এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Arunachal Dutta Choudhury | 69.93.196.76 | ১৮ ডিসেম্বর ২০১৩ ০৭:৩৬625039
  • ধারাবদল
    _________

    উকিলবাবু খুব রহস্যঘন গলায় প্রশ্ন করলেন, তা'হলে কোনও মেয়েছেলের ব্যাপার নেই বলচ! একটা মেয়েছেলেও নেই তো?
    নিজে মেয়ে হয়ে দু'বার ওই মেয়েছেলে শুনে মেজাজ তিতকুটে হয়ে গেল মালতীর। তার মন ভালো নেই। এই লোকটা বড় উকিল। এর আগে ছোট উকিল আর মেজ উকিলও তাকে এই একই জিজ্ঞাসা করেছিল।তিন চার মাস ধরে ঘুরিয়ে এতদিনে বড় উকিলের চেম্বারে হাজির করেছে।

    ডিভোর্সের মামলা করবে বলে এত ভোগান্তি। তার বর সনাতন সরকারি চাকুরে। ভালো রোজগার।দোষ একটাই, প্রচণ্ড আড্ডাবাজ। অফিস যাবার সময় ট্রেনের আড্ডা।অফিস থেকে ফিরে তাস ক্যারামের আড্ডা পাড়ার ক্লাবে। ছুটির দিনে তাদের সাথেই মাছ ধরতে যাবার নাম করে সারাদিনের আড্ডা। বৌকে সময় দেবার মত কোনও সময় নাকি তার নেই। সে'কথা তুললেই বলে চল তোমাকে বারাসতে রেখে আসি।

    বাপের বাড়ি যাবার জন্য মালতীর তত তাড়া নেই। সে সনাতনের এই বিয়ে করেও বৌকে পাত্তা না দেবার ব্যাপারটার শেষ দেখে ছাড়বে। ছোট মেজ দুই উকিলই বলেছিল, ফোর নাইন্টি এইটএর কেস। সাথে মারধোর আর অন্য কোনও মেয়ের গল্প জুড়তে পারলেই কেস একদম মাখন।

    মালতী মিথ্যেবাদী নয়। সনাতন পাজি, নিষ্ঠুর। কিন্তু তাকে সে ওইসব অপবাদ কিছুতেই দিতে পারবে না। বানিয়ে বানিয়েও না। তার এই একগুঁয়েমি দেখে ছোট আর মেজ উকিল হতাশ। তবে আর ফোর নাইন্টি এইট দাঁড়াবে কীসে? কোন জজসায়েব বরের খালি আড্ডা মারার জন্য ডিভোর্স দিতে রাজি হবে?

    সে এ'বারও না বলায় মেজ উকিল মুখ কাঁচুমাচু করে বলল, ওই দেকুন ছার, ওই এট্টুসখানি বাইনে বাইনে না বল্লে কি ফোর নাইন্টির কেস হয়? ডিভোর্স কি অত সোজা? মা জননী বুইতেই চাচ্চে না।

    আকুল মালতী বলল, একেবারে ছাড়ান না হলে না হোক। ও'কে যা হোক কিছু সাজা দেবার ব্যবস্থা করুন হুজুর।
    বড় উকিল চোখ অর্দ্ধ নিমীলিত। মুখে সেই প্যাঁচ মারা হাসি। মালতীকে অভয় দিলেন, কিচ্ছুটি চিন্তা কোরো না মা। সব হয়ে যাবে। আইন থাকতে চিন্তা কী। ইয়ার্কি না কি? পুরুষ মানুষ হয়ে খালি ব্যাটাছেলেদের সাথে মেলামেশা !
    তারপর ছোট আর মেজ'র দিকে ফিরে বললেন, ফোর নাইন্টি এইট পাল্টে থ্রি সেভেন্টি সেভেন ফাইল করো। কাগজটাগজ পড়ো না নাকি? দশ বছরের ঘানি নিশ্চিন্তি…
  • দেব | 111.218.153.243 | ১৮ ডিসেম্বর ২০১৩ ০৯:১৯625040
  • অসা ঃ)
  • sch | 132.160.114.140 | ১৮ ডিসেম্বর ২০১৩ ১২:১৪625041
  • দারুণ ছোটো গল্প
  • jhiki | 149.194.246.12 | ১৮ ডিসেম্বর ২০১৩ ১৩:৩৫625042
  • ছোট গল্প না অণু গল্প? যাই হোক না কেন, ব্যাপক!
  • | 127.194.80.218 | ১৯ ডিসেম্বর ২০১৩ ২৩:৩৬625043
  • ঃ))

    গোলা।
  • শঙ্খ | 169.53.78.140 | ১৯ ডিসেম্বর ২০১৩ ২৩:৫৬625044
  • হাততালি... হুইসিল
  • সিকি | ২০ ডিসেম্বর ২০১৩ ০০:০৫625045
  • অণুগল্প।

    বিয়াপ্পোক।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে মতামত দিন