এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • নাগরিক সুবিধে, যা পাওয়ার কথা ছিল কিন্তু পাওয়া যায় না

    তাপস দাশ
    অন্যান্য | ১৮ মার্চ ২০১৪ | ৫১০৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Arpan | 125.118.154.55 | ৩১ অক্টোবর ২০১৪ ২১:২৯630374
  • কম্পু দিয়েই করতে হবে কে মাথার দিব্যি দিয়েছে? মোবাইল বা ট্যাবে অ্যাপ ইন্সটল করে সেখান থেমে পেমেন্ট করুন।

    ৯০% এর কম্পু না থাকলেও ফোন আছে। আমার ধারণা খুব শিগ্গিরি ভারতে মোবাইলে নেট ব্যভারকারীর সংখ্যা কম্পুতে নেট ব্যভারকারীর সংখ্যাকে ছাড়িয়ে যাবে।

    এসেমকেঃ বিকল্প ব্যবস্থা থাকবে না কেন সেটা অতি সঙ্গত প্রশ্ন। কিন্তু গুরুতে যারা নেটে ঢুকে আড্ডা মারেন তারা অনলাইনে পেমেন্ট করতে কেন ভয় পাবেন সেটা আমার প্রশ্ন।
  • Arpan | 125.118.154.55 | ৩১ অক্টোবর ২০১৪ ২১:৩০630375
  • * থেকে
  • তাপস | 126.203.182.216 | ৩১ অক্টোবর ২০১৪ ২১:৩৬630376
  • আড্ডা মারতে পহা লাগে নাকি রে বাবা? রিস্ক কম - তাই আড্ডাছি । আর একবার নেট দিয়ে পহা দিতে গিয়ে টাকা গচ্চা দিয়েছি, তাই ভয় পাই । এ তো সিম্পুল । কেরমে কেরমে শিখে যাব । হাতে ধরে কত শেখাচ্ছে সবাই, অভয় দিচ্ছে, পারব লিচ্চয় - অধীর হলে চলে?
  • তাপস | 126.203.182.216 | ৩১ অক্টোবর ২০১৪ ২১:৪০630377
  • কিন্তু নেটে পয়সা পে করাটা একমাত্র অপশন যতদিন না-হচ্ছে, ততদিন অন্য অপশনগুলো ঠিকঠাক কার্যকর করা, এবং কাস্টমার ফ্রেন্ডলি হওয়াটা জরুরি । আমি নেটে টাকা দিতে শিখি বা না-শিখি, ভয় পাই, বা না-পাই, এটা বোধহয় সত্যিই থাকে ।
  • lcm | 60.242.74.27 | ৩১ অক্টোবর ২০১৪ ২১:৫০630379
  • *TLS
  • lcm | 60.242.74.27 | ৩১ অক্টোবর ২০১৪ ২১:৫০630378
  • এখন আর বেশী SSL নাই, এখন TSL
  • Arpan | 125.118.154.55 | ৩১ অক্টোবর ২০১৪ ২২:৪৯630380
  • কাস্টমার ফ্রেন্ডলি হওয়া উচিত অবশ্যই, হচ্ছে কই? ব্যাঙ্ক ব্রাঞ্চে কাস্টমার গেলে বিরক্ত হয়। তাই এইটুকুই বক্তব্য ছিল যে বিকল্প পন্থায় সড়গড় হোন, সাধ্য থাকলে তবেই।

    সে ধরুন, বদলি হয়ে এমন শহরে গেলেন যেখানে আপনার আপিস/বাসস্থানের এর কাছাকাছি কোন ভোদাফোনের সেন্টার নেই বা যে ব্যাঙ্কের সার্ভিস আপনি বছরের পর বছর পেয়ে অভ্যস্ত তাদের কোন ব্রাঞ্চ নেই। সেক্ষেত্রে কী উপায়?
  • তাপস | 126.203.200.211 | ৩১ অক্টোবর ২০১৪ ২৩:০৯630381
  • আরে ভোদাফোন এখনো বাড়ি/আপিসের কাছে নেই । কিয়স্ক আছে, কিন্তু তাতে কার্ড নেয় না । সে জন্যে জ্বালাতন । বিকল্প পন্থায় ব্যক্তিগত ভাবে সড়গড় হতেই তো চাইছি । সে নিয়ে সন্দ নেই ।
    আর ব্যাঙ্ক যদি বলো, স্টেট ব্যাঙ্কে একাউন্ট রেখেছি তো ওই কারণে, ঠিক কাছাকাছি পেয়ে যাব একটা ।
    ওই যে সাধ্য - ঐটা আমার তত নেই বলেই সমিস্যে । কিছু সাধ্য হবে না ধরেই এগোচ্ছি এখন, তবে অনলাইন ট্রানজাকশন মনে হয় পেরে যাব । ধৈর্য ধরে শিখছি
  • Arpan | 125.118.154.55 | ৩১ অক্টোবর ২০১৪ ২৩:১৩630382
  • স্টেট ব্যাঙ্কে ইসিএস? মাসে মাসে বিল এলে টাকা কেটে নেবে।

    রিস্কঃ ভুলভাল বিল এলে বেশি টাকা কেটে নিতে পারে।
  • pi | 174.100.105.213 | ৩১ অক্টোবর ২০১৪ ২৩:১৪630384
  • অনলাইনে ট্রান্সাকশানে বহু লোকেরই ভীতি বা অনীহা থাকে। তাঁরা এমনিতে নেট স্যাভি হলেও। আর বহু লোকের যে অ্যাকসেস নেই, সেতো বলাই বাহুল্য।
  • Arpan | 125.118.154.55 | ৩১ অক্টোবর ২০১৪ ২৩:২৫630385
  • ইসিএস ছাড়াও আরো একটি পন্থা আছে। সাধ্যাতীতদের জন্য আদর্শ। ঃ)

    পাড়ার সাইবার কাফেতে বিল আর টাকা নিয়ে যান। কাফের মালিক বিলডেস্ক থেকে আপনার বিল পেমেন্ট করে দেবেন। রিসিটও দেবেন। বিনিময়ে কিঞ্চিত সার্ভিস ফি নেবেন (পাঁচ থেকে দশ টাকা)।

    যে সময়ে আমার স্টেট ব্যাঙ্কের ক্রেডিট কার্ডের বিল অন্য ব্যাঙ্ক থেকে দেওয়া যেত না, সেই সময় এই মেথড ফলো করতাম। লুরুতে খুবই চলে। কলকাতার খবর জানি না।
  • jhiki | 149.194.228.39 | ০১ নভেম্বর ২০১৪ ১৩:৪৬630386
  • সেতো দম-দিও দক্ষিণা পেলে করে দেবে বলল, দক্ষিণা কত সেটা অবশ্য জানায়নি ঃ)
  • Shibir | 113.16.71.21 | ০১ নভেম্বর ২০১৪ ১৭:২৫630387
  • এই মরেছে । অফিস থেকে অনলাইন ট্রানসাকশান করা ভালো নয়? আমিতো অফিস থেকেই সব অনলাইন ট্রানসাকশান করি কারণ আমার মনে হয় অফিস এর সিস্টেম আমার বাড়ির থেকে সেফ । ডাটা সেকুইরিতির জন্য সব ভালো ভালো ব্যবস্থা নেওয়া থাকে । যেমন আমার বাড়িতে ইন্টারনেট সেকুইরিতি নেই ।

    আমার এক বন্ধু অফিস থেকেই ফান্ড ট্রান্সফার করত নেট ব্যাঙ্কিং দিয়ে কিন্তু একবার বাড়ি থেকে ট্রান্সফার করার সাথে সাথে একাউন্ট হ্যাক হয়ে যায় । আমার একবার gmail একাউন্ট হ্যাক হযেছিল ।
  • Arpan | 125.118.15.253 | ০১ নভেম্বর ২০১৪ ১৮:৫৯630388
  • দমদি তো দক্ষিণা পেলে করে দেবে, কিন্তু দমদিকে ক্যাশ টাকা পৌঁছে দেবে কেডা?
  • jhiki | 149.194.228.39 | ০১ নভেম্বর ২০১৪ ২০:৩৫630389
  • দম-দির নামে চেক জমা করে দেবে ঃ)
  • d | 24.97.94.139 | ০৩ নভেম্বর ২০১৪ ১১:৩৮630390
  • আহা ´উপযুক্ত মূল্য´বলেছি তো।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। মন শক্ত করে প্রতিক্রিয়া দিন