এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • মার্বেল প্যালেস

    kiki
    অন্যান্য | ১৯ মার্চ ২০১২ | ২৩০৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • kiki | 59.93.196.63 | ২৫ মার্চ ২০১২ ১০:০৪533962
  • খাইসে! ডি: দিয়ে যাই। নইলে দু:খে পিটিয়ে পাট পাট করে দেবে।

    ওহে এ সে ঝুমঝুমি নয়! নেহাত ই বেবিদের খাওয়ানোর সময় যেটা বাজিয়ে অন্যমনস্ক করতে হয় আর নিজেকে ঝালাপালা হতে হয়।
  • ppn | 112.133.206.22 | ২৫ মার্চ ২০১২ ১০:৪৫533963
  • ও:, ঝুমঝুমি মানে উত্তম (দু:খে/২)। অ্যাদ্দিনে বুঝলাম! : P
  • practice | 59.93.254.148 | ২৬ মার্চ ২০১২ ০০:১০533964
  • জেঠু বলেছে আমায় গাড়িতে করে "মার্বেল প্যালেস" দেখাতে নিয়ে যাবে। আমাদের বাথরুমের মেঝেটা মার্বেলের। মা বলে তাই খুব স্লিপারি।
  • sda | 117.194.194.159 | ২৬ মার্চ ২০১২ ০৯:১০533965
  • ছোটোবেলায় মার্বেল প্যালেস দেখতে গিয়ে বাঁদরের আঁচড় খেয়েছিলাম। পাঁচ পাঁচটা ইনজেকশন। তাপ্পর থেকে ভুলেও ওদিক পানে যাই না।
  • kumu | 122.160.159.184 | ২৬ মার্চ ২০১২ ১৪:০৩533966
  • কিকি কই যাও?মাণিক /অন্য কেউ সাথে আছে আশা করি।
  • kiki | 59.93.214.103 | ০২ এপ্রিল ২০১২ ১৮:৩৯533967
  • কুমু...............:(

    সে কপাল কি করিচি যে লোকে আমায় একা ছেড়ে দেবে! আজই একজনকে শুধিয়েছিলুম যে, এই যে তুই সব ডেয়ার ডেভিল টাইপ মেয়েদের ভালোবাসিস আর ঘরের টাকে শান্ত শিষ্ট দেখতে চাস কেন? নিজের শান্তির জন্য? বলে কিনা , ঘরের্টাতো ডিমের ডেভিল। নিজেকে সামলাতে জানলে তো আর আমার মাথা খারাপ কত্তে হয় না। :(
  • kiki | 59.93.214.103 | ০২ এপ্রিল ২০১২ ১৮:৪৭533968
  • তো সে যাক! গত পনেরোই মার্চ ঋভুর পরীক্ষা শেষ হলো। তিনি ও তিনলাফ মেরে দিদান বাড়ী দৌড়ালেন। কথা হলো বেস্পতিবার তিনি গেলেন আর রোব্বার আমি তাকে রেতের খাবার পর নিয়ে আসবো। তার আগে আসবেন্না।

    এটা সেই মার্বেল প্যালেশ যাবার তিন্দিন আগের কথা। ( এই রচনাতে ও মার্বেল প্যালেশ রইলো। নোট কর্বেন। ছেলে বাড়ী না থাকলে যাদের দু:খু টু:খু হয় আমি ঠিক তেমনিধারা নই। আমার মায়ের কাছে ছেলে বেশ ভালো থাকে। কাজেই আমি তখন নিত্যানন্দ হয়ে যাই।

    তো পরের্দিন অ্যারপোর্ট যেতে হলো।আমার না গেলেও চলতো। কিন্তু আরেকজন বোরিং কাজে গেলে আমাকে ঘারে চাপিয়ে নিয়ে যাবে। কিন্তু যখন আড্ডাতে যাবে তখন আর মনে থাকে না। আমিও কাজ নেই তাই ঝুলতে ঝুলতে চল্লাম। আরেকটা মতলব ও ছিলো। আজ পজ্জন্ত্য বিরলা প্ল্যানেটোরিয়াম দেখি নাই। কিন্তু মুখে কিছু বলিনি। ব্যপক আবাজ টাবাজ খেতে হবে। প্রথমেই মেজাজ চটকানোর কোনো মানে নেই।
  • kiki | 59.93.214.103 | ০২ এপ্রিল ২০১২ ১৯:২৩533969
  • তো অ্যারপোর্ট চত্তর পেরোনো মাত্তর ই কয়ে দিলুম বাড়ী ফিরছি না কিন্তু। তো সেখান থেকে জিপিও যেতে হবে কাজে। অমা! হঠাৎ দেখি লালবাজারের কাছে নেমে পরছি। আমি নামার আগেই চাট্টি চিল্লালাম। একি! নামছিস কেন? মিনিটাতো ঘুরে জিপিওর কাছে যাবে। কে শোনে! হিড়হিড় করে টেনে নামিয়ে নিলো। তাপ্পর খানিক হেঁটে এসে টাঁই করে লেফট টার্ন। বুঝতেই পাচ্ছিনা মালটা কলকেতা কি পুরোই ভুলে মেরেছে। এদিকে আমায় আবাজ খেতে খেতে প্রান দিতে হয়। অবশেষে দেখা গেলো তিনি মার্বেল প্যালেশের জন্য স্টেট ট্যুরিজমের অফিস খুঁজছেন। আহাগো! কত ভালো বাসে। ভারী দু:খু হলো আর এট্টু গিল্টি ফিলিংস ও হলো।

    কিন্তু ওসব আবার আমাদের দুজনের কারোর ই বেশিক্ষন সয় না। তাই কিছুতেই আর আদর্শ পতি পত্নী ( শুনতেও কেমন ইয়ে মতন) হবা হয় না। আর তাচ্চেয়েও বড় কথা সেই নিয়ে আপশোষ ও হয় না এতটুকু। না তেনার না আমার।কাজে কাজেই বিবিদিবাগের রাস্তা পার হওয়া নিয়ে, টেলিফোন এক্সচেঞ্জের কাছে খানিক আমার নষ্ট লজিক হয়ে হাঁ করে চলা নিয়ে,( আসলে বাবার অফিস ছিলো।ছোট বেলায় কয়েকবার ঢুকেছি এবং প্রথম কম্পু দেখা আর হাত দেওয়াও এখেনেই) এবং আবার রাস্তা পার হওয়া নিয়ে চাট্টি ঝটাপটি হয়ে গেলো।

    এই জিপিওর বড় বড় থাম্বা ওলা বারান্দায় আমার ধপাস করে পা ছড়িয়ে বসে থাকতে কি ভালোই না লাগে। কিন্তু এসব কাউকে ভুলেও বলতে আছে! আমাকে বাইরে ফুটপাথেই দাঁড়িয়ে কাটিয়ে দিতে হলো। ছি:! তা সে যাক আমার তো বড় বড় বাড়ী, রাস্তা, খাবার বিক্কিরিওলা, লোক , গাড়ী দেখে দিব্যি সময় কেটে যায়। তার মধ্যেই এক কয়েন বিক্কিরিওলার সাথেও ভাব হয়ে গেলো। বেজায় গম্ভীর মানুষটি জানালেন যে তিনি আদতেই সব আসল কয়েন নিয়ে বসে আছেন। এমনকি আমার ঐ বদ সন্দেহ নিয়েও মুখের বা গলার আবাজের কোনো পরিবর্তন আনলেন ও না বা আমার কয়েন নিয়ে নাড়া ঘাঁটা করাটাকেও খুব একটা পাত্তা দিলেন্না।

    তারপর আমায় তো লস্যি খেতে হবেই। আপিস পাড়া যাবো আর মাটির ভাঁড়ে লস্যি খাবো না এমনি ধারা আজব আব্দার আমার সহ্য হয় না বাপু। তো আরেকজনের আবার ভারী বাতিক হয়েছে। তিনি খেলেন না। আমি একাই খেলুম। আর যার কাছ থেকে খেলুম সে আবার চিড়ে দই আর কিসব মোয়া আর পাটালিগুড়ের পায়েস ও বিক্কিরি করে। এক মামু চিঁড়ে দই খাচ্ছিলো তখন। আমি ডেচকির ঢাকা তুলে পায়েস দেখে জিগালুম, এটা কি বাড়ী থেকে করে আনলে? ভীষন ব্যস্ত মানুষটি, যিনি কিনা ঠিক দোকানদারের মতন না, অনেক যত্ন করে সবাইকে খেতে দিচ্ছিলেন তিনি বল্লেন , তা কেন! ঐ তো উনুন। আমি এখেনেই বানাই। যাব্বাবা! সাদা ড্রেসের মামুর মুখেও স্মিত হাসি দেখলুম যেন। আরেকজনের ভ্রু তো কুঁচকে ধনুক হয়েই ছিলো। হঠাৎ মনে হলো হরধনু ভঙ্গ না হয়ে যায়। খান্ত দিলুম। অমা! তাকেও বোঝাতে হবে যে তিনিও আমার্সাথে খুব মন দিয়ে সব দেখছিলেন। বললো, দেখলি!দেখলি! পায়েসটা আদতে লাল লাল নয়। পুলিশটা কেমন সাদা পায়েস খাচ্ছিলো। আ মোলো যা! ওটা চিঁড়ে রে মুখপোড়া , বলে বেজায় রাগ কল্লুম। এত রাগ কল্লুম যে যখন পার হচ্ছি সে কিনা ঘাবরে আমার হাত ধরে টেনে পার করে দেবার চেষ্টা করছিলো যখন, তখন ধুত্তোর বলে হাত ছাড়িয়ে পার হয়ে গট গট করে চলতে শুরু কল্লাম। কিন্তু সেকি আমার সয়! হতচ্ছাড়া বেয়াদপ ফুটপাথ। আমি ঐ বড় বাড়ীটার জানালার না কিসের ঘাঁজ গুলোতে যে বই গুলো আছে সেগুলোর দিকে চোখ রেখে চলছিলুম। আমার আবার একসাথে চাদ্দিকে নজর দেওয়া হয় না। ঐ জন্যই বলে গান শেখা হলো না। যখন হারমনিয়াম বাজে তখন আমি কিছুতেই তবলা খেয়াল করতে পারতাম না। এমনকি কথা বলতে গেলে সুরের দিকে আমার নজর দেওয়া হয় না। কাজেই ধপাস। পিছনে একটা হ্যা হ্যা হাসি শুনলুম যেন। তা তখন আমার ক্রুশবিদ্ধ যীশুর মতন মহান অবস্থা। ক্ষমা করে দিলুম।
  • Nina | 12.149.39.84 | ০২ এপ্রিল ২০১২ ২১:৪৩533970
  • হ্যা হ্যা হ্যা হ্যা উপ্স!
    লাগেনি তো রে কিকিয়া----:-)
    কেরম যেন মনে হল একটা ছোট্ট লাট্টু বনবন করে ঘুরছে ফুটপাথে---
    উফ! তোর লেখাগুলো একেবারে ঝালমুড়ি--উল্‌ল্‌ল্‌স!
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভেবেচিন্তে মতামত দিন