এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • শীলাবতী | 80.39.185.242 | ১১ ফেব্রুয়ারি ২০১৪ ২২:১৫630958
  • পাঁচ বছর পর আবার এসেছি। ঝোরার জলে স্নান সারা ভাত খেয়ে উঠোন রোদে খাটিয়ায় বিড়ি আর মৌরি মেশানো দোক্তার আমেজে সেই থেকেই আছি যেন। থালায় সাজানো ভাতে মরা চালগুলো মাছির মত। প্রথম দিন বলেই আজ শাক ডাল বাঁধাকপির সাথে আলু-টমেটো পোস্ত, গরম যত চড়বে ততই ভিজা ভাতে আলু চোখার স্বাদ বাড়তে থাকবে আর কয়েকশ ফিট পরপর বাঁধ দিয়ে ধরে রাখা ঝোরার জলে ডুব দিতে আমাকে একটার পর একটা বাঁধ টপকে নেমে যেতে হবে আরো নিচের দিকে এবং শুকিয়ে যাওয়া ঝোরার টুকরো থেকে সর্দ্দার বৌয়ের ছেঁচে আনা চুনো মাছের ঝাল আলুচোখার পাশে পেয়ে যাবো হয়তো এক দুবার, তখন, সেই শেষ দিকে, লাল পলাশ আগুনের মত জ্বলে উঠে শেষে ক্লান্ত নিস্তেজ রং হয়ে যাবে। তখন এখান থেকে চলে যাব আমি, বর্ষায় এই রুক্ষ চরিপাশ কিভাবে শ্যামল হয়ে ওঠে, বাঁধ ভেঙ্গে আবার স্রোতস্বিনি হয় ঝোরা, তা এবারও দেখা হবেনা।
  • শীলাবতী | 80.39.185.177 | ১২ ফেব্রুয়ারি ২০১৪ ০০:১৬630959
  • ভগবান ভইর রাস্তা বিষয়ে বললেন

    রাস্তা; অসংখ্য বহুরূপী
    কোনটা তোমাদের, কোনটা আমাদের

    পুষ্পবিতানের পাশ দিয়ে সুবাসিত রাস্তা
    আমাদেরটা নীচু জলা জমিতে, কাদায় ভরা

    কাশী, প্রয়াগ হয়ে স্বর্গে যায় রাস্তা
    আমাদেরগুলো সব যায় নরকে

    আচার্য, মহাত্মাদের বিখ্যাত নামের সব রাস্তা
    আমাদের রাস্তার কোনো নামই নাই।

    শৃঙ্গার, সংগীতে নৃত্যরতা রাস্তা
    আমাদেরটা তো বেদনায় বরফ
    ...
  • Ranjan Roy | ১৩ ফেব্রুয়ারি ২০১৪ ০৮:৪৭630960
  • আছি।
  • a x | 138.249.1.206 | ১৪ ফেব্রুয়ারি ২০১৪ ০০:২৭630961
  • তারপর?
  • শীলাবতী | 80.39.185.175 | ০৫ মার্চ ২০১৪ ১২:২৬630962
  • ঘন্টি বেজেছে। নির্ঘন্ট ঘোষিত হয়েছে ভোটের। নয় দফায় ভোট, এখানে মে৭। ওপিনিয়ন পোল সিদ্ধ। পেইড নিউজ আটকানোর আইন নাই। খরচে জোরদার হবে নজরদারি।
  • শীলাবতী | 80.39.185.170 | ০৫ মার্চ ২০১৪ ১৩:১৪630963
  • প্রাদেশিক সহর বটে, কিন্তু পল্লীগ্রামের চেহারা এর। বলেছিলেন রবিন্দোনাথ, কতদিন আগে কে জানে। শতখানেক বছর পেরিয়ে গেছে বোধ হয়। সহর ঘুরে কি খুঁজে পাওয়া যাবে সেই পল্লী চেহারা এই কনস্ট্রাকশন শতাব্দর অলিতেগলিতে? যে বাড়িটার উঠোনের একপাশে সদ্য নির্মিত দোতলায় ডেরা বানিয়েছে রেশন কার্ড ডিজিটাইজেশন টিমের জেলা কর্মীরা তার বয়স একশোর উপর। উঠোন থেকে সটান উঠে গেছে সরু সিঁড়ি লম্বাটে ঘরটায় যার নাম রেখেছে কৈলাশ, সদ্য ইঞ্জিনিয়ারিং পাশ করা ছেলেগুলি, হস্টেলের অভ্যাস এখনও কায়েম আছে, আর এই জেলায় গাঁজা পাওয়া যায় এন্তার এবং সারা রাজ্যের মধ্যে এই জেলাই সর্বাধিক পয়সা জোগায় সরকারকে মদট্যাক্সে।
  • শীলাবতী | 80.39.185.162 | ০৬ মার্চ ২০১৪ ১৩:৪১630964
  • বাঁধানো বটের ছায়। এইখানে বাচ্চারা খেলা করে। মিড ডে মিল খাওয়া হয়ে গেছে ওদের। মাস্টার খাতায় হিসাব মেলাচ্ছে। বিডিও বলে দিয়েছে বাকী কিছু ভাবতে হবেনা আপনাকে, শুধু মধ্যাহ্ন ভোজনের হিসাবটা ঠিক রাখবেন, যে কোন সময় চাইলে যেন পাই। বাচ্চাগুলোর তাই আনন্দ অপার। পড়ালেখার হুজ্জত নাই। সাঁওতাল পাড়া, মুদি পাড়া ও রায় পাড়া নিয়ে চাকাডোবা গ্রাম। তিন পাড়ার মোট তেত্রিশ জন ছাত্রছাত্রী। আজ আবার ছোট্ট দুটো রঙীন পোস্টার চিটিয়ে গেছে কেউ, নির্মল আনন্দ উথলে উঠেছে তা দেখে। সরকারী পোস্টার। একটিতে একটা কুকুর আর এক যুবক দুজন দুজনার দিকে পিছন ফিরে হাগু করছে, অন্যটিতে সামান্য মূল্যে শৌচালয় নির্মানের আহ্বান। চারিদিকে শাল পলাশ ঝোপ ঝাড় ছড়িয়ে ছিটিয়ে জঙ্গল ফাঁকা মাঠ। বাড়িতে সরকারি ঘুপচি পায়খানা জরুরি কেন বোঝা দায় এখানে। মাঠে হাগা মানুষদের সরকার কুত্তার সাথে তুলনা করলে কি আর করা যাবে!
  • nirmal gram | 131.241.218.132 | ০৬ মার্চ ২০১৪ ১৮:৪৪630965
  • Jahan soch, wahan Shauchalay
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক প্রতিক্রিয়া দিন