এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বিকল্প উন্নয়নের ক্লে মডেল

    aka
    অন্যান্য | ১৮ এপ্রিল ২০১২ | ৬৪৩৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • kallol | 119.226.79.139 | ২৩ এপ্রিল ২০১২ ১০:১৫543596
  • বাড়ি তৈরী বা রাস্তা তৈরীর কাজেও সো কলড ""অদক্ষ"" শ্রমিক লাগে। এরা নাহয় সে কাজই করতো। কিন্তু বাড়ি বা রাস্তা তৈরী করার সিদ্ধান্তটাই তো হয় না।
    আর, কাজতো শিখেও নেওয়া যায়।

  • Jhiki | 219.83.85.197 | ২৩ এপ্রিল ২০১২ ১০:১৮543597
  • শেখাবে কে? কেন? তার কি লাভ?
  • kallol | 119.226.79.139 | ২৩ এপ্রিল ২০১২ ১০:৩০543598
  • এই যে এতো রাজমিস্ত্রি, এদের কে শিখিয়েছে? আমি তো দেখেছি মাটি কাটার মানুষ এদের সাথে কাজ করতে করতে শিখেছে। লাভ অলাভ বলে কিছু নেই। যে সেখাচ্ছে তাকে যে শিখছে, সে গুরু বলে মানছে। সকলেই যে শিখতে চায় এমন নয়। যারা শিখতে চায় তাদেরও যে সকলেই শিখে ওঠে তাও নয়। তবু শেখে ও শেখায়।
    কথাটা এদের কাজ নিয়ে নয়। পরিকল্পনা নিয়ে।
  • pi | 72.83.85.245 | ২৩ এপ্রিল ২০১২ ১০:৪১543599
  • সুযোগ পাওয়া নিয়ে পয়েন্টটা বলার ছিল। অবাশতবদা বলে দিয়েছেন।
  • pi | 72.83.85.245 | ২৩ এপ্রিল ২০১২ ১০:৪২543600
  • *অবাস্তব
  • Jhiki | 219.83.85.197 | ২৩ এপ্রিল ২০১২ ১৪:০৮543601
  • পরিকল্পনায় গলদ আছে, সরকারের বিভিন্ন ডিপার্টমেন্টের মধ্যে কো-অর্ডিনেশন নেই, এ আর নতুন কথা কি, এতো সবাই জানে। কিন্তু এর প্রতিকার হিসাবে যা বলা হচ্ছে সবই থিওরেটিক্যাল.........রাজনীতি সবাই বুঝুক না বুঝুক বাড়ী তৈরী/রাস্তা তৈরী যে সবাই বোঝে এও তো কোন নতুন কথা নয়!
  • Sibu | 74.125.59.177 | ২৩ এপ্রিল ২০১২ ২২:২৫543602
  • এফিসিয়েন্ট হলেই ভাল হয়ে যাবে এ কথাটার কি মানে? কি করে এফিসিয়েন্ট কত্তে হবে সেইটেই তো কোচ্চেন। ই-গভর্ণেন্স হলে এফিসিয়েন্ট হবে? নাকি রাইট টু রিকল থাগলে এফিসিয়েন্ট হবে? নাকি রেফারেন্ডাম করে (ডিরেক্ট ডেমোক্র্যাসি) করে সরকার চালালে এফিসিয়েন্ট হবে? নাকি গন-আদালত করে কিছু আমলাকে মৃত্যুদন্ড দিয়ে দিলে আর ইনএফিসিয়েন্সির অসুখ থাগবে না।

    এফিসিয়েন্সি নিয়ে অনেক কথা বলা, আর আনপ্রফেসনাল কি করিতে হইবে টাইপ খসড়া বানানো, এতো এফিসিয়েন্সির প্রবক্তাদের মধ্যেই দেখা যায়। ফিজিসিয়ান, হীল দাইসেলফ।
  • Ishan | 204.54.36.245 | ২৩ এপ্রিল ২০১২ ২২:৪২543603
  • ঝিকিকে।

    ঠিক কথা। সব কাজ সবাই পারেনা। কোনো কোনো কাজে ট্রেনিং লাগে। আবার অনেকে অনেক কিছু পারেনও, যেটা আমরা জানিনা।

    কিন্তু সে নিয়ে তক্কো নেই। কথা হল, যদি কাউকে দিয়ে কোনো কাজ করাব ঠিক হয়, তাহলে প্রয়োজনীয় ট্রেনিংটাও তারই অংশ। অবশ্যই যদি পরিকল্পনাটা লম্বা দৈর্ঘ্যের হয়। কথার কথা কইছি, একটা লোককে একশদিনের কাজ দেব, তার মধ্যে পনেরোদিন ট্রেনিং দেওয়াই যায়। আর যে কাজে দু-তিন বছর বা তার বেশি টি্‌র্‌নং লাগে, সেগুলো তো একশদিনের শ্রমিকদের দিয়ে করানোর প্রশ্ন উঠছেনা। সে জন্য অন্য রকম বিশেষজ্ঞ লাগে। বা লাগবে। মোদ্দা কথা হল লম্বা দৈর্ঘ্যের দৃষ্টিকোণ। আর কিছু না।

    থিয়োরিটিকাল অ্যাপ্রোচের কথাটায় পরে আসছি।
  • a | 65.204.229.11 | ২৩ এপ্রিল ২০১২ ২৩:১২543604
  • আমলাদের এফিসিয়েন্ট হবার ইন্সেন্টিভ কি? বেতন বাড়বে না। চাকরি যাবে না অদক্ষ হলেও। উপরি এই আলোঅচনার স্কোপে নেই। তাইলে?

    আবার যদি পে পার পরফর্মেন্স করে দেবার কথা ওঠে, দুদিনে সেই সরকার গোবরে মাখামাখি ন্যাজ পকেটে করে পালাবে।
  • Ishan | 204.54.36.245 | ২৩ এপ্রিল ২০১২ ২৩:১৫543606
  • আনপ্রফেশনাল কথাটার মানে বুঝলাম না। খসড়া বানানো কারো পেশা হয় নাকি? :)

    দক্ষতা বাড়াতে হবে, সমন্বয় বাড়তে হবে, এতক্ষণে দেখতে পাচ্ছি, এটাই যে সমস্যার মূল সেটা সবাই বোঝে। :) কিন্তু সমস্যা হল সবাই বুঝলেও সেটা কেউ অ্যাড্রেস করেনা কেন, সেটাও বুঝিনা।

    তো, সে যার যা কাজ তিনি করিবেন, তা নিয়ে বিলাপ করে লাভ নেই। সবাই বলছেন কিভাবে হবে, আমি আমার কথাটা বলি।

    এক। প্রশাসনে, সরকারি কাজে মানুষের অংশগ্রহণ, নজরদারি বাড়াতে হবে। সেটা রাইট টু রিকল, গণভোটের অধিকারের মধ্য দিয়ে হতে পারে। নিয়মিত অডিট, এবং তার ফল প্রকাশের মধ্য দিয়ে হতে পারে। ই-গভর্ন্যান্স এবং ইলেকটি্‌র্‌নক মাধ্যমকে ব্যবহারের মধ্য দিয়ে হতে পারে। এই সবকটাই একসঙ্গে করতে হবে। আরও কিছু পয়েন্ট বাদ যেতে পারে। কিন্তু মোদ্দা কথা হল গণতন্ত্রের সেই ফর্ম চাই, যেখানে এক, যেকোনো স্তরের সরকারের কাজকর্ম একেবারে স্বচ্ছ। দুই, পাবলিকের প্রত্যক্ষ নজরদারির উপরে। তিন, গণপ্রতিনিধিরা একই সঙ্গে প্রতিনিধি এবং কার্যকরী প্রশাসনিক প্রধান হবেন।

    দুই। উন্নয়ন করতে চাইলে মানুষকে জড়িয়ে করতে হবে। এবং মানুষকে নিয়ে করতে হবে। উন্নয়ন মানে বাইরে থেকে চাপানো কিছু যেন না হয়। একই সঙ্গে নিজের জিনিস রক্ষা করার শৃঙ্খলা মানুষের ভিতর থেকে আসবে, বাইরে থেকে নয়।
    এবং উন্নয়নের কাজে "চাকার পুনরাবিষ্কার' যেন না হয়।

    এটাও ওই এক নং পয়েন্ট থেকেই আসার কথা। কিন্তু গুরুত্ব আছে বলে আলাদা করে লিখলাম।

    তিন। জুডিসিয়ারি এবং অন্যান্য রেগুলেটারি বোর্ড গুলো (যেখানে মানুষ বিচার চাইতে যায়), সেগুলোকে স্বচ্ছ করতে হবে। আইন সোজা করতে হবে। আদালতকে সুবিচারের জন্য রাখতে হবে, লোককে হয়রান করার জন্য নয়। ইত্যাদি। জুডিসিয়ারি ঠিক প্রশাসনের মধ্যে পড়ে না, তাই এই পয়েন্টটা আলাদা।

    এই গুলো প্রাথমিক। এর মধ্যেও এক নং টা প্রাথমিক। সেটার পক্ষে আওয়াজ না উঠলে কোত্থাও কিচ্ছু হবেনা।

    এই হল আমার কথা। সংক্ষেপে। আরও কিছু পয়েন্ট আসতে পারে। বা আসবেও।
  • aranya | 144.160.226.53 | ২৪ এপ্রিল ২০১২ ০৩:২৩543607
  • কেলো-র কথা প্রসঙ্গে - গুচ খুবই ছোট একটা মিডিয়া সংস্থা, কিন্তু সরকারের ওপর প্রেসার গ্রুপ হিসাবে কাজ করতে পারলে, আমি খুবই খুশী হব - যেকোন দলের সরকারের ক্ষেত্রেই - তৃণ, সিপিএম, কং যেই নির্বাচিত হয়ে আসুক না কেন।
    গুরুর কাছে অনেকের অনেক প্রত্যাশা - আমার চাহিদা বা স্বপ্ন এইটে - শুধু সাহিত্য পত্রিকা নয়, গুরু যেন একটা নিরপেক্ষ প্রেসার গ্রুপ হিসেবে কাজ করতে পারে।
  • Sibu | 74.125.59.177 | ২৪ এপ্রিল ২০১২ ০৫:৪০543608
  • এই একটা জায়গা পাওয়া গেছে যেখানে রাইট টু রিকল, রেফারেন্ডাম, ই-গভর্ণেন্স, অডিট সবকিছু আছে। জায়গার নাম ক্যালিফোর্নিয়া। সেখানকার এফিসিয়েন্সি নিয়ে ক্রূগম্যান সায়েব লিখেছেন, পড়ে দেখুন:

    http://www.nytimes.com/2009/05/25/opinion/25krugman.html?_r=1


    এবং অবশ্যই, একটা প্রবলেম ভাল করে স্টাডি না করে সলিউশন প্রোপোজ করাকে আনপ্রফেশনাল আচরণ বলে।
  • Ishan | 50.82.180.165 | ২৪ এপ্রিল ২০১২ ০৬:৩৪543609
  • এ দিয়ে কি প্রমাণিত হয়?

    ক্যালিফোর্নিয়ার বর্তমান অর্থনৈতিক সংকটের জন্য গণতান্ত্রিক সংস্কারই দায়ী?

    ক্যালিফোর্নিয়ার অবস্থা ভারতের চেয়েও খারাপ?

    ওরে বাবা গণতান্ত্রিক সংস্কার করবনা, কারণ, তাতে আপনি "উন্নত' দেশ হতে পারবেন, কিন্তু তারপর একদিন কিন্তু ক্যালিফোর্নিয়ার মতো সংকট আসবে? তার চেয়ে বাবা ক্যাঁতামুড়ি দিয়ে আধপেটা খেয়ে থাকো?

    নাকি অন্য কিছু?

    আর হ্যাঁ, সিঙ্গুর হোক বা ক্যালিফোর্নিয়া, প্রবলেম ভালো করে স্টাডি না করে ফুট কাটাকে কি বলে? :)
  • tatin | 122.252.251.244 | ২৪ এপ্রিল ২০১২ ০৯:০৭543610
  • সবাই ক্যাঁতামুড়ি দিয়ে আধপেটা খেয়ে থাকলে তো আর কোনো চাপই নেই। সিস্টেম ফিস্টেম চাড়াই পৃথিবী সূর্যপ্রদক্ষিণ করতে থাকবে।
  • rounak ray | 117.194.4.81 | ২৮ এপ্রিল ২০১২ ১৬:২১543611
  • Abujhmadhbolejejaygataachesekhanenakikeukhetepaynaerokomhoyna.sekhanekonojomidarnei.sobaikajkore.sekhanenakisishu-mrityunei.dhorshonnei.money-systemnei.sekhanenakisomajporichalonerdhoronovinno.sekhanenakikononetanei.amlatantrorgeronei.'amra' ar 'ora' nei.sekhanenakiSOBAIMANUSH...khetepawamanush,anandakoramanush,gankoramanush,haastethakamanush,kajkoramanush...Manusharmanush..EGULOKISATYI?
  • swapan | 141.0.10.53 | ২৮ এপ্রিল ২০১২ ২০:৪৮543612
  • ekdamshatkaraekshabhagsatyi
  • swapan | 141.0.9.234 | ২৮ এপ্রিল ২০১২ ২১:৩৮543613
  • khaliejtaisamasyasethayjaoyarrastakeubhalojanena
  • ranjan roy | 14.97.147.184 | ২৯ এপ্রিল ২০১২ ০০:৪৯543614
  • "অবুঝমাড়' এলাকায় আমরা সবাই রাজা আমদেরই রাজার রাজত্বে? বাইরে থেকে তৈরি করা বাজে মিথ।
    ওখানকার ঘন জঙ্গলে প্রিমিটিভ ইনফ্রাস্ট্রাকচারের মধ্যে আদিকাল থেকে যে জনজাতিরা আছেন তাঁরা একুশ শতাব্দীর হিসেবে সাব হিউম্যান লেভেলে জীবন যাপন করেন। ওখানে জুম পদ্ধতিতে সামান্য চাষ হয়, বাকি ফলমূল সংগ্রহ আর শিকার থেকে খাবার জোগাড় হয়। চিকিৎসার ব্যবস্থা নেই প্রায়। স্কুল এবং রাস্তাঘাট কোটিকে গোটিক।
    ওঁদের আমরা শ্রদ্ধা করতে পারি, কিন্তু মডেল বলে অনুকরণ করতে পারি না।
    তিনদশক আগে ওদের কিশোর-কিশোরীদের মেলামেশার সামাজিক ইউনিট "ঘোটুল'' নিয়ে বিবিসি থেকে ছবি তুলতে আসা নিয়ে হল্লা হয়েছিল। আজ ওখানে মাওবাদীদের হেডকোয়ার্টার। হেলিকপ্টার অপারেশন করে আস্তে আস্তে মিলিটারি-সিআরপি ঢুকছে।
    নিরীহ লোকগুলো একটা রক্তক্ষয়ী অধ্যায়ের বলি চড়বে।
  • rounak ray | 127.194.6.204 | ০২ মে ২০১২ ১৯:৩২543615
  • @ranjan roy- apni 'primitive infrastructure' er katha bollen. 'infrastructure' bolte apni ki bojhalen ta purotai a-parishkar...sudhu eitukuni bole rakhi Abujhmadh er ekta boro elaka jurey parallel radio station chole. ebar apni bolben sekhane TV nei bole 'primitive', sekhane kono bidyut-utpadon kendro nei bole 'primitive'.hoyto bolben...Jhum chas kora je bharot rastrer bikalpo sakti ra o onekdin aagei be-aini ghoshona koreche, ar ta chas korle je sasti hoy ta bodh hoy apnar jana nei. ar apni utpadon er je dhoron bolle seta primitive jeman fol-mul jogar kora ba sikar kora. tabe ei utpadon er dhoron primitive holeo Abujhmadh e erokom utpadon er dhoron noy. Apni hoyto janen na je agriculturist der Team Abujhmadh er pathurey jomi te chas er janyo ei bartaman juddher aagey okhane niyamito jeten. sekhane poshupalon ar fishery eman srishtisil vabe boro boro corporate ra o korte pare na. Pathor khnure sekhane jol diye mach chas hoy. ar tar opore thake murgi. sei murgir mol mach e der khawar hisabe kaje daay.
    Samprotik kaal e jakhan Odisha te Claudio Colangelo ar Bosusco Paolo ke CPI (Maoist) taader apaharan korechilo apni bodh hoy tader apaharan er pichoner karon-samuho gulo sob dekhen ni. sei karon samuho'r madhye chilo 'tribal tourism' ja adibasi der ponyo te porinoto kore setao bandho korte hobe.fole BBC jakhan chobi tulte giyechilo takhan adibasi ra tader kenoi ba sekhane jayga daayni khub nyay-gato vabe ta nischoy poriskar.
  • pi | 138.231.237.4 | ০২ মে ২০১২ ১৯:৫০543618
  • রৌনক, গুগল লে আউটে ( এখানে লেখার জন্য প্রথম অপশনটা) সহজেই বাংলা লেখা যাবে। মানে, এই রোমানে টাইপ করলেই বাংলা চলে আসবে।
  • ranjan roy | 69.161.27.119 | ০৩ মে ২০১২ ০০:২২543619
  • @ রৌনক রায়,
    আপনার পোস্ট থেকে এটা খুব স্পষ্ট যে আমি অনেক কিছুই জানিনে। মেনে নিলাম।
    খালি যেগুলো মানতে পারছিনা তা হলঃ ১) ইতালিয়ান ভদ্রলোকদের অবুঝমাড় এলাকার গেরিলারা অপহরণ করেনি, করেছিল কোরাপুটের অর্থাৎ, উড়িষ্যার সীমান্ত এলাকার। কারণ ওদের নেতা সব্যসাচী পন্ডার স্ত্রী ও আরো কয়েকজনের মুক্তি।
    তাদের সঙ্গে অবুঝমাড়ের কি সম্পর্ক ও আদিবাসী মেয়েদের পণ্য করার অপরাধে বন্দী করেও( আপনার কথা মত) তাদের কোন শাস্তি না দিয়ে কেন ছেড়ে দেয়া হল যদি জানান।
    ২) ওখানে ইন্দ্রাবতী নদীর ওপারে পাকা রাস্তা, বিশাল এলাকা জুড়ে কৃষি উপজ মন্ডী, দৈনন্দিন জীবনের উপযোগী পণ্যের দোকান, হাসপাতাল, স্কুল ইত্যাদি না থাকারই মত। ডাক্ঘর, পুলিশ, আদালতের কথা নাই বল্লাম। বিদ্যুৎ কটা গাঁয়ে আছে? আপনি বলছেন বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র নেই বলে আমি হা-হুতাশ করছি!
    এগুলোকেই আমি পরিকাঠামোর অভাব বলেছি। আমার মত অজ্ঞ পাতি লোকজন এগুলোকেই পরিকাঠামো বলে। এর মধ্যে অস্পষ্টতা কোথায়?
    ৩) অনেকগুলো সমান্তরাল রেডিও স্টেশন! হ্যাম রেডিও নাকি? কারা চালায় আর কারা শোনে? মেইন স্ট্রিম রেডিও স্টেশনের বদলে সমান্তরালের দরকার কেন পড়ল একটু বোঝান না?
    ৪) ১৮ বছরের ছোট মেয়েদের বিয়েদেয়াও আইনে শাস্তি যোগ্য। তাতে অক্ষয়তৃতীয়ার দিনে অসংখ্য বালবিবাহ বন্ধ করা গেছে? অবুঝমাড়ের কথা ছাড়ুন, ৩৬গড়ের সমতলের ভেতরের গ্রামগুলোতে? জুম চাষ শাস্তিযোগ্য, মানে হয় না?
    খুন করাও তো শাস্তি যোগ্য, বলাৎকারও। তো?
    ৫) বস্তার গ্রামীণ ব্যাংক ওখানে তিন দশক ধরে কৃষি ও সহায়ক অ্যাক্টিভিটি নিয়ে লোন দিচ্ছে। আমার সাথীরা ওখানে কাজ করছে। তাদের মধ্যে বাম চিন্তার বুদ্ধিজীবীরাও আছেন।
    তাতে কি? তবু অনেক কিছু নাও জানতে পারি। আপনার থেকে জানার অপেক্ষায় রইলাম।
  • Sibu | 84.125.59.177 | ০৩ মে ২০১২ ০০:৩৭543620
  • উপ্‌স্‌, এই সুতোটা ভুলেই গেছিলাম। ক্রূগম্যান সাহেবের লেখাটা পড়লেই দেখা যাবে উনি ক্যালিফোর্নিয়ার দুর্দশার জন্য প্রপ ১৩-কে দায়ী করছেন। প্রপ ১৩ একটি রেফারেন্ডাম, অর্থাৎ ডাইরেক্ট ডেমোক্র্যাসীর ফল।

    ক্যালিফোর্ণিয়ার অবস্থা ভারতের চেয়ে খারাপ নয়। তবে ক্যালিফোর্ণিয়া খুব এফিসিয়েন্ট নয়, খুব গভর্ণেবলও নয়। অবশ্যই আমি রেফারেন্ডাম, রিকল ইত্যাদি চাট্টি প্যারাফার্নেলিয়া যোগ কল্লেই এফিসিয়েন্সি আসে, এই কথাটা ঠিক নয় - এটাই বলতে চাইছিলাম।
  • অবাস্তব | 71.95.189.220 | ০৩ মে ২০১২ ০৮:৫০543621
  • ডাইরেক্ট ডেমোক্র্যাসি মানে কি সবাই সব বিষয়ে কথা বলবে? এ রকম জিনিস অর্থবহ হবে তখনি যখন সবার সব বিষয়ে বেশ স্বচ্ছ ধারণা থাকবে, যা প্রায় অসম্ভব।
    কিন্তু ব্যাক্তিগত সম্পত্তি লোপ করার কথা কেউ বলেনা কেন? যতকাল নিজের নামে বেশি টাকা পয়সা করার কোন আইনী বাধা নেই ততকাল দূর্নীতি থাকবে।
  • rounak | 127.194.4.123 | ০৩ মে ২০১২ ১৯:২৫543622
  • @রঞ্জন রয়
    http://www.eurasiareview.com/23032012-india-maoists-release-13-point-demands-document/
    ২ আমিও আপনার মতই। কখনই বেশি জানি না। তবে কৃষি মান্ডি, ডাকঘর তো একটা বড় এলাকা জুড়ে লাগে। তবে আবুঝমাড় এর মতো এলাকায় যা ভারতের আয়তন এর তুলনায় কতটাই হবে!সেখানে কৃষি মান্দি, ডাকঘর এর মতো আদান-প্রদান মূলক পরিসেবা আবুঝমাড় এর মতো ওই আয়তন এর এলাকায় প্রাথমিক প্রয়োজন কি?
    ৩ সমান্তরাল radio চলে কারণ মূলস্রোত এর radio সরকার এর দখলকৃত
    ৪ মানুষ এর সমস্ত সামাজিক রীতি-নীতি'র ওপর যে এখান প্রগতিশীল ভাবনা তেমন ভাবে প্রবেশ করানো যায়নি সেটা আমিও মানি। আর আইন বলতে যে সবসময় ভারত সরকার'এর আইন সেটা ধরে নিয়ে আপনি ঠিক করছেন না। CPI (Maoist ) যে নিয়ম করেই ঝুম চাষ বন্ধ করেছে সেটাই জানতাম।
    ৫ গ্রামীন বাঁক এর কাজ তো ঋণ দেওয়া। এতে মহাজন প্রথা-জমিদারী প্রথা'র অবসান হয় বলে তো আন্দাজ নেই।
  • rouak | 127.194.4.123 | ০৩ মে ২০১২ ১৯:২৭543623
  • 3 radio
    4 (CPI-Maoist)
  • ranjan roy | 24.97.183.249 | ০৪ মে ২০১২ ০৮:৪৩543624
  • @ রৌনক,
    আচ্ছা, এতক্ষণে বুঝলাম। আপনি সিপিআই(মাওবাদী) দের উন্নয়ন এজেন্ডা নিয়ে কথা বলছেন। সেটা আগে বল্লেই হত।
    তালে কিছু বলি।
    এক, রেডিও স্টেশন। ১৯৭০ এ অমন অন্ধ্র থেকে "রেডিও লিবারেশন'' আমরাও শুনেছিলাম। তখন বেশ "গায়ে আমার পুলক লাগে'' মনে হত।
    এখন এই নিয়ে কথা বলা? যেখানে জঙ্গল ও টপোগ্রাফির কারণে ঠিক করে ফ্রিকোয়েন্সি রিসিভ করা যায় না, তা নিয়ে কতগুলো রেডিও স্টেশন চলছে বলে উন্নয়নের ক্লেম?
    দুই, ও ! আপনি ঝুম চাষ আইনবিরোধী বলতে মাওবাদীদের আইনের বিরোধী বলতে চেয়েছিলেন?
    আগে বলতে হয়! কিন্তু আমি যে ভারত সরকারের আইনের আওতায় থাকি।
    তিন, আমি অবুঝমাড়ের ইনফ্রাস্ট্রাকচার অত্যন্ত প্রিমিটিভ বলায় আপনি রেগে গিয়ে আমি কি কি জানিনে তার লিস্টি বানিয়ে দিলেন। কিন্তু কোন এলাকাকে উন্নত বলতে হলে সেখানে স্কুল-হাসপাতাল-রাস্তাঘাট এগুলি জরুরি তা মানবেন না? বাকি সব ছেড়ে রাস্তাঘাটের কথাই ধরি। ঐ যে কাল পল মেনন নামের সুকমা'র কালেক্টর কে মাওবাদীরা মুক্তি দিল তাতেই তারমেটলা-চিঁতলনার এলাকার রাস্তাঘাট সবাই বিভিন্ন চ্যানেলে দেখতে পেয়েছেন।
    চার, চিকিৎসার ব্যাপারটা? আগে যত সার্ভে হয়েছে তাতে মাওবাদী এলাকার জনগণ উন্নত চিকিৎসা পান বলে তো মনে হয় না। এই পাতাতেই বছর দুয়েক আগে সম্ভবতঃ অক্ষদা জানিয়েছিলেন কোবাড গান্ধীর স্ত্রী অরুন্ধতী অবুঝমাড় এলাকায় কাজ করতে গিয়ে কিভাবে সুচিকিৎসার অভাবে মারা গিয়েছেন।
    পাঁচ, বিচারব্যবস্থা? অরুন্ধতী রায়ের আঁখো দেখা হাল অনুযায়ী যেভাবে কয়েকহাজার লোকের ক্যাঙ্গারু কোর্ট কাউকে বাঁচিয়ে রাখা হবে কি মেরে ফেলা হবে তানিয়ে নির্দ্বিধায় রায় দেয় তা আমার মনে বিবমিষার সৃষ্টি করে। এতে কোন উন্নত বিচার ব্যবস্থার পরিচয় পাইনে। বরং আদিম কবিলাই কানুন ( চোখের বদলে চোখ) গোছের ব্যাপার দেখি।
    ছয়, ইতালীয় পর্যটকদের সঙ্গে যে অবুঝমাড়ের কোন সম্পর্ক নেই, ওটা সব্যসাচী পন্ডার স্ত্রীকে ছাড়ানোর এজেন্ডা-- সেটা নিয়ে আপনি চুপ কেন?
    দেখুন মহায়! আপনি মাওবাদী এজেন্ডার সমর্থনে কিছু লিখবেন বা আমি তার বিরুদ্ধে বলব তা আমাদের দুজনের অধিকারের প্রশ্ন, এ নিয়ে কোন কথা হবে না। কিন্তু ফ্যাক্ট গুলো তো ঠিক দেবেন! বালখিল্য কথা বললে কেউ শুনবে কেন?
    ছয়,
    কৃষি বা শিল্প বা ব্যব্সা যাই করুন পুঁজি চাই। যেকোন সমাজব্যব্স্থায়। এখন কোন ব্যাংক যদি বাজারে মহাজনী সুদ অর্থাৎ মাসে ১০% এর বদলে ( অর্থাৎ বছরে ১২০%) মাসে শতকরা ৩৪ পয়সা (০।৩৪%) বা বার্ষিক ৪% হারে কৃষক কে লোন দেয় তাকে কি বলব? অর্থনীতির কিছু বেসিক নিয়ম মাওবাদী সমাঅজেও চলবে তো?
    আর গ্রাঈন ব্যাংকের উদাহরণ দেয়ার মানে যে ওখানে কি চাষ হয় না হয়, রাস্তাঘাট, হাসপাতালের কি অবস্থা সেটা জানার সুযোগ হয়েছে, এইমাত্র।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে প্রতিক্রিয়া দিন