এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • Blank | 180.153.65.102 | ০৬ সেপ্টেম্বর ২০১৩ ২২:৫৯619507
  • ডাক্তার আর আইনজীবিরা মিছিল না করাটা বিষয় নয়। এদেশে ডাক্তার দিবস, উকিল দিবস হয় না - কেউ তাদের ফুল দিয়ে গিফট দিয়ে পুজো টুজো করে না।
  • Az | 161.141.84.239 | ০৬ সেপ্টেম্বর ২০১৩ ২৩:১৭619508
  • এইগুলোর ট্যাক্স এর কোনো ব্যব্স্থা হয়? মানে কোনোভাবে ব্যবস্থা করা যায়? তাহলে এদেরো ট্যাক্স দেওয়া হয় আর সরকারও সেইটাকায় চাট্টি কল্যাণ কাজ করতে পারে।
  • abak | 162.79.255.200 | ০৭ সেপ্টেম্বর ২০১৩ ০০:৪৬619509
  • শিক্ষক যদি ক্লাসে ঠিকমত পড়িয়ে নিজের সময়ে প্রাইভেট টিউশানি করেন তবে আমার কোনো আপত্তি নেই। আর ট্যাক্স? শুধু শিক্ষকদের দিকে আঙুল ওঠে কেন? কজন পুরো সাদা টাকায় নিজের ফ্ল্যাট কেনেন ভারতে? কজন বাড়ি প্রোমোটিং করার সময়ে প্রোমোটারকে বলেন আমি পুরো ভ্যালুয়েশানের ট্যাক্স দেব? সমাজ পচে গলে শেষ - অথচ শিক্ষকদের থাকতে হবে সত্য যুগে! সত্য সেলুকাস...
  • Az | 161.141.84.239 | ০৭ সেপ্টেম্বর ২০১৩ ০০:৫০619511
  • সবকিছুর ঠিকঠাক ট্যাক্স দেওয়া উচিত, মহা বিজ্ঞানী থেকে শুরু করে মহা মাফিয়া অবধি সবাই ঠিকঠাক ট্যাক্স দিলে সমাজটাই বদলে যেত। অবশ্য সেই ট্যাক্সের সদগতির ব্যব্স্থাও ঠিকঠাক হওয়া দরকার, সেগুলো দুর্নীতেবাজের পকেটে চলে গেলে আবার সেই ভিশাস সাইকেল।

    আচ্ছা, কেউ আমাকে বলতে পারেন প্যান-কার্ড জিনিসটা কী?
  • abak | 162.79.255.200 | ০৭ সেপ্টেম্বর ২০১৩ ০০:৫০619510
  • ডাক্তার উকিল এদেরও গিফট দেয় মানুষ - হয়ত কখনো কখনো মন থেকেও দেয়। শিক্ষককে যদি শ্রদ্ধা না করি তবে বাবা মাকেই বা করব কেন? জন্ম দিয়েছেন তাই বড় করার দায়িত্ব তো ওনাদেরই হবে - আর সন্তান বুড়ো বয়সে দেখবে বলে এবং জৈবিক তাগিদে জন্ম দেওয়া - এতে শ্রদ্ধার কি আছে?
  • Blank | 69.93.253.81 | ০৭ সেপ্টেম্বর ২০১৩ ০১:৪৭619512
  • বা উল্টোদিকে কৃষক দিবস, রাজমিস্ত্রি দিবস ইত্যাদি কেন হবে না জাতীয় লেভেলে? টীচাররা এদের থেকে কোন দিক দিয়ে বেশী হনু?
  • sm | 122.79.37.203 | ০৭ সেপ্টেম্বর ২০১৩ ০১:৫২619513
  • প্রত্যকেই জীবনে দু চার জন শিক্ষক পেয়েছেন যারা ছাত্রাদরদী এবং হনেস্ট। কিন্তু তাদের সংখ্যা ক্রমশই কমছে। অধিকাংশ শিক্ষক ই এখন নিজের ধান্দা ই ব্যস্ত। ট্যাক্স ফাঁকি তার ই একটি অংশ। কলেজ ও ইউনিভার্সিটি র টিচার দের অধিকাংশই, রিসার্চ এর জ্ঞান খুব কম, আন্তর্জাতিক পাবলিকেশন লিমিটেড, তাই ছাত্র রা উত্সাহ পায় না। শিক্ষার মান নিম্নগামী, তাই টুকলি বাজি বেড়ে গেছে । পয়সা পিশাচ টিচাররা তাই টাকা রোজকার করছে যেন তেন প্রকারে। সঙ্গে ঢাল রয়েছে ছাত্র রা উসৃনখল, পড়াশোনা করেনা, রাজনীতি করে তাই এই অবস্থা ।
    ৩৬০ দীগ্রে এসেসমেন্ট তো দূর অস্ত, নিয়মিত departmental অডিট ই হয় না। উপরি পাও না বুল্ল্য়িং, দলাদলি,আলুবাজি এবং নোংরা রাজনীতি।
    পচা গলা সমাজের, এরাও সমান দুর্গন্ধ উদ্রেককারী প্রজাতি। বাবা মায়ের সাথে এদের তুলনা না করাই ভালো। আলাদা করে শ্রদ্ধা না দেখানোই মঙ্গল।
  • Teacher | 69.93.241.224 | ০৭ সেপ্টেম্বর ২০১৩ ১১:০২619514
  • টিচাররা তাহলে কারুর বাবা-মা নন ...না কি মা বাবারা কেউ টিচার নন ! না কি যে টিচাররা 'আমাদের' বাবা-মা তারা ভালো...
  • san | 213.88.22.138 | ০৭ সেপ্টেম্বর ২০১৩ ১১:৩১619515
  • টিচারদের নিয়ে আমার কোনো বক্তব্য নেই।
    কিন্তু বাবামায়েরাও তো পচাগলা সমাজেরই পার্ট , নাকি ? :-)
  • sm | 122.79.37.161 | ০৭ সেপ্টেম্বর ২০১৩ ১১:৩৮619517
  • এখানে বাবা , মায়ের সাথে টিচার দের গুলিয়ে দিচ্ছেন কেন? টিচার দের শুধু টিচার হিসেবেই treat করুন। তিনি কারুর আদর্শ পিতা বা মাতা হতেই পারেন কিন্তু নিজের profession এ আপাদমস্তক জালি হয়েও। সুতরাং আলাদা করে শ্রদ্ধা শ্জ্ঞাপনের প্রশ্ন তা আসছে কোথা থেকে?
  • sm | 122.79.37.161 | ০৭ সেপ্টেম্বর ২০১৩ ১১:৪৪619518
  • আপনার বাবা মা কে শ্রদ্ধা জানাচ্ছেন , আপনি নিজে সন্তান হিসেবে, পারাপর্শী নয়। আপনার বাবা , মা আপনার কাছে শ্রদ্ধার পাত্র এবং অবশ্যই আপনার নিজের বিচারে। এখানে শিক্ষক দিবসে সমগ্র শিক্ষক সমাজ কে ঢালাও শ্রদ্ধা জানানোর বাস্তবতা কোথায়?
  • san | 213.88.22.138 | ০৭ সেপ্টেম্বর ২০১৩ ১১:৪৪619519
  • সেকি কথা, ভ্যালু ইন্সটিল না করলে আদর্শ পিতামাতা কি ? :-)
  • প্যান | 127.194.82.50 | ০৭ সেপ্টেম্বর ২০১৩ ১৯:৪৪619520
  • পার্মানেন্ট অ্যাকাউন্ট নাম্বার(PAN)।
    বেশীর ভাগ ফিনান্সিয়াল ট্রানসাঅকশানের জন্যে এটা থাকা বাধ্যতামূলক।
  • তাতিন | 132.252.251.244 | ১৭ সেপ্টেম্বর ২০১৩ ১৩:৫৫619521
  • আমার মা প্রাইমারি স্কুলের পড়াতেন। তাঁর কাছে অনেকবার শুনেছি ইনফ্রাস্ট্রাকচার নিয়ে সমস্যার কথা। এবং আক্ষেপ করতেন যে ওনাদেরকথা কেউ শোনে না। এমপ্লয়ই বেনিফিটের প্রসঙ্গ এলে ইউনিয়নগুলি (যেগুলো কোনও না কোনও রাজনৈতিক দলের কলকেধারী) আন্দোলন করে। কিন্তু টিচার স্টুডেন্ট রেশিও বা আলো পাখা বই দরজা ছাদ ভেঙে পড়া নিয়ে মাথা ঘামায় না।
  • sm | 122.79.36.242 | ১৭ সেপ্টেম্বর ২০১৩ ১৪:৩৯619522
  • এখানে toi এর মূল উদ্দেশ্য ছিল, টিচার রা আলাদা করে সম্মানের যোগ্য কিনা ? পূর্বতন সরকারে আমলে ABTA যথেষ্ট শক্তিশালী organisation ছিল। সেই প্লাটফর্ম কে কাজে লাগিয়ে ইন্ফ্রাস্তুচ্তুরে এর উন্নতি অসম্ভব ছিল না। কারণ শিক্ষক রা পূর্বতন সরকারে কাছে ,ভোট রাজনীতি তে', বড় কার্যকারী ভূমিকা নিতেন। দুর্ভাগ্য এই যে কেউ ই এই নিয়ে বিশেষ আগ্রহ দেখান নি।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক প্রতিক্রিয়া দিন