এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • চিট ফান্ড: তৃণমূলের বর্তমান অবস

    Biplab Pal
    অন্যান্য | ০৯ এপ্রিল ২০১২ | ১৪০৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Biplab Pal | 68.33.140.55 | ০৯ এপ্রিল ২০১২ ০৪:২৯536534
  • গত বছর এই ভবহ অভিজ্ঞতার প্রথম সম্মুখীন হই। আমি কালনার বাড়িতে বাবা-মায়ের সাথে দেখা করতে গেছি। দেখি সন্ধ্যা বেলাতে বাবার কাছে এলকেমী নামে নামে কোন এক চিটফান্ড কোম্পানীর লোক এসেছে। সে বোঝাচ্ছে-মাস্টার মশাই স্টেটব্যাঙ্ক ত ৫% সুদ ও দেয় না। আমরা দিচ্ছি ৮% এর ওপরে। আমার পাশের বাড়িতে বড় মামা, তার রিটারমেন্ট জীবনের সব সম্পদ অলরেডি আস্তে আস্তে এলকেমিতে দিয়ে দিয়েছে। ৩% অনেক টাকা। আমি বাবাকে মানা করলাম। স্পঞ্জি স্কীমের সাথে সাক্ষাত পরিচয় হয়েছে অনেক। এম এন বি সি তে যে ধারাবাহিক টিভি শো আমি মিস করি না-সেটা হচ্ছে কর্পরেট গ্রীড। এর ১০ টা কেসের মধ্যে ৮ টা কেস স্পঞ্জি স্কিম নিয়ে। আমেরিকার কঠিন আইনের মধ্যেও যা আখছার করা সম্ভব-ভারতের মতন দেশে যেখানে অধিকাংশ কর্পরেট কর্তাদের থেকে চোর ডাকাতের পার্থক্য কম ( বা চোর ডাকাতের সাথে তুলনা করলে, তারাও লজ্জা পেতে পারে ), সেখানে এই ধরনের প্রাইভেট চিটফান্ডে স্পঞ্জি স্কিমের সম্ভাবনা আরো অনেকগুন বেশী। যাইহোক, এবার গিয়ে দেখলাম সব ছোট ছোট শহরে আলো করে বসে আছে চিটফান্ডের অসংখ্য অফিস। জমানো টাকা যাদের সম্বল, তারা আর পাবলিক ব্যাঙ্কে টাকা রাখে না। চিট ফান্ডেই রাখে।

    স্পঞ্জি স্কিমটা কি সেটা জানা দরকার। ব্যাপারটা খুব সহজ। আমি বললাম -আমি একটা প্রাইভেট ইনভেস্টমেন্ট ফান্ড খুলেছি। টাকাটা রিসর্ট, স্টিলের ব্যাবসা, শিক্ষা ব্যাবসায় কাজে লাগাবো। আর তোমাকে ১০% সুদ দেব। এই ধরনের কাজ করা যায়। কিন্ত সেক্ষেত্রে রিজার্ভ ব্যাঙ্কের অনুমতি লাগে এবং আমানতের ৮০% রিজার্ভ ব্যাঙ্কে রেখে ব্যবসা করতে হয়।

    এতে কোন অন্যায় নেই। কিন্ত সমস্যা হচ্ছে ২০% জমাটাকাতে ব্যাবসা করে ১০% সুদ দিতে হলে, সেই কোম্পানীকে ৫০% লাভ করতে হবে। যা খুব কঠিন কাজ। ফলে অধিকাংশ কোম্পানী যা করে তা হচ্ছে এই- নতুন বিনিয়োগ কারীদের টাকা দিয়ে পুরোনো ক্লায়েন্ট দয়ের সুদ মেটায়। এইভাবে পিরামিড গড়ে ওঠে।

    বাঙালীর যেহেতু পুঁজি নেই-সেহেতু এই ভাবে বাঙালীর ব্যাবসা বানানো ভাল হতে পারত। বাঙালীদের যেহেতু পরিবারগত ব্যাবসার ট্রেনিং নেই-সেহেতু এই স্কিমের মাধ্যমে কিছু বাঙালী সংস্থা গড়া সম্ভব হত। কিন্ত যেসব স্পঞ্জি স্কিম ধরা পড়েছে, তাতে দেখা গেছে,
    এই সব সংস্থাগুলি, চোখে ধুলো দেওয়ার জন্যে কিছু ব্যাবসা দেখায়-তারপরে মিডিয়া কাজে লাগিয়ে সেগুলো আরো বড় করে দেখায়। ফলে মানুষ ভাবে তাদের সুদ ব্যবসার টাকা থেকেই আসছে।অএই ভাবে মানুষকে ঠকিয়ে কিছু লোক টাকা সরিয়ে নিচ্ছে। এই ইতিহাসের পুনরাবৃত্তি বারবার দেখা গেছে।

    সঠিক ভাবে বলতে গেলে-এই ব্যবসাটা করা উচিৎ "ভেঞ্চার ফান্ড" করে। চিট ফান্ড করে না। ভেঞ্চার ফান্ডে ঐ ভাবে কেও সুদ দেয় না। টাকা ব্যাবসাতে লাগানো হয়-তারপর ব্যাবসা বড় করে বেচে দিয়ে, আমানতের কয়েকগুন টাকা ফেরত দেওয়া হয়। আবার টাকা পুরো উড়ে যেতে পারে। কিন্ত সেটা আমানাতকারীকে জানানো হয় যে তার টাকা অনেকগুলি ব্যাবসাতে খাটছে-ফলে সে অনেকগুন লাভ যেমন করতে পারে তেমন সব টাকা হারাতেও পারে। কিন্ত সেই ভাবে স্‌ৎ পথে নামলে কেও টাকা দেবে না। ফলে পুরো ব্যাপারটাই হচ্ছে অসাধু ভাবে।

    পশ্চিম বঙ্গে এই রোগটি ভবহ কারন এখানে উদ্যোগপতির সংখ্যা কম। লোকে জমানো টাকাতে ব্যবসা শুরু না করে, বেশী সুদে খাটিয়ে, নিজে তাস খেলবে।

    কিন্ত এটি মারণব্যাধির আকার নিয়েছে- তৃণমূল সরকারের সাথে একটি চিটফান্ডের সম্পর্কে। তারা আবার অনেক বাংলা প্রিন্ট এবং টিভি চ্যানেল ও কিনছে-যা মূলত লসে চলে। মিডিয়া এদের কেন কাজে লাগে, তা আমি আগেই ব্যাখ্যা করেছি। সরকার, মিডিয়ার দখল নিয়ে এরা কি করতে চাইছে-তা ত সরল লসাগু। কিন্ত এরপরে কেঁচো থেকে সাপ বেড়লে, মমতাদেবী সামলাতে পারবেন নি? ৭২-৭৭ এ কংগ্রেসের গুন্ডামূ যেমন জনগে্‌ণর স্মৃতিতে ফিকে হয়েছে এককালে, সিপিএমের লাল সন্ত্রাস ও লোকে আস্তে আস্তে ভুলে যাবে।

    এতেব মমতাদেবী সাপ নিয়ে খেলছেন। রাজনীতি করতে টাকা লাগে-তবে সে টাকা যদি চিটফান্ড থেকে আসে, সে টাকা না নেওয়াটাই বুদ্ধিমানের কাজ। কারন বাঘের পিঠে চেপে ঘোরাফেরা করলে, বাঘের পেটই ভবিষয়ত।
  • ranjan roy | 14.97.190.98 | ০৯ এপ্রিল ২০১২ ০৫:৫০536545
  • বিপ্লববাবু,
    চিট ফান্ডটির নাম বলুন।
  • SC | 63.131.47.67 | ০৯ এপ্রিল ২০১২ ০৬:০৯536556
  • হ্‌ত্‌ত্‌প://য়্‌ব্‌ব।য়ৌতুবে।ওম/য়ত্‌চ?=২৩উঋহূড৪
  • SC | 63.131.47.67 | ০৯ এপ্রিল ২০১২ ০৬:১০536558
  • http://bit.ly/InTyat

    আগের পোস্ততে লিং দিতে যেয়ে ছড়িয়েছি।
  • S | 129.115.2.75 | ০৯ এপ্রিল ২০১২ ০৭:১২536559
  • ponzi scheme নট স্পনি্‌জ
  • lcm | 69.236.167.153 | ০৯ এপ্রিল ২০১২ ০৭:৩০536560
  • যাক্‌! বিপ্লব অন্য টপিকে এসেছে।
    মমতাদেবী বাঘের পিঠে চড়ে সাপ নিয়ে খেলছেন - মনসাদেবীর কথা মনে হল।
  • pi | 72.83.76.34 | ০৯ এপ্রিল ২০১২ ০৭:৩৩536561
  • এইত্তো, লসাগুদা এসেছেন। সরকার , মিডিয়ার দখল নিয়ে এরা কী করতে চাইছে, তা সরল লসাগু কেন , সরল করে বুঝিয়ে দিন দিকিনি।
  • lcm | 69.236.167.153 | ০৯ এপ্রিল ২০১২ ০৯:২৯536562
  • বোঝো। লসাগু সদাই সরল, এতে বোঝার কিস্যু নাই :)

    এপ্রিল ১৭ এর মধ্যে ট্যাক্স ফান্ডের (অনেকের মতে যা কিনা সরকারি চিট ফান্ড) কাজকম্মো সেরে ফলতে হবে।
  • Papiss | 121.241.218.132 | ০৯ এপ্রিল ২০১২ ০৯:৩৬536563
  • বিপ মনে হয় রোজভ্যালির কথা বলছে। এরা চিটফান্ড কিনা জানি না, তবে রিয়েল এস্টেট, মিডিয়া - সবদিকেই ঝুঁকেছে, এবং সম্ভবত: তৃণমূলের সঙ্গে দহরম মহরমও আছে।

    এটা ছাড়া অন্য অনেক কোম্পানি গজিয়েছে ব্যাঙের ছাতার মত। সোনারপুর, বারুইপুর সাইডে বড় বড় হোর্ডিং দেখা যায় - নানা রকম নাম - আশীর্বাদ বা এরকম আরো কিছু। এগুলোও প্রচুর সুদের প্রমিস করে, মেইনলি রিয়েল এস্টেটের সঙ্গে জড়িত। শুনেছি এরকম সুদ টুদ সংক্রান্ত ব্যবসার জন্যে রিজার্ভ ব্যাঙ্কের অথরাইজেশন লাগে - যে এত পার্সেন্ট সুদ এরা দিতে পারে - যদিও কনফার্মড নই, লোকজনের মুখে শোনা। এবং এদের কাছে এরকম কিছুই নেই। এরা সাধারণত: একদল লোকের কাছে টাকা তোলে, পরে আবার একদলের কাছে টাকা তুলে প্রথম দলের সুদ দেয় - এই রকম।
  • SC | 63.131.47.67 | ০৯ এপ্রিল ২০১২ ০৯:৪৪536536
  • বিপদা মনেহয় শারদা গ্রুপের কথা বলছেন।
    http://saradharealty.com/index.php

    এরা প্রতিদিন, চ্যানেল টেন, তারা টিভি ইত্যাদির মালিক দেখলাম। চিটফান্ড আছে এদের বলে খবর মনেহয়, শিওর নই।
  • lcm | 69.236.167.153 | ০৯ এপ্রিল ২০১২ ০৯:৪৭536537
  • সে যুগে ছিল সঞ্চয়িতা।
    সব যূগেই ছিলেন এনারা। কম বেশী।
  • Manish | 59.90.135.107 | ০৯ এপ্রিল ২০১২ ১০:১৭536538
  • বিপ নতুন করে কোনো কথা উল্ল্যেখ করে নি। এই চিট ফান্ডের কাহিনি তো বহু বছর ধরে চলছে। LCM যেমন সঞ্চয়ইতার কথা লিখেছে। সুদুর নিকটে Golden Forest। মানুষের লোভকে এরা encash করে। সব জেনেও মানুষ এই ফাদে পা দেয়।শুধু অশীক্ষিত লোকেরাই বোকা বনে না , শীক্ষিত লোকেরাও মুরগি বনে যায় লোভীর কারনে।
  • ranjan roy | 14.97.42.31 | ০৯ এপ্রিল ২০১২ ১৫:৩৩536539
  • পাব্লিকের থেকে এইভাবে টাকা তুলতে হলে সংস্থাটিকে রিজার্ভ ব্যাংকের কাছে NBFC বা নন-ব্যাংকিং ফিনান্স কর্পোরেশন হিসেবে রেজিস্টার করে লাইসেন্স নিতে হবে। তার নির্দিষ্ট রাশি রিজার্ভ ব্যাংকের হিসেবে জমা রাখতে হবে। ব্যাংকগুলোর CRR(ক্যাশ রিজার্ভ রেশিও) বা SLR(
    স্ট্যাটুটরি লিকুইডিটি রেশিও) এর মত। রিজার্ভ ব্যাংক অডিট করাবে। এরা লোন দিতে পারে না। রিজার্ভ ব্যাংক মামলা ডামাডোল দেখলে এদের লাইসেন্স রদ করতে পারে বা পাব্লিকের থেকে জমা নেওয়া স্থগিত করাতে পারে।
    কিন্তু বিনা রিজার্ভ ব্যাংকের অনুমতি এ ধরণের পাব্লিক থেকে জমা নেয়া ( যে নামেই হোক) বেআইনী। যে কেউ থানায় কমপ্লেন করতে পারেন।
    তাই আগে রিজার্ভ ব্যাংকের লাইসেন্স আছে কি না জিগ্যেস করে টাকা রাখা উচিত। অনেক সময় নকল লাইসেন্স থাকে, তাই খুব বেশি চড়া হারে সুদ দেখলে সন্দেহ হওয়া উচিত আর রিজার্ভ ব্যাংকের অফিসে বা সাইটে কমপ্লেন করা উচিৎ।
    সোজা কথা আজকাল বিজনেসে কোথায় এত মার্জিন থাকে যে নিজে কামিয়ে তারপর কাউকে এত চড়া সূদ দেবে?
    মানুষের নোলা সক্‌সক্‌ করে আর লোভে পড়ে মরে।
    " মাগুর মাছের ঝোল, যুবতী মেয়ের কোল'!
    তাইতো ঠাকুর বলেছেন কামিনীকাঞ্চন থেকে দূরে থাকতে।
  • Papiss | 121.241.218.132 | ০৯ এপ্রিল ২০১২ ১৫:৪১536540
  • তাহলে ঠিকই শুনেছিলাম।

    এই সব কোম্পানিগুলোর (হয়তো আদৌ কোম্পানিই নয়) কাছে রিজার্ভ ব্যাঙ্কের অথরাইজেশন চাইলেই সাধারণত: এরা পিট্‌টান দেয়। তবে চাওয়ার মত লোক আর কজন? থানা পুলিশই বা কজন করতে চায়? এই পপুলেশনের মাথায় হাত বুলিয়েই এগুলো চলে।
  • বিপ্লব | 78.33.140.55 | ২২ এপ্রিল ২০১৩ ০৩:৪৯536541
  • বলেছিলাম সেই দিন আসবে। এসেগেল দ্রুত। গত বছর ঠিক এই সময় লিখেছিলাম, চিট ফান্ড বন্ধ না করলে, হাজারে হাজারে লোকে আত্মহত্যা করবে পশ্চিম বঙ্গে। তৃণমূল উলটাবে। মমতা এবং তার সহি ভাইএরা এতদিন এই চিটফান্ডের এত গুড় খেয়েছেন, উনি অন্ধ ধৃতরাষ্ট্রের মতন কিছুই দেখতে পান নি।

    এবার পাবেন। প্রলয় সবে শুরু হয়েছে। এখনো অনেক বাকী। স্পঞ্জি স্কিমে কেও টাকা রাখবে না। আর ঠিক তাতেই ভেঙ্গে যাবে এই সব তাসের ঘর -রোজভ্যালি, সারদা, প্রয়াগ, কেও বাঁচবে না। লাখে লাখে বিনিয়োগ কারী যারা টাকা রেখেছিল তাদের সামনে এখন আত্মহত্যা ছাড়া কোন পথ নেই।

    আমেরিকাতে স্পঞ্জি স্কিমের স্বীকার হয়ে নিঃশ্ব হয়েছেন অনেকে-এগুলো আমি বহুদিন থেকে দেখছি। পশ্চিম বঙ্গেও এই অভিজ্ঞতা লোকের ছিল। ১৯৮০ সাল নাগাদ সঞ্চয়নী ইনভেস্টমেন্ট বলে এক চিটফান্ড প্রচুর টাকা মেরেছিল-তার মালিক জেলেও যায়। শুনছি তার ভাগ্নে সুদীপ্ত দেন এবার মা সারদার নামে এই চিটিং বাজির ব্যবসা ফেঁদে ছিলেন।

    মনে রাখতে হবে, ইনি একা না। প্র্যায়াগ, আল্কেমি, রোজভ্যালি এমন শয়ে শয়ে সংস্থাতে ভরে গেছে পশ্চিম বঙ্গ। আর এদের জন্য জমি বাড়ির দাম আকাশ ছোঁয়া। এই রাজ্য চাকরি নেই। সেখানে বাড়ির এত দাম হাস্যকর। এবার আশা করি, সেই উত্তাপ কমে, বাড়ির দাম, অনেক ঠিক ঠাক নেমে আসবে।
  • প্পন | 190.215.72.255 | ২২ এপ্রিল ২০১৩ ০৯:৩০536543
  • আরে, স্পঞ্জি না, পঞ্জি।
  • Arijit | 131.241.218.132 | ২২ এপ্রিল ২০১৩ ১০:১৩536546
  • ও না, আমিই বটে। ২০১২ তো। ধুত্তেরি।
  • Arijit | 131.241.218.132 | ২২ এপ্রিল ২০১৩ ১০:১৩536544
  • ডিঃ IP Address : 121.241.218.132 Date:09 Apr 2012 -- 09:36 AM

    এই Papiss আমি নই।
  • pi | 78.48.231.217 | ২২ এপ্রিল ২০১৩ ১০:১৬536547
  • 'আর এদের জন্য জমি বাড়ির দাম আকাশ ছোঁয়া। '

    এটা কীরকম, একটু বিশদে জানতে চাই।
  • কৃশানু | 177.124.70.1 | ২২ এপ্রিল ২০১৩ ১০:৩৪536548
  • কিন্তুক, ইয়ে অবস কেয়া হায়?
  • potke | 68.68.85.34 | ২২ এপ্রিল ২০১৩ ১২:৪৭536549
  • অবসেশন মনে হয়
  • কৃশানু | 177.124.70.1 | ২২ এপ্রিল ২০১৩ ১২:৫০536550
  • :-)
  • b | 135.20.82.166 | ২২ এপ্রিল ২০১৩ ১৯:৫৮536551
  • স্পঞ্জি কথাটার মধ্যে একটু ইলাস্টিক দ্যোতনা আছে। আর পনজি শব্দটা নেহাৎই প্যানপেনে প্যানসি।
  • চান্দু মিঁঞা | 127.217.169.198 | ২২ এপ্রিল ২০১৩ ২০:২৪536552
  • স্পঞ্জের মতন টাকা শুষে নেয় তাই উহারে স্পঞ্জি স্কীম বলা যাইতে পারে। আর চিটফাঁদ নয় চীটফাঁদ।
  • টুপু | 111.63.169.51 | ২২ এপ্রিল ২০১৩ ২০:৪৫536553
  • একটা সারদাতেই লোকে এত ভাবনা চিন্তা করছে কেন? এত স্রেফ হিমশৈলের চুড়া।

    অ্যালকেমিস্ট আর রোজভ্যালি আছে তো।
  • SC | 160.212.78.161 | ২৩ এপ্রিল ২০১৩ ০২:০৫536554
  • এক বছর আগে আমিই সারধার লিং দিয়েছি দেখছি।
    hNu hNu bawa , এই হচ্ছে রাজনৈতিক দূরদর্শিতা।
    কলার খানা এট্টু তুললাম। :)
  • abcd | 127.201.103.172 | ১৯ মে ২০১৩ ১৬:১৮536555
  • আপনারা কি এল আই সি -র এজেন্ত?
  • ranjan roy | 24.96.126.205 | ২০ মে ২০১৩ ০২:১১536557
  • না, সি অই এ' র।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে প্রতিক্রিয়া দিন