এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • "লিটল হাউজ সিরিজ": অভিযাত্রা ও অভিবাসনের গল্প

    Tm
    বইপত্তর | ২৬ জুলাই ২০১৩ | ৭৭১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Tm | 106.44.189.98 | ২৬ জুলাই ২০১৩ ২০:৫২617120


  • Tm | 209.48.147.37 | ২৬ জুলাই ২০১৩ ২১:০১617127












  • Tm | 47.130.227.133 | ২৬ জুলাই ২০১৩ ২১:১৩617128
  • না, প্রচ্ছদেগুলোর মতো অত সরল বা গোলগাল নয় বইগুলো :)

    একধরণের আটপৌরে সারল্য থাকলেও বেশি সেন্টিমেন্টালিটির শুগারকোটিং নেই এবং ঝরঝরে নির্মেদ স্বাদু লেখা। মোটের উপর আত্মজৈবনিক মানে বলা যায় প্রায় আশিভাগ সত্য কথা। ঠাকুরমার ঝুলি, ঠাকুর্দার পোঁটলা, হ্যারি পটার সপ্তকান্ড সবার প্রতি সন্মানের সাথে মাথা নুইয়েই বলছি ইয়ং, ইয়াং অ্যাডাল্টদের (আমি মধ্য ত্রিশ পার হওয়া এক ধেড়ে বুড়ো খোকা বলছি :) ) জন্য লেখা এমন সিরিজ আমার চোখে পড়েনি ।

    না পড়লে পড়ে ফেলুন, হার্ড কাভার হার্ডকপি বেস্ট, না হলে সফটকপি যা পাওয়া যায় তার কোয়ালিটিও চমৎকার। আশা করি আশাহত হবেন না :) :)
  • a x | 138.249.1.198 | ২৬ জুলাই ২০১৩ ২১:১৬617129
  • লিটল হাউস অন দ্য প্রেইরি পড়েছি। হুই ছোটকালে।
  • | 60.82.180.165 | ২৬ জুলাই ২০১৩ ২১:৩৭617130
  • ঘোতনের ও লিটল হাউস অন দ্য প্রেইরি ভালো লেগেছেঃ)
  • Tm | 198.165.236.209 | ২৬ জুলাই ২০১৩ ২২:১৫617131
  • ax সময় পেলে বড়কালেও বাকিগুলো একবার চোখ বুলিয়ে নিতে পারেন।

    ম, ঘোতনের বয়স কতো?

    এই অর্ডারে পড়লে ভালো। এগুলো লরার নিজের গল্প।

    Little House in the Big Woods
    Little House on the Prairie
    On the Banks of Plum Creek
    By the Shores of Silver Lake
    The Long Winter
    Little Town on the Prairie
    These Happy Golden Years

    প্রথমটা লরার পুতুলখেলার বয়সের 'আত্মজীবনী' একেবারেই ছোটমেয়ের চোখে দুনিয়াদেখা , এবং সবচেয়ে সংক্ষিপ্ত । বাই দ্য শোর্স অভ সিলভার লেক এ এসে লেখা ম্যাচিওর করেছে বলা চলে। লরার বোন মেরি অন্ধ হয়ে যাওয়াটা বোধহয় সিরিজের সবচেয়ে বড় ট্র্যাজেডি।

    Farmer Boy লরার ভবিষ্যত স্বামী আলমাঞ্জোর গল্প। সিলভার লেকের শেষ দিকে আলমাঞ্জো আর তার ভাই রয়ালের সাথে লরার পরিবারের প্রথম পরিচয় হবে।

    The First Four Years যদিও লরারই গল্প। তবে মৃত্যুর পরে ছাপা, আনএডিটেড, বাকিগুলোর তুলনায় খুবই খাপছাড়া লাগে ভাষাটা।
  • kc | 188.61.96.29 | ২৬ জুলাই ২০১৩ ২২:২৮617132
  • আহা, তিমি ছোটবেলা মনে করিয়ে দিলে। এই বইগুলোর পিন্সিল স্কেচ গুলো নকল করে করে কত সময় কেটেছে ছোটবেলায়।
  • kc | 188.61.96.29 | ২৬ জুলাই ২০১৩ ২২:২৯617133
  • *পেন্সিল
  • | 60.82.180.165 | ২৬ জুলাই ২০১৩ ২২:৪২617134
  • ঘোতনের বয়স নয়। শুরু করেছে আট বছরে।
  • a x | 138.249.1.202 | ২৬ জুলাই ২০১৩ ২২:৪৯617121
  • তিমি কেন হবে! একদম মন নেই, এ আবার গোয়েন্দা হবে!
  • | 24.97.152.182 | ২৬ জুলাই ২০১৩ ২৩:০১617122
  • লিটল হাউস অন প্রেইরি আমিও পড়েছিলাম, বেশ ছোটবেলাতেই মনে হচ্ছে। কিচ্ছু মনে ছিল না। এই মলাটটা দেখে আবছা আবছা মনে পড়ছে।

    কেসি আবার ছড়ায়েছে। হ্যাঃ হ্যাঃ হ্যাঃ
  • siki | 132.177.200.85 | ২৬ জুলাই ২০১৩ ২৩:২৯617123
  • এটা তিমি নয়। আমি প্রথমেই বুঝেছিলাম, কিন্তু কেশী বুঝে নাই। মুহাহাহাহা।
  • kc | 188.61.96.29 | ২৬ জুলাই ২০১৩ ২৩:৩৭617124
  • ওহো, আইটা যে নাই সেটা আর চোখে পড়েনি। মাই ব্যাড। ইনি তিস্তা মিত্রই বটেক। ঃ-)
  • kd | 47.228.105.180 | ২৭ জুলাই ২০১৩ ১৬:০২617125
  • জৈবনে বৌএর সঙ্গে বসে এনবিসিতে "লিটল হাউস" দেখা অলমোস্ট রিচুয়াল ছিলো ৷ তারপর ন'টায় বউ যেতো রান্না করতে আর আমি চ্যানেল পাল্টে মানডে নাইট ফুটবল ৷

    শুনেছি চরিত্রের নাম ছাড়া নাকি টিভিশো আর আসল লেখার খুব একটা মিল নেই ৷ তবে শোটা বেশ এন্টারটেনিং ছিলো - অনেকদিন চলেওছিলো ৷
  • Tm | 219.222.8.196 | ২৭ জুলাই ২০১৩ ১৯:৪৭617126
  • কেসি, হে হে, আমি তিমি বা তিস্তা কোনোটাই নই। পেন্সিল স্কেচের কথাটা দারুন বলেছেন। পুরো সিরিজটায় গার্থ উইলিয়ামের পেন্সিল/চারকোল করা স্কেচগুলো বইগুলোর আকর্ষণ অনেক বাড়িয়ে দিয়েছে। শোনা যায় ১৯৫৩ সালে কাজটা পাওয়ার পরে গার্থ বছরখানেক লরার পরিবারের যে কয়টা ফটোগ্রাফ ছিল মন দিয়ে স্টাডি করেছেন। আর ওরা যেসব জায়গায় ছিল (ওয়ালনাট গ্রোভ, মিনেসোটা, পেপিন উইসকনসিন, ইন্ডিপেন্ডেন্স, ডিস্মেট, ডেকোটা) পুরো চষে বেরিয়েছেন।

    ম, আটবছর? প্রথম তিনটে বই প্রথম পড়ার জন্য পারফেক্ট বয়স। আমি অবশ্য ওর সাড়ে তিন গুণ বয়সে পুরো সেটটা হাতে পেয়েছি! এখন মোটামুটি দুবছরের সবগুলো পড়া হয়ে যায়।

    দ, হ্যাঁ একবার পড়লে ভোলা কঠিন।

    কেডি, ঠিক বলেছেন। টিভি সিরিজের গল্প একটু অন্যরকম। আমি অল্প কয়েকটা এপিসোড দেখেছি। দশ সিজন চলেছিল শুনেছি। এইখানে টরেন্টে দেখছি প্রায় সাতাত্তর জিবি আছে!
    http://torcache.net/torrent/C14591F5B3B06D432A1D4C3BC9A579B0520251B4.torrent?title=katproxy.com]little.house.on.the.prairie.complete.series

    এইখানে Book4Me সাইটে সিরিজের সবগুলো বইই তো আছেই, প্লাস বেশ কিছু স্কলারলি গোএষণাও আছে । এই সাইটা ফ্রি, জাস্ট ইমেইল দিয়ে রেজি করতে হয়। ২৪ ঘন্টায় সাতটা করে বই নামাতে দেয়। স্ক্যান্ড কপি হিসেবে পিডিএফগুলোর কোয়ালিটি যথেষ্ট ভালো।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যুদ্ধ চেয়ে প্রতিক্রিয়া দিন