এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • আর্মস অ্যাক্ট কি বদলানোর সময় এসেছে?

    Shubho
    অন্যান্য | ২০ নভেম্বর ২০১৩ | ১১২৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Shubho | 204.104.126.126 | ২০ নভেম্বর ২০১৩ ১৯:০০622748
  • "If guns are outlawed, only outlaws will have guns."
    সময় কি এসেছে সাধারণ ভারতীয় নাগরিকদের আগ্নেয়াস্ত্রের অধিকার প্রতিষ্ঠা করার?
    ডাকাত, মস্তান, মাফিয়া, ধর্ষক ... বেআইনি বন্দুকে বলীয়ান সবাই।
    নিরস্ত্র অসহায় কেবল আইনমান্যকারী আমরাই।
    কী বলেন আপনারা?
  • Blank | 180.153.65.102 | ২০ নভেম্বর ২০১৩ ১৯:১২622759
  • ব্যাঙ্গালোরের এটিমে যেটা হলো, সেটা কি হতো না, যদি মেয়েটা বন্দুক ক্যারি করতো??
  • Shubho | 223.61.149.100 | ২০ নভেম্বর ২০১৩ ১৯:২৪622766
  • দেখুন কোনও নির্দিষ্ট ঘটনা হতো কিনা সেটা তো জোর দিয়ে বলা যায় না। তবে অনেক অনাচার যে কম হওয়ার সম্ভাবনা থাকে আক্রান্তা মেয়েটির হাতে আগ্নেয়াস্ত্র থাকলে সেটা কি আপনার মনে হয় না?
  • π | ২০ নভেম্বর ২০১৩ ১৯:২৫622767
  • হাতে আগ্নেয়াস্ত্র সহজলভ্য হলে অনেক অনাচার বাড়তো, এটা কখনো মনে হয়না ?
  • Tim | 188.89.10.241 | ২০ নভেম্বর ২০১৩ ১৯:২৭622768
  • না আমার মনে হয় না। বরং মনে হয় তাতে বেশ কিছু লোকের হঠাৎ ইচ্ছে হলে দমাদ্দম গুলি চালিয়ে দেওয়ার সুবিধে হতে পারে। পার্সোনাল খারাখারি অতি সহজেই খুনোখুনিতে টেনে নিয়ে যাওয়ার সুবিধে হতে পারে। হাতে বন্দুক থাকলেই নিরাপত্তা বাড়তে থাকলে আম্রিকায় সবাই খুব নিরাপদ হতো। গুচ্ছ মানুষ অকালে মরতোনা।
  • Tim | 188.89.10.241 | ২০ নভেম্বর ২০১৩ ১৯:২৮622769
  • আমি শুভ'র প্রশ্নের উত্তরে বললাম। পাইয়ের পোস্ট না দেখেই লিখেছি।
  • Shubho | 222.83.144.180 | ২০ নভেম্বর ২০১৩ ১৯:৩১622770
  • অনাচার কি আগ্নেয়াস্ত্রর অপেক্ষায় থাকে? নিরস্ত্র মানুষকে ভয় দেখাতে তো ছোরাই যথেষ্ট!
    হাতে আগ্নেয়াস্ত্র সহজলভ্য হলে - হয়তো আর একটু সাহস বুকে নিয়ে চলাফেরা করতে পারতাম আমরা - অনাচারী তো ৯৯% নিশ্চিত হতে পারতো না যে তার শিকার আক্ষরিক অর্থেই নিরস্ত্র।
  • π | ২০ নভেম্বর ২০১৩ ১৯:৩৬622749
  • এটা দেখা যাবে কিনা জানিনা।

  • π | ২০ নভেম্বর ২০১৩ ১৯:৩৬622771
  • না দেখা থাকলে এটা একবার দেখতে বলবো।

  • Shubho | 222.83.144.180 | ২০ নভেম্বর ২০১৩ ১৯:৩৬622772
  • আমেরিকার প্রসঙ্গ এনেছেন Tim ।
    আমাদের দেশে বন্দুক সহজলভ্য নয়। খুনের সংখ্যা কমেছে তাতে?
    আমাদের দেশে আর্মস অ্যাক্ট ১৯৬২ যথাযথ অনুসৃত হলে কোনও কথা ছিল না।
    সেটা কি হয়?
  • Shubho | 222.83.151.26 | ২০ নভেম্বর ২০১৩ ১৯:৪০622750
  • http://articles.timesofindia.indiatimes.com/2008-06-02/india/27774963_1_crime-list-murder-maximum-number
    ২০০৮ এর তথ্য। হাতের গোড়ায় এইটেই পেলাম।
    "There were more than 50 lakh incidents of crime reported in 2007-08 which included murder, rape and drug offences, a government report said. There were 32,719 incidents of murder recorded in India, whereas there were 16,692 in the US and 9,631 in Pakistan, the report compiled by National Crime Records Bureau and released by the Union Home Ministry, said."
  • π | ২০ নভেম্বর ২০১৩ ১৯:৪৩622751
  • ভারত আর আমেরিকার পপুলেশন কত ? আর খুন বেশি কম হওয়া কে সোজা আগ্নেয়াস্ত্র রাখতে পারা না পারার সাথে কোরিলেট করিতে দিলেন ? পুলিশ প্রশাসন আইন শৃঙ্খলার কোন ভূমিকা নেই ?
  • d | 233.196.158.216 | ২০ নভেম্বর ২০১৩ ১৯:৪৫622752
  • ছোরা তো নিষিদ্ধ নয়, তাহলে সেটা নিয়ে চলাফেরা করতে অসুবিধে কোথায়? Kএনো করে না লোকে? কেনো একজন আক্রান্ত হলে আর ৫ জন দাঁড়িয়ে দেখে? কেনো আক্রমণকারী চলে গেলেও কেউ সাহায্য করতে এগোয় না? এগুলো ভেবে দেখেছেন?
  • Shubho | 119.163.233.202 | ২০ নভেম্বর ২০১৩ ১৯:৫০622753
  • কোরিলেশন যে এত সোজা নয় সেটা জানি । 'পুলিশ প্রশাসন আইন শৃঙ্খলার' ভূমিকা সদর্থক থাকলে আগ্নেয়াস্ত্র চাই বলে গলা ফাটাবো এমন gun maniac আমি নই।
    ঈপ্সিতাদি সম্ভবতঃ বলছেন যে ভারতে আগ্নেয়াস্ত্র সহজলভ্য হলে খুনজখমের কাণ্ড বাড়বে, কেননা সম্ভাব্য খুনীদের হাতে বন্দুক চলে আসবে।
    এখন নেই? নাকি নাগালে বন্দুক থাকলে আমিই খুনখারাপি করে বেড়াবো দিনরাত?
  • Shubho | 119.163.233.202 | ২০ নভেম্বর ২০১৩ ১৯:৫৮622754
  • আগের পোস্টে 'আমি' একটা উদাহরণ মাত্র ।
    আমার ব্যক্তিগত মত বন্দুকের আশায় খুনী/সমাজবিরোধীরা বসে থাকে না। তারা ওসব পেয়েই যায় চোরাপথে।
    হাতে বন্দুক থাকলেই মানুষ মারার জন্য হাত নিশপিশ করবে এমন লোক কত?

    ছোরা নিষিদ্ধ নয়। কিন্তু critical moment এ ছোরা চালাতে পারে এমন নৈপুণ্য কম মানুষেরই থাকে।
    সেখানে পিস্তল/রিভলভারের appearance টাই অনেক ক্ষেত্রে যথেষ্ট। আর এগুলো বিপদের সময় চালানোও অপেক্ষাকৃত সহজ।
  • শুভ | 91.7.13.4 | ২০ নভেম্বর ২০১৩ ২০:০৯622755
  • 'পুলিশ প্রশাসন আইন শৃঙ্খলা' যদি নিশ্চিত করতে পারে যে সমাজবিরোধীরা ইচ্ছামাত্র আগ্নেয়াস্ত্র পাবে না তবে ব্যক্তিগত নিরাপত্তার জন্য আগ্নেয়াস্ত্রর প্রয়োজন ফুরিয়ে যায়।
    সব স্কুলে যদি বাচ্চা ছেলেমেয়েদের বাধ্যতামূলকভাবে krav maga জাতীয় ব্যবহারিক মার্শাল আর্ট শেখানো হয় তবে তারা যখন বড় হবে নিরাপত্তার জন্য আগ্নেয়াস্ত্র রাখার প্রয়োজন অনেকটাই কমে যাবে।
  • দেব | 111.219.137.51 | ২০ নভেম্বর ২০১৩ ২০:৪৮622756
  • আমার মনে হয় বন্দুক রাখার অনুমতি থাকলে অপরাধের মাত্রার ওপর যদি কোন প্রভাব পড়েও (বাড়াক/কমাক), সেটা খুবই ট্রিভিয়াল। একটা দেশে ভায়োলেন্ট ক্রাইমের মাত্রা মূলত নির্ভর করে সামাজিক ও অর্থনৈতিক পরিস্থিতির ওপর। বন্দুক রাখার অনুমতি থাকলেই দেশে অপরাধের মাত্রা কমে না, ইনফ্যাক্ট ইট মে বি দি আদার ওয়ে রাউন্ড। দেশের সার্বিক পরিস্থিতি খারাপ হতে শুরু করলেই লোকে বন্দুক রাখার কথা চিন্তা শুরু করে অ্যাজ এ সেফগার্ড।
  • শুভ | 106.47.226.22 | ২১ নভেম্বর ২০১৩ ০৮:১৭622757
  • আমি নিজেও ১০০% নিশ্চিত নই যে আগ্নেয়াস্ত্র আশুলভ্য হলেই সমাজে অপরাধ কমবে। আরক্ষাবাহিনীর ওপর নিরাপত্তাপ্রদানের ভরসা করা গেলে এই চিন্তাটাই আমার মনে আসতো না।
    আজ যখন দেখি পশ্চিমবাংলায়, কলকাতা-হাওড়া সন্নিহিত শহরতলি এলাকার অধিবাসীদের রাত ৮টার পরে বাড়ি ফিরতে হলে মুখ শুকিয়ে যায় (আমার বন্ধুদের ক্ষেত্রে দেখেছি এমনটাই হতে, এবং এদের গরিষ্ঠসংখ্যক মেয়ে), তখনই মাথায় আসে এসব ভাবনা।
  • siki | 132.177.166.58 | ২১ নভেম্বর ২০১৩ ০৮:২১622758
  • দিল্লিতেও অবস্থাটা এমনই। আর এখানে লোকের ঘরে বন্দুক কিছু কম নাই। কলকাতার আমজনতার তুলনায় বেশিই আছে। তাতে পরিস্থিতির কিছু উন্নতি হয় না।

    বন্দুক নিয়ে সুরক্ষার চেষ্টা করার কথা ভাবাটা কিঞ্চিৎ তাৎক্ষণিক প্রতিক্রিয়া। সুরক্ষাহীনতার সমাধান নয়।
  • | ২১ নভেম্বর ২০১৩ ০৮:৪০622760
  • ঐ মেয়েদেদ্র বলুন মির্চি স্প্রে সঙ্গে রাখতে, কিম্বা টেজার। মির্চি স্প্রে চালাতে কোনও এক্সপার্টিজ লাগে না আর ভুল করে মানুষ মেরে ফেলার কোনও সম্ভাবনাও নেই। শুধু আত্মরক্ষা করতে চাইলে অনেক সহজে হয়।
  • b | 135.20.82.164 | ২১ নভেম্বর ২০১৩ ১৪:০৩622761
  • ক্যান, জাপানে শুনসি আগ্নেয়াস্ত্র ব্যানড। এমনকি গ্যাংস্টারেরাও সেটাকে বেশ ভব্যিযুক্তভাবে মেনে চলে।
  • ট্রিগার হ্যাপী | 59.249.97.191 | ২২ নভেম্বর ২০১৩ ২১:৩৭622763
  • হোলস্টারে একটা অটোম্যাটিক নিয়ে ঘুল্লেই যত অনাচার সব বন্ধ করা যেত সেটা হলে তো আর কথাই ছিল না! সাধারন নিরাপত্তা বিষয়ক ডু'জ অ্যান্ড ডোন্ট'জের বেসিক ফান্ডার কোনো তোয়াক্কা না করে হাতে একটা স্মিথ অ্যান্ড ওয়েসন নিয়ে অপরাধ রুখবার চাইতেও বড়োতর ফল আউট সেটার/গুলোর মিসইউজ। তাছাড়া কোমরবন্ধনীতে বন্দুকের সেফটি ক্যাচ অফ না থাগলে তাড়াহুড়োয় বার করতে গিয়ে বেমক্কা মিসফায়ার হলে পরে গোটা জিন্দেগীভর পস্তাতে হবে, সেটাও হিরোইক কিছু নয়, সেফটি তো দূর-অস্ত! বরম লুরু'র ইন্সিডেন্টের মত কিছু কিছু যখন যখন হয় তখন পেপার স্প্রে, টেজার ইত্যাদির কথা উঠে আসে। এগুলো বেস্ট প্র্যাকটিজ হওয়া উচিত। থাম্ব রুলের মত। কোনো কাজে না লাগলেও সময়ে সময়ে এক্সপায়ারি ডেট মিলিয়ে এগুলো রিপ্লেস করাও উচিত। বন্দুকের থেকে অন্নেক বেশী উপযোগী হবে এগুলো সহজলভ্য হলে। মাই টু ন্যুলট্রাম।
  • anirban | 34.5.197.153 | ২২ নভেম্বর ২০১৩ ২২:৪৬622764
  • এই নিন। দেখুন। গান ওনারশিপ আর হোমিসাইড ম্যাপ। দেখুন কোথায় খুন জখম বেশি হচ্ছে ।
    http://www.theguardian.com/news/datablog/interactive/2012/jul/22/gun-ownership-homicides-map

    আর গ্রাম মফ্স্বলের মানুষের বন্দুক কেনার মতো পয়সা কোথায়? আর সেই পয়সা থাকলেও তাঁরা আগে অন্যান্য প্রয়োজনীয় আবশ্যক জিনিস কিনবেন।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঠিক অথবা ভুল মতামত দিন