এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ল্যাসিক


    অন্যান্য | ২৮ জানুয়ারি ২০১৪ | ৩০৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • | 69.152.5.5 | ২৮ জানুয়ারি ২০১৪ ০৯:২৮628407
  • মেলা প্রশ্ন আছে।

    কমন মাইওপিয়াতে (নিয়ারসাইটেডনেস) এ ভোগেন এমন কেউ করিয়েছেন?

    দুচোখে কী একসাথেই করানো নিয়ম?

    রিকভারি টাইম কেমন লাগে? স্বাভাবিক হবার পরে আর কোনো (যেমন ড্রাই আই, দীর্ঘ সময় ড্রপ নেয়া )কমপ্লিকেশনস?

    নাইট ভিশনে কোনো ইফেক্ট পরে?

    (শুনেছি রাতের বেলায় উজ্জ্বল আলোর (যেমন বিপরিত দিক থেকে আসা হেডলাইট ) চারপাশে নাকি কারও কারও Halo , ring ইফেক্ট দেখা যায় যাতে নাইট ড্রাইভিং এ অসুবিধা হয়।)
  • সিকি | 131.241.127.1 | ২৮ জানুয়ারি ২০১৪ ০৯:৩৭628409
  • আমি আর আমার দিদি করিয়েছি। তবে লাসিক নয়, অন্য অপারেশন। রেডিয়াল কেরাটোটমি। করিয়েছি ১৯৯৫ সালে। তখন আমার ছিল মাইনাস আড়াই, আর দিদির ছিল মাইনাস সাত / আট।

    প্রায় কুড়ি বছর হয়ে গেছে, কোনও সমস্যা নেই। আর অপারেশনের পর এক মাস আইড্রপ ইত্যাদি ওষুধ চলেছিল, ট্যাবলেট ইত্যাদি চলেছিল দেড় মাস।

    এটা করানো হয় ইন্দোরে। ইট ইজ নট লাসিক। এতে লেজার ইউজ করা হয় না।
  • | 69.152.5.5 | ২৮ জানুয়ারি ২০১৪ ০৯:৪৭628410
  • অনেক ধন্যবাদা সিকি।

    নাইট ভিশন নিয়ে একটা প্রশ্ন ছিল। আপনি কী ড্রাইভ করেন? রাতের বেলায় গাড়ি চালাতে কোনো (রাস্তার আলো/অন্য গাড়ির হেডলাইট) কোনো অসুবিধা হয় না আশা করি?
  • /\ | 69.160.210.2 | ২৮ জানুয়ারি ২০১৪ ১০:৩১628411
  • ১) মাইওপিয়া - এর পেশেন্টের এক্সপেরিয়েন্স বলতে পারি।

    ডিপেন্ডিং অন পাওয়ার। কারো এক চোখে পাওয়ার থাকলে একচোখে করবে, দু চোখে থাকলে দুচোখে। সেটা একসাথেই হবে।

    রিকভারি টাইমঃ ৬ মাস পর্যন্ত চোখ কচলানো, চোখে জলের ঝাপটা দেওয়া, সাঁতার কাটা বন্ধ। স্টেরয়েড আইড্রপ এক মাস চলে, লুব্রিকেটিং আই ড্রপ ৬ মাস চলে। ১ মাস পর্যন্ত চোখ খুব লাল থাকে। মোটামুটি ৬ মাস পরে বিশেষ রেসট্রিকশন কিছু থাকে না।

    ড্রাই আই থাকতে পারে। সেক্ষেত্রে লুব্রিকেটিং আই ড্রপ কন্টিনিউ করতে হতে পারে। কম্পিউটারের কাজ বেশি থাকলে ড্রাই আই হওয়ার চান্স বেশি। অপারেশনের ৪ বছর পরেও ড্রপ নিচ্ছে এরকম কেস আছে।

    যাদের পাওয়ার বেশি থাক এঅপারেশনের পরে নাইট ড্রাইভিং এর ক্ষেত্রে হ্যালো এফেক্ট (গ্লেয়ারিং) থাকতে পারে। -৮ পাওয়ারে অপারেশনের পর, রিং এফেক্ট রয়েছে এরকম কেস আছে। একটু তো অসুবিধে হয়ই রাতে ড্রাইভিং এ, তবে সেটা অ্যাডপ্ট হয়ে যায়। ধরা যাক সামনে থেকে আসা গাড়ির হেডলাইটের চারদিকে হ্যালো দেখছে, তখন পাশে কোনো সাইকেল এলে ভালো বুঝতে পারবে না, ঝাপসা , হ্যালোর মধ্যে দিয়ে যেমন দেখায় তেমন দেখবে।
  • সিকি | 135.19.34.86 | ২৮ জানুয়ারি ২০১৪ ১০:৪৬628412
  • আমি এক্সটেনসিভলি ড্রাইভ করি। দিনে এবং রাতে। কোনও সমস্যা নেই। জোরালো আলো চোখে পড়লেও চোখ সইয়ে নেবার অভ্যেস আছে।
  • সিকি | 135.19.34.86 | ২৮ জানুয়ারি ২০১৪ ১০:৫১628413
  • লাসিক সম্বন্ধে কোনও আইডিয়াই নেই। তবে আমার অপারেশনের কোনও পোস্ট এফেক্ট নেই। এক এক চোখে আলাদা করেও হতে পারে।

    এই হল ডিটেলস।

    http://en.wikipedia.org/wiki/Radial_keratotomy

    আর যে হাসপাতালে আমাদের অপারেশন হয়েছিল, ডক্টর হার্ডিয়া। তাদের ওয়েবসাইট।

    http://www.drpshardia.com/

    প্রতাপ সিং হার্ডিয়া আমাদের অপারেশন করেছিলেন। তিনি এখন মারা গেছেন। তাঁর ছেলে এবং বৌমা এখন অপারেশন করেন। হার্ডিয়া এবং তাদের হাসপাতাল অনেক পুরস্কার জেতা। হার্ডিয়ার নাম লিমকা বুক অফ রেকর্ডসে ছিল।
  • | 69.152.5.5 | ২৮ জানুয়ারি ২০১৪ ১৪:৩৮628414
  • /\ ও সিকি ধন্যবাদ

    সোয়াতিন/সাড়েতিন মাইনাস, চশমা পরতে সেরকম ভালো লাগে না। কিন্তু সারাজীবন ড্রপ নেয়া বার রাতে গ্লেয়ার দেখার চিন্তাটা.... বেশ অস্বস্তিকর :( এনিওয়ে, সিদ্ধান্ত নেবার আগে আরও ইনফো জোগার করতে হবে।
  • সিকি | 131.241.127.1 | ২৮ জানুয়ারি ২০১৪ ১৪:৪৭628415
  • শুধু ত নয়, সমস্ত মায়োপিয়া-ওলা ব্যক্তিদের বলছি, ইন্দোরে এই অপারেশনটা করিয়ে আসতে পারেন নিশ্চিন্তে। বয়েসকালে প্লাস পাওয়ারের চশমা আসতে পারে, কিন্তু মাইনাস এ জীবনে নয়। এটা ওঁদের গ্যারান্টি। ষাট বছর বয়েস পর্যন্ত অপারেশন করা হয়।
  • mila | 59.128.63.77 | ২১ মার্চ ২০১৪ ১২:১৭628416
  • লসিক করিয়েছি, ব্যারাকপুর দিশা থেকে, ৪ বছর আগে, কোনো সমস্যা নেই
  • mila | 59.128.63.77 | ২১ মার্চ ২০১৪ ১২:২১628408
  • আমার এক চোখে -৯ আর এক চোখে -৫ পাওয়ার ছিল, du চোখে একসাথে করানো হয়েছিল, অপারেশন এর আগে কিছু টেস্ট আর consultation হয়েছিল লাসিক করানো যাবে কিনা সেই নিয়ে
    তিনদিন tv / কম্পিউটার এরকম উজ্বল জিনিস এর দিকে তাকানো বারণ ছিল, এই সময়টা sunglass পরে থাকতে বলা হয়েছিল (সেটা অপারেশন করার পরেই পরে নিতে হয়েছিল)
    প্রথম ২ সপ্তাহ নানা রকম ড্রপ নিতে হয়েছিল, ৩ দিনের পর থেকে কম্পিউটার এর কাজ করতে পেরেছি, টিয়ার ড্রপ একটা সাজেস্ট করেছিলেন, ড্রাই মনে হলে ব্যবহার করতে
    glare এর কোনো সমস্যা হয়নি কখনো
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে প্রতিক্রিয়া দিন