এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • অনলাইনে বাংলা বইয়ের আর্কাইভ : প্রস্তাবনা ও সম্ভাবনা।

    trq
    বইপত্তর | ২০ জুলাই ২০০৬ | ২৬৬০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • Samik | 59.144.179.195 | ০৯ আগস্ট ২০০৬ ০৯:৪০633089
  • দময়ন্তী, পেলে? না পেলে ফোং কোরো।
  • sayan | 59.160.140.1 | ১০ আগস্ট ২০০৬ ২১:৪৪633090
  • শমীক কি কি নামালি রে? আমি টপিকগুনো দিব্যি দেকতে পাচ্ছি, কিলিক কল্লেই পাসসোনাল পেজ বলে দে আটকে, আমায় পাটাবি ওগুনো? এবং পরে যা নামাবি .. জিপ করে আপিসের আইডিতে। পাঠালে ফেলে চুমু আর আমার বাড়ীতে এলে ডিমের ঝোল ভাত।
  • Samik | 202.131.141.197 | ১৪ আগস্ট ২০০৬ ১৪:৪০633091
  • স-আয়ন,

    তোর বাড়িতে পিসি নেই বুঝি? অবিশ্যি তোর বাড়িই নেই, তো পিসি কী করে থাকবে। রেতেও তো অপিসে ঘুমোস।

    শোন বাপ, যদ্দিন টিসিএসে আছিস, কোনও কিছু ডাউনলোডানোর চেষ্টা করিস না, ফ্রাস্টু খাবি।

    আমি এখনও পর্যন্ত নামিয়েছি সন্ধ্যা মুখো, ভূমি, চন্দ্রবিন্দু, আর বইয়ের মধ্যে লোটাকম্বল, আর দু একটা ছোটোখাটো গল্প উপন্যাস। নামানোর অনেক কিছুই আছে, আগে মেশিন খালি করি, তাপ্পরে নামাব আবার।
  • Diptayan | 202.54.54.58 | ১৪ আগস্ট ২০০৬ ১৯:৫৮633092
  • আইডিয়াটা দারুণ....বই স্ক্যান করার জন্য আলাদা স্ক্যানার পাওয়া যায় মার্কেটে,কোডাক তৈরী করে....শুধু তাই নয় মালটা কে ইমেজ করার পরে ইন্ডেক্সিং করাও হয়....স্ট্যান্ডার্ড ভিউয়ার পাওয়া যায় এগুলো দেখার জন্যে।যেটা জানতে হবে যে বাংলার জন্য কোন স্ট্যান্ডার্ড ICR Engine আছে কি না..
  • Somnath | 59.160.220.131 | ১২ জুন ২০০৮ ১৫:৩৩633093
  • একটা দাবি আছে।

    আমি একটা গোটা বই পেয়েছি। পেজমেকার আর ওয়ার্ডে সেভ করা। পুরো মালটা সমিত-ফন্টে টপটাইপে করা। এটা আমি নেট এ তুলতে চাই।

    সমস্যা হচ্ছে মাদার কপিটায় প্রচুর টাইপো আছে, আর উইণ্ডো-এক্স পি তে টপটাইপ ইন্সটল হয় না বলে আমি মালটা এডিট করতে পারছি না।

    সুতরাং আমার দরকার "সমিত" ফন্ট থেকে ইউনিকোড বা অ্যাসকি ব "বাংলাপ্লেন" বা "বাংলাফন্টনরমাল" -এ কনভার্ট করার কোনো উপায়। কেউ কি সাহায্য করতে পারো?

    বই নেট এ রাখার ক্ষেত্রে আমার মনে হয় এটা একটা ভালো উপায়। যে সব বই ছাপা হতে চলেছে, তার লেখক ও প্রকাশক রাজি থাকলে সফট ফাইলটা জোগাড় করে নিতে হবে। এখন তো সবই ডিটিপি হচ্ছে। সেটা পিডিএফ বা ইমেজ ফাইলে কনভার্ট করে নেট এ তুলে দাও।

    আমার কেসটা হলে, মানে মাদার ফাইলে টাইপো থাকলে তখনই চাপ হবে।

    ভালো দামি মেশিনে স্ক্যান হতে বেশি সময় লাগে না। পাতা আলাদা করা থাকলে তো নিজেই টেনে টেনে নিয়ে স্ক্যান করে নেয়। আর ম্যানুয়ালি করতে হলেও পাতা ওল্টাতেই যা সময় লাগে। তবে মেশিনের মেমরি খুব বেশি হওয়াটা দরকার।
  • Bhuto | 203.91.207.30 | ১২ ফেব্রুয়ারি ২০০৯ ১২:২১633094
  • গাবদা সার্ভার যতদিন না হচ্ছে, লোক ,স্ক্যানার যতদিন না জুটছে আমি ই না হয় সেই সার্ভার এর কাজ করব। দেখি কদ্দুর কি করতে পারি।

    আচ্ছা ইশানদা,গুরুতে অল্প জায়গায় অনুরোধের ওপর ভিত্তি করে বই আপলোডানো যায় না? মানে কোথাও রিকোয়েষ্ট করলে সেটা তুলে দেওয়া হল,আবার সরিয়ে নেওয়া হল। দায়িত্ব নিতে পারি। অর্থাৎ আমি বই যোগাড় করতে পারি, খোঁজ রাখতে পারি কে কি চাইছে। তবে পরের বই নেটে তুললে IPR এর কেসটা কি হতে পারে আইডিয়া নেই।
  • shyamal | 64.47.121.98 | ১২ ফেব্রুয়ারি ২০০৯ ২২:৩২633095
  • এখানে জনৈক সোমেনবাবু একটি সাধু কাজ করেছেন। পুরো গীতবিতান একটি পিডিএফে রেখেছেন। ডাউনলোড করে নিন : http://www.iopb.res.in/~somen/gitobitan.html

  • Bhuto | 122.172.21.137 | ১৩ ফেব্রুয়ারি ২০০৯ ০০:১৩633096
  • হ ম ম , গীতবিতান এর ফুল আর্কাইভ প্লাস একটা ৮GB ইনস্টলার ও আছে আমার। এমন প্রচুর বই আছে পড়ে হার্ড ডিস্কে।সেইজন্যেইও জিগানো। রবীন্দ্র রচনাবলীও আছে।
  • shyamal | 64.47.121.98 | ১৩ ফেব্রুয়ারি ২০০৯ ০১:১৮633097
  • ভুতো,
    সমস্যাটা বুঝলাম না। সেটা কি ওয়েবে ডিস্ক স্পেসের? esnips এ তো অ্যাকাউন্ট খুললেই 5GB ফ্রী স্পেস দেয়। সেখানে যদি বইগুলো রাখেন আর একটা লিঙ্কের পাতা গুরুচন্ডালীতে তবেই হয়ে যায়।
  • Bhuto | 203.91.207.30 | ১৩ ফেব্রুয়ারি ২০০৯ ১২:২৯633099
  • না আসলে , esnips বা অন্য সাইটে মাঝে মাঝে ঝামেলা করে, কেউ হয়তো খুলতে পারেননা, বা limit এর কেস দেখায়। তাছাড়া তারেক যে কারনে টই টা খুলেছিল সেটা হলে বেশ একটা সিস্টেমেটিক ব্যপারও হত,প্লাস আদানপ্রদান সহজতর হত। এই আর কি। একান্তই যদি কিছু করা না যায় তো ....
    হে হে , আমি বোধহয় 'আপনি' হব না শ্যামলদা।
  • Arijit | 61.95.144.123 | ১৩ ফেব্রুয়ারি ২০০৯ ১২:৩১633100
  • আমার আপিস থেকে ইস্নিপস অ্যাকসেস করা যায় না যেমন। কেপ্রক্সি দিয়ে করলেও এক জিবির বেশি ডাউনলোড হয় না।

    সবচেয়ে ভালো উপায় সীডিং করে p2p ইউজ করা - গুচ-র সব ভাটিয়াল যদি রাখে তাহলে ভালোভাবেই দেওয়া-নেওয়া হতে পারে। কেউ না কেউ তো থাকেই।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে মতামত দিন