এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • পেন সম্পর্কে দু চার কথা

    Abhyu
    অন্যান্য | ২৬ মে ২০১২ | ৯২৩৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Abhyu | 107.89.18.209 | ০৯ ফেব্রুয়ারি ২০১৩ ১৯:৪১552261
  • তবে এই পেনগুলো, অনেক সময়, সামান্য একটু দামী হয়। মানে আমাদের মতো গরীব টীচারদের পক্ষে।
  • . | 64.229.199.117 | ৩০ আগস্ট ২০২০ ০৩:৫২732582
  • .

  • Abhyu | 198.137.20.25 | ১৪ ডিসেম্বর ২০২০ ০৭:১৬733342
    • অরিন | ১৪ ডিসেম্বর ২০২০ ০৩:১৮467702
    • @Abhyu:"আমি অল্প কয়েকটা পেন কোম্পানিরই নাম জানি।"

       

      আমারও একই ব্যাপার | 

       

      জাপানী পেনের মধ্যে পাইলট/নামিকি, প্ল্যাটিনাম, আমেরিকান পেনের মধ্যে পারকার, শেফার, ওয়াটারম্যান, জারমান পেনের মধ্যে অনলাইন আর ল্যামি, স্প্যানিশ কোমপানীর একটা পেন, আর চাইনিজ পেনের মধ্যে  twsbi, জিনহাও আর বাওয়ার -- এই কতগুলো কোমপানির পেনই মাত্র আমার সংগ্রহে আছে। এদের মধ্যে আমার প্রতিদিনের ব্যবহারের জন্য ল্যামি অল-স্টার | 

       

      আসলে আমার মনে হয় পেনের বহিরঙ্গ, তার সৌন্দর্য্য একটা দারুণ ব্যাপার, যে জন্য অভ্যু যে কয়েকটা পাইলট/নামিকি মাকি-ই পেনের ছবি দিয়েছে তাদের শিল্পকীর্তি দেখলে চোখ জুড়িয়ে যায় | তবে ফাউন্টেন পেনের ফীড আর নিবের টেকনোলজির জগৎ, সে আরেক আশ্চর্যের । এ জায়গাটাতে জাপানী/চীনে আর জারমান/আমেরিকানদের একটা তফাত আছে | জাপানী/চীনা নিবগুলোর মিডিয়াম নিব আমেরিকান/জারমান/ইউরোপীয়ান নিবের স্ট্যাণ্ডার্ড অনুযায়ী ফাইন, জাপানের ফাইন (সূক্ষ্ম) টিপ আমেরিকান/জারমান স্ট্যাণ্ডার্ডে  একস্ট্রা ফাইন। এর একটা কারণ জাপানী/চীনা লেখা হয়ত হান/কানজি খুব সূক্ষ্ম, যার জন্য ফাইন নিব লাগে।

       

      নিবের দুনিয়া শাসন করে জার্মানরা। Peter Bock এর বক নিব আর ইয়োভো (JoWo) নিব বেশীর ভাগ ফ্লেকস নিব এদেরই  | ফাউনটেন পেনের নিব + ফীড অ্যাসেমবলি অনেকটা ক্যামেরায় লেনস পরিবর্তন করার মতন, ঘুরিয়ে ফিরিয়ে আপনি লেখার পরিবর্তন করতে পারবেন। 

       

      যে কারণে লিখছি, @পেন কানিলিয়া (হাওয়াই অনুপ্রাণিত ফাউনটেন পেন) আর ওয়ানচার পেনের কথা উল্লেখ করেছেন | দুটি ব্র্যাণ্ডই বেশ মহার্ঘ,  (অন্তত $300 ডলারের কমে দেখলাম না),  এ বাবদ এ দু ধরণের পেনেই এরা সোনার ইয়োভো (অমনি)ফ্লেকস নিব ব্যবহার করেছে। ফ্লেকস নিব ব্যবহার করার কায়দা রপ্ত করতে সময় লাগে, কিন্তু এক কালির ফ্লো, আর যেকোন রকম ক্যালিগ্রাফিক লিখতে পারার গুণে অনবদ্য | 

       

      ফাউনটেন পেনের জনপ্রিয়তা আবার ফিরে আসছে দেখে ভাল লাগে।

     
  • Abhyu | 198.137.20.25 | ১৪ ডিসেম্বর ২০২০ ০৭:৩৭733343
  • দেশে থাকতে বাবা পাইলট পেন একটা দিয়েছিল, সারা আই এই আই সেই পেনে লিখলাম। সে এক অসাধারণ জিনিস। কনভার্টার ধরার জায়গাটা ভেঙে গেল, তাও সে ফুলদানিতে জল ভরার মতো করে কালি ভরতাম, একবার স্ক্রু এঁটে দিয়েই ব্যাস! পাইলট 55 ছিল মডেলটা, পরে বুঝেছি। কাঁচরাপাড়ার নিয়োগীর দোকান থেকে কেনা।

    তারপরে আই এস আই জীবনের শেষ পর্বে দানি নিয়ে গেল কলেজ স্ট্রীটের ধর ব্রাদার্সে। নীচের পেনটা, 14k নিব, মাইরি বলছি মাত্র আটশ টাকায়। সেটা ২০০১ সাল। চোরাই মাল ছিল আমি সিওর।

    অ্যান আর্বারে ফাইজারে ইন্টার্নশিপ পেয়ে কিনলাম পেলিক্যান M800 - বসের বস বলল - ইউ গাইজ আর পেয়িং দীস কিড্স টু মাচ! অন্ততঃ তিন বছর রাফ ইউজ করেছি, অরিনদা কিনে ফ্যালো পেনটা, এখনো মিন্ট কণ্ডিশন বলে চালিয়ে দেওয়া যায়। পিস্টন ফিলিং সিস্টেম - জাস্ট দুর্দান্ত।


  • Abhyu | 198.137.20.25 | ১৪ ডিসেম্বর ২০২০ ০৭:৩৯733344
    • অরিন | ১৪ ডিসেম্বর ২০২০ ০৬:৩৫467710
    • @পেন, জাপানী পেনের ডিজাইনের সৌন্দর্যে আমি মুগ্ধ, তার সঙ্গে আরকেটা ব্যাপার, এদের নিবের, বিশেষ করে সূক্ষ্ম নিব তৈরীর কেরামতি! ়F, EF স্টাইলের নিব, বিশেষ করে আঁকার জন্য খুব কাজে লাগে। তার মধ্যে অত সরু আর অমনিফ্লেকস নিব ব্যাপারটাই একটা টেকনোলজিকাল মারভেল, যার জন্য আমার ওয়াঞ্চার আর ক্যানিলিয়ার কনসেপ্ট-টা বেশ পছন্দ হয়েছে। 

       

      ছোট ফাইন নিবের ইউরোপীয়ান পেন বললে স্প্যানিশ  ইনকসক্রোম পেন (ixc:77) এর কথা বলতে হয়, তেমন দাম টাম নয়, কিন্তু চমৎকার লেখে |

       

  • Abhyu | 198.137.20.25 | ১৪ ডিসেম্বর ২০২০ ০৭:৪০733345
    • পেন | 184.145.106.224 | ১৪ ডিসেম্বর ২০২০ ০৫:৩০467706
    • @অরিন, আমার সব থেকে পছন্দের পেন sailor pro gear আর ১৯১১। আর রোজের ব্যবহারের জন্য ল্যামি সাফারি আর ল্যামি স্টুডিও।

       

      পাইলট নামিকি বা মাকি ইর দামের কাছে ওয়্যাঞ্চার আর কানিলিয়া তো বাচ্ছা।

  • অরিন | ১৪ ডিসেম্বর ২০২০ ০৯:৩৭733349
  • মাকি-এ তৈরীর ভিডিও:


  • অরিন | ১৪ ডিসেম্বর ২০২০ ০৯:৪১733350
  • @পেন, পেলিক্যান M800 অপূর্ব, অভ্যুর তোলা M1000 এর পেজে লিখেছে:


    "The “Kingfisher” is a masterpiece that combines the craftsmanship of Pelikan Germany based on 180 years of tradition and technology coupled with superior Japanese traditional Maki-e painting techniques. Each pen has the Pelikan logo on the crown, a limited edition number, and the artist’s signature drawn in by hand using Maki-e techniques. The “Kingfisher“ is limited to an edition of 123 pieces worldwide. Each fountain pen is equipped with an 18 carat, two-tone gold nib, and is encased in a traditional Japanese pen box made of paulownia wood."


    এর ওপরে আর কিছু বলার নেই |

  • পেন | 184.145.106.224 | ১৪ ডিসেম্বর ২০২০ ২০:৩৩733351
  • কানিলিয়া মহার্ঘ মনে হলে বেনু দেখতে পারেন। এরা Schmidt এর নিব ব্যবহার ​​​​​​​করে। 


    https://www.benupen.com/pens  

  • অরিন | ১৫ ডিসেম্বর ২০২০ ০০:২৬733354
  • বেনুর নাম আগে শুনিনি। দেখে খুব ভাল লাগল, দামও সাধ্যের মধ্যে | ৯০ ডলারে #৫ সাইজের ফ্লেকস নিব দিচ্ছে, আবার কি চাই, :-)?

  • Arin | 161.65.237.26 | ১৬ ডিসেম্বর ২০২০ ০৯:১০733371
  • Hexagonal body বলে? সেটা একটা কথা ঠিকই। 

  • Abhyu | 47.39.151.164 | ১৬ ডিসেম্বর ২০২০ ১৩:০৪733373
  • হেক্সাগোনাল বডি বলে শুধু না। খাপটা যেখানে লাগে সেখানটায় অনেক খাঁজ। এই দুটো ছবি দেখুন - পাশাপাশি রাখলে তফাৎটা বোঝা যাবে।



    বাঁদিকেরটা প্লাটিনামের ৩৭৭৬ মাকিয়ে, ডানদিকেরটা পাইলটের ব্যাম্বু, যে মডেলটা কোনো দিনই ভালো চলে নি অসাধারণ নিব হওয়া সত্ত্বেও। 

  • পেন | 184.145.106.224 | ১৬ ডিসেম্বর ২০২০ ২১:১৭733375
  • বেনু পেনের আরও একটা সমস্যা আছে। তবে সেটা যারা B নিব ব্যবহার করে তাদের জন্য। ফ্লো একটু বেশিই। যার জন্য কালি শুকোতে অনেক সময় লাগে। Rhodia বা Tomoe River এর মত কাগজেও অসুবিধে হয়। F বা EF এ অসুবিধে নেই।


    Edison Pen Company র পেন দেখতে পারেন। সব হ্যান্ড মেড।

  • অরিন | 161.65.237.26 | ১৭ ডিসেম্বর ২০২০ ০৯:০১733378
  • আমরা যারা বাঁ হাত দিয়ে লিখি, আমাদের জন্য ব্রড নিব ব্যবহার করার অসুবিধে কালি স্মাজ করে খুব। অবশ্য নুডলার বা ডায়ামিন কালি ব্যবহার করে দেখেছি খুব দ্রুত শুকোয়। ল্যামির কালিও খুব ভাল। 

  • পেন | 184.145.106.224 | ১৯ ডিসেম্বর ২০২০ ২৩:১৮733395
  • @অরিন, পাইলট ইরশিজুকু কালি দেখতে পারেন যদি না আগে ব্যবহার করে থাকেন। বা J Herbin এর কালিগুলো।

  • অরিন | 121.99.61.182 | ২০ ডিসেম্বর ২০২০ ০৯:২৬733405
  • @পেন, J Herbin, Iroshizuku, দুটো ব্র্যাণ্ড ই বহুবার ব্যবহার করেছি, বিভিন্ন রঙের কালি। খুব ভাল কালি। বিশেষ করে আমাদের মত বাঁ হাত দিয়ে যারা দেখে, তাদের জন্য বিশেষ করে। কালি কলম মন এর সঙ্গে কাগজকে ও ধরা উচিৎ। আপনি আগের দিন rhodia আর tomoe river এর কথা বলছিলেন, তার সঙ্গে ক্লেয়ারফনটেন ৮০ জি, খুব ভাল কাগজ। মোলেস্কিনের নোটবই তেমন, দারুণ কাগজ। ইদানীং একটা গ্রীক কোম্পানির কাগজ নোটবই ব্যবহার করি, খুব ভাল কোয়ালিটির। 

  • পেন | 64.229.181.208 | ২০ ডিসেম্বর ২০২০ ০৯:৩৭733406
  • এবছর একটা হোবনিচি 5 year planner কিনলাম। এর কাগজও খুব ভাল। 


    Robert Oster এর কালিও আমার বেশ ভাল লাগে।

  • অরিন | 121.99.61.182 | ২০ ডিসেম্বর ২০২০ ১০:৩৯733409
  • একে কিভাবে ব্যবহার করেন বা করবেন?

  • পেন | 184.145.106.224 | ২০ ডিসেম্বর ২০২০ ১১:১০733410
  • আগামী বছর নিজের জন্য কিছু লং টার্ম টার্গেট সেট করেছি। সেগুলো ট্র্যাক করার কাজে লাগাব। সব কিছু এক জায়গায় থাকলে একটু সুবিধে হয় আর কি। অনলাইনে রাখাই যায় কিন্তু সবসময় কিবোর্ডে টাইপ করতে ভাল লাগে না। 

  • অরিন | 2404:440c:1000:6900:3514:396b:a68c:1e46 | ২০ ডিসেম্বর ২০২০ ১২:৩৯733411
  • আমারও মনে হয় ব্যক্তিগত জীবনের ব্যাপার, চিন্তা , আইডিয়া,  ট্র্যাক করার জন্য কাগজ কলমের জুড়ি নেই। যে কারণে নোটবুক, পেন্সিল, ছবি আঁকা, :-) । আমার কয়েক দিস্তে নোটবই জুড়ে বুলেট জার্নাল করা আছে। এসব কম্পিউটার দিয়ে আমি অন্তত পারি না ।

  • শারদা মণ্ডল | 202.142.96.136 | ১৭ এপ্রিল ২০২২ ০০:২৫736279
  • সুধীজনকে জানাই আমাদের এই শহর কলকাতায় বসেছে পেন মহোৎসব থুড়ি ঝর্না কলমের মহার্ঘ প্রদর্শনী। সেই কবে রবি ঠাকুর কবিতায় লিখেছিলেন, "দিয়েছিলে সোনা মোড়া ফাউন্টেন পেন..."। না আমি আদার ব‍্যাপারী, তাই অমন কলম চোখে দেখিনি এতকাল। পেন ক্লাবের উদ‍্যোগে এই যে প্রদর্শনী, এতে নানা দেশের হরেক কিসিমের ফাউন্টেন পেন একজায়গায় জড়ো হয়েছে, দামে পাঁচশো থেকে পাঁচ লাখ। শুধু কি পেন, তার সঙ্গে পেন দানি, পেনের বাক্স, পেনের কালি, কালির বোতল - কাকে ছেড়ে কাকে দেখি। কী তার বাহার, কী তার আলো, চোখ ধাঁধায়। সাহস করে একটি কলম হাতে নিয়ে নেড়েচেড়ে দেখলাম। কোম্পানি অটোহাট, জার্মানি। মূল‍্য আটাশটি হাজার টাকা। অমন কলম যে একটি সংগ্রহে রাখবো, সাধ‍্যে অকুলান। তবে দেখতে যে পেলাম, তাই বা কম কী? সে পেনের এমন ভার, আঙ্গুল হাঁপিয়ে যায়, এমন ছ‍্যাঁকা, শিহরণেও বার্নল নয়, মনে ভাসে মেরুজ‍্যোতি। ছেলেবেলার উইংসাং ও দেখলাম শুয়ে আছে লাল ভেলভেটের বিছানায়। যাই হোক একটি বিপণি চৌপায়ার সামনে চোখ পিটপিট করি। এ জিনিস তো ভৌগোলিকের চেনা মনে হচ্ছে। হাতে নিতেই বুঝি, হুঁ হুঁ বাবা, আমার চোখকে ফাঁকি? এ যে চিরচেনা প্র‍্যাকটিকালের রটরিং। তবে কলম নয় পেনসিল। তাই সই। স্মৃতিটুকু থাক। সহস্র মুদ্রার বিনিময়ে খোদ জার্মান মেক দু বাক্স রটরিং পেনসিল পকেটস্থ মানে ব‍্যাগস্থ করলাম। কলমজীবী সুধীজন এ চক্ষু এ জীবনে সার্থক করতে যদি চাও, তো হো চি মিন সরণিতে ছুটে যাও। আই সি সি আর ভবনে চতুর্থ তলায় বসেছে এ মেলা। কল‍্যই শেষ রজনী।
  • Abhyu | 47.39.151.164 | ১৭ এপ্রিল ২০২২ ০২:৪৫736280
  • থ্যাঙ্কু, সম্ভব হলে দেখতে যেতাম।
  • দীপঙ্কর দাশগুপ্ত | 2409:4060:21b:cfa8:54e1:7ff:fec8:91fc | ১৭ এপ্রিল ২০২২ ১৪:৪৫736281
  • আমার ইসকুলবেলায় মনে আছে শক্তি পেনের কথা।সে আবার নানা নম্বরের বিভিন্ন মানের হত। খুব পোক্ত, লেখাও হত ভালো। উইংসাং তো বড়দের কাছে থাকত। পরীক্ষায় ভালো নম্বর পেলে বা জন্মদিনে হয়ত কখনও উপহার মিলে যেত একটা। সে তো বন্ধুদের দেখানোর জিনিস। আর ছিল পাইলট।  মায়ের কাছে ছিল শেফার্স সবুজ বডি, সোনালি ক্যাপ। নিবটা সোনালি। পিছনের কালো জিবটা খাঁজ কাটা। আর প্রিয় ছিল পেনের কালি। সুলেখার এক্সিকিউটিভ ইনক মিলত একটু চ্যাপ্টা বোতলে কাগজের বাক্সে। এমেরাল্ড গ্রিন আর ক্রিস্টাল ভায়োলেট ব্যবহার করতে ভালো লাগত। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা ছাড়া স্কুলে নীল ছাড়া ওই রঙের কালিতে লেখায় বাধা ছিল না। হাতের লেখা সুন্দর হলে সকলে বিশেষ প্রশংসার নজরে দেখতেন। কলম কালি মন লেখে তিনজন। এযুগে যে তার প্রথম দুটোই কার্যত হারিয়ে গেল। 
     
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক প্রতিক্রিয়া দিন