা তিনি করতেই পারেন-সেটা ঠিক ছিল। কিন্ত জ্যোতিবাবু বা সুরজিত থাকলে কখনো কংগ্রেসকে ফেলার নির্বুদ্ধিতা করতেন না। জ্যোতিবসু জোট রাজনীতিতে কখনো পার্টনারকে তাত্ত্বিক শ্রেনীশত্রু ভেবে ফেলে দেন নি।
    কারনটা ছিল সোজা। ইউ পি এ ওয়ানে বুদ্ধ এবং মনমহনের সমন্বয়ে পশ্চিম বঙ্গে তরতড়িয়ে এগোচ্ছিল। ওই সময় কেন্দ্রীয় সাহায্য এবং বুদ্ধদেবের তৎপড়তায় পশ্চিম বঙ্গের গ্রোথ রেট ১১% হয়েছিল। প্রতিবছর ভারত যাচ্ছিলাম এবং দেখেছিলাম ওই সময় পশ্চিম বঙ্গ যে গতিতে এগিয়েছিল, তা নজিরবিহীন। ২০০৬ সালের জুন জুলাই মাসে পশ্চিম বঙ্গে সব থেকে বেশী আই টি জব ভাকান্সি তৈরী হয়। এতটাই গতি পেয়েছিল শিল্পায়ন।
    ঠিক এই সময় কারাতের নির্বুদ্ধিতা মাথা চাড়া দিল। ব্যাপারটা খুব সহজ। সিপিএম ইউ পি এর সাথে থাকলে-তৃনমূল বিজেপির সাথে থাকতে বাধ্য হবে। তৃণমূল বিজেপির সাথে থাকলে, এই রাজ্যে ক্ষমতা দখল করতে তাদের আরো দুই দশক অপেক্ষা করতে হত যেহেতু পশ্চিম বঙ্গের ৩০% ভোট মুসলিমদের।
    একটা প্রধান বাম পার্টির সেক্রেটারীর মাথায় কি করে এইটুকু ঘিলু না থাকে, যে কংগ্রেসের সাথে কেন্দ্রে থাকলে পশ্চিম বঙ্গে সংখ্যালঘু ভোট নিশ্চিত। কিন্ত এই লোকটা এতই ইডিয়ট ২৪৩ টা সিটের ক্ষমতার দম্ভে ধরা কে সরা মনে করে ভাবল দিই কংগ্রেসকে ফেলে। আরে বাবা যদি কংগ্রেসকে ফেলেও দিসিস এবং তাতে বিজেপি আসত-তাতে ত সংখ্যালঘু বেস আরো ডুবত। মোদিকে কি অসম্ভব ঘৃণা করে ভারতীয় মুসলিমরা তা আমি ইন্ডিয়ান পলিটিক্স পেজ চালায় বলে হারে হারে জানি।
    সব থেকে বড় কথা, পাটি গণিত দেখলেও পরিস্কার হত যদি তৃণমূল + কংগ্রেস মিলিত ভাবে সিপিএমের বিরোধিতা করে, সেই সিপিএম জমানার দিনেও সিপিএমের খুব বাজে ফল হয়। সুতরাং সিপিএম পার্টির প্রধান সেনাপতির কি উদ্দেশ্য হওয়া উচিত? তার প্রথম লক্ষ্য হওয়া উচিত ছিল এমন কিছু করা উচিত না যাতে তৃণমূল এবং কংগ্রেস হাত মেলাতে পারে।
    আমি বাজি রেখে বলতে পারি, সিঙ্গুর নন্দীগ্রাম করেও কিছু হত না-যদি কারাত নিউক্লিয়ার চুক্তি নিয়ে বালখিল্যতা না করত।
    আর লোকটা সেই ভুলটাই করল। আমি লিখেছিলাম এবার মায়ের ভোগে গেল পার্টিটা। সাথে সাথে পশ্চিম বঙ্গের উন্নয়নকেও মাটি করল। কিসের জন্য ? না আমেরিকানদের সাথে হাত মেলানো চলবে না --
    সেটা নিয়ে স্লোগান দিলেই যথেষ্ট হত। তার জন্যে কি কেও আত্মহত্যা করে?
    এরপর দীর্ঘদিন ধরে আমি লিখে এসেছি-সিপিএম ক্রমশ ডুববে যদ্দিন কারাত থাকবে। সিপিএমের সোশ্যাল মিডিয়ার পোলাপানরা আমাকে অকথ্য গালাগাল দিয়েছে কারাতের বিরুদ্ধে লেখার জন্য। এসব ব্যাপারে আমি বৌদ্ধ-যারা গালাগাল দেয়, আমি মনে করি, তারা নিজেদের দুর্বলতা, অকর্মন্যতা জাহির করছে এবং অজান্তে নিজেদের ক্ষতি নিজেরাই করে।
    আজ দীর্ঘদিন বাদে যখন সিপিএম সম্পূর্ন ধ্বংস, তখন দেখছি সিপিএমের পোলাপানেরা কারাতকে গালাগাল দিচ্ছেন। হতাশায়। ধর্মের কল বাতাসে নড়ে। গালাগাল না দিয়ে তোরা আপে জয়েন কর। জীবদ্দদশায় পার্টি সেক্রেটারীকে কমিনিউস্ট পার্টিতে কেও সড়ায় না-একমাত্র ব্যাতিক্রম ক্রশ্চেভ। সামনে গণতন্ত্র দেখিয়ে পার্টিতে যে একচ্ছত্র ক্ষমতা দখল করে-সেই হয় জিএস। এটা কমিনিউস্ট পার্টির সর্বত্র ইতিহাস। তাই পার্টির উচ্চস্তরে গণতন্ত্র আছে এই ধরনের অলীক কল্পনায় না ভুগে, কমরেড বন্ধুদের অনুরোধ করব আপনারা আপের হাত শক্ত করুন। আপ ও ভুল করেছে। কিন্ত আপ জনমুখী একটি গণতান্ত্রিক শক্তি। তাদের ত্রুটি বিচ্যুতি অনেক হয়েছে। কিন্ত তার মধ্যে দিয়েই তারা শিখবে।
    যদি বিজেপিকে কেও রুখতে পারে, সেটা আপ ই পারবে। দেশের মুসলমানরা সেটা বুঝেছে। কমরেডরা যত দ্রুত তা বুঝবে ততই ভাল। কারাতকে বুঝতে আপনাদের ভুল হয়েছিল-আমার না। আমি দেওয়াল লিখন সেই ২০০৮ সালেই লিখে দিয়েছিলাম।
    কংগ্রেস, সিপিএম, সপা এসব স্পেন্ট ফোর্স। তৃণমূল এখনো আছে, কারন মমতা বাঙালী জাতিয়তাবাদে খেলছেন। তার একটা ভোট ব্যাঙ্ক আছেই। বিজেপি এ রাজ্য বাড়বে, কিন্ত অতটা বাড়বে না কারন বিজেপি হিন্দুবলয়ের হিন্দুত্বকে আনছে। ওরা যদি বাঙালী হিন্দুত্ব-যা বিবেকানন্দ বা মিশনের উদারনৈতিক হিন্দুত্বকে গ্রহন করে পশ্চিম বঙ্গে তাহলে তৃনমুল ও ফুটবে। এটা মোদিও বুঝেছিলেন বলে বাংলায় এসে উনি বিবেকান্ন্দ সারদা মায়ের নামে ভোট ভিক্ষা করেছেন। নইলে তিনুরা থাকবে। বাঙালী জাতিয়তাবাদি একটা দল থাকা উচিত। কিন্ত প্রোপিপল বা জন-গণতান্ত্রিক দল হিসাবে এই মুহুর্তে আপ ছাড়া আর কারোর গ্রহণযোগ্যতা নেই।
    আর কদ্দিন নিজেদের আত্মপ্রতারিত করবেন কমরেড?
  • একক | 24.96.101.197 | ১৭ মে ২০১৪ ২৩:৫১636652
  • ওরা যদি বাঙালী হিন্দুত্ব-যা বিবেকানন্দ বা মিশনের উদারনৈতিক হিন্দুত্বকে গ্রহন করে পশ্চিম বঙ্গে তাহলে তৃনমুল ও ফুটবে।

    ......ওটাই করবে । "যদি" না :) মোদী , মোদী হওয়ার বহু আগে থেকে গুজরাট সেন্টারে যাতায়াত । বাংলার মাটিতে কী চলবে সেটা বিলক্ষণ জানে । প্রচুর মজা দেকবে চাদ্দিকে । মজা নাও :)
  • bangla class | 93.180.243.109 | ১৮ মে ২০১৪ ০০:০৭636653
  • তরতরিয়ে।
    তৎপরতা।

    'নিজেদের আত্মপ্রতারিত' করা অনেকটা 'রাত্তিরে নাইটগার্ড' দেওয়ার মত। হয় 'আর কতদিন নিজেদের প্রতারিত করবেন' বা 'আর কতদিন আত্মপ্রতারণা করবেন'।
  • robu | 122.79.38.114 | ১৮ মে ২০১৪ ০০:০৮636654
  • ইস, কারাত ইন্ডিয়ান পলিটিক্স পেজটা চালালেই সিপিয়েমকে আর ডুবতে হত না।
    "এসব ব্যাপারে আমি বৌদ্ধ-" - ঃ-)
  • Arpan | 125.118.100.204 | ১৮ মে ২০১৪ ০০:৫১636655
  • সুমন দে অলরেডি মোদি আর বেলুড় মঠের কানেকশন নিয়ে ভক্তি গদগদ অনুষ্ঠান প্রচার শুরু করে দিয়েছে।

    যে দল এত স্ট্র্যাটেজি নিয়ে এইবার ভোটের ময়দানে নেমেছিল তারা বঙ্গীয় সফট হিন্দুত্ব পঃবঙ্গে ইউজ করবে না কেন? এটা, সাথে অনুপ্রবেশ নিয়ে জোর প্রচার মাঝে শুখা পূর্ব ভারত এই তো প্রচারের রূপরেখা হবে কালীদা!
  • sm | 122.79.37.66 | ১৮ মে ২০১৪ ০১:২৪636656
  • যে কংগ্রেসের সাথে কেন্দ্রে থাকলে পশ্চিম বঙ্গে সংখ্যালঘু ভোট নিশ্চিত। কিন্ত এই লোকটা এতই ইডিয়ট ২৪৩ টা সিটের ক্ষমতার দম্ভে ধরা কে সরা মনে করে ভাবল দিই কংগ্রেসকে ফেলে। আরে বাবা যদি কংগ্রেসকে ফেলেও দিসিস এবং তাতে বিজেপি আসত-তাতে ত সংখ্যালঘু বেস আরো ডুবত।
    ----
    আমি বাজি রেখে বলতে পারি, সিঙ্গুর নন্দীগ্রাম করেও কিছু হত না-যদি কারাত নিউক্লিয়ার চুক্তি নিয়ে বালখিল্যতা না করত।
    -----
    আপনার দুটি কমেন্ট ই মনগড়া ও আগাগোড়া ভুল। পশ্চিম বঙ্গের সংখ্যালঘুরা নির্বোধ নয় যে বছরের পর বছর সি পি এম কে ভোট দেবে, কারণ উহারা কংগ্রেস এর সঙ্গে আছেন । তিনমূল কে ভোট দিতে তাদের আপত্তি কোথায়? এবারের নির্বাচনেই দেখা গেছে তারা কংগ্রেস বা সি পি এম দুজনকেই দেয় নি, ভোট গুলো তিনমূল কে দিয়েছে। ব্যতিক্রম মুর্শিদাবাদ ও মালদা;যেখানে ব্যক্তিগত ইন্ফ্লুএন্কে আর সাংগঠনিক দক্ষতাই বিচার্য বিষয় ছিল। সিঙ্গুর, নন্দীগ্রাম নিসন্দেহে মূল কি ফ্যাক্টর ছিল।
    ----
    ওরা যদি বাঙালী হিন্দুত্ব-যা বিবেকানন্দ বা মিশনের উদারনৈতিক হিন্দুত্বকে গ্রহন করে পশ্চিম বঙ্গে তাহলে তৃনমুল ও ফুটবে। এটা মোদিও বুঝেছিলেন বলে বাংলায়
    এসে উনি বিবেকান্ন্দ সারদা মায়ের নামে ভোট ভিক্ষা করেছেন।
    ------
    এটাও ভুল অনুমান। মোদী যতই খেলুক, গ্রামাঞ্চলে বি জে পি শাখা প্রশাখা বিস্তার না করলে, জেতা সম্ভব নয়।
    -----
    আজ দীর্ঘদিন বাদে যখন সিপিএম সম্পূর্ন ধ্বংস, তখন দেখছি সিপিএমের পোলাপানেরা কারাতকে গালাগাল দিচ্ছেন। হতাশায়। ধর্মের কল বাতাসে নড়ে। গালাগাল না দিয়ে তোরা আপে জয়েন কর।
    -----
    এটাও আপনার দীর্ঘদিন অজীর্ণ রোগে ভোগার ফল। আপ নিজের পার্টিই ধরে রাখতে পারছে না; যে অন্যের ছাতা হবে।
    সি পি এম ঘুরে দাড়াতে পারে, নীতির উপর অবিচল আস্থা ও শীর্ষ নেতৃত্বের বদল এনে।
    তবে পোকাশ বাবু যে বঙ্গ ব্রিগেড কে ভরাডুবি করেছেন, এ ব্যাপারে আমি আপনার সঙ্গে একমত।
  • bip | 78.33.140.55 | ১৮ মে ২০১৪ ০২:৫৫636657
  • আপ একটি গণ আন্দোলন। সিপিএম ত না। তারা জাস্ট একটা পার্টি। কেজরিওয়াল ভুল করেছেন। সেটা লিখলাম। কিন্ত তাদের উদ্দেশ্য সৎ। তাদের সাথে তরুন শিক্ষিত সমাজ। সেই তারুন্যের শক্তি কোথায় সিপিএমে?

    উদ্দেশ্য সৎ হলে, নেতা বুদ্ধিমান হলে, আআপের এই সেটব্যাক ক্ষণিকের। আপ ছারা বিজেপি কে ফাইট কে দিতে পারে এই মুহুর্তে?

    আপ ছারা কারা গণজাগরনের ক্ষমতা রাখে??

    আপে আই আই টির অনেক ছাত্ররা যোগ দিয়েছে। আমার আরেক সিনিয়ার আমানুল্লা দাঁড়িয়েছিল রাঁচি থেকে। হেরেছে। কিন্ত তাতে কি? গোপালকৃষ্ণ ও হেরেছে। তাতে কি? এই যে জনসাধারন এগিয়ে আসছে-এর শক্তিটাই আসল। বাকী গুলো নিয়ে লিখলাম না। মুসলমানরা মোদিকে ভয় পায়। তাই যেভাবে ভোট দিলে বিজেপিকে আটকানো যায়, তাই তারা করবে। এবার বারনাসীতে দিল্লীতে সব মুসলিম ভোট আপ পেল কেন?

    একটা ৮ মাসে পার্টির সাথে ৮০ বছরের পার্টির তুলনা চলে না। আগামী দিনেই পরিস্কার হবে, বিজেপি বিরোধিতায় আপই এগিয়ে। কারন তাদের বিরোধিতা মূলত স্টাকচারাল দুর্রলতাগুলোকে আক্রমন করে। এটাই জনগণ চাইছে।
  • PL | 103.115.84.195 | ১৮ মে ২০১৪ ০৮:১৬636658
  • আমারো মনে হয় আগামী দিনে বিজেপির টক্কর নেবে আপই। কংগ্রেসে যতোদিন রাহুল গান্ধী আছে, ততোদিন আমাদের মতো বিজেপি সাপোর্টারদের কোন চিন্তা নেই। রাহুল আমাদের সবচেয়ে বড়ো সম্পদ। আর লেফ্ট ভারতীয় স্তরে কোনদিন একক ক্ষমতায় আসার যায়্গায় ছিলনা, সামনের দশ বছরেও থাকবেনা। সাপোর্ট যদি বাড়ে তো বাড়বে আপের।
  • PM | 233.223.154.213 | ১৮ মে ২০১৪ ১০:১৮636659
  • কারাতের ব্যাপারে আর এউপিয়ে সমর্থন প্রত্যাহারের ফল হিসেবে বিপের সাথে একমত।
  • sm | 122.79.39.38 | ১৮ মে ২০১৪ ১১:৪৬636649
  • বি জে পি কে হারাতে পারে ওনলি কংগ্রেস পার্টি। তবে কংগ্রেস কে নির্শর্তে আঞ্চলিক এয়ালাই পার্টি গুলোর সঙ্গে জোট বাঁধতে হবে।তাদের কথামত চলতে হবে। ধরুন গিয়ে পশ্চিমবঙ্গে ৪ তে সিট এর বিনিময়ে জোট বাধলে, জয় সুনিশ্চিত।নাক নিচু করে মানতে হবে।এমনি যত নীতিশ, জয় ললিতা, মুলায়েম সবার সঙ্গে করতে হবে। অপেক্ষা করতে হবে বি জে পি কখন ভুল করে। আর আগে থেকে শরিক দল গুলো থেকেই প্রধান মন্ত্রী বা অন্য বড় পোর্টফোলিও ঘোষণা করতে হবে। এই জোট হবে কারণ, অনেক পার্টি ই ইনক্লুডিং জাতীয় কংগ্রেস লড়বে অস্তিত্ব রক্ষার জন্য।
  • LT | 87.109.138.43 | ১৯ মে ২০১৪ ০১:৩৫636650
  • ranjan roy | 24.99.226.201 | ১৯ মে ২০১৪ ০৮:১৭636651
  • ইউপিএ-১ থেকে সরে আসা শুধু নয় কং সরকারকে ফেলে দেওয়ার অহংকার ও নির্বুদ্ধিতা নিয়ে বিপের সঙ্গে একমত।
    ভাল কথা, এবারের নির্বাচনী প্রচারে মোদি বঙ্গে কতবার এয়েছেন আর কারাত-বৃন্দা কয়বার?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক মতামত দিন