এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • নীলাভ্র | 122.79.40.48 | ২৯ এপ্রিল ২০১৩ ০০:৫৭600818
  • অনেক দিন ধরেই ভাবছি যে এই তুচ্ছ ব্যাপারটা নিয়ে কিছু লিখব । সময় পেয়ে উঠছিলাম না । ব্যাপারটা তুচ্ছ হলেও খাওয়াদাওয়ার ব্যাপার বলে আমি বেশ সিরিয়াসলি নিয়েছি ।
    প্রশ্নটা ছোটবেলা থেকেই । বিস্কুট এর আবিস্কর্তা কে ? সেই প্রশ্ন নিয়ে অনুসন্ধান শুরু, তারপরে অনেক কিছু জানলাম, শিখলাম, যদিও আবিস্কর্তার নাম এখনো জানিনি । এমেরিকায় গিয়ে আরেক অদ্ভুত অভিজ্ঞতা । ওরা কুকি খায়, বিস্কুট খায়না, আর ওরা যেটাকে বিস্কুট বলে সেটা আসলে একটা পাঁউরুটি । আমি তো অবাক । অনুসন্ধানের লিস্টিতে তাই কুকিকেও রাখতে হল ।

    বিস্কুট বা ইংরিজি বিস্কিট শব্দটির উদ্ভব ফরাসি শব্দ bes quit থেকে । এর মানে হচ্ছে double baked, বা দুবার বেক করা । হ্যাঁ , বোঝা গেল । পাড়ার মোড়ের চায়ের দোকানের টোস্ট বিস্কুটগুলো কে তো পাঁউরুটির মতই দেখতে, কিন্তু বেশ খাস্তা । মা বলতেন, টোস্ট বিস্কুট নাকি বাসি পাঁউরুটি সেঁকে হয় । বেশ ব্যাপারটা বোঝা গেল । কিন্তু কেন ? এখানেই গল্প শুরু । ইংলন্ডের রানি এলিজাবেথের সময়ে (১৫৩৩-১৬০৩) সাহেবদের সমুদ্রযাত্রার চল শুরু হয়, স্প্যানিশ ও পর্তুগীজদের পিছুপিছু । কিন্তু সমস্যা হল খাবার । রোজ তো জাহাজে পাঁউরুটি সেঁকা যাবেনা । এত জ্বালানী কোথায় ? আবার যদি পাঁউরুটি গাদা করে নিয়ে নেওয়া হয়, সমুদ্রের জোলো হাওয়ায় সে দুদিনেই যাবে পচে । তো উপায়? double baked । এগুলোই প্রথম বিস্কুট । এগুলো কে বলা হতো সী বিস্কিট । প্রাচীন লগবুক দেখে জানা যায় যে ইংরেজ জাহাজের প্রত্যেক খালাসিকে দৈনিক বরাদ্দ হিসেবে দেওয়া হত দেড় পাউন্ড সী বিস্কিট আর এক পাঁইট রাম। এই বিস্কুটগুলো কিন্তু আজকের টোস্ট বিস্কুট নয় । এই বিস্কুটগুলো বেশ শক্ত ছিল । দাঁতে ভাঙ্গতে বেশ বেগ পেতে হত । অনেকটা গ্রামের দিকে পাওয়া যায় পটল বিস্কুটের মতো, কিন্তু সাইজে বড়ো । সাহেব খালাসিরা স্যুপে ডুবিয়ে নরম করে খেত । সাহেব নাবিকদের দৌলতে সারা বিশ্বে এই বিস্কুট ছড়িয়ে পড়ল অচীরেই । ফরাসী পর্যটক তাভেরনীয়ের-এর লেখা থেকে পাই, উনি বাংলাদেশের সী বিস্কুটের দারুণ প্রশংসা করেন । তার মানে ১৬৩৮-১৬৪৩ খ্রীষ্টাব্দে বাংলায় পাঁউরুটি বিস্কুট তৈরি শুরু হয়ে গেছে । এর পেছনে অবশ্য পর্তুগীজদের অবদান ই বেশী ।
    তবে, বিস্কুট জাতে ওঠেনি বহুদিন । অভিজাত সাহেবরা বহুকাল বিস্কুটকে অবজ্ঞা করে গেছেন । প্রথম যে বিস্কুটটা ইংলন্ডের অভিজাত সমাজে আদর পায় সে হল আমাদের অতি পরিচিত মেরী বিস্কুট । আসল নাম মারিয়া বা মারী। ১৮৭৪ সালে রাশিয়ার গ্রান্ড ডাচেস মারিয়া ফেদরভনা বিয়ে করেন ডিউক অফ এডিনবরাকে । লন্ডনের এক বিস্কুট নির্মাতা সেই উপলক্ষে বানান মারী । এই বিস্কুট টা মুচমুচে অথচ পাতলা এবং হাল্কা গন্ধের । চায়ে ডুবিয়ে খাওয়ার হিড়িক পড়ে গেল অভিজাত সমাজে । ব্যাস বিস্কুট জাতে উঠে গেল । ফরাসীরাও পিছিয়ে ছিল না । ১৮৬০ সালে নাইস বন্দরে তৈরি বিস্কুট faite à Niceআমরা এখনও খাই । এই বিস্কুট প্রথম নারকোলের ফ্লেভার দেওয়া বিস্কুট । এখন ঐতিহাসিকরা দাবী করেন, নাকি প্রাচীন মিশরিয়রাও বিস্কুট খেত। হতে পারে, কিন্তু সে বিস্কুট আমাদের গল্পের বিস্কুট নয় ।
    উনবিংশ শতকের শেষের দিকে নানা ধরনের বিস্কুটের আভির্ভাব হয়, যেমন বুর্বন ক্রীম বা আয়ারল্যান্ডের ডাব্লিনে তৈরি ক্রীম ক্র্যাকার।
    শেষটায় ওই আমেরিকান বিস্কিট এর ব্যাপারটা বলি । আমেরিকানরা একটা অকাজ করেছে । ইটালি তে বানানো ছোট পাঁউরুটির এক নাম বিস্কোত্তি । ওটাকেই ওরা বিস্কিট বলে । তাই আমেরিকায় বিস্কিট মানে এক টুকরো নরম পাঁউরুটি ।
  • কৃশানু | 213.147.88.10 | ২৯ এপ্রিল ২০১৩ ০১:১০600829
  • সুন্দর।
  • Abhyu | 107.89.19.219 | ২৯ এপ্রিল ২০১৩ ০১:১৪600831
  • বাঃ
  • নীলাভ্র | 122.79.40.48 | ২৯ এপ্রিল ২০১৩ ০১:২২600832
  • গুরু-র ফেসবুক কমিউনিটিতে আমেরিকান বিস্কুট নিয়ে যা বললাম সেটাও এখানে বলি । আমেরিকান বিস্কিটের উতপত্তি ইতালির বিস্কত্তি দি প্রাদা থেকে। তবে বিস্কত্তি ও বহুরূপে বিরাজমান ছিল । তাই আমেরিকান বিস্কিটের ফাইনাল ভার্সান টার জন্যে ১৮৮৩ অবধি অপেক্ষা করতে হয় । হোয়াইট লিলি কম্পানির সেলফ রাইসিং ফ্লাওয়ারের বিজ্ঞপ্তির সঙ্গেই এর জন্ম । যদিও শুনলাম, এই রেসিপিটা সাদার্নার-রা আনেকদিন আগে থেকে জানত ।
  • kk | 78.47.250.76 | ২৯ এপ্রিল ২০১৩ ০২:০৮600833
  • কিন্তু বিস্কত্তি আর অ্যামেরিকান বিস্কিট তো এক রকম নয়। বিস্কত্তিও দুবার বেক করা, শক্ত ,অনেকটা ঐ ভারতে যে রাস্ক ধরণের বিস্কুট পাওয়া যায় সেরকম জিনিষ।

    ইতালিতে বিস্কিত্তা বলেও একরকম জিনিষ হয়, সেটা বরং অনেকটা নরম, কিছুটা মাফিনের মত।
  • Abhyu | 107.89.19.216 | ২৯ এপ্রিল ২০১৩ ০৩:০২600834
  • বিস্কটি তো জানতাম এইটে, দিব্যি খেতে
  • kk | 78.47.250.76 | ২৯ এপ্রিল ২০১৩ ০৩:২৭600835
  • হ্যাঁ, এটাই তো অভ্যু। অনেক রকম ফ্লেভারের, গ্লেজের, ভেতরে কি দেওয়া থাকবে সেসবের ভেরিয়েশন হয় অবশ্য, যেমন ডোনাটের হয়।
  • চান্দু মিঁঞা | 91.170.186.175 | ২৯ এপ্রিল ২০১৩ ০৮:৪৮600836
  • খামোকা ফরাসী দিয়ে ফ্যাক্টরাইজ করা কেন, medieval Latin word biscoctus, means "twice-cooked/baked".
  • | 126.203.128.174 | ২৯ এপ্রিল ২০১৩ ০৯:৫৯600837
  • ভালো লাগলো। আলোকিত হলাম।
  • নীলাভ্র | 122.79.41.188 | ২৯ এপ্রিল ২০১৩ ১০:০৯600819
  • আগে যা বললাম, আমেরিকায় বিস্কোত্তি দি প্রাদার থেকেই বোধহয় আমেরিকান বিস্কিটের জন্ম । কিন্তু সিভিল ওয়ারের পরে, না ছিল ঈস্ট কেনার ক্ষমতা, না ছিল জ্বালানি কেনার । তাই হাত দিয়ে ফেটিয়ে, যতটা সম্ভব, ফুলিয়ে ফাঁপিয়ে, বেক করা । একবার বেকের পরে নামিয়ে নেওয়া, দুবার বেক করে জ্বালানি খরচ কেই বা করে তখন । তখন ই ওই হোওয়াইট লিলি সেলফ রাইসিং ফ্লাওয়ারের উতপত্তি ।
  • নীলাভ্র | 122.79.41.188 | ২৯ এপ্রিল ২০১৩ ১০:১৪600820
  • আমি যতদুর যা পড়েছি, সব ই বললাম। আপনারা ভুল সংশোধন ও পরিমার্জন করবেন।
  • | 126.203.128.174 | ২৯ এপ্রিল ২০১৩ ১০:১৭600821
  • না না নীলাভ্র,খুব ভালো লেখা হচ্ছে। আলোচনা র মাধ্যমে আরো নতুন বিষয় জানা যাচ্ছে। চাপ না নিয়ে লিখতে থাকুন ঃ)
  • নীলাভ্র | 122.79.41.188 | ২৯ এপ্রিল ২০১৩ ১০:২১600822
  • ** শেষ কথাটা বলতে ভুলে গেছিলাম । প্রজাপতি বিস্কুট কিন্তু বিস্কুট নয়। পেতিত পাল্মিয়েরস, (palm tree), হচ্ছে এক ধরনের পেস্ট্রি ।
  • kk | 78.47.250.76 | ২৯ এপ্রিল ২০১৩ ১৯:৩৪600823
  • নীলাভ্র, আপনি লিখে যান, চাপের কোনো প্রশ্নই নেই। খুব ভালো লেখা হচ্ছে।

    হ্যাঁ 'পামিয়ে' আসলে পেস্ট্রি, এই প্রসঙ্গ উঠে এলো দেখে ভালো লাগছে। এই 'পেস্ট্রি' আর ভারতে পেস্ট্রি বলতে যে ছোট ছোট কেক বোঝানো হয় তার মধ্যে অনেক তফাৎ। আমি আশা করছি এইসবও আপনার লেখায় পড়তে পাবো। আমার খুবই পছন্দের বিষয়।
  • চান্দু মিঁঞা | 127.208.208.188 | ২৯ এপ্রিল ২০১৩ ২১:১৪600824
  • হ্যাঁ হ্যাঁ লিখুন লিখুন খাওয়া নিয়ে যত পারেন লিখুন আর সাথে ছবি থাকলে তো কথাই নেই।
  • | 190.215.22.4 | ২৯ এপ্রিল ২০১৩ ২১:২২600825
  • কেকে, বস তুমি ও ফান্ডা দাও না। কেক,বিস্কিট এই সব এ তুমি তো SME ঃ)
  • rabaahuta | 172.136.192.1 | ২৯ এপ্রিল ২০১৩ ২১:২৬600826
  • এই টইটা পড়ে আমোদ পাচ্ছিঃ)
    আমেরিকান দোকানে পরিচিত ধরনের বিস্কিট পাই না কেন এই নিয়ে কৌতুহল ছিল।
  • | 190.215.22.4 | ২৯ এপ্রিল ২০১৩ ২১:৩২600827
  • তবে আমাকে তোমরা যত ই আওয়াজ দাও আমার ফেভ বিস্কিট হল লেড়ো বিস্কিট। আহা কোনো কথা হবে হবে না !!
  • নীলাভ্র | 122.79.45.3 | ২৯ এপ্রিল ২০১৩ ২১:৩৬600828
  • বিস্কুট খুব সাধারন খাবার হলেও আমার কাছে নমস্য । বাড়িতে বানানো সোজা না । বাড়িতে আমি হরেক জিনিস বানাই, কেক প্যাস্ট্রী ছাড়াও আভেন বেকড পাউরুটি থেকে পিজ্জা অবধি । সাধারন মাইক্রোওয়েভ আর ওটিজি তেই...কিন্তু বিস্কুটটা ঠিক নামাতে পারিনা ।
  • kk | 78.47.250.76 | ২৯ এপ্রিল ২০১৩ ২১:৫৭600830
  • ব,

    আমার সময়ের খুবই অভাব। না'হলে হয়তো লিখতাম।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে প্রতিক্রিয়া দিন