এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • শিহাব হায়দার মুন (সপ্তক) | 183.34.218.177 | ২৫ মার্চ ২০১৩ ০৭:০২600084
  • সাম্প্রদায়িকতা অথবা মৌলবাদ!! উৎস কি?।
    শিহাব হায়দার মুন (সপ্তক)

    সাম্প্রদায়িকতা আর মৌলবাদ কি সমার্থক?। অথবা যা সাম্প্রদায়িকতা তা মৌলবাদ নাও হতে পারে কিন্তু যা মৌলবাদ তা সাম্প্রদায়িকতা? ।
    সাম্প্রদায়িকতার সংজ্ঞা বিশ্বকোষে যাই থাকুক ভারতবর্ষে এর অর্থ মৌলবাদী র সমার্থক, অর্থাৎ ধর্মের চিরচরিত নিয়মে সবকিছু পরিচালনা করা। একটু পার্থক্য করলেও করা যায় সাম্প্রদায়িকতার আর তা হচ্ছে কোন নির্দিষ্ট জাতি- গস্টির স্বার্থ রক্ষ্যা করা নেতিবাচক অর্থে। ভারতবর্ষে এটিই এখন প্রচলিত। অনেকে এর পার্থক্য টান্তে চান নুতনভাবে সংজ্ঞায়িত করতে চান মৌলবাদ বা সাম্প্রদায়িকতাকে অর্থাৎ ইতিবাচক ভাবে। আর ভারতবর্ষ শব্দটিতেও অনেকে এখন আপত্তি করেন ,যেহেতু পাকিস্তান ও বাংলাদেশ এখন ভিন্ন রাষ্ট্র।
    ধর্ম শব্দটি নিয়েও বেশ কথা আছে, যতীন সরকারের মতে “ বাংলায় আমরা ধর্ম শব্দটিকে Religion এর প্রতিশব্দ রূপে ব্যবহার করি।তবে এ কথাও মনে রাখা প্রয়োজন যে, ধর্ম আর Religion শব্দের মরমগত অর্থ এক নয়... এর অর্থ যা ধারন করে”... আর সে অর্থে প্রতিটি বস্তুর ই ধর্ম আছে ব্যবহার গতভাবে। যেমন আগুনের ধরম,পানি ও বায়ুর ধর্ম। তাহলে আমাদের ধর্ম যার মাধ্যমে আমরা উপাসনা করি তার নামও কেন ধর্ম?। তারমানে কি মানুষ মাত্রেই এমন কিছু থাকতে হবে যার মাধ্যমে সে উপাসনা করবে অথবা মৃত্যু পরবর্তী জীবনের সমাধান পাওয়া যাবে ধর্মের মাধ্যমে। যাই হোক না কেন বাংলায় যা ধর্ম তা ইংরেজির Religion এর প্রতিনিধিত্ব করে না। মানুষ মাত্রেরই যে ধর্ম থাকতে হবে তা পদার্থের ধর্মের সাথে তুলনা করলে একরকম আর মানবীয় গুনাবলীর দৃষ্টি কোন থেকে দেখলে অন্যরকম এবং চলতি অর্থে দেখলে হিন্দু,মুস্লিম,খ্রিস্টান ইত্যাদী। সাম্প্রদায়িক হানাহানি বিশ্বে নুতন কিছু নয়। পশ্চিমের সাদা কালো বর্ণ দাঙ্গা আমাদের উপমহাদেশের ধর্মীয় দাঙ্গার সাথেই তুলনীয়। মাঝে মাঝে বিচ্ছিন্ন ভাবে পশ্চিমে এখনও বর্ণ দাঙ্গা হলেও তার প্রকপ এতটাই কম যে সহনীয় বলা যায়। কিন্তু আমাদের উপমহাদেশে ধর্মীয় দাঙ্গা মোটেও বিচ্ছিন্ন বা সহনীয় নয় কেন?। কেন আমরা এখনও দেশ ভাগের ৬৫ বছর পরেও এখনও সাম্প্রদায়িক দাঙ্গা বা ধর্মীয় দাঙ্গায় মেতে উঠি। এর থেকে মুক্ত না হতে পারলে এ অঞ্চলের ভবিষ্যৎ যে খুব উজ্জ্বল নয় তা বলাই বাহুল্য। কোন একক রাষ্ট্র এর দায় নিতে পারে না। একে রুখতে হবে সম্মিলিত ভাবে?। কিন্তু কিভাবে?, কোথা থেকে শুরু করব আমরা?, প্রাচিন এ সমস্যা কি আমাদের কূড়ে কূড়ে খেয়ে শেষ করে দেবে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। মন শক্ত করে প্রতিক্রিয়া দিন