এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • মাত্রু, বিজলি আর ম্যান্ডোলার গপ্প

    শঙ্খ
    অন্যান্য | ০৮ মার্চ ২০১৩ | ৪২২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • শঙ্খ | 118.35.9.186 | ০৮ মার্চ ২০১৩ ০০:১৭586963
  • - ইনি কিনি?
    - ইনি ভিশাল ভরদ্বাজ। এঁর নাম শোনেন নি?
    - ভরদ্বাজ গোত্র হয় জানতুম। বড় মেয়েটার ঐ গোত্রে বিয়ে দিইচি।
    - বেশ করেছেন। এঁর পদবী ভরদ্বাজ কিন্তু গোত্র আঁতেল।
    - হিন্দি সিনেমাতেও আঁতেল আছে? এরা তো শুধু বাঙ্গালি হয় শুনেচি।
    - নেই আবার! এখন ভারতের টপ টেন পরিচালকদের মধ্যে অন্যতম। পারলে সব সিনেমাতেই আঁকশি দিয়ে হোক, লগি দিয়ে হোক, কেমন কায়দা করে সেক্সপীয়ার টেনে আনেন... ইনি আঁতেল না তো কি সাজিদ খান আঁতেল?
    - বুইচি। মানে আমাদের রিতুপর্নো কিংবা অঞ্জন দত্তের মতোন?
    - হ্যাঁ, অনেকটা ঐ রকমই। অঞ্জন দত্তের 'দ' আর এনার 'ম'।
    - ও বাবা। দ আর ম আবার কি রকম?
    - কেন? অঞ্জন দত্তের সিনেমাগুলো দেখুন না। ঘুরে ফিরে সেই দার্জিলিং, সেই ডিলান, সেই দাদু, সেই দারুর বোতল। সব কেমন দ দিয়ে...
    - আরে তাই তো! এইটা নিয়ে আবার ঐ মাছ মাংসের কি একটা সিনেমাতে ভেংচি কাটল না?
    - মাছ, মিষ্টি অ্যান্ড মোর। এইবার এঁকে দেখুনঃ ম্যাকবেথ থেকে মকবুল আর মাত্রু কি বিজলি কা ম্যান্ডোলা এই দুটো সিনেমা। ওথেলো থেকে ওমকারা। এঁর ঘুরে ফিরে সেক্সপীয়ার।
    - সাহেবের বই থেকে টুকেছে যখন খুব বিলেত দেখিয়েছে বুঝি?
    - না না বিদেশের শুটিং একদম নেই। সব এই দেশে।
    - ধুস তাহলে কেন দেখবো? বাংলা সিনেমায় তবু ব্যাংকক আর সিংগাপুর দেখায়। দেখে দেখে সমস্ত পার্ক চিনে ফেলিচি।
    - কেন দেখবেন? জল থেকে অনুষ্কা শর্মা উঠে আসছে গেঞ্জি আর এইটুকু প্যান্ট পরে, দেখবেন না? ভেতরে লাল স্ট্র্যাপ।
    - অ্যাঁ! জল থেকে ভেজা গেঞ্জি পরে উঠে আসচে? আরেকটু খোলসা করে বলুন তো? ঠিক শুনতে পাইনি।
    - ঠিকই শুনেছেন। দিল্লি লন্ডন শুধু না, খোদ অক্সফোর্ড থেকে পাশ করে আসা জমিদারের মেয়ে মোষ ধোয়ানোর ঝিল থেকে সারা গ্রামের সামনে গেঞ্জি আর ছোট্ট প্যান্ট পরে ডুব সাঁতার কেটে ওঠে। ফ্লাইং কিস ছোঁড়ে। লোকের কথা ভেবে কোমরে হিন্দিতে ট্যাটু বানিয়েছে 'দেখো মগর প্যায়ার সে'। অথচ সেই গাঁয়ে সমস্ত লোকজন জমিবিক্রির সময় টিপছাপ দেয়। আপসোসটা ভাবুন। এত সুন্দর ট্যাটু লোকে পড়তেও পারেনা।
    - স্নানের মাঝে জমিবিক্রি এলো কোদ্দিয়ে? একি নন্দীগ্রাম?
    - নন্দীগ্রাম বলে নন্দীগ্রাম! আবার মাও-ও আছে।
    - দিদি নেই?
    - দিদিও আছে। দিদিই তো মন্ত্রী! আর দলে বা মন্ত্রীসভায় দিদি ছাড়া আর কোন মন্ত্রীও নেই। দিদিই সব। তবে এই দিদির আবার জমিদারের সঙ্গে একটু ইন্টু-পিন্টু আছে। টেবিলের তলায় ফুটসি খেলে। হুঁ হুঁ...
    - বাহ। আর হিরো নেই? ঢিসুম ঢিসুম?
    - আছে তো। তবে সে হিরো ঢিসুম ঢিসুম করে না। ল পাশ করে জমিদারের ড্রাইভারি করে। আবার মজা হল, বেশির ভাগ সময় সেই বসে থাকে আর জমিদার গাড়ি থেকে হেলিকপ্টার সবকিছু চালায়।
    - জমিদারের হেলিকপ্টার আছে!!???
    - কি নেই? হেলিকপ্টার আছে, সাদা লিমুজিন আছে, মার্সিডিজ আছে, বেন্টলি আছে। লিমুজিন চালিয়ে মদের দোকান ভেঙ্গে দেয়। কপ্টার শুধু ওড়াতে পারে, নামাতে পারে না, আবার কপ্টার ভেঙ্গে পড়লেও তার কোন হেলেদোল দেখা যায়না।
    - বাপরে! পয়সায় হিসি করে নাকি? জমিদারের কিসের ব্যবসা?
    - সেইটি রহস্য। জমিদার শুধু গুলাবী দেশি মদ খায় আর নাচাগানা করে বেড়ায়। বলে আমাকে যেমন দেখায়, আমি ঠিক তেমনটা নই। গ্রামের নাম তার নামে, অথচ গ্রামের সব জমিই চাষীদের। সে শুধু ট্র্যাক্টর রাখে। তবে তার অংকে মাথা খুব সাফ।
    - সে কিরকম?
    - হিরোর দাদু দেড়লাখ টাকা ধার নিয়েছিল শুনেই বলে দেয় ওতে ছত্রিশ হাজার পাঁচশো বোতল গুলাবী মদের বোতল হয়ে যেত। বোতল ধরে মদ খেলেও হিসেব রাখে মোট চল্লিশ পেগ হল না বেয়াল্লিশ।
    - জাতে মাতাল তালে ঠিক।
    - কই আর ঠিক। ড্রাই ডে তে গ্রামের একমাত্র মদের দোকান থেকে মদ কিনতে যায়, না পেয়ে লিমুজিন চালিয়ে দোকান ভেঙ্গে দেয় অথচ আগে থেকে এক-আধটা বোতল কিনে রাখে না? ওদিকে তার বাড়িতে বিশাল মোচ্ছবে লিটার লিটার মদের যোগান থাকে।
    - বউ কিছু বলে না?
    - বউ মরে গেছে, মেয়েই সব। সেই মেয়ে আবার একদিন কি মন যায় একটু কেঁদেছে কি কাঁদেনি, অমনি জমিদার প্রতিজ্ঞা করে রাতারাতি মদ ছেড়ে দেয়।
    - তা মেয়ে একটু আগে কাঁদতে পারল না? তাহলে আরো আগে ছেড়ে দিত।
    - আরে আগে ছাড়বে কি? ছেড়ে দিলে গোলাপী গরুর স্বপ্ন দেখবে কি করে?
    - গোলাপী গরু! একি রূপকথার গল্প নাকি?
    - গোলাপী গরু শুনেই অবাক হচ্ছেন? এবারে যদি বলি সেই গরু হিঃহি করে হাসে?
    - না মোশাই, অবাক হওয়া ছেড়ে দিচ্চি। তা এই গরু এলো কোদ্দিয়ে?
    - প্রথমে এলো জমিদারের হ্যালুসিনেশানে, তারপরে সত্যিকারের গরু রঙ করে বিয়েবাড়িতে ছেড়ে দিলো।
    - ওমা, বিয়েবাড়িতে গোলাপী গরু চরছে আর কেউ কিছু বললো না?
    - নাহ। সেই গরু খালি জমিদার দেখতে পায়। তাও আবার একবার আধবার না। যেদিকে তাকায় সেদিকেই। অথচ এত বড় বিয়ে বাড়ি, আর কেউ গোলাপী গরু দেখতে পায়না। দেখলেও অবাক হয়না। বিয়েবাড়ি চলার সময় জমিদারের বাড়িতে কিছু আফ্রিকান নাচিয়ের দল ছাড়া কেউ থাকেনা। জমিদারের মেয়ে বিয়ের রাতে মদ খেয়ে বাথটাবে শুয়ে পড়ে মনের দুঃখে।
    - কেন এতো দুঃখ কিসের?
    - কেননা তার বাবা জমির লোভে তার সঙ্গে তারই কলেজের বয়ফ্রেন্ডের বিয়ে দিচ্ছে।
    - সব কিরম গুলিয়ে যাচ্চে। এটা জমিদারের সিনেমা না হিরোর সিনেমা?
    - ঐ তো মজা। অঞ্জন দত্তের সিনেমায় যেমন পার্নো মিত্র থাকবেই, তেমনি ভিশাল ভরদ্বাজের সিনেমায় পঙ্কজ কাপুর। ফেবিকল কা মজবুত জোড়। হিরোর রোল এখানে আলুর মত।
    - আলুর মতোন? এই জায়গাটা বুইচি না।
    - আরে আলু কিসে খান? মাছ, মাংসের ঝোলেও খান আবার সাত্ত্বিক ফুলকপির তরকারিতেও খান, তাই না? আলুর সঙ্গে কারুর বিরোধ নেই। সবার সদ্ভাব। আমাদের হিরোও তাই। এদিকে জমিদারও ভরসা করে। ওদিকে গ্রামবাসীরাও ভালোবাসে। জমিদারের মেয়েও একলা ঘর পেলে চুমু খায়। শক্তিভোগ আটার মালকিন লেখা ওয়াশিংটনও দেখা হলেই জড়িয়ে ধরে বলে, 'শালা কুত্তা, মরিস নি এখনো' আবার তার কথাতেই চাষীদের সব গম কিনে নেয় অ্যাডভান্স দিয়ে। সবার সঙ্গেই হিরোর পটে। আলু ছাড়া এই গুণ আর কার আছে বলুন?
    - বাহ বেশ সিনেমা তো। কোন হলে দিয়েছে?
    - হল থেকে চলে গেছে। কেন হলে দেখালে দেখতেন?
    - হ্যাঁ, দেখবো না? এতো পুরো আমাদের বাংলা সিনেমা।
    - এই মরেছে। বাংলা সিনেমায় এই সব দেখায় বুঝি?
    - হ্যাঁ দেখায় বইকি। ঐ সিনেমাটাতে দেখুন না, শহর থেকে হিরো গেল হিরোইনের গাঁয়ের বাড়িতে। সেখানে হিরোইনের দাদা বলল, চাষ করে দেখা। অমনি হিরো কি ভালো চাষ করে সবাইকে তাক লাগিয়ে দিলো। ঐ বইটাতে তাপস পাল ছিল।
    - থামুন দাদা, মাথা ঘুরছে।
    - থামব মানে? তারপর ধরুন ঐ পোসেনজিতের সিনেমাটা? গুন্ডারা সবাই দল বেঁধে তামিলনাডু থেকে এসেছে, এই এই চেহারা, অথচ পোসেনজিত ছুঁয়ে দিলেই কত উঁচু দিয়ে উড়ে ডিগবাজি খেয়ে পড়ে যায়। কাকে গোলাপী গরু দেখাচ্চেন মোশাই? হম কিসিসে কম নেহি। সিনেমার শেষে কি হল?
    - এই সিনেমার আবার শেষ? জমিদারের বাড়ির ছাদ থেকে হিরো দু মিনিটে সব অর্গানাইজ করে ফেলল। সমস্ত গ্রামবাসীদের হাতে মশাল ধরিয়ে গান গাইতে গাইতে বিয়েবাড়ি ভন্ডুল করে নিজে বিয়ে করে ফেলল। ওকি আপনি কাঁদছেন কেন?
    - মোশাই, সেই অঞ্জন চৌধুরীর পরে এই রকম হিট সিনেমার গল্প শুনলুম। কাঁদব না? উনাকে একটু বলুন না, বাংলায় ছবি করতে।

    (ঋণস্বীকারঃ 'ঝাঁকিদর্শন' - চিরন্তন কুন্ডু)
  • Blank | 69.93.244.154 | ০৮ মার্চ ২০১৩ ০০:২৫586964
  • আগেও পড়েছি। মজা লেগেছে ঃ)
  • Rit | 213.110.243.21 | ০৮ মার্চ ২০১৩ ০১:৩২586965
  • এটা টোটাল খিল্লি।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে প্রতিক্রিয়া দিন