এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  নাটক

  • কার্তিক দা , থিয়েট্রিক্স ও থ্রু দা ফোরথ ওয়াল !!

    Debajyoti
    নাটক | ০৯ আগস্ট ২০১২ | ১৬১৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Debajyoti | 24.99.80.3 | ০৯ আগস্ট ২০১২ ২৩:০৬571526
  • ১৯৭২ সাল । নান্দীকারে আলোর কাজ শেখা দিয়ে নাট্যজগতে তার হাতেখড়ি । কার্তিক দাস । আজ ৪০ বছর বাঙলা থিয়েটারে আলো দিচ্ছেন । কাজ করেছেন প্রবাদপ্রতিম নাট্য ব্যাক্তিত্ত্ব অজিতেশ বন্দোপাধ্যায় , উৎপল দত্ত , শম্ভু মিত্রের সাথে খুব কাছ থেকে । ওনারা আর নেই । কিন্তু কার্তিক দা এখনো অক্লান্ত , আলো ধরে আছেন বাঙলা নাটকের প্রজন্ম থেকে প্রজন্মান্তরে । কিন্তু তিনি নিজে , রয়ে গেছেন আলোর বৃত্তের বাইরেই । তার দীর্ঘ কর্মজীবনের ঝুলিতে আছে " গ্যালিলিও " , " মুদ্রারাক্ষস " সহ বহু বিখ্যাত নাটকে আলো দেওয়ার প্রত্যক্ষ অভিজ্ঞতা । তাই , শম্ভু মিত্রের ৯৭ তম জন্মদিনে , " থিয়েট্রিক্স " কমিউনিটি , নেপথ্যে রয়ে যাওয়া কার্তিক দাস কে সন্মাননা জ্ঞাপন করছে , তাদের প্রথম বর্ষপূর্তির অনুষ্ঠান , " থ্রু দা ফোরথ ওয়াল " এর মাধ্যমে। আগামী ২২শে আগস্ট , বুধবার , CLT অবন মহলে , সন্ধ্যে ৬টা থেকে। দর্শকদের জন্য থাকছে এই প্রজন্মের দুই তরুণতম নাট্যদল Hypokrites ও 4th Bell Theatres প্রযোজিত দুটি নাটক , যথাক্রমে Conditions Apply এবং 15 Minutes to fame ।

    থিয়েটারকে ভালবাসেন , এমন মানুষদের একত্রিত করার উদ্দেশে তৈরি , ফেসবুক এর এই ভার্চুয়াল থিয়েটার - ফোরাম " থিয়েট্রিক্স " এ্রর লক্ষ্য , নাটকের সর্বাত্মক প্রসার ; নতুন দর্শকদের সাথে সাথে , " এক কালে দেখতাম , এখন হয়না " বলে মুখ ফিরিয়ে থাকা দর্শকদেরও প্রেক্ষাগৃহ-মুখি করে তোলা । প্রসেনিয়াম থিয়েটারে দর্শক ও নাট্যকর্মীদের মধ্যিখানের তথাকথিত সেই চতুর্থ দেওয়াল ভেঙ্গে একটা আদানপ্রদান এর জায়গা তৈরি করার উদ্যোগেই এই নাট্য সন্ধ্যার আয়োজন , যেখানে তরুণ তুর্কীদের উপস্থাপনার মাঝে , কমিউনিটির পক্ষ থেকে কার্তিক দার হাতে তুলে দেওয়া হবে টিকিট বিক্রির লভ্যাংশ ।
  • Debajyoti | 24.99.80.3 | ০৯ আগস্ট ২০১২ ২৩:০৬571525
  • ১৯৭২ সাল । নান্দীকারে আলোর কাজ শেখা দিয়ে নাট্যজগতে তার হাতেখড়ি । কার্তিক দাস । আজ ৪০ বছর বাঙলা থিয়েটারে আলো দিচ্ছেন । কাজ করেছেন প্রবাদপ্রতিম নাট্য ব্যাক্তিত্ত্ব অজিতেশ বন্দোপাধ্যায় , উৎপল দত্ত , শম্ভু মিত্রের সাথে খুব কাছ থেকে । ওনারা আর নেই । কিন্তু কার্তিক দা এখনো অক্লান্ত , আলো ধরে আছেন বাঙলা নাটকের প্রজন্ম থেকে প্রজন্মান্তরে । কিন্তু তিনি নিজে , রয়ে গেছেন আলোর বৃত্তের বাইরেই । তার দীর্ঘ কর্মজীবনের ঝুলিতে আছে " গ্যালিলিও " , " মুদ্রারাক্ষস " সহ বহু বিখ্যাত নাটকে আলো দেওয়ার প্রত্যক্ষ অভিজ্ঞতা । তাই , শম্ভু মিত্রের ৯৭ তম জন্মদিনে , " থিয়েট্রিক্স " কমিউনিটি , নেপথ্যে রয়ে যাওয়া কার্তিক দাস কে সন্মাননা জ্ঞাপন করছে , তাদের প্রথম বর্ষপূর্তির অনুষ্ঠান , " থ্রু দা ফোরথ ওয়াল " এর মাধ্যমে। আগামী ২২শে আগস্ট , বুধবার , CLT অবন মহলে , সন্ধ্যে ৬টা থেকে। দর্শকদের জন্য থাকছে এই প্রজন্মের দুই তরুণতম নাট্যদল Hypokrites ও 4th Bell Theatres প্রযোজিত দুটি নাটক , যথাক্রমে Conditions Apply এবং 15 Minutes to fame ।

    থিয়েটারকে ভালবাসেন , এমন মানুষদের একত্রিত করার উদ্দেশে তৈরি , ফেসবুক এর এই ভার্চুয়াল থিয়েটার - ফোরাম " থিয়েট্রিক্স " এ্রর লক্ষ্য , নাটকের সর্বাত্মক প্রসার ; নতুন দর্শকদের সাথে সাথে , " এক কালে দেখতাম , এখন হয়না " বলে মুখ ফিরিয়ে থাকা দর্শকদেরও প্রেক্ষাগৃহ-মুখি করে তোলা । প্রসেনিয়াম থিয়েটারে দর্শক ও নাট্যকর্মীদের মধ্যিখানের তথাকথিত সেই চতুর্থ দেওয়াল ভেঙ্গে একটা আদানপ্রদান এর জায়গা তৈরি করার উদ্যোগেই এই নাট্য সন্ধ্যার আয়োজন , যেখানে তরুণ তুর্কীদের উপস্থাপনার মাঝে , কমিউনিটির পক্ষ থেকে কার্তিক দার হাতে তুলে দেওয়া হবে টিকিট বিক্রির লভ্যাংশ ।
  • ranjan roy | 24.96.101.81 | ১০ আগস্ট ২০১২ ০৯:৫১571527
  • দেবজ্যোতি,
    ধন্যবাদ। বাইশে আগস্ট , সম্ভবতঃ বুধবার,-- যাবো, সন্ধ্যে ৬টায়, অবনমহলে। নতুন প্রজন্মের নাটকও দেখবো। কিন্তু নাটক দুটি কি বাংলায়? না ইংরেজিতে?
  • shanku | 127.219.199.208 | ১১ আগস্ট ২০১২ ১৫:৫৭571528
  • এই কার্তিকদার নিজস্ব অভিজ্ঞতা পাওয়া যায় না ?
  • পাই | 82.83.82.13 | ১৫ আগস্ট ২০১২ ১৯:৩৫571529
  • এখানেই দি।

    শিলাজিত লিখেছেন , loke ta goto dosh din dhore kichhu khan ni..uni raamdeb baba non,,tai onoshoner khobor kono kagoj e rakhe na,,loke tar naam omor....aktai dabi...CIRCURINA hall ta jano sorkar odhigrohon kore,,bnachiye rakhe,,theatre hall take..pnochashi bochor boyosher akta torun,,,,,or lorai chaliye jachhe amra jani..amra kichhu korte parchi na,,lojja..lojja...prochondo lojja..or phone keu dhorche na..jara natyo premi..ebong bivotsho budhhijibi bole porichito..tader e bapare time nei
  • aranya | 154.160.226.53 | ১৬ আগস্ট ২০১২ ০৩:৫৩571530
  • পঁচাশি বছর বয়স, দ্শ দিন অনশন করছেন !!! সরকারের কথা বলার সময় নেই, কাগজেও কোন কাভারেজ নেই ...
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। মন শক্ত করে প্রতিক্রিয়া দিন