এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সিরিয়াস সমস্কিতো শ্লোক এবং তার অনুবাদ

    আঁতেল
    অন্যান্য | ১৪ জুন ২০১৩ | ৪৭৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • আঁতেল | 84.120.13.132 | ১৪ জুন ২০১৩ ১৬:৪৯613812
  • হোথা নয় সেথা নয় শুদু এইখ্যানে। ল্যাখেন।
  • dd | 132.167.33.48 | ১৪ জুন ২০১৩ ২০:২২613813
  • আপনেরা বিদ্যাসুন্দর অবশ্যই পড়েছেন। তাও যারা এখনো পড়েন নি তারা জানেন যে সুন্দর বধ্যভুমিতে দাঁড়িয়ে কয়েকটি শ্লোক বলেন। যার দু রকমের অর্থ হয়। এক ভাবে দেখলে বিদ্যার রূপ বর্ননা আর তেরচা ভাবে তাকালে দেবী বন্দনা।

    ইটির ট্র্যাডিশন সুপ্রাচীন। সেই কাশ্মীরের কবি বিল্হণ(ধরুন গে' ১১ সেঞ্চুরী) লিখেছিলেন চৌরপঞ্চাশৎ। অর্থাৎ চোরের পঞ্চাশ,(এটা নিয়ে বিতর্ক আছে - সেটা বাদ্দিন)। ইটির প্রথম বংগানুবাদ করেন নন্দকুমার।(ইয়েস, এ নিয়েও তক্কো হয়। কেউ কেউ কন রায় গুনাকরই ফার্স্ট। সেটাও বাদ্দিন)।

    অ্যাক্চুয়ালিআমার কাছে এটা বেশ হিং টিং ছট মনে হয়েছে। ঐ দেবী পক্ষের অনুবাদগুলি কষ্টোকলিতো।

    একটা এগজাম্পোল দিচ্ছি।
  • dd | 132.167.33.48 | ১৪ জুন ২০১৩ ২০:৩১613814
  • যেমতি প্রথম শ্লোকের প্রথম দু লাইন।
    "অদ্যাপি তাং কনকচম্পকদামগৌড়ীং
    ফুল্লার্বিন্দবদনাং তনুলোমরাজীম"।

    নন্দবাবুর অনুবাদে

    বিদ্যাপক্ষে "বরণ চম্পকদাম তুল্যরূপ তার।
    গৌরাঙ্গ তেমনি শোভা তব তনয়ার।
    অরুণ-উদয়ে যেন প্রফুল্ল কমল
    বিদ্যার বদন শোভে তেমতি বিরল।
    গৌড় দেহে কিবা শোভে কৃষ্ণ লোমাবলী।....

    কালীপক্ষে

    কনক চম্পকদাম মুদ্রা দক্ষকরে
    আশীর্বাদ বরাভয়যুক্ত সব্যে ধরে।
    সে গুনে বিভব নাম হয়েছে অভয়া
    নিজ্গুনে দয়া করি কর মোরে দয়া।
    অগৌরী শব্দেতে মহাদেবপ্রভা জানি।
    নীলপদ্ম প্রকাশিত বদন বাখানি।
    শিবের বচনে যোগতন্ত্র মতে বলি
    নাভিদেশে আছে তব নীল রোমাবলী।.....

    দেখলেন তো,কালীপক্ষের অস্যার্থ একেবারেই হয় না, দশে আদ। কিন্তু ওতেই মা কালী সন্তুষ্ট হয়ে আবির্ভুতা হয়ে সুন্দরকে বাঁচিয়ে দিলেন। তো, আমি আর কি বোলবো?
  • dd | 132.167.33.48 | ১৪ জুন ২০১৩ ২০:৩৪613815
  • তারপরে ধরুন বিদ্যাসগর। উনি সংস্কৃতে আদি রসাত্মক শোলোক লিখেছিলেন, জানেন তো? ন্যাড়ার কাছে নিশ্চয়ই বিদ্যসাগরের সব লেখা আছে। ও টুক করে কাপি করে দিলেই জানতে পারবেন।
  • C | 161.141.84.239 | ১৪ জুন ২০১৩ ২১:১৫613816
  • ম্যাক্সিমিন, ডিডি, পটল, আর আর আরো যারা এসব ব্যাপারে খবর রাখেন, ঐ দশাবতারের শ্লোক --ওটা কি জয়দেবের রচিত? ঐ যে

    প্রলয়পয়োধিজলেধৃতবানসি বেদম্‌
    বিহিতবহিতচরিত্রমখেদম্‌
    কেশব ধৃতমীনশরীরে জয় জগদীশ হরে-----"

    এটার পুরোটা বাংলা ভাবানুবাদ সহ কেউ দেবেন, প্লীজ?
  • dd | 132.167.33.48 | ১৪ জুন ২০১৩ ২১:২৩613817
  • হ্যাঁ
  • dd | 132.167.33.48 | ১৪ জুন ২০১৩ ২১:২৬613818
  • হ্যাঁ (উপরিউক্ত পোস্টিং'এ) মানে উটি জয়দেবের ল্যাখা।

    আর পুরোটার ভাবানুবাদ দেবো ক্যামনে? সে কি সোজা কথা। ষাঠ খানা শোলোক আছে। নিজে নিজেই পড়ে নাও না বাপু। নেটে কোথাও না কোথাও অবশ্যি আছে।
  • C | 161.141.84.239 | ১৪ জুন ২০১৩ ২১:৩১613819
  • আরে ডিডি,
    নেটে অডিও শুনলাম, তাই তো ভাবানুবাদ চাইছি। সবটা না হলেও চলবে, এই মীন থেকে কল্কি অবধি হলেই হবে। কুল্লে বিশটি লাইন।

    আহা, নৃসিংহের হাতটি যেন পদ্মফুল, আর তার উপরে মৃত ভ্রমরের মতন পড়ে আছে দৈত্য---এইরকম রোমান্টিক জিনিস আগে কখনো শুনিও নি, ভাবিও নি। ঃ-)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে মতামত দিন