এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  নাটক

  • শচীন তেন্ডুলকর - একটি নির্মোহ ব

    Ben Arfa
    নাটক | ১৬ মার্চ ২০১২ | ১১৪৯৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Siddhartha | 131.104.241.62 | ২০ মার্চ ২০১২ ০০:৩৯534584
  • ঐ যে, বৌ-য়ের কথা অমান্য করার মত বুকের পাটা স্যার ডনের ছিল না :P
  • aka | 168.26.215.13 | ২০ মার্চ ২০১২ ০১:২৬534585
  • কিন্তু লারা কেন এগিয়ে থাকবে? লারাকে তো কেউ বাদামী শচীন বলে নি। :)
  • umesh | 80.254.147.148 | ২০ মার্চ ২০১২ ১২:৫৬534586
  • তুমি যে কারণে শচিন কে এগিয়ে রাখছো, আমি সেই একই কারণে লারা কে এগিয়ে রাখছি।
  • aka | 75.76.118.96 | ২০ মার্চ ২০১২ ১৬:০৫534587
  • কিন্তু এটা তো পাশ কাটানো উত্তর। সিরিয়াসলি জানতে চাইছি লারা কেন এগিয়ে থাক্বে।
  • Bratin | 14.99.180.196 | ২০ মার্চ ২০১২ ১৬:১৯534588
  • একটা কারন হল ১১ নম্বর ব্যাটসম্যান কে সঙ্গে নিয়ে টেস্ট ম্যাচ জেতাতে পারে বলে।
  • umesh | 80.254.147.148 | ২০ মার্চ ২০১২ ১৬:৫৭534589
  • ব্রতীন বলে দিলো আমার হয়ে।
    সেই ১১ নম্বর টা আবার ওয়ালশ (যার সবচেয়ে বেশী শুন্য করার রেকর্ড আছে)
    যে টিমের সাথে করেছিল সেই টিমটা ছিল অস্ট্রেলিয়া।
  • umesh | 80.254.147.148 | ২০ মার্চ ২০১২ ১৭:০২534590
  • বাকি কারণ হলো,
    ওদের সময়ের বেশীর ভাগ সেরা বোলাররা (ম্যাকগ্রেথ, ডোনাল্ড, আক্রম, ইউনিস, মুরলী) বিভিন্ন সময় বলেছে যে বেস্ট ফর্মের শচিন এর থেকে বেস্ট ফর্মের লারা কে ফেস করা বেশি কঠিন কাজ।
  • aka | 168.26.215.13 | ২০ মার্চ ২০১২ ১৮:২১534591
  • এই ইনিংসটা দেখুন যদি কিছু মনে পড়ে।



    এবারে

    ম্যাকগ্রা -

    For me, it's Tendulkar. Both are class acts but I am saying this because I have had more success against Lara than I have against Tendulkar. I think I have a fair idea of what Lara likes and doesn't like and I feel I can make his life at the crease very uncomfortable. He is vulnerable outside the off-stump early on and is not as tight as Tendulkar in defense. I would go for Tendulkar as the best in the world."

    মুরলি -

    "I have played a lot of cricket against Tendulkar compared to what I have played against Lara. While both are difficult to bowl to, I think Lara plays me better than Tendulkar. That Lara is a left-hander is an advantage to him, but the great thing about him is he launches into the attack straightaway. He uses his feet well against me while Tendulkar relies more on the sweep, I feel. I find Lara tougher."


    আক্রম -

    "I have bowled to both Tendulkar and Lara and I have found Lara more attacking. Tendulkar has a tighter technique, no doubt, but Lara can single-handedly win the game for his team. I am not saying Tendulkar cannot do it but Lara has maybe done it more often than him. If you are asking me who the best batsman I have bowled to is, then it's not Tendulkar and not Lara as well. It's Martin Crowe... he was an amazing batsman. Regarding Tendulkar and Lara, I would love to have both in my team! Who wouldn't?"

    ওয়াকার ইউনুস -

    "I have bowled to both Tendulkar and Lara and I have found Lara more attacking. Tendulkar has a tighter technique, no doubt, but Lara can single-handedly win the game for his team. I am not saying Tendulkar cannot do it but Lara has maybe done it more often than him. If you are asking me who the best batsman I have bowled to is, then it's not Tendulkar and not Lara as well. It's Martin Crowe... he was an amazing batsman. Regarding Tendulkar and Lara, I would love to have both in my team! Who wouldn't?"

    সাকলিন মুস্তাক -

    "Both have their good qualities but I feel Tendulkar doesn't give as many chances as Lara does. Lara, once he settles down, can be a better player to watch because of the left-hander's grace and also because he plays more shots. He has played more match-winning innings compared to Tendulkar because he finished off the job once he is in. But Sachin is more compact and puts a heavy price on his wicket. It is more difficult to dislodge Tendulkar compared to Lara."


    ঊমেশের জন্য বিশেষ করে।

    স্টিভ ওয় -

    "You take Don Bradman away and he (Sachin) is next up, I reckon."
  • aka | 168.26.215.13 | ২০ মার্চ ২০১২ ১৮:২৪534592
  • একটু ভুল হয়েছে।

    ওয়াকার ইউনুস -

    "Unfortunately, I have not bowled enough to Tendulkar in Test matches but there is no doubt about his class. I have bowled against Lara and I have had some success against him. I think over the years I would say I have been fifty-fifty against both Tendulkar and Lara. I have got them a few times and they have got runs against me as well. I can never forget a 16-year-old Tendulkar batting on after being struck on the nose by a fast bouncer from me. I think Tendulkar is mentally tougher than Lara."
  • aka | 168.26.215.13 | ২০ মার্চ ২০১২ ১৮:২৮534594
  • আর এক গ্রেট (প্রোবাবলি সর্বকালের সেরা লেগ স্পিনার)

    It's a big feat for a small man. "Daylight." Here goes Warne again. I've asked him a question he's heard more times than he's dreamt of Darryl Cullinan. About Brian Lara and Tendulkar, both men who he's faced down 22 yards over time, and thus as judges go he is eminently qualified, a double Ph.d, so to speak.

    Daylight is his answer. As in "Sachin is the best, daylight is second, and then there's the rest." This gap between Tendulkar and his peers has a predictable reason. As Warne says: "Day in and day out Sachin is the best." The corollary is obvious: other batsmen, great ones too, have slumps; Tendulkar's form varies as little as a dying man's heartbeat.

    Yet Warne is not finished. "Lara is the best to watch when he is in form." In full flow, says leg spin's Picasso, "You'd pay money to watch him. He and Adam (Gilchrist) are the most exciting."


    এর সাথে বয়কটের বিখ্যাত উক্তি -

    (For Sachin)
    :"Form is Temporary but the Class is Permanent"

  • umesh | 80.254.147.148 | ২০ মার্চ ২০১২ ১৮:৪৩534595
  • বেশী ভাগ বোলার কিন্তু এটা বলেছে যে লারা বেটার ম্যাচ উইনার আর best to watch
    আমি as a দর্শক এই দুটো-ই চাই।
    আমি ক্লাস আর টেকনিক নিয়ে কি করবো?

  • aka | 168.26.215.13 | ২০ মার্চ ২০১২ ১৮:৫৫534596
  • তারমানে লারা হল দর্শক হিসেবে আপনার পক্ষপাতিত্ব। তাহলে ঠিক আছে বলার কিছু নেই।
  • aka | 168.26.215.13 | ২০ মার্চ ২০১২ ১৯:০৫534597
  • লারা বেটার বলেছে আক্রম এবং মুরলি।

    ওদিকে ম্যাকগ্রা এবং সাকলিন মুস্তাক এবং ওয়ার্ণ বলেছে শচীন বেটার। ওয়ার্নের কথা হল - As in "Sachin is the best, daylight is second, and then there's the rest."

    বেশির ভাগ কি করে হল?
  • aka | 168.26.215.13 | ২০ মার্চ ২০১২ ১৯:১১534598
  • এবারে দেখুন ডোনাল্ড কি বলেছে শচীন সম্বন্ধে।

    http://www.espncricinfo.com/sachin/content/story/434423.html

    -

    There's Steve Waugh and Brian Lara. And then, a notch above, there's Sachin Tendulkar

    আপনি যে মনে করেন আক্রম, মুরলি, ম্যাকগ্রা, ডোনাল্ড ইত্যাদি বোলাররা লারাকে এগিয়ে রেখেছে সে অবশ্যই আপনার সামহাউ গড়ে ওঠা একটা ধারণা।
  • aka | 168.26.215.13 | ২০ মার্চ ২০১২ ১৯:২১534599
  • ডোনাল্ড কি বলেছে আরও একটু পড়ুন।

    People go to a Test match just to watch Tendulkar. I, for one, would rather watch him than bowl against him. Actually, I'm glad I'll never have to bowl to him in a Test match again, though I've been quite successful against him. He is No. 1 in my book - the best player I have ever had the privilege of bowling to. There's Steve Waugh and there's Brian Lara, who was wonderful in 1995, but Tendulkar is a class above, consistently special.
  • stoic | 160.103.2.224 | ২০ মার্চ ২০১২ ১৯:৩১534600
  • কেউ একবারও স্যার ভিভের নাম করল না দেখে আমি খানিক শকড্‌। যাই হোক, একমাত্র স্যার ভিভ ফ্যান হিসেবে লিখে গেলাম, আমার ফেভারিট।
    স্ট্যাটিসটিকস দিয়ে বিচার করলে শচিনের কাছে আর কেউ আসে না। তবে দৃষ্টিনন্দন খেলার কথা বললে অনেকেই তার সেরা ফর্মে ফাটাফাটি খেলে গেছেন।
    আমার তো দাদা, সেওয়াগ, লারা, ডেভিড গাওয়ার, গাভাসকর, কপিল, অনেক কেই দারুন লাগে বা লেগেছে। সেইভাবে তো আর কম্পেয়ার করা যায় না।
  • aka | 168.26.215.13 | ২০ মার্চ ২০১২ ১৯:৫০534601
  • বল্লুম যে, যেকোন দলে, যেকোন সময়ে তিনটে নাম ধ্রুবক - এক, ব্র্যাডম্যান, দুই, ভিভ, তিন, শচীন। এই তিনজনকে বাদ দিয়ে দল গড়ার কথা কেউ ভাবে না পৃথিবীতে।
  • umesh | 80.254.147.148 | ২০ মার্চ ২০১২ ২০:১২534602
  • তবুও কেউ কেউ ব্যতিক্রম থাকে।
  • stoic | 160.103.2.224 | ২০ মার্চ ২০১২ ২০:২৭534603
  • স্যার ডন, স্যার ভিভ আর শচিনের ইনক্লুশন নিয়ে এগ্রীড। অ্যাট লিস্ট একটা ব্যাপারে তাহলে কমরেড আকা আর আমি একমত।
    :))
  • aka | 168.26.215.13 | ২০ মার্চ ২০১২ ২০:৪৫534605
  • :)))
  • Tim | 198.82.31.164 | ২০ মার্চ ২০১২ ২৩:১৮534606
  • Show Chin
  • aka | 75.76.118.96 | ২১ মার্চ ২০১২ ০৬:২৪534607
  • সেদিন বলেছিলাম শচীনের ওডিআই ইনিঙ্গস ও রান প্লট করলে সেটা একটা বাই মোডাল গ্রাফ অন্যদিকে লারা, পন্টিঙ্গ, রিচার্ডসের গ্রাফ অলমোস্ট নর্মাল। তো কেউ কেউ বোধহয় ঠারেঠোরে আবাজ দিলেন যে শচীনের বুঝি নিন্দে করছি। মানে ঠিক বুঝি নাই, কিন্তু মনে হল।

    তা এটা ঠিক নিন্দে নয়। ব্যপারটা এমন, আপনি খেলতে শুরু করলেন। ধীরে ধীরে নিজেকে গ্রেট প্রতিপন্ন করলেন, খ্যাতি হল, টাকা হল, আপনি ফর্মের পিকে উঠলেন, আরও খ্যাতি হল, আরও টাকা হল, এদিকে দীর্ঘদিন ইন্টারন্যাশনাল ক্রিকেট খেলার পরে শরীরেও তার ছাপ পড়ল। খুব স্বাভাবিক আস্তে আস্তে আপনার খিদে কমবে, পারফর্ম্যান্স কমবে। যে প্লেয়ার নিজেকে তার পরেও মোটিভেট করে, টেনিস এলবো সারিয়ে ৩৫ বছর বয়সে নতুন করে ফর্মের পিকে ওঠে খেলাটা তার জন্যই তৈরি। ক্রিকেটের ব্র্যান্ড অ্যাম্বাসাডার। এটাই ক্লাস যা ভীড়ের থেকে শচীনকে আলাদা করে রাখে। পাচ ফুট পাচ ইনচির হয়েও সবার থেকে অনেক ওপরে মাথা উচু করে দাড়িয়ে থাকে শচীন রমেশ তেণ্ডুলকর। আমি ভাগ্যবান শচীনের খেলার সাথে একসাথে বড় হয়েছি। বুড়ো হয়ে নাতি নাতনির কাছে গপ্পো করব মরুঝড়ের, ১০০ সেনচুরির, পার্থের ১১৪ র, আবদুল কাদিরের কেরিয়ারের শেষ ওভারের। ফর্ম টেম্পোরারি, ক্লাস পার্মানেণ্ট।
  • ranjan roy | 59.161.59.22 | ২১ মার্চ ২০১২ ০৭:১৭534608
  • একটু কিন্তু-কিন্তু করে শেষে আকার শেষ পোস্টের সঙ্গে একমত হলাম।:)
  • . | 59.93.254.148 | ২৫ মার্চ ২০১২ ২৩:৪৯534609
  • শচীন তেন্ডুলকর একজন নামকরা ক্রিকেট প্লেয়ার।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই প্রতিক্রিয়া দিন