এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • তাতিন | 125.249.41.218 | ২২ নভেম্বর ২০১২ ১৩:২৬577243
  • ্নিচুজাত, আদিবাসী ও মুসলমানেরা ভারত থেকে পৃথক হতে চেয়েছিলেন, এ ত ঐতিহাসিক সত্য
  • Atoz | 161.141.84.164 | ০৩ ডিসেম্বর ২০১৪ ০৪:০২577244
  • আবার পড়তে গিয়ে ব্যাপারটা কেমন খানিকটা ঘেঁটে গেল।
  • a | 69.167.178.117 | ০৩ ডিসেম্বর ২০১৪ ০৭:৩৯577245
  • আজকাল আর কল্লোলদার ন্যাকামো দেখলে হাসিও পায়না!!!
  • asmita | 162.79.255.200 | ০৩ ডিসেম্বর ২০১৪ ২৩:১৮577246
  • নিজের অভিজ্ঞতা নয় তবে পুর্বজদের মুখে শোনা কথা - মানে যে সব মানুষরা এপারে এসেছিলেন বা ওপারে আর ফিরে যেতে পারেন নি। অনেকেই কলকাতা, শিলিগুড়ি বা অন্যান্য এলাকায় চাকরী করতেন অথচ বসত ছিল পূর্ব বাঙলা। দেশ ভাগের পর আর ফিরে যাবার সুযোগ হয় নি। ওপারে বিশেষত হিন্দুদের জমি জায়গা অনেক ছিল - ফলে দাঙ্গার হিংস্রতার চাপটাও তাদের উপর বেশি পড়েছিল - এই সুযোগে ব্যাটাদের বাড়ি ঘর কেড়ে নেব গোছের অবস্থা। আদিবাসীরা প্রথমত অত্যন্ত গরিব তারপরে ঠিক হিন্দু কিনা তা নিয়ে হিন্দু মুসলমান উভয় পক্ষেরই সন্দেহ থাকায় আদিবাসীদের উপর মুসলমান অত্যাচার কমই হয়েছে। তার উপরে "হালাগো পাসায় ত্যানা নাই মাইরা পামু কি - কদু?" গোছের ভাবনাও ছিল, ফলে ওনাদের দিকে না তাকিয়ে বরং অবস্থাপন্নকে টেররাইজ করাটাই লাভ জনক হয়েছিল তখন।

    আর কমিউনিস্ট? এই ২০১২ তেও কজন পরিবার সত্যি কমিউনিস্ট থাকতে পারেন ধর্মবিহীন হয়ে? এখনো ভাগ হিন্দু/মুসলমানের তখন তো আরও বেশি। বেশিরভাগ ক্ষেত্রেই মেয়েদের উপর অত্যাচার হবে এই ভয়ে হিন্দু উপাধীধারিরা পালাতে বাধ্য হয়েছেন। এখনকার অবস্থায় বসে তাদের ঐ ভয়ের বিচার করতে যাওয়া ধৃষ্টতা।
  • asmita | 162.79.255.200 | ০৩ ডিসেম্বর ২০১৪ ২৩:২২577247
  • আর বৌদ্ধরাও কিন্তু অনেকেই এপারে চলে এসেছেন - গড়িয়াতে বৌদ্ধ পপুলেশান তার থেকেই এত বেশি। দুচারজন পরে আবার ফিরে গিয়েছেন বটে।
  • শুভ | 127.194.235.197 | ০৪ ডিসেম্বর ২০১৪ ০০:৫৩577248
  • পৃথিবীর সবাই পরিবারের নিরাপত্তা নিয়ে ভাবতে পারবে, কমিউনিস্টরা বাদ দিয়ে, অর্থাৎ মানুন না মানুন কমিউনিস্টদের ভগবান হতেই হবে ।
    আর জ্যোতি বসুর কর্মভুমিও বোধহয় পশ্চিমবঙ্গে ছিল......... তিনি বঙ্গীয় প্রাদেশিক আইনসভার এবং ৪৭ এর পরে পশ্চিমবঙ্গ বিধানসভায় সদস্য ছিলেন ............... তাই তার পক্ষে নিজের কাজ করার জন্য ভারতে থাকাটাই স্বাভাবিক ছিল
  • কল্লোল | 125.242.140.67 | ০৪ ডিসেম্বর ২০১৪ ১১:৩৬577249
  • শুভ। এই পরিবারের নিরাপত্তার কথাটা কেমন গোলমেলে লাগলো। বাড়ির ছেলে/মেয়ে রাজনীতি (কমিউনিষ্ট-অকমিউনিষ্ট নির্বিশেষে) করছে বলে তাদের পরিবারকে লাঞ্ছনা সইতে হয়েছে, এমন উদাহরণ ভুরি ভুরি আছে। পরাধীন ভারতে তো বটেই, ১৯৬২, ১৯৭০ এইসব সময়েও বিশেষ রাজনীতি করে বলে পরিবারকে পরিবার উচ্ছেদ হয়েছে, খুন হয়েছে। শুধু ১৯৭২ থেকে ১৯৭৭ শুধু সিপিএম করার "অপরাধে" ১১০০ মানুষ খুন হয়েছেন। তাদের পরিবারকে অবর্ণনীয় অত্যাচারের সমনা করতে হয়েছে।
    তাহলে কি ঐ সব মানুষদের পরিবারের "নিরাপত্তার" কথা ভেবে আপোষ করা উচিৎ ছিলো? বা ধরুন ঋত্বিক, পরিবারের ভালোর জন্য পথে হলো দেরি বা মায়ামৃগ করতে পারতেন, করেন নি।
    কাজেই ঐ যুক্তি ঠিক খাটে না।
    পূর্ববঙ্গের কমিউনিষ্টদের পূর্ব পাকিস্তানেই কমিউনিষ্ট আন্দোলন জোরদার করা উচিৎ ছিলো।
    আসলে কমিউনিষ্ট পার্টি তো ধর্মের ভিত্তিতে দেশভাগ সমর্থন করেছিলো। গঙ্গাধর অধিকারীর দলিলের ভিত্তিতে সিপিআই মেনে নেয় যে হিন্দু ও মুসলমান দুটি আলাদা "জাতি"। এবং "মুসলমান জাতি"র আত্মনিয়ন্ত্রনের অধিকার রয়েছে।
    http://www.sacw.net/IMG/pdf/CPI-Adhikari-Pakistan-1942-53pages.pdf
    এতে লিখছেন - Pakistan is the justified desire of the people of muslim nationalities such as sindhis, baluchis, Punjabies(muslims) Pathans to build their free national life under all Indian national freedom.... Page 6
    ব্যস, হয়ে গেলো। হিন্দু বাঙ্গালী ও মুসলমান বাঙ্গালী আলাদা জাতি। অতএব হিন্দু কমিউনিষ্টরা (আমি সচেতনভাবে হিন্দু নামধারী কমিউনিষ্ট শব্দটি ব্যবহার করলাম না) ভারত চলো।
  • Du | 230.225.0.38 | ০৪ ডিসেম্বর ২০১৪ ১৪:৫০577250
  • অবভাস থেকে বেরোনো 'সত্ত্বায় স্মৃতিতে দেশত্যাগ' এ এরকম একজন সাধারন কর্মীর অভিজ্ঞতা দেখতে পারেন যিনি শেষ পর্য্যন্ত চলেই এসেছিলেন।
  • Du | 230.225.0.38 | ০৪ ডিসেম্বর ২০১৪ ১৪:৫২577251
  • 'দেশ ভাগের অনেক পরে' - কথাটা বাদ গেছে
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা মনে চায় মতামত দিন